বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইলিশা ফেরিঘাটের বড় আপদ ইউসুফ-আজিজের চাঁদাবাজি

ইউসুফ পাটোয়ারি ও আজিজের চাঁদাবাজি বড় আপদ হয়ে দাঁড়িয়েছে ভোলার ইলিশা ফেরিঘাটের পরিবহন চালকদের জন্য। তাদের চাঁদাবাজিতেই নিয়ন্ত্রিত হচ্ছে ইলিশা ফেরিঘাট। আর এ চাঁদাবাজি কিছুতেই থামছে না। তাই এটি একটি অপ্রতিরোধ্য বিষয় বলেও দাবি তুলছেন ফেরি পারাপারের জন্য ঘাটে আসা যানবাহন চালকরা।

জানা গেছে, ইউসুফ পাটোয়ারি বিজেপির সাবেক নেতা এবং নব্য ওয়ার্ড আওয়ামী লীগের সম্পাদক।

ভুক্তভোগী ড্রাইভারদের অভিযোগ, ইউসুফ ও আজিজের নির্দিষ্ট পরিমাণ চাহিদা পূরণ না করলে ফেরিতে গাড়ি উঠতে দেওয়া হয় না। এমনকি তাদের বিরুদ্ধে ফেরিঘাটে আসা যানবাহন চালকদের জিম্মি করে চাঁদা আদায়ের অভিযোগও উঠেছে।

ভোলার ইলিশা ফেরিঘাটে আশা ট্রাকচালকরা জানান, ইউসুফ পাটোয়ারির চাঁদার আতঙ্কে আমরা অতিষ্ঠ। তবে চালকরা প্রশংসা করেন সাবেক মন্ত্রী আলহাজ্ব তোফায়েল আহাম্মেদের । তারা বলেন, জাতীয় নেতা তোফায়েল আহাম্মেদের সুনাম বিনষ্ট করার জন্য ইলিশা ঘাটে এ রকম ধান্দার কাউন্টার বসান বিজেপির সাবেক নেতা ইউসুফ পাটোয়ারি ও আজিজ ।

ড্রাইভাররা জানান, গত দুই বছর আগে তোফায়েল আহাম্মেদের নির্দেশে ইলিশাঘাট থেকে এক চাঁদাবাজকে আটকের পরে কিছুদিন আমরা স্বস্তিতে ছিলাম। কিন্তু তিনি অসুস্থ হওয়ার পরে আবারো বেপরোয়া হয়ে উঠেছে ইউসুফসহ তার সহযোগীরা।

চাঁদাবাজরা নিজেদের স্থানীয় আওয়ামী লীগের কর্মী পরিচয় দিয়ে চাঁদাবাজি করছে বলেও জানান ভুক্তভোগী একাধিক চালক ও হেলপাররা। জানা গেছে, চাঁদা দিতে অপরাগতা প্রকাশ করায় হাতুড়ি দিয়ে পেটানোর মতো ঘটনাও ঘটেছে এ ঘাটে।

আরও জানা গেছে, ইলিশা ঘাটে পন্যবাহী ট্রাক আসলেই লাইন খরচের টাকার নাম করে হাত বাড়ায় ইউসুফ পাটোয়ারি। তবে মাছ বহনকারী গাড়ি হলে এক লাফে চাঁদার পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়ে যায়।

এ ব্যাপারে একাধিকবার অভিযুক্তদের প্রতি ব্যবস্থা নিলেও বন্ধ হয়নি চাঁদাবাজি, বেপরোয়া রয়েই গেছে ইউসুফ গংরা। এখানকার ফেরির উদ্দেশে আসা সকল যানবাহনকেই অপেক্ষা করা থেকে সব ধাপেই সংশ্লিষ্টদের চাহিদা পূরণ করতে হয় চালকদের। প্রশাসন বিভিন্ন সময় এর প্রতিকার নিলেও চাঁদাবাজি থামছে না কিছুতেই। সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপে কিছুদিন বন্ধ থাকলেও পরে আবারও চাঁদাবাজি শুরু হয় নতুন কৌশলে। ধাপে ধাপে শুধু কৌশল পরিবর্তন হয় কিন্তু চাঁদামুক্ত হয় না।

এই ফেরিঘাটে স্থাপন করা সিসি ক্যামেরা। তারপরও থামানো যায়নি ইউসুফদের চাঁদাবাজি। তাদের চাঁদাবাজির বেশ কিছু ভিডিও ক্লিপ সংরক্ষিত রয়েছে প্রতিবেদকের হাতে। তবে সিসি ক্যামেরার সুফল না পাওয়ার কথাও ব্যক্ত করেন চালকরা। এক ভিডিওতে দেখা যায়, ইউসুফ পাটোয়ারি তার সহযোগীকে আদেশ দিচ্ছে রেডেক্স থেকে ৪০০ টাকা লও এক পয়সাও কম হবে না । আবার সোনার বাংলার আরেক চালককে বলছেন ওর কাছে টাকা দেন সমস্যা নাই । ইউসুফ নিজেও চাঁদা আদায় করছে এমন বেশ কিছু ভিডিও ক্লিপও রয়েছে। তাতে প্রমাণ হয় যে সিসি ক্যামেরা ব্যবহারে ঠেকানো যায়নি এ ঘাটের চাঁদার ধান্দা।

এদিকে ঘাটে চাঁদাবাজির ধরনেও ছোঁয়া লেগেছে নানা আধুনিকতার, পাল্টে গেছে চাঁদার পরিমাণ ও স্টাইল। প্রশাসনের লোক কিংবা সংবাদকর্মীদের উপস্থিতি টের পেলেই নতুনরা তুলেন নির্ধারিত পরিমাণের টাকা।

ইলিশা ফেরিঘাটের অপেক্ষমান ট্রাক চালকরা বলেন, পরিবহন সেক্টরে বিস্তর চাঁদাবাজি। পরিবহন সেক্টরের এই চাঁদাবাজির দৌরাত্ম্য থামানোর সাধ্য যেন কারোই নেই।

নাম না প্রকাশ করার শর্তে একজন চালক বলেন, সাবেক বিজেপির ওয়ার্ড পর্যায়ের নেতা ইউসুফ এখন ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের সঙ্গে মিশে এই চাঁদা কালেকশন করেন। কেউ তাকে জিজ্ঞেস করলে সে বলেন, আমি পুল্টনের টোল ইজারাদার । কিন্তু পুল্টনের টোল আদায়ের ৭৫ টাকা আদায় রশিদের মাধ্যমে বিআইডব্লিউটিসির ফেরি ভাড়া আদায়ের সঙ্গেই নেওয়া হয় এমনটাই দেখা গেছে সরেজমিনে। তাহলে ইউসুফ পাটোয়ারি লাইনের দোহাই ও পার্কিং দোহাই দিয়ে যে টাকা নেন তা চাঁদা নয় কি? এমন প্রশ্ন চালকদের কিন্তু ইলিশার প্রভাবশালী নেতার ছত্রছায়াই থাকা ইউসুফ কে থামাবে কে?

চালকরা জানান, চাঁদাবাজ ইউসুফের পক্ষে স্থানীয় নেতা ও ঘাট ইজারাদারের অসাধু কর্তাব্যাক্তি অবস্থান নেওয়ায় প্রশাসনের সব উদ্যোগ ভেস্তে যাচ্ছে । এ পয়েন্টের চাঁদাবাজি এখন অপ্রতিরোধ্য বিষয়ে রূপ নিয়েছে।

চালকরা বলেন, জ্বালানি তেলের দামের সঙ্গে পাল্লা দিয়েই বেড়েছে এখানকার চাঁদার হার । দেশের পূর্ব-দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলাসমূহের একটি প্রবেশদ্বার ভোলা-লক্ষ্মীপুর ফেরি। এ রুটে চলাচলরত দুই সহস্রাধিক যানবাহন থেকে চলছে ইউসুফদের আদায় বানিজ্য ।

ইউসুফের টাকা কালেকশনের বিষয়ে ঘাট ইজারাদার হোসেন সহিদ সোহরাওয়ার্দী মাষ্টার বলেন, আসলে আমাদের মাসে ৪ লাখ টাকা কালেকশন দরকার। পদ্মা সেতু হওয়াতে কালেকশন কম হচ্ছে ।

তিনি আরও বলেন, গাড়ি প্রতি আদায়কৃত টাকা আমি একা পাই না। বিষয়টি পুলিশ ও বিআইডব্লিউটিসি ওদের দিয়ে কালেকশন করে আমাদেরকে একটি অংশ দেয় ।

তবে বিআইডব্লিউটিসি’র টোল ইজারার বাহিরে ইউসুফ রশিদ ছাড়া যে টাকা তুলেন সেই বিষয়টি কিভাবে দেখছেন বিআইডব্লিউটিসির কর্মকর্তারা তা নিশ্চিত নয় যানবাহন চালকরা। এ বিষয়ে জানতে ভোলা বিআইডব্লিউটিসির ইনচার্জ পারভেজ আহাম্মদের ফোনে কল করেও তাকে পাওয়া যায়নি।

ইলিশা ফেরিঘাটে চাঁদা আদায়ের বিষয়ে ভোলা সদর সার্কেলের এএসপি মো. ফরহাদ সরদার বলেন, আমি আপনাদের মাধ্যমে চাঁদা আদায়ের বিষয়টি জেনেছি । এখানে চাঁদা আদায়ের সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

এসআইএইচ 

Header Ad

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) হেডকোয়ার্টারের ডেপুটি ডিরেক্টর জেনারেল মি. জান সাওতোমি এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন।

বুধবার (৮ মে) সচিবালয়ে মন্ত্রীর কক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি বিশেষ করে ‌মাতারবাড়ি ইন্টিগ্রেটেড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ নিয়ে আলোচনা করেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক বাণিজ্য চাহিদাকে সামনে রেখে বাংলাদেশের কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জাইকার সহায়তায় ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা ব্যয়ে কক্সবাজার জেলার মহেশখালীতে 'মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর' নির্মিত হচ্ছে। এর ফলে ১৬ মিটার গভীরতার এবং ৮ হাজার টিইইউজ (২০ ফুট দৈর্ঘ্যের) ধারণ ক্ষমতার জাহাজ বন্দরে প্রবেশ করতে পারবে। বন্দরে বেশি গভীরতার জাহাজ ভিড়তে পারার অর্থ হচ্ছে অনেক ধরনের পণ্যের খরচ টন প্রতি ৫/৬ ডলার কমে যাওয়া।

চট্টগ্রাম বন্দরের সঙ্গে তুলনা করলে মাতারবাড়ি টার্মিনালে সমুদ্রপথে প্রতি ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারে খরচ সাশ্রয় হবে ১৩১ ডলার। আর ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারে সাশ্রয় হবে ১৯৭ ডলার। সরাসরি পণ্য রপ্তানির কারণে আমাদের প্রতি বছর গড়ে ৬ বিলিয়ন ডলার সাশ্রয় হবে।

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ভোটগ্রহণ শেষে চলছে গণনা। ছবি: ঢাকাপ্রকাশ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হয়েছে। ভোটগ্রহণ শেষে এখন ভোট গণনার কাজ চলছে।

এই ধাপে ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে। এদিন সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কিছুটা বাড়ে। এখন চলছে ভোট গণনা।

এই নির্বাচনে এক হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

এবার স্থানীয় সরকারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে চার ধাপে। প্রথম ধাপে ভোটগ্রহণ করা হলো রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে।

উল্লেখ্য, ২১ মে দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায়, ২৯ মে তৃতীয় ধাপে ১১০ উপজেলায় এবং ৫ জুন চতুর্থ ধাপে ৫০টির বেশি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

বগুড়ায় ব্যালট পেপার বাইরে দেওয়ায় প্রিজাইডিং কর্মকর্তা ও প্রার্থীর এজেন্ট আটক

আটক প্রিসাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্ট। ছবি: সংগৃহীত

বগুড়ার গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের একটি ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার বাইরে দেওয়ার অভিযোগে প্রিসাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ।

বুধবার (৮ মে) দুপুর পৌনে ১২টার দিকে রামেশ্বরপুর ইউনিয়নের মাঝপাড়া কুসুমকলি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রিসাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করা হয়েছে।

আটকরা হলেন- মাঝপাড়া কুসুমকলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার শাহজাহান আলী এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিনের (আনারস প্রতীক) এজেন্ট ও ৩ নম্বর ওয়ার্ডের সাবেক মেম্বার এমদাদুল হক এরশাদ।

অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রিজাইডিং কর্মকর্তা শাহজাহান আলী ৯০০ ব্যালট পেপার স্বাক্ষর ও সীলসহ এজেন্ট এরশাদ আলীর মাধ্যমে কেন্দ্রের বাইরে পাঠায়। এরপর বিভিন্ন ভোটারের মাধ্যমে ৩০০ ব্যালট বক্সে ফেলানো হয়। পরবর্তীতে এরশাদকে আটক করে ৬০০ ব্যালট উদ্ধার করা হয়। পরে প্রিজাইডিং কর্মকর্তার কাছ থেকে আরো ৯০০ ব্যালটের মুড়ি উদ্ধার করা হয়৷

পুলিশ কর্মকর্তা আরো জানান, আটক দুইজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
বগুড়ায় ব্যালট পেপার বাইরে দেওয়ায় প্রিজাইডিং কর্মকর্তা ও প্রার্থীর এজেন্ট আটক
জাতীয় দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল
মাদারীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বিস্ফোরণ, আহত ১০
দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী
ভোট কারচুপির অভিযোগে ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভোট বর্জন
মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দুপক্ষের মারামারি, আহত ৫০
নওগাঁর ভোট কেন্দ্রগুলোতে নেই ভোটার উপস্থিতি
বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনওর গাড়ি
ভোট দিতে পেরে খুশি তাহেরা খাতুন
বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা
থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর
মৃত্যুদণ্ড কার্যকরের আগমুহূর্তে ছেলের হত্যাকারীকে ক্ষমা করলেন বাবা
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি যুবক নিহত
হাসপাতালে নববধূর লাশ রেখে পালিয়ে গেলেন স্বামী
দুপুরে ১৬ জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস
আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ