শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নগ্ন হয়ে অভিনব পন্থায় চুরি, ব্যবহার হচ্ছে ড্রোন

গভীর রাতে বসতবাড়িতে চুরি করতে এসেছে। চুরি করে যাওয়ার সময় চোরকে দেখা যায় উলঙ্গ অবস্থায়। তবে এরা ছিল মুখোশ পরা। এমনকি ড্রোনের মতো একটি বস্তুও ধরা পড়ে সিসিটিভি ক্যামেরার ফুটেজে।

এমন ঘটনা ঘটেছে বরগুনা পৌর শহরের ব্যাংক কলোনি এলাকায়। ১৮ মে রাতে ওই এলাকার ফজলুর রহমানের ভবনের দ্বিতীয় তলার ভাড়াটিয়া আলতাফ হোসেনের ফ্লাটে চোর ঢুকে একটি ডিএসএলআর ক্যামেরা, স্মার্ট ওয়াচ ও আলতাব হোসেনের স্ত্রীর গলার স্বর্ণের চেইন ছিড়ে নিয়ে চলে যায় ওই চোরেরা।

ফজলুর রহমানের ভবন ও পাশের ভবনের সিসি ক্যামেরার ফুটেছে দেখা যায়, দুই ব্যক্তি রাত একটা ২৭ মিনিট থেকে আনাগোনা করছে ভবনের আশেপাশে। ২ টা ২৭ মিনিটে দেখা যায় সামনের ভবনের একটি সিসি ক্যামেরা ভেঙে ফেলে। এমনকি ড্রোনের মতো বস্তুও দেখা যায় উড়ে যেতে।

ধারণা করা হচ্ছে, ড্রোনের মাধ্যমে চোরেরা দেখছেন আশেপাশে কেউ কোথাও আছে কি না। পাশাপাশি দুই ভবনের মাঝখানে জানালার গ্রিল ধরে সানশেডে উঠে ওই ভবনের দ্বিতীয় তলার বেলকনিতে গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে।

৩টা ৪৬ মিনিটে চুরি করে ওই ভবন থেকে যাওয়ার সময় এক চোরকে দেখা যায় নগ্ন অবস্থায় এবং দুজনেই ছিল মুখোশ পরা। চুরি শেষে বেলকনিতে পড়ে থাকে চোরদের ব্যবহৃত একটি চাকু ও লোহা কাটার ব্লেড।

ফজলুর রহমান বলেন, বিল্ডিংয়ের ঘরেও মানুষ এখানে নিরাপদ নেই। আমার বাসায় চুরির ঘটনায় শুক্রবার আমি থানায় অজ্ঞাত আসামি করে মামলা করেছি। পুলিশ চাইলেই সিসিটিভি ফুটেজ দেখে চোর শনাক্ত করে আইনের আওতায় আনতে পারে।

কয়েক মাস আগে বরগুনা পৌর শহরের মুসলিম পাড়া এলাকার বাসিন্দা ও পৌরসভার সাবেক কমিশনার হুমায়ুন কবিরের বাসায়ও ঘটে এমনই এক ঘটনা। যেখানেও চোরকে দেখতে পায় উলঙ্গ অবস্থায়। হুমায়ুন কবিরের স্ত্রী রাবিয়া আক্তার বলেন, আমি এমন উলঙ্গ চোরের কথা আগে শুনিনি। নিজের ঘরে চুরি হতে দেখেও চোরের হাতে অস্ত্র দেখে ভয়ে কথা বলতে পারিনি। থানায় অভিযোগ দিলেও পুলিশ কিছুই করতে পারেননি।

এসব ঘটনাকে কেন্দ্র করে কথা হলে পৌর নাগরিকরা দাবি করেন, শহরের বিভিন্ন এলাকায় প্রতিনিয়তই ঘটছে একের পর এক এমন সব চুরির ঘটনা। দিন দিন চোরের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় জীবনযাপন অনেকটাই অনিরাপদ হয়ে পড়েছে নাগরিকদের।

অপরদিকে প্রশাসনের দাবি, তাদের টহল টিম বাড়ানো হয়েছে এবং চোরদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনা হবে।

বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল বলেন, উলঙ্গ হয়ে চুরি করতে যাওয়া এটা এক প্রকার মানসিক বিকৃতি। প্রশাসনের দায়িত্বহীনতার কারণে দিন দিন চুরি বৃদ্ধি পাচ্ছে। প্রশাসন ইচ্ছে করলে ২৪ ঘণ্টার মধ্যে চোর শনাক্ত করতে পারে।

বরগুনা সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ বলেন, শহরে কিছু ভাসমান চোর রয়েছে। তাদের গ্রেপ্তার করে জেল হাজতে পাঠালেও আইনের ফাঁকফোকর দিয়ে আবার বেরিয়ে আসে। শহরে টহল আগের চেয়ে আরও বাড়ানো হয়েছে। দ্রুত চোরদের শনাক্ত করা হবে।

এসএন

Header Ad

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা

বিশ্বজুড়ে শিক্ষার্থী, শিক্ষক ও সচেতন নাগরিকদের আন্দোলনে সংহতি প্রকাশ করে কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। ছবি: সংগৃহীত

ন্যায্যতা-ন্যায় ও মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি ও নিরীহ মানুষের ওপর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বজুড়ে শিক্ষার্থী, শিক্ষক ও সচেতন নাগরিকদের আন্দোলনে সংহতি প্রকাশ করছে বাংলাদেশ ছাত্রলীগ। এছাড়া দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ছাত্র সংগঠনটি।

শনিবার (৪ মে) বিকেলে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে আগামী সোমবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা এবং ছাত্র সমাবেশ।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ছাত্রলীগের সকল সাংগঠনিক ইউনিটকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে একই সাথে একই সময়ে এই কর্মসূচি পালন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ন্যায্যতা-ন্যায়-মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি প্রকাশ করছে বাংলার স্বাধীনতাসংগ্রামে নেতৃত্বদানকারী শহীদদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

‘পৃথিবী আজ দুই ভাগে বিভক্ত। এক ভাগে শোষক শ্রেণি, আরেক ভাগে শোষিত। আমি শোষিতের দলে।’ চলার পথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই দৃঢ় ঘোষণাকে সদা ধারণ করে আমরা বিশ্বব্যাপী চলমান এই ন্যায্যতার আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশ ফিলিস্তিনিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বিশ্বদরবারে সদা-সর্বদা ক্রিয়াশীল একটি রাষ্ট্র। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতির অন্যতম দিক ছিল ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন। একইভাবে তাঁর কন্যা বাংলাদেশেয অগ্রযাত্রার অবিকল্প সারথি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে যে বলিষ্ঠতার সাথে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়।

তাদের পদাঙ্ক অনুসরণ করে জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৪ নম্বর রেগুলেশন এবং নিরাপত্তা পরিষদের ২৪২ ও ৩৩৮ নম্বর রেগুলেশনে বর্ণিত দ্বি-রাষ্ট্র সামাধানের মাধ্যমে ফিলিস্তিন ভূখণ্ডে শান্তির প্রতি আমাদের অকুণ্ঠ সমর্থন।

দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান

ছবি: সংগৃহীত

বলিউডের জনপ্রিয় তারকা শাহরুখ খান, সঞ্জয় দত্তসহ অনেকেই আরব আমিরাতের কালচারাল মিনিস্ট্রি থেকে গোল্ডেন ভিসা পেয়েছেন। যদিও বাংলাদেশি কোন অভিনেতার এই গোল্ডেন ভিসা ছিলোনা এতদিন। কিন্তু এবার সেই আক্ষেপ ঘুঁচিয়ে দিলেন চিত্রনায়ক শাকিব খান। আরব আমিরাতের ক্রিয়েটিভ কালচার ক্যাটাগরিতে প্রথম বাংলাদেশি শিল্পী হিসেবে গোল্ডেন ভিসা পেলেন বাংলাদেশের কিং খান। সোশ্যালে সেই রিকমেন্ডেশন লেটার শেয়ার করে এমনটাই জানালেন চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন।

এক ফেসবুক পোস্টে তিনি লিখেন, প্রথম বারের মতো ক্রিয়েটিভ কালচার ক্যাটাগরিতে আরব আমিরাতের কালচারাল মিনিস্ট্রি থেকে গোল্ডেন ভিসার রিকমেন্ডেশন পেল মেগা সুপারস্টার শাকিব খান।

সেই সঙ্গে তিনি আরও লিখেন, আরব আমিরাত সাধারণত কিছু বিশেষ ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা দিয়ে থাকে। ব্যবসা ও এ ক্যাটাগরি জব ছাড়া শুধুমাত্র সরকারিভাবে রিকমেন্ডেশন দিয়ে ট্যালেন্টেড পেওনির হিসাবে ভিন্ন দুইটা ক্যাটাগরিতে তারা সম্পূর্ন বিনা খরচে সম্মান সরূপ গোল্ডেন ভিসা দিয়ে থাকে।

বিভিন্ন সময় বলিউডের অনেক সেলিব্রিটিকে ক্রিয়েটিভ কালচারাল ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা দেওয়ার খবর গণমাধ্যমে দেখা যায়। বলিউড বাদশা শাহরুখ খান, সন্জয় দত্তসহ অনেক বড় তারকারা ইতিমধ্যেই এই ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা পেয়েছেন। এবার সেই একই ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো কালচারাল মিনিস্ট্রি থেকে রিকমেন্ডেশন লেটার পেলেন বাংলাদেশের একমাত্র মেগা সুপারস্টার শাকিব খান।

এ বিষয়ে আমার টিম দিন রাত কাজ করেছে। সম্প্রতি বাংলা ভাষার সিনেমাকে বিশ্বের দরবারে বড় আকারে তুলে ধরার যে মিশন নিয়ে আমার টিম কাজ করছে যাচ্ছে, তারই ক্ষেত্র তৈরী করতে এটি একটা মাইলফলক।
এখন বাকি সব শিল্পীদের গোল্ডেন ভিসার জন্য আবেদন করবো। আমরা বাংলাদেশি এটাই আমাদের বড় পরিচয়।

সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে

সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন। ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোড়েলগঞ্জের চাঁদপায়ী রেঞ্জের আমুরবুনিয়া ক্যাম্প সংলগ্ন পূর্ব সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (৪ মে) বিকেলে সুন্দরবনের লতিফের ছিলা নামক জায়গায় আগুন লাগার খবর পাওয়া যায়।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেব আগুন লাগার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, তাদের ৪টি টহল ফাড়ির বনকর্মীরা স্থানীয়দের সাথে নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

আগুন লাগার খবর শুনে স্থানীয়দের সাথে নিয়ে সুন্দরবনে গেছেন বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য মো. আবু তাহের মিয়া। ঘটনাস্থল থেকে মুঠোফোনে তিনি জানান, আমুরবুনিয়া ফাঁড়ির কাছেই আগুন লেগেছে। বেশ বড় এলাকা। অন্তত ২ কিলোমিটার জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে। সবাই নিয়ন্ত্রণের চেষ্টা করছে। যেভাবে আগুন ছড়িয়েছে সেটি নিয়ন্ত্রণে আনা কঠিনই হবে।

এ বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক (বাগেরহাট) মো. সাইদুল আলম চৌধুরী বলেন, আগুনের খবর পেয়ে এরই মধ্যে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। তাদের রিপোর্টের পরে প্রয়োজনে আরও ইউনিট পাঠানো হ যাবে।

সর্বশেষ সংবাদ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী
খাবারে নেশা দ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি
একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে: নৌপ্রতিমন্ত্রী
বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়
ভুয়া দলিল দেখিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা রুটে দুই জোড়া কমিউটার ট্রেন উদ্বোধন
বাড়ি ফিরলেই বিয়ে, হিটস্ট্রোকে প্রাণ গেল আশিকের
অতিরিক্ত গরমে স্কুলগামী শিশুর স্বাস্থ্য রক্ষার উপায়
নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪
‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত
ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি