বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বাসাইলে চাচা-ভাতিজার টেন্ডারকাণ্ডে কৃষকের কাঁচা ধানে মই!

টাঙ্গাইলের বাসাইল পৌরসভার এক কমিশনারের বিরুদ্ধে কৃষকের কাঁচা ধানসহ ফসলি জমি থেকে মাটি কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগীদের অভিযোগ, টেন্ডারের কাজ নিয়ে চাচা-ভাতিজার বিবাদের কারণে ‘কাঁচা ধানে মই’ দেওয়া হচ্ছে।

দরিদ্র কৃষক শাহনাজ, মমতা, আব্দুর রশিদ, আবুল হোসেন, শহীদ খান, সাজু মিয়া বলেন, আমরা গরীব-অসহায়-দরিদ্র কৃষক মানুষ। ৫০০ টাকা কামলা নিয়া, সার, বিছুন দিয়া ক্ষেত করছি, সেই ক্ষেত কাইটা নিছে। কত কান্নাকাটি করলাম- ভেকুটা লাগায়েন না। আমাদের ক্ষেতগুলা সর্বনাশ হয়েছে। একমাত্র এই জমির ধান থেকেই সারা বছর চলে আমাদের। এখন এই সংসার কিভাবে চালাবো? আমরা কি সরকারের কাছ থেকে কোনো কিছুই পাব না?

এ বিষয়টি নিয়ে পৌরসভা অথবা অন্য কোথাও অভিযোগ দিলে তাদের দেখে নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাসাইল পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর এইচএম এরশাদ আলম।

পৌরসভা ও স্থানীয়দের সূত্রে জানা যায়, গত ২৪ মার্চ 'টি-টেন' প্রকল্পের আওতায় ৯ নম্বর ওয়ার্ডের বর্নীকিশোরী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ব্রিজ থেকে আকতারের বাড়ি পর্যন্ত ৩০০ মিটার কাঁচা রাস্তায় মাটি ফেলে দুপাশে ১০ ইঞ্চি গাইডলসহ 'এইচবিবি' কাজের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ হয়। কাজটির ব্যয় ধরা হয় ৩১ লাখ ৪৫ হাজার টাকা।

৯নং ওয়ার্ড কাউন্সিলর এরশাদের ভাতিজা মো. আরিফ মিয়ার মালিকানাধীন মেসার্স শারমিন এন্টারপ্রাইজ কাজটি পেলেও কমিশনার নিজে কাজ সম্পন্ন করার দায়িত্ব নেন। এলাকায় প্রচার করা হয়, রাস্তার কাজটি তিনি পেয়েছে এবং রাস্তায় সাইড বাই সাইড মাটি নেওয়ার নির্দেশ আছে। যে মাটি দেবে না তার বিরুদ্ধে মামলা হবে।

যদিও ওই টেন্ডারের কাজে পিডির অনুমোদন এবং ওয়ার্ক অর্ডারসহ অফিসিয়াল আনুষাঙ্গিক কাজগুলো এখনো প্রক্রিয়াধীন।

তবে কাউন্সিলর এরশাদ নানা প্রপাগন্ডা প্রচার করার ক’দিন পর থেকেই ওই রাস্তার পাশের বোরো ধানের ক্ষেতে ভেকু বসিয়ে মাটি কাটা শুরু করেন।

রাস্তাসংলগ্ন জমির মালিক দরিদ্র কৃষকরা ও এলাকাবাসী কার্যাদেশ এবং অফিসিয়াল নির্দেশ পর্যন্ত অপেক্ষা এবং থোর ধান না কেটে বোরো মৌসুম শেষ হলে মাস খানেক পর মাটি নেওয়ার অনুরোধ করেন।

এরপরও মন গলেনি এরশাদের। তিনি থোর ধানসহ মাটি কাটা শুরু করেন। কৃষকরা বাধা দিলে তাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দেন কাউন্সিলর এরশাদ। ভয়ে হতদরিদ্র কৃষকরা কোথাও অভিযোগ করেননি।

৯নং ওয়ার্ড কাউন্সিলর এইচএম এরশাদ আলমের সঙ্গে তার কার্যালয়ে কথা বলতে গেলে সাংবাদিকদের দেখেই তিনি কৌশলে পালিয়ে যান। পরে তার মুঠোফোন নম্বরে ফোন করলে সাংবাদিক পরিচয় পেয়েই কল কেটে দেন তিনি।

বাসাইল উপজেলা কৃষি কর্মকর্তা নাজনীন আক্তার বলেন, আমরা ক্ষতিপূরণের জন্য কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারব না। তবে ক্ষতিগ্রস্ত কৃষকেরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ক্ষতিপূরণ চেয়ে আবেদন করলে ইউএনও মহোদয়ের নির্দেশে ক্ষতির পরিমাণ নির্ধারণ করে দিতে পারি।

এ বিষয়ে বাসাইল পৌরসভার প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) মোশারফ হোসেন বলেন, বোরো ধানের জমি থেকে মাটি কাটার সঙ্গে টেন্ডারের আইনি কোনো সম্পর্ক নেই। টেন্ডারে শারমিন এন্টারপ্রাইজ লটারিতে উইনার হয়েছে। নিয়মানুসারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে কাগজপত্র পাঠানো হয়েছে। পরবর্তী কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

পৌর মেয়র আব্দুর রহিম আহমেদ বলেন, বোরো ধানসহ জমির মাটি কেটে নেওয়ার বিষয়ে কোনো অভিযোগ আসেনি। আমরা কোনো ওয়ার্ক অর্ডার দেইনি। কোনো রাস্তায় যদি কেউ অনুমতি ছাড়া মাটি ফেলে এটা তার ব্যক্তিগত ব্যাপার।

বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভীন বলেন, এ সংক্রান্ত কোনো অভিযোগ আমার কাছে আসেনি। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তারা আমাকে জানালে ওখানে সরজমিনে গিয়ে আমরা যথাযথ ব্যবস্থা নেবো।

টাঙ্গাইলের ১০টি পৌরসভার ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের পরিচালক (পিডি) দেলোয়ার হোসেন মজুমদার বলেন, ওই কাজের কন্ট্রাকই এখনো সাইন হয়নি। কন্ট্রাক সাইন না হলে তো কাজ বাস্তবায়নের কোনো প্রশ্নই আসে না।

এমএসপি

Header Ad

কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

উন্নত দেশের ন্যায় বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ‘মালয়েশিয়ার কমিউনিটি রিহ্যাবিলিটেশন প্রোগামের (সিআরপি) আদলে উন্মুক্ত কারাগার নির্মাণের জন্য কক্সবাজারের উখিয়া উপজেলায় ১৬০ একর জমি বন্দোবস্ত পাওয়া গেছে। উন্মুক্ত কারাগার নির্মাণের কার্যক্রম শিগগির শুরু হবে।’

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন হয়।
সরকারদলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পুলিশ বাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে পুলিশে বর্তমান সরকারের বিগত তিন মেয়াদে ৮৩ হাজার ৫৭৭টি পদ বাড়ানো হয়েছে। স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে এসব পদে জনবল নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।’

তিনি বলেন, ‘অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে ও অভিযান পরিচালনার জন্য এবং বাংলাদেশ পুলিশকে ত্রিমাত্রিক বাহিনীতে রূপান্তরের জন্য দুটি অত্যাধুনিক হেলিকপ্টার সংযোজনের কার্যক্রম চলমান। পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন ধরনের যুগোপযোগী আগ্নেয়াস্ত্র দেওয়া হচ্ছে। পূর্বে ব্যবহৃত পয়েন্ট ৩০৩ রাইফেলের পরিবর্তে বর্তমানে ৭ পয়েন্ট ৬২ মিলিমিটার রাইফেল ব্যবহৃত হচ্ছে। এছাড়া পুলিশ সদস্যদের ৭ পয়েন্ট ৬২/৯ এমএম পিস্তল, ৯ এমএম এসএমজি, পয়েন্ট ৪৫ ইঞ্চি এসএমজি, ১২ বোর শটগান, ৩৮ মিলিমিটার টিয়ারগ্যাস, গ্যাসগান/লঞ্চারসহ প্রয়োজনীয় গোলাবারুদ সরবারাহ করা হচ্ছে।’

গাইবান্ধায় ট্রাকের ধাক্কায় পাওয়ার টিলার চালক নিহত

গাইবান্ধা সদর থানা। ছবি: সংগৃহীত

গাইবান্ধার সাদুল্লাপুর সড়কে পাথর বোঝায় ট্রাকের ধাক্কায় শিমুল মিয়া (২০) নামের এক যুবক নিহত হয়েছে। নিহত যুবক পাওয়ার টিলার চালক ছিলেন।

বৃহস্পতিবার (২ মে) বেলা ১২ টার দিকে গাইবান্ধা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার নাসিম রেজা নিলু বিষয়টি নিশ্চিত করেন। এরআগে রাত ৩ টার দিকে গাইবান্ধা-সাদুল্লাপুর সড়কের খোলাবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মৃত যুবকের বাড়ি সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নের আমবাগান গ্রামের বাসিন্দা। 

স্থানীয়দের বরাত দিয়ে গাইবান্ধা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার নাসিম রেজা নিলু জানান, নিজ গ্রাম থেকে নিহত যুবক পাওয়ার টিলারে আলু নিয়ে গাইবান্ধা জেলা শহরের দিকে আসছিল। পথে খোলাবাড়ি এলাকায় যান্ত্রিক ত্রুটির কারণে দাঁড়িয়ে ছিল। এসময় বুড়িমারী থেকে ছেড়ে আসা ফুলছড়ির ভরতখালিগামী পাথর বোঝায় একটি ট্রাক পাওয়ার টিলারকে পিছন থেকে ধাক্কা দেয়। এতে শিমুল মিয়া পাওয়ার টিলার থেকে ছিটকে সড়কের ওপর পরে গিয়ে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে গাইবান্ধা সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা বলেন মরদেহ ময়নাতদন্তের জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। বিষয়টি নিয়ে পুলিশ কাজ করছে।

আরেক দফা কমলো স্বর্ণের দাম

ছবি: সংগৃহীত

টানা অষ্টমবারের মতো দেশের বাজারে কমলো স্বর্ণের দাম। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৮৭৮ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাজুস। এতে ভালোমানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে এক লাখ ৯ হাজার ১৬৩ টাকা।

বৃহস্পতিবার (২ মে) বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম দাম কমায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুক্রবার থেকে এ দাম কার্যকর করা হবে।

এর আগে গত ৩০ এপ্রিল ভালো মানের এক ভরি স্বর্ণের দাম ৪২০ টাকা কমানো হয়। তার আগের দিন ২৯ এপ্রিল কমানো হয় এক হাজার ১১৫ টাকা, ২৮ এপ্রিল কমানো হয় ৩১৫ টাকা, ২৭ এপ্রিল ৬৩০ টাকা, ২৫ এপ্রিল ৬৩০ টাকা, ২৪ এপ্রিল দুই হাজার ৯৯ টাকা এবং ২৩ এপ্রিল তিন হাজার ১৩৮ টাকা কমানো হয়। এখন আবার দাম কমানোর মাধ্যমে আট দফায় স্বর্ণের দাম কমানো হলো।

এর আগে গত ৬, ৮ ও ১৮ এপ্রিল স্বর্ণের দা‌ম বা‌ড়িয়ে‌ছিলো বাজুস। এর মধ্যে ৬ এপ্রিল বেড়ে‌ছিলো এক হাজার ৭৫০ টাকা, ৮ এপ্রিল এক হাজার ৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল বেড়ে‌ছিলো দুই হাজার ৬৫ টাকা।

বৃহস্পতিবার বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন দাম অনুযায়ী, ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম এক লাখ চার হাজার ১৯৪ টাকা, ১৮ ক্যারেট ৮৯ হাজার ৩১১ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ৭৪ হাজার ২৭৬ টাকায় বিক্রি করা হবে।

এদিকে অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেট প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেট ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেট ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
গাইবান্ধায় ট্রাকের ধাক্কায় পাওয়ার টিলার চালক নিহত
আরেক দফা কমলো স্বর্ণের দাম
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : সেতুমন্ত্রী
মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর
জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস
আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?
পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা করে ৯৯৯-এ ফোন দিলেন স্বামী
গণমাধ্যমের যে কোনো সমালোচনাকে সরকার স্বাগত জানায়: তথ্য প্রতিমন্ত্রী
কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বললেন নরেন্দ্র মোদি
দেশে নির্মাণ হচ্ছে স্বর্ণ কারখানা
টাঙ্গাইলে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
ওমরাহ পালন করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল
সরকারি খাদ্য গুদামে হয়রানির অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
রোনালদোর পর সিকান্দার রাজাও সংবাদ সম্মেলনে কোমল পানীয়র বোতল সরালেন
রাঙামাটিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
ঢাবির সিনেট সদস্য হলেন গাইবান্ধা-৫ আসনের এমপি মাহমুদ হাসান
আরও কমলো এলপি গ্যাসের দাম