বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কুকুড়ে কামড়ালেই বিপদ! হাসপাতালে মিলছে না ভ্যাকসিন

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে সরবরাহ নেই জলাতঙ্কের প্রতিষেধক ভ্যাকসিন। ফলে কুকুড়ে কামড়ালে সেবা পাচ্ছেন না রোগীরা। এতে করে অতিরিক্ত টাকা দিয়ে বাহির থেকে কিনতে হচ্ছে ভ্যাকসিন। এ স্বাস্থ্যকমপ্লেক্সে পার্শ্ববর্তী ঘাটাইল, কালিহাতী ও গোপালপুর উপজেলার অসংখ্য মানুষ চিকিৎসা নিতে আসে। হাসপাতালে সাপে কাটা ভ্যাকসিন সরবরাহ থাকলেও কুকুড়ে কামড়ালে ভ্যাকসিন না থাকায় সেবা বঞ্চিত হচ্ছের রোগীরা।

সম্প্রতি মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দিনে ও রাতে উপজেলা পৌর শহরের কাঁচা বাজার এলাকায় দুই দফায় নারী, যুবক ও বৃদ্ধাসহ কমপক্ষে ৮ জন ব্যক্তি পাগলা কুকুড়ের কামড়ের শিকার হয়। পরে ওই দিন রাত ৯টার দিকে আহতদের মধ্য বেশ কয়েকজন উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে গেলে শুধু প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। পরে কুকুড়ে কামড়ানো ভ্যাকসিন সরবাহ নেই বলে আহতদের জানান হাসপাতাল কর্মরত চিকিৎসকরা।

কুকুড়ের কামড়ানোর শিকার ৮ ব্যক্তির মধ্য হাসপাতাল সূত্রে ৪ জনের পরিচয় জানা গেছে। তারা হলেন, উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কুকাদাইর গ্রামের সরবেশ আলীর স্ত্রী ছালেহা বেগম (৫০), বাগবাড়ী গ্রামের শফিকুর রহমানের ছেলে মো. জনি (৩০), রাউৎবাড়ী গ্রামের আলামীনের স্ত্রী সুমাইয়া (২৫) এবং পৌর এলাকার ছাব্বিশা গ্রামের মো. জাহাঙ্গীর হোসেন। বাকিদের পরিচয় জানা যায়নি।

ভুক্তভোগীরা জানান, দুই দফায় বেশ কয়েকজনকে পাগলা কুকুরে কামড়ে আহত করে। পরে আহতদেরকে ঘটনাস্থলে থাকা লোকজনের সহযোগিতায় হাসপাতালে চিকিৎসার জন্য আনা হয়। প্রাথমিক চিকিৎসা দেয়ার পর কর্মরত চিকিৎসকরা জানায় হাসপাতালে কুকুড়ে কামড়ানো ভ্যাকসিন সরবাহ নেই। বাহির থেকে কিনে আনতে হবে। পরে বাহিরে থেকে ভ্যাকসিন কিনতে হয়েছে। হাসপাতালে ভ্যাকসিন না পাওয়া দুঃখজনক প্রকাশ করেছে লোকজন।

এ বাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুস সোবহান জানান, কুকুড়ে কামড়ানো ভ্যাকসিন হাসপাতালে সরবরাহ না থাকায় রোগীরা বাহির থেকে কিনছেন। আর কুকুড়ে কামড়ালে সরকারি হাসপতালে যে ভ্যাকসিন দেওয়া হয় সেগুলো ৪জনের জন্য একটি প্যাকেজ। একজন রোগীকে একটি প্রয়োগ করলে বাকি ৩টি নষ্ট হয়ে যায়। হাসপাতালে ভ্যাকসিন সরবরাহের বিষয় প্রক্রিয়াধীন। তবে, সাপে কামড়ানো ভ্যাকসিন সরবরাহ রয়েছে।
এএজেড

Header Ad

রাঙামাটিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে মাঝারি তাপপ্রবাহ। এর ফলে প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। এরই মাঝে রাঙামাটিতে স্বস্থির বৃষ্টি নেমে আসে। তবে এ সময় বজ্রপাতে কমপক্ষে ৩ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২ মে) সকালে বাঘাইছড়ি ও রাঙামাটি সদরে এ নিহতের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও ৭ জন।

জানা গেছে, বজ্রপাতের আঘাতে রাঙামাটির বাঘাইছড়ির উপজেলার বড়াদম মুসলিম ব্লক এলাকায় বাহারজান নামের ৬০ বছর বয়সী এক বৃদ্ধা নারী নিহত হয়েছেন। একই সময়ে একটি গরু মারা যায়। এ ছাড়া সাজেকে লংথিয়ান পাড়ায় তনিবেলা ত্রিপুড়া নামে এক নারীও নিহত হয়েছেন।

বাঘাইছড়ি থানার ওসি ইশতিয়াক আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে উপজেলার বড়াদম গ্রামে স্বপন চাকমার দোকানে বজ্রপাতের ফলে সাতজন আহত হয়েছেন। আহতরা হলেন তরুণ চাকমা, তৃণা চাকমা, রবীন্দ্রনাথ চাকমা, সুষমলাল চাকমা, অক্ষয় মণি চাকমা, পাত্থর চাকমা ও অমর জ্যোতি চাকমা। তারা এখনো চিকিৎসাধীন।

অন্যদিকে সকাল সাড়ে আটটার দিকে রাঙামাটি শহরের সিলেটি পাড়া এলকায় কাপ্তাই হ্রদে বড়শি দিয়ে মাছ ধরার সময় বজ্রপাতে মো. নজির (৫০) গুরুতর আহত হয়। পরে রাঙামাটি জেনারেল হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক প্রধান ডা. শওকত আকবর জানান, সকালে শহরের সিলেটি পাড়া থেকে একজনকে হাসপাতালে আনা হয়। তিনি বজ্রপাতে নিহত হয়েছেন।

শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ

ছবি: সংগৃহীত

তাপপ্রবাহে অনলাইন শিক্ষাব্যবস্থা চালুর দাবি ও ব্যর্থতার দায়ভার নিয়ে অনতিবিলম্বে নিজ পদ থেকে পদত্যাগ করতে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

জনস্বার্থে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহারিয়ার এ লিগ্যাল নোটিশ পাঠান।

বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে সব শিক্ষাপ্রতিষ্ঠানের সিলেবাস কমিয়ে মে থেকে জুলাই মাস পর্যন্ত অনলাইনে শিক্ষা কার্যক্রম চালুর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়। যদি একান্তই শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হয় তাহলে মে থেকে জুলাই মাস পর্যন্ত তাপপ্রবাহের সময়ে ক্লাসের সময় সকাল শিফট ভোর ৬টা থেকে সকাল ৮টা এবং ডে শিফট সকাল সাড়ে ৮টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত চালু রাখার কথা বলা হয়। পাশাপাশি প্রচলিত পেপার পেন্সিল পরীক্ষার পরিবর্তে শুধু অ্যাসাইনমেন্ট, প্রকল্পভিত্তিক কাজ, অনুসন্ধানমূলক কাজ এর মাধ্যমে মূল্যায়নের বিষয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে লিখিত নির্দেশনা জারির ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

নোটিশে বলা হয়, আবহাওয়া অধিদপ্তর বলছে, ১৯৪৮ থেকে চলতি বছর পর্যন্ত সবচেয়ে বেশি তাপপ্রবাহ হয়েছে এবারের এপ্রিল মাসে। ফলে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি থেকে ২৪ এপ্রিল প্রকাশ করা ‘তাপপ্রবাহ: বাংলাদেশ, আগাম সতর্কতা ব্যবস্থা’ শীর্ষক এক প্রতিবেদন অনুসারে উত্তর ও দক্ষিণ ঢাকা সিটি করপোরেশনের ৯০ শতাংশ এলাকা তীব্র তাপপ্রবাহের বিপদে রয়েছে।

নোটিশে বলা হয়েছে, নিউইয়র্ক টাইমস এর তথ্যানুসারে, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েক মিলিয়ন মানুষ প্রবল তাপদাহে ভুগছে। এতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে, কৃষি কার্যক্রম ব্যাহত হয়েছে এবং হিট স্ট্রোক ও সংশ্লিষ্ট স্বাস্থ্য জটিলতার ঝুঁকি বেড়েছে। সাম্প্রতিক প্রতিবেদনে বাংলাদেশের পরিস্থিতিও বিশেষভাবে স্বীকার করা হয়েছে যে কিছু এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। কিন্তু অতিরিক্ত আর্দ্রতা তাপমাত্রাকে আরও অসহ্য করে তুলেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে গড় তাপমাত্রা ১-৭ ডিগ্রি পর্যন্ত বেড়েছে। তাপমাত্রার পাশাপাশি জলীয় বাষ্পের আধিক্য রয়েছে। একদিকে তীব্র গরম, অপরদিকে বাতাসে জলীয় বাষ্পের আধিক্য। এ কারণে মানুষের শরীরে প্রচুর ঘাম হচ্ছে। আর্দ্রতা বেশি থাকায় শরীরের ঘাম সহজেই শুকচ্ছে না।

লিগ্যাল নোটিশে আরও বলা হয়েছে পবিত্র রমজান, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে ২১ এপ্রিল স্কুল–কলেজ খোলার কথা থাকলেও দেশজুড়ে হিট অ্যালার্ট ও তাপপ্রবাহের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যায়। তীব্র তাপপ্রবাহ আর হিট অ্যালার্টের মধ্যেই গত ২৮ এপ্রিল স্কুল-কলেজ চালু হয়। তবে প্রচণ্ড গরমে বিভিন্ন স্থানে শিক্ষক-শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যায়। গরমে অসুস্থ হয়ে শিক্ষকসহ কয়েকজনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন গত সোমবার হাইকোর্টের নজরে আনা হয়। এরপর শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত রুলসহ আদেশ দেন। আদেশে চলমান তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ২ মে পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়।

অথচ শিক্ষামন্ত্রী বিভিন্ন গণমাধ্যমে আরও বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের সাংবিধানিক এখতিয়ার আছে, সেখানে এ বিষয়ে যদি কোনো সিদ্ধান্ত (আদালতে) হয়ে থাকে তবে অবশ্যই আমরা তার উপরের আদালতে, আপিল বিভাগে যাব। একটু আগে শুনেছি, আদালত একটা নির্দেশ দিয়েছেন। শিক্ষামন্ত্রী হাইকোর্ট জনদুর্ভোগ বিবেচনায় কোনো আদেশ দিলেই কথায় কথায় আপিল বিভাগে চলে যান এবং সেখানে উন্নত দেশের বিভিন্ন উদাহরণ অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেন। অথচ একেক দেশের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় সেই দেশের নিজস্ব সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য এবং পরিবেশ পরিস্থিতি অনুসারে। এটি কি শিক্ষামন্ত্রী আসলে বুঝতে চান না, নাকি বুঝেও না বোঝার ভান করেন? আমেরিকা, কানাডা, ইউকে, অস্ট্রেলিয়াসহ উন্নত দেশগুলোতে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা পার্টটাইম কাজ করে নিজের গাড়ি, বাড়ি বিশ্ববিদ্যালয়ে পড়া সম্পন্ন করার আগেই করে ফেলে। তাদের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা আছে, সব শিক্ষার্থী ভাতা পান, অনলাইন ও অফলাইন দুই ব্যবস্থাতেই শিক্ষা নেওয়ার সুযোগ আছে। এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানেই পড়া শেষ করার পাশাপাশি পরীক্ষাও নেওয়া হয় ওপেন বুক পদ্ধতিতে।

লিগ্যাল নোটিশে আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার আরও বলেন, আমাদের শিক্ষা কার্যক্রম চালু রাখতে হবে। একইসঙ্গে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও সবার আগে মাথায় রাখতে হবে। এটা মনে রাখতে হবে, একটা শিশু যদি কোনো কারণে মারা যায়, এর পুরো দায়ভার সরকার ও সমগ্র জাতির উপর এসে বর্তাবে। দাবদাহ ও হিট অ্যালার্ট একটা প্রাকৃতিক বিপর্যয়। এ ধরনের ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ রাখাটাই উচিত। করোনার সময়েও দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, অনলাইন শিক্ষা কার্যক্রম চালু ছিল।

লিগ্যাল নোটিশে আরও বলা হয়েছে, শিক্ষামন্ত্রী এর আগেও চলতি বছরের রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকবৃন্দদের ধর্মীয় কার্যক্রম পালনে বিঘ্ন সৃষ্টিসহ জনদুর্ভোগ সৃষ্টি করেছিলেন। আবারও প্রচণ্ড দাবদাহ ও হিট অ্যালার্টের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের অবর্ণনীয় কষ্ট ও ভোগান্তি প্রদান করছেন।

নোটিশে বলা হয়েছে, আপনার বিতর্কিত কর্মকাণ্ডের কারণে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিতর্কিত হচ্ছে। তাই আপনি ১ নাম্বার নোটিশ গ্রহীতা উন্নত দেশগুলোর মন্ত্রীদের মতো জনমনে আপনার বিষয়ে যে ক্ষোভ আছে তা নিরসনে তথা জনদুর্ভোগ অনুধাবন করতে আপনি ব্যর্থ সেই দায়ভার কাঁধে নিয়ে অনতিবিলম্বে শিক্ষামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দৃষ্টান্ত স্থাপন করুন। লিগ্যাল নোটিশ প্রাপ্তির সঙ্গে সঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠানের সিলেবাস কমিয়ে মে থেকে জুলাই মাস পর্যন্ত অনলাইনে শিক্ষা কার্যক্রম চালুর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন।

ঢাবির সিনেট সদস্য হলেন গাইবান্ধা-৫ আসনের এমপি মাহমুদ হাসান

ঢাবির সিনেট সদস্য মনোনীত হয়েছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট সদস্য মনোনীত হয়েছেন গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংসদ সদস্য শাখা-১-এর উপসচিব মাহবুব জামিলের সই করা এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর আর্টিক্যাল ২০(১)(ই) ধারা অনুযায়ী মাহমুদ হাসানসহ পাঁচজনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত করা হয়। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এই মনোনয়ন প্রদান করেন।

সিনেট সদস্য হিসেবে মনোনয়ন দিয়ে সংসদ সচিবালয়ের সংসদ সদস্য শাখা-১-এর উপসচিব মাহবুব জামিলের সই করা চিঠি।ছবি: সংগৃহীত

অপর চারজন মনোনীত সিনেট সদস্য হলেন দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য একবালুর রহিম, সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ, মহিলা আসন-৩৩ এর সংসদ সদস্য মেহের আফরোজ ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদ।

এদিকে মাহমুদ হাসান সিনেট সদস্য মনোনীত হওয়ায় গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি উপজেলার অসংখ্য মানুষ তাকে অভিনন্দন জানিয়েছেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে এই অভিনন্দন জানান।

সর্বশেষ সংবাদ

রাঙামাটিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
ঢাবির সিনেট সদস্য হলেন গাইবান্ধা-৫ আসনের এমপি মাহমুদ হাসান
আরও কমলো এলপি গ্যাসের দাম
সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মারা গেছেন
আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে
ইসরায়েলের সাথে সম্পর্কচ্ছেদ করল কলম্বিয়া
শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক
মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেপ্তার করা হবে: ডিবিপ্রধান
সিসিইউ থেকে কেবিনে নেওয়া হয়েছে খালেদা জিয়াকে
বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার দল ঘোষণা, নেই স্মিথ-ম্যাকগার্ক
এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়
অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. ইউনূস
‘আওয়ামী লীগ কোনো ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি’
যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি
চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের
দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা
নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫