শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কয়রায় চাঁদাবাজ-সন্ত্রাসীদের কাছে জিম্মি এলাকাবাসী

খুলনার কয়রায় বেদকাশী ইউনিয়নে সন্ত্রাস, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ীদের কাছে জিম্মিতে এলাকাবাসী ও সাধারণ মানুষের জমি দখল। এলাকার বেড়ি বাঁধ নির্মাণ কাজে ব্যবহৃত কার্গে সন্ত্রাসিরা ৩ লক্ষ টাকা চাঁদা চাইতে গেলে চাঁদা না দেওয়ায় কার্গোটি নদিতে ডুবিয়ে দিয়ে আসে। এবং কার্গের কর্মচারীদের ধরে নিয়ে তাদের ওপর শারীরিক নির্যাতন করে।

দেবাশিস মন্ডল অভিযোগ করে বলেন, পরবর্তীতে থানায় কার্গের মালিক মামলা করতে গেলে থানা সন্ত্রাসিদের বিরুদ্ধে মামলা নেন নি। থানায় আসামিদের বিরুদ্ধে মামলা করতে যাওয়ার ব্যপারটি জেনে যায় এবং কার্গের মালিক কে হুমকি দেওয়া হয়।

পরবর্তীতে কার্গের মালিক নিরুপায় হয়ে খুলনা দ্রুত বিচার আদালতে মামলা দায়ের করেন যার তদন্তভার দেওয়া হয় পি বি আই এর উপর মামলা নাং ০৫/২২ পরবর্তীতে যখন পি বি আই মামলার চার্জশীট দেয় অপরাধী হিসেবে এবং কোর্ট গ্রহণ করে আসামিদের ধরার নির্দেশ দেয়।

থানায় ওয়ারেন্ট থানা থাকা শর্তেও প্রকাশ্যে ঘুরে বেড়ানো চাদাবাজী করা মানুষের জমি জায়গা থেকে মাছ ধরে নিয়ে যাওয়া সহ তারা দূর্নীতি মূলক সকল ধরণের কার্জক্রম পরিচালনা করতে থাকে।

ভুক্তভোগী প্রশান্ত কুমার মন্ডল বলেন, এ ছাড়াও ওয়ারেন্ট থানায় পাঠানোর আগে ০৫/২২ মামলার নিরোপেক্ষ সাক্ষীকে উঠিয়ে নিয়ে চাঁদা বাজরা তাদের অত্যাচার নির্যাতন করে।

কোর্টের ওয়ারেন্ট হওয়ার পরে কার্গের মালিকের বাসায় গিয়ে সন্ত্রাস চাদাবাজ ভূমিদস্যুরা স্বাক্ষীদের মেরে ফেলার হুমকি দেয়। পরে কয়েকজনকে গ্রেপ্তার করা হয় জামিন না মঞ্জুর করে জেলে পাঠানো হয়।

ভুক্তভোগ দেবাশীষ মন্ডল, প্রশান্ত কুমার মন্ডল, কনকধর মন্ডল, দিনের চন্দ্র মন্ডল, সুকুমার মন্ডল, আবুল সানা, বারিক গাজী, সহ এলাকাবাসীরা ৩১/১০/২২ তারিখে ০৫/২২ মামলার ধার্য্য দিনে হাই কোর্টের বেল নিয়ে থাকা চারজন আসামি কোর্টের বারান্দায় উপস্থিত হয়। কোর্টের বারান্দায় থাকা ছয় নং স্বাক্ষীকে হরিদাস মন্ডল, গনেশ বৈদ্য, সোহাগ, মাসুদ রানা হুমকি দিয়ে বলেন, আসামিদের জামিনে বের করে তোদের পা থেকে মাথা পর্যন্ত গুলি করবো বলে হুমকি দেয়।

তিনি আরও বলেন, বর্তমানে ০৫/২২ মামলার এক নং আসামি প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং জনগনের জমি থেকে সন্ত্রাসি, চাঁদাবাজ, ভূমিদস্যু বাহিনীদের নিয়ে তার মাদক ব্যবসা সহ সকল কার্যক্রম পরিচালনা করছে। এবং মামলা এর স্বাক্ষীদের মারার জন্য বাড়ীর সামনে ঐ সন্ত্রাসিরা টহল দিয়ে বেড়াচ্ছে। এরা গ্রেপ্তার হওয়ার পর এখনো তাদের সহযোগী এবং গট ফাদার দের কারণে এলাকার আতংক কাটেনি।

হরিদাস মন্ডলের সন্ত্রাসিদের সহযোগীরা এলাকায় প্রচার করেছেন আসামিদের জামিন থেকে বের করে নিয়ে এসে দু/দশ জনকে জখম করবে এবং এলাকাবাসীদের কে গ্রাম ছাড়া করা হবে। অভিযুক্ত আসামি হরিদাস মন্ডল এর মোবাইলে যোগাযোগ করতে চাইলে তার মোবাইল নাম্বারটি বন্ধ পাওয়া যায়। এ ব্যাপারে কয়রা থানার ওসি এ.বি.এম.এস দোহা, এর কাছে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি উত্তেজিত হয়ে বলেন, এসব আমি জানিনা বলে ফোনটি কেট দেন।
এএজেড

Header Ad

গণতন্ত্রের জন্য লড়াইকারীদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রিজভী

ছবি: সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ‘আজকে যারা গণতন্ত্রের জন্য লড়াই করছে, ভোটাধিকার ফিরে পাবার জন্য লড়াই করছে, তাদের নাম ইতহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।’

শুক্রবার সারাদেশে চলমান তীব্র দাবদাহে অতিষ্ঠ নগরীর পথচারীদের মাঝে ঢাকা মহানগর উত্তরের তুরাগ থানা বিএনপির পক্ষ থেকে খাবার পানি, স্যালাইন বিতরণ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, কিয়ামত পর্যন্ত তো আপনারা ক্ষমতায় থাকতে পারবেন না। আপনাদের যখন বিদায় হবে। তখন যে ইতিহাস লেখা হবে সেই ইতিহাসে দেশের জনগণ আপনাদের মীরজাফর হিসেবে চিনবে। মীরজাফর যেমন নিগৃত হয়েছে আপনারা তেমন হবেন।

তিনি বলেন, বিএনপির লোকজন বিদেশে যাবে কেন? তারা জেলে যাচ্ছে। তাদের নির্যাতন করা হচ্ছে। তারপরও তারা এদেশে থেকে গণতন্ত্রের জন্য আদম্য সাহস নিয়ে লড়াই করে যাচ্ছে। এই আন্দোলনের প্রেরণা হচ্ছে খালেদা জিয়া। তিনি বিদেশে চলে যেতে পারতেন। কিন্তু জনগণকে ছেড়ে তিনি বিদেশে যাননি।

সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে আছে। কারণ আরব বসন্তের ছোঁয়া আটলান্টিকের ওপারেও লেগেছে। ষড়যন্ত্র মোকাবিলা করার জন্য মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিদের নিয়ে ঐক্যবদ্ধ হতে হবে।’

শুক্রবার সকালে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘বেগম জিয়া আইনের ফাঁদে আটকা। তার বিরুদ্ধে মামলা করেছে তত্ত্বাবধায়ক সরকার। এ মামলায় তিনি গ্রেফতার হয়েছেন। তার বিরুদ্ধে আওয়ামী লীগ মামলা করেনি। বিএনপির নেতাকর্মীরা বেগম জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করতেও ব্যর্থ হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা ব্যাপক উদযাপনের মধ্য দিয়ে আওয়ামী লীগ প্রতিষ্ঠার ৭৫ বছর পালন করব। আগামী ১৭ মে আমাদের নেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষ্যে সারা দেশে কর্মসূচি পালন করব।’

সেতুমন্ত্রী বলেন, ‘বিরোধী দল নির্বাচন ঠেকাতে গিয়ে আন্দোলনের নামে সারা দেশে যে ভয় সৃষ্টি করেছে, জনগণ তাদের পাশে নেই। বিএনপি ঝিমিয়ে পড়েছে। কর্মীরা হতাশ হয়ে পড়েছে।’ এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ইসরায়েলবিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ২ হাজার

ছবি: সংগৃহীত

গত ১৮ এপ্রিল থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে অভিযান চালিয়ে প্রায় ২ হাজার ২০০ জন ফিলিস্তিনপন্থি আন্দোলনকারী শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

এপির হিসেব অনুযায়ী, ১৮ এপ্রিল থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের মোট ৪৩টি বিশ্ববিদ্যালয়ে ৫৬ বার অভিযান চালিয়েছে পুলিশ। সেসব অভিযান থেকেই গ্রেপ্তার করা হয়েছে তাদের।

সর্বশেষ স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে দেশটির পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার বিখ্যাত বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসে (ইউসিএলএ) অভিযান চালিয়ে ২০০ আন্দোলনকারী শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সেই সঙ্গে শিক্ষার্থীদের প্লাইউড, মেটাল ফেন্স, প্ল্যাকার্ড দিয়ে তৈরি করা ব্যারিকেড এবং ক্যাম্পাস চত্বরের অস্থায়ী তাঁবুগুলো তছনছ করে দিয়েছে পুলিশ। এসব তাঁবুতে আন্দোলনকারী শিক্ষার্থীরা রাতে ঘুমাতেন।

ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করা, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে গত মার্চের শেষ দিক থেকে শান্তিপূর্ণ বিক্ষোভ আন্দোলন শুরু করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ। পরে সেই আন্দোলন দেশটির অন্যান্য অঙ্গরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়ে।

কয়েক সপ্তাহ ধরে সেই আন্দোলন চলার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে ১৮ এপ্রিল রাতে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযান পরিচালনা করে পুলিশ। এ অভিযানে ১০০ জন ফিলিস্তিনপন্থি আন্দোলনকারী শিক্ষার্থীদের গ্রেপ্তারের পাশাপাশি আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ এবং তাদের তাঁবু-ব্যারিকেডও তছনছ করে দিয়েছিল পুলিশ।

কিন্তু পরের দিন আন্দোলনকারী শিক্ষার্থীরা ফের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। মার্কিন এই বিশ্ববিদ্যালয়টিতে পুলিশ একাধিকবার অভিযান চালিয়েছে।

কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শান্তিপূর্ণ বিক্ষোভ-আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীরা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তার নেতৃত্বাধীন মন্ত্রিসভার সদস্যরা মার্কিন শিক্ষার্থীদের এই আন্দোলনকে ‘ইহুদিবিদ্বেষী’ আন্দোলন বলে আখ্যা দিয়েছেন। তবে আন্দোলনের সংগঠকদের (যাদের মধ্যে ইহুধি ধর্মাবলম্বীরাও রয়েছেন) দাবি, তারা কেবল ফিলিস্তিনিদের অধিকার ও গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আন্দোলনের প্রথম দিকে চুপ থাকলেও পরে এ নিয়ে মুখ খুলেছেন। গতকাল বৃহস্পতবির এক বার্তায় বাইডেন বলেছেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন অবশ্যই সমর্থনযোগ্য, তবে পাশাপাশি বিশ্ববিদ্যালয়েরর শিক্ষা ও গবেষণা ও প্রশাসনিক কার্যক্রম যেন বাধাগ্রস্ত না হয়- সেদিকেও মনোযোগ দেওয়া জরুরি। সূত্র : এপি

সর্বশেষ সংবাদ

গণতন্ত্রের জন্য লড়াইকারীদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রিজভী
সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের
যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ইসরায়েলবিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ২ হাজার
ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা
আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শনিবার
যেসব অভিযোগে ১১১০ দিন কারাগারে ছিলেন মামুনুল হক
শনিবার যেসব জেলার স্কুল-কলেজ, মাদ্রাসা বন্ধ থাকবে
ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার প্রমাণ পেয়েছে বিবিসি!
নওগাঁয় আ.লীগ নেতার প্রচারে যাওয়া ছাত্রদলের ২ নেতাকে শোকজ
বলিউডের ছবিতে গাইলেন আসিফ আকবর
যাত্রীবাহী বাস উল্টে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
এসএসসির ফল প্রকাশ ১২ মে
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ
কারামুক্ত হলেন মামুনুল হক
রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের
অপহৃত ১২ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
আজ তিনশ ফিট এলাকায় বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাটি উৎসব
দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত