শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফসলরক্ষা বাঁধের গোড়ার মাটি কেটে বাঁধেই দেওয়া হচ্ছে!

সুনামগঞ্জে প্রবল বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে দেখা দেয় অকাল বন্যা। মার্চের দিকে শুরু হওয়া এই বন্যায় জেলার হাওরের বোরো ধান ভাসিয়ে নিয়ে যায়। তাই ধান রক্ষায় প্রতি বছর সুনামগঞ্জ জেলায় হাওরে নির্মাণ করা হয় ফসলরক্ষা বাঁধ। ধান রক্ষায় এ বছরেও ফসলরক্ষা বাঁধের কাজ শুরু হয়েছে। তবে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় এবার হাওরের ফসলরক্ষা বাঁধের কাজে শুরুতেই অনিয়মের অভিযোগ উঠেছে।

দোয়ারাবাজার উপজেলার স্থানীয় কৃষক ও লোকজনের অভিযোগ, বাঁধের গোড়া থেকে এস্কেভেটর দিয়ে মাটি কেটে বাঁধে মাটি দেওয়া হচ্ছে। অনেক বাঁধে এখনও কাজই শুরু করা হয়নি। সঠিক সময়ের মধ্যে ফসলরক্ষা বাঁধের কাজ শেষ করতে না পারলে পাহাড়ি ঢলে বোরো ফসলের ক্ষতির আশংকা করছেন কৃষকরা।

এবছর হাওরের ফসল রক্ষাবাঁধে গত বছরের তুলনায় দ্বিগুণ প্রকল্পের প্রস্তাবনা পাঠানো হয়েছে। গত বছরে বাঁধের কাজে মোট বরাদ্দ ছিল ৭ কোটি ৪৬ লাখ টাকা। এবার দোয়ারাবাজার উপজেলায় ১১০ কিলোমিটার বাঁধ নির্মাণে তা দ্বিগুণ করে প্রায় ১৪ কোটি টাকা বরাদ্দ অনুমোদন চাওয়া হয়েছে।

গত বছর ছিল ৫০ টি প্রকল্প এবার ৭২টি প্রকল্পের প্রস্তাবনা পাঠানো হয়েছে। ইতোমধ্যে ৬২টি বাঁধ অনুমোদিত হয়েছে। গেল ১৫ ডিসেম্বর থেকে বাঁধের কাজ শুরু হওয়ার নির্দেশনা থাকলেও উপজেলার দেখার হাওরে ৪টি প্রকল্পের বাঁধে মাটি কাটার কাজ শুরু হয়। ৬২টি বাঁধের অনুমোদন পেলেও বাকী প্রকল্পগুলোতে এখনও কাজ শুরুই হয়নি।

সরজমিন ঘুরে দেখা গেছে, দেখার হাওরে ফসল রক্ষাবাঁধের যে ৪টি প্রকল্পের কাজ শুরু হয়েছে এতে বিধিবহির্ভূত বাঁধের কাজ করা হচ্ছে। এবছর শুরুতেই বাঁধের গোড়া থেকে এস্কেভেটর দিয়ে মাটি কাটা হচ্ছে, আবার সেই মাটি বাঁধে দেওয়া হচ্ছে। একেবারে দায়সা কাজ এবং বাঁধের স্থায়িত্ব নিয়ে শুরুতেই জনমনে প্রশ্ন উঠেছে। ওই হাওরে গত দুই বছর যে সকল অপ্রয়োজনীয় বাঁধ বাতিল করা হয়েছিল এবার পাউবোর স্থানীয় কর্মকর্তাদের যোগসাজশে তা আবার প্রস্তাবনায় আনা হয়েছে। এমনকি অপ্রয়োজনীয় বাঁধের কাজই এখন শুরু করা হয়েছে।

স্থানীয় কৃষকরা অভিযোগ করে বলেছেন, প্রতিবছরই সরকার কৃষকদের স্বার্থে কোটি কোটি টাকা ব্যায় করে হাওরে ফসল রক্ষাবাঁধ দেয় কিন্তু এর উপকার কৃষকরা পায় না। বছর ঘুরলেই বরাদ্দ দ্বিগুণ বেড়ে যায়, কিন্তু কাজের কাজ হয় না কিছুই। ব্যবসা বাণিজ্য হয় নেতা, জনপ্রতিনিধি, পাউবোর কর্মকর্তা-কর্মচারীদের। এমন অনেক বাঁধ রয়েছে যা অপ্রয়োজনীয়। প্রয়োজনীয় বাঁধের কাজ শুরুই হয়নি অথচ অপ্রয়োজনীয়গুলোর কাজ চলমান।

দোয়ারাবাজার উপজেলার দোহালিয়া ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামের বাসিন্দা দবির আহমদ বলেন, ফসল রক্ষাবাঁধে কাজে বাঁধের গোড়া থেকেই মাটি কেটে বাঁধে মাটি ফেলা হচ্ছে। পাহাড়ি ঢলে এগুলার জন্যে বাধ ভেঙে আমাদের এলাকার ধান ভাসিয়ে নিয়ে যাবে। আমরা এখনই প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, আর যারা অনিয়ম করছে তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণ যেনো হয়।

পাউবোর উপজেলা উপ-সহকারী প্রকৌশলী আবু সায়েম মোঃ সাফিউল ইসলাম বলেন, এ বছর আমরা ৭২ টি প্রকল্প অনুমোদনের জন্য প্রস্তাবনা পাঠিয়েছি। ইতোমধ্যে ৬২ টি প্রকল্পের অনুমোদন হয়ে গেছে। কয়েকটি প্রকল্পের কাজও শুরু হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা প্রিয়াংকা ঢাকা প্রকাশ-কে বলেন, কাজে যদি কোনো ধরণের অনিয়ম পাওয়া যায়, সেই অনিয়মের ক্ষেত্রে আমরা কঠোর অবস্থানে আছি। বাঁধের ক্ষেত্রে কোনো কাজে অনিয়ম পাওয়া গেলে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে শনিবার (৭ জানুয়ারি) দোয়ারাবাজার উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের করিমপুর গ্রামের নদীর তীরে দেখার হাওরের পিআইসির কাজ পরিদর্শন করেছেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। তিনি অপ্রয়োজনীয় বাঁধে কাজ না করার নির্দেশ দিয়েছেন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, কারো স্বার্থের জন্য অপ্রয়োজনীয় বাঁধ তৈরি করতে দেওয়া হবে না। ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু হওয়ার কথা, কিন্তু মেশিন দিয়ে মাটি কাটা হবে তাই হয়তো দেরি হচ্ছে, তবে নির্দিষ্ট সময়ের মধ্যে ফসল রক্ষা বাঁধের কাজ সম্পন্ন করার কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।
এএজেড

Header Ad

দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি লেক থেকে মিরপুরের শহীদ স্মৃতি স্কুলের নবম শ্রেণির দুই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

শনিবার (৪ মে) উত্তরা ১৬ নং সেক্টরের লেক থেকে তাদের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস। সাঁতার না জানার কারণে পানিতে ডুবে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস।

জানা গেছে, মিরপুরের শহীদ স্মৃতি স্কুলের নবম শ্রেণির মোট পাঁচজন সহপাঠী এই লেকে গোসল করতে এসেছিল। তাদের মধ্যে দুজন বেশি দূরে গিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে তাদের দুজনের মরদেহ উদ্ধার করা হয়।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক সফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার দুপুরে ৫ বন্ধু মিলে লেকে গোসল করতে নামে। একপর্যায়ে লেকের মাঝখানে চলে যায় তারা। এসময় হঠাৎ দুজন পানিতে ডুবে যায়। পরে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে টঙ্গি ফায়ার স্টেশনের একটি ডুবুরি দল তাদের মরদেহ উদ্ধার করে।

তুরাগ থানার ওসি শেখ সাদী জানান, দুজন শিক্ষার্থী নিখোঁজের খবর পাওয়ার পর তুরাগ থানা পুলিশ ঘটনাস্থলে যায়। দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একজনের নাম আশরাফুল ইসলাম, আরেকজনের নাম এখনো জানতে পারিনি। নিহত আশরাফুল বাবা-মায়ের সঙ্গে উত্তরা ১১ নং সেক্টরে থাকতো।

ঘটনার প্রাথমিক বিবরণ দিয়ে ওসি বলেন, ওরা পাঁচ সহপাঠী লেকে গোসল করতে এসেছিল। গোসল করতে করতে দুজন বেশি দূরে চলে যায়। এক নারী সেটি দেখে চিৎকার শুরু করেন। বাকি তিনজন ডুবতে থাকা দুজনকে উদ্ধারে চেষ্টা করেও পারেনি। পরে ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়।

তিনি বলেন, এ ঘটনায় অপমৃত্যুর মামলা হবে। ময়নাতদন্তের জন্য মরদেহ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানোর প্রক্রিয়া চলছে। এছাড়া নিহত অপরজনের পরিচয় সনাক্তের চেষ্টা চলছে।

রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

এপ্রিলজুড়ে ঢাকাসহ সারাদেশে বয়ে গেছে মাঝারি থেকে অতি তীব্র দাবদাহ। তবে রেকর্ড পরিমান গরমের পর দুই দিন ধরে কমতে শুরু করেছে রাজধানীর তাপমাত্রা। শনিবার (৪ মে) ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বোচ্চ তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। রাজধানীবাসীর জন্য সুখবর, তাপমাত্রা কমার এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীসহ দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হচ্ছে এখন। রোববার (৫ মে) থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। কয়েক দিনের বৃষ্টির পর তাপপ্রবাহ কমে যেতে পারে অনেকটা। তবে এ সময়ে কালবৈশাখী থেকে নিজেদের সুরক্ষার জন্য সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সতর্কও করে দিয়েছেন তারা।

প্রসঙ্গত, রোববার (৫ মে) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল এখানে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন এ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকালে আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে এখনও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর চাঁদপুর, মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে সোমবার (৬ মে) থেকে দেশের বিভিন্ন স্থানে বজ্রঝড় শুরু হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনিতেই এখন কিছু কিছু স্থানে বৃষ্টি হচ্ছে। সামনে তা আরও বাড়তে পারে। আর এ অবস্থা আগামী ছয়দিন থাকতে পারে।

উল্লেখ্য, মে মাসে দেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা হলো ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ

ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কা নগরীতে আজ থেকে প্রবেশে কঠোর বিধি-নিষেধ আরোপ শুরু হয়েছে। পবিত্র হজের প্রস্তুতির অংশ হিসেবে এ নির্দেশনা জারি করেছে দেশটির জননিরাপত্তাবিষয়ক অধিদপ্তর।

শনিবার থেকে শুরু হওয়া এ বিধি-নিষেধ হজের পুরো কার্যক্রম সম্পন্ন হওয়া পর্যন্ত জারি থাকবে। এ সময়ে স্থানীয়দের মক্কায় প্রবেশে প্রয়োজন হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন।

গতকাল শুক্রবার এক প্রতিবেদনে সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন হজের প্রস্তুতি এবং হজযাত্রীদের নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করতে বিনা অনুমতিতে মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে হজের স্থানগুলোতে কাজ করার অনুমোদন, মক্কায় বসবাসকারীর আইডি, বৈধ ওমরাহ বা হজের অনুমোদন ছাড়া মক্কায় প্রবেশ করতে পারবে না।

এতে আরো বলা হয়, অনুমোদন ছাড়া যারা মক্কায় প্রবেশ করতে চাইবে তাদের আইন-শৃঙ্খলা বাহিনী ফিরিয়ে দেবে। ১৪৪৫ হিজরিতে এ নির্দেশনা কঠোরভাবে পালন করা হবে।

আসন্ন হজের প্রস্তুতি হিসেবে আগামী ৬ জুনের (২৯ জিলকদ) মধ্যে ওমরাহ যাত্রীদের সৌদি আরব ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৯ মে (১১ জিলকদ) থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। সূত্র : গালফ নিউজ

সর্বশেষ সংবাদ

দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস
মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী
খাবারে নেশা দ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি
একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে: নৌপ্রতিমন্ত্রী
বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়
ভুয়া দলিল দেখিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা রুটে দুই জোড়া কমিউটার ট্রেন উদ্বোধন
বাড়ি ফিরলেই বিয়ে, হিটস্ট্রোকে প্রাণ গেল আশিকের