মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

৬৪ দিনে ৬৪ জেলা পায়ে হেঁটে ভ্রমণ করলেন ইউসুফ

টানা ৬৪ দিন পায়ে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলার ৩ হাজার ৩৬০ কিলোমিটার পথ ভ্রমণ করে রাজবাড়ীতে ফিরলেন রাজবাড়ীর কালুখালী উপজেলায় ইউসুফ ইকবাল মন্ডল (২২) নামের এক যুবক। আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টার দিকে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে ময়দানের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে তিনি দেশের ৬৪ টি জেলা পায়ে হেটে ভ্রমণের যাত্রা সমাপ্ত করেন।

তিনি রাজবাড়ী কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছে প্রিয়জনদের কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে কান্না করেন। এসময় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বন্ধু-বান্ধব, আত্নীয় স্বজনরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এর আগে গত ১০ নভেম্বর কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে তিনি পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন। ইউসুফ ইকবাল মন্ডল রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের তোফাদিয়া গ্রামের মোঃ দিলবার মন্ডলের ছেলে এবং রাজবাড়ী ডাঃ আবুল হোসেন কলেজের ডিগ্রি ২য় বর্ষের ছাত্র। ৩ ভাইয়ের মধ্যে ইউসুফ সবার ছোট।

রাজবাড়ীতে পৌঁছে ইউসুফ ইকবাল বলেন, জীবন নিঃশেষ হয় মাদক কারণ ক্রিয়াই করতে পারে জীবন সাধন। আপনার রক্তে বাঁচে অন্যের জীবন, রক্তদানে বাড়ে আত্মার বাঁধন, নিজে রক্ত দেই অন্যকে উৎসাহিত করি। আর কেটোনা গাছ, নিতে দাও বুকভারা নিঃশ্বাস এই তিনটি স্লোগানে সবাই সোচ্চার হওয়ার আহ্বান জানানোর উদ্দেশ্যে পায়ে হেঁটে ৬৪ দিনে দেশের ৬৪টি জেলা ভ্রমণের উদ্যোগ গ্রহণ করি।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে রাজবাড়ীতে এসে পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণ সমাপ্ত করলাম । এর আগে গত ১০ নভেম্বর কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আনুষ্ঠানিক ভাবে পায়ে হাঁটা শুরু করি। আমি আমার এলাকার বড় ভাই ও নিজের উদ্যোগে এ যাত্রা শুরু করি। চলতি পথে মাদকের ভয়াবহতা, রক্তদানে উৎসাহ এবং পরিবেশবান্ধব গাছ না কাটা এ তিনটি বিষয়ে মানুষকে সচেতনতা বৃদ্ধি করি।

তিনি আরও বলেন, আমি ৬৪ দিনে ৩ হাজার ৩৬০ কিলোমিটার পথ অতিক্রম করি। আমি প্রায় প্রতিদিন পায়ে হেঁটেছি সর্বোচ্চ ৭০ কিলোমিটার এবং সর্বনিম্ন ২৫ কিলোমিটার গড়ে ৫২ কিলোমিটার পথ। ৬৪ দিনের এই মিশনে আমি পথে তেমন কোন প্রতিবন্ধকতার সম্মুখীন হইনি। আমি যে জেলায় গিয়েছি সেই জেলার মানুষেরা আমাকে সাহায্য সহযোগীতা করেছে। বিশেষ করে প্রশাসনের দিক থেকেও আমি সর্বোচ্চ সাপোর্ট পেয়েছি।

এই সময় আমি ৬৪ জেলের মাটি সংগ্রহ করে এনেছি। আমাকে ৬৪ দিনে যারা সাহায্য সহযোগিতা করেছে তাদের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তবে আগামী দিনে আমি পায়ে হেঁটে হিমালয়ে যেতে চাই এবং পায়ে হাটার বিশ্ব রেকর্ড করতে চাই। তার জন্য সরকারি কিংবা ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন কোম্পানির পৃষ্ঠপোষকতা দরকার। স্পেন্সার ছাড়া সামনে আগানো সম্ভব না। আমি যদি পৃষ্ঠপোষকতা পায় তাহলে আমি এটি চালিয়ে যেতে পারবো। আগামী দিনে আমার মিশন ও ভিশন গুলো সফল করতে সবার সহযোগিতার চায়।

স্থানীয় কালুখালী টুডে নামক অনলাইন ভিত্তিক সংগঠনের পরিচালক ও নাট্যকর্মী মোঃ সেলিম মাহাবুব বলেন, গত ৬৪ দিনে ৬৪ জেলা পায়ে হেঁটে ভ্রমণ করেছে ইউসুফ যেটা আমাদের রাজবাড়ী জেলার জন্য একটা বড় পাওয়া। ইউসুফ দরিদ্র পরিবারের একজন ছেলে।

সে তার নিজের অর্থায়নে পায়ে হাঁটার কার্যক্রম শুরু করে। ইউসুফ ভালো মনের একজন ছেলে। ইউসুফকে কেউ সহযোগিতা করলে ও পায়ে হেঁটে হিমালয়ে যাবের স্বপ্ন পূরণ করতে পারবে বলে আমি বিশ্বাস করি। আমরা বিভিন্ন সময়ে তার এই ভ্রমণ পেজের মাধ্যমে প্রচার করেছি।

উল্লেখ্য, এর আগে পায়ে হেঁটে ২৪ ঘণ্টায় ইউসুফ খুলনা থেকে রাজবাড়ীর বালিয়াকান্দিতে ১৩০ কিলোমিটার এবং ১৪ ঘণ্টায় ঢাকা থেকে রাজবাড়ীতে হেঁটে আসার কৃতিত্ব অর্জন করেন। এছাড়া নিজেকে ফিট রাখতে প্রতিদিন হাঁটেন।
এএজেড

Header Ad

নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল

ছবি: সংগৃহীত

মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, র‌্যাবের ওপরও এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তাতে তাদের কিছুই হয়নি, তাদের অপকর্ম থামেনি। সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞায় অনেকে খুশি হয়েছে। কিন্তু এটা আরেকটা বিভ্রান্তিকর বিষয়।

তিনি বলেন, আমার ঘর যদি নিজে সামলাতে না পারি, কেউ এসে সামলে দেবে না। নিজেদের শক্তি নিয়ে এদের পরাজিত করতে হবে। উৎখাত করবো কেন? ভোটের মধ্য দিয়ে এদের পরাজিত করবো, যদি সুষ্ঠু নির্বাচন হয়।

মঙ্গলবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম প্রধানের ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা আয়োজন করে জাগপার একাংশ।

মির্জা ফখরুল বলেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ পরিবারসহ মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়ছেন। এখানে কেস দেখানো হয়েছে, গণতন্ত্র বিনষ্ট ও দুর্নীতির দায়। সরকার বিরোধীদলীয় নেতাকর্মীদের দমন করতে আইনশৃঙ্খলা বাহিনী, সেনাবাহিনী, বিচার বিভাগসহ সব প্রতিষ্ঠান ব্যবহার করেছে। সংবাদিকদের লেখার ও মতপ্রকাশের স্বাধীনতা নেই।

তিনি বলেন, একদলীয় বাকশাল কায়েম করতে সরকার অনেক দূর এগিয়ে গেছে। এটা তাদের সুকৌশল। গণতন্ত্রের আলখেল্লা পরে নির্বাচন নাটক দেখাচ্ছে, এটা কোনো নির্বাচন হচ্ছে না। গত ১৫ বছরে যে অপকর্ম করেছে, সেই ভয়ে তারা সুষ্ঠু ভোট দিতে ভয় পায়। এখন যে উপজেলা নির্বাচন হচ্ছে তাতেও জনগণের সমর্থন নেই। প্রকৃত অর্থে এর মাধ্যমে কোনো জনগণের রায়ের প্রতিফলন হচ্ছে না।

বিএনপির মহাসচিব বলেন, আমরা বারবার বলেছি, ক্ষমতায় যেতে চাই না। একটা সুষ্ঠু নির্বাচন চাই। ভোটের অধিকার চাই। এতে আওয়ামী লীগের এত ভয় কেন? কারণ তারা যে অপকর্ম করেছে এগুলো তন্ন তন্ন করে খুঁজে বের হবে সেই ভয়ে।

তরুণ সমাজ কোথায়? দেশের এ অবস্থা তাদের কি আলোড়িত করে না? এমন প্রশ্ন রেখে মির্জা ফখরুল বলেন, আমরা অন্য কোনো পথ চিনি না, আন্দোলনের বিকল্প নেই। জনগণকে বেরিয়ে আসতে হবে। রুখে দাঁড়াতে হবে।

স্মরণসভায় আরও বক্তব্য রাখেন জাগপার একাংশের সভাপতি খন্দকার লুৎফর রহমান, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু প্রমুখ।

দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার

ছবি: সংগৃহীত

চলতি ২০২৩-২৪ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার। যা গত ২০২২-২৩ অর্থবছরে ছিল ২ হাজার ৭৪৯ ডলার, ২০২১-২২ অর্থবছরে ছিল ২ হাজার ৭৯৩ ডলার ও ২০২০-২১ অর্থবছরে ছিল ২ হাজার ৫৯১ ডলার।

চলতি অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে হবে ৫ দশমিক ৮২ শতাংশ।

সোমবার (২০ মে) জিডিপির সাময়িক হিসাব প্রকাশ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিবিএস বলছে, চলতি অর্থবছর শেষ হতে আর কিছুদিন বাকি আছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে ৫ দশমিক ৮২ শতাংশে দাঁড়াবে, যা আগের ২০২২-২৩ অর্থবছরে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ।

এছাড়া মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ ডলার হয়েছে, যা গত অর্থবছরে ছিল ২ হাজার ৭৪৯ ডলার। ফলে বছরের ব্যবধানে ৩৫ ডলার বেড়েছে। বর্তমানে টাকার হিসেবে মাথাপিছু আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা, যা গত অর্থবছরে ছিল ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা।

আজ চা প্রেমীদের দিন

ছবি: সংগৃহীত

সকালের এক কাপ গরম চায়ের চুমুকেই শুরু হয় দিন। চা ছাড়া যেন অপূর্ণ থেকে যায় বন্ধুদের আড্ডা কিংবা গল্পের আসর। আজ সেই চা প্রেমীদেরই দিন। আজ মঙ্গলবার (২১ মে) বিশ্ব চা দিবস। তারা চাইলে আজকের দিনটি উদযাপনে একত্রিত হতে পারেন, কিংবা মেতে উঠতে পারেন চা আড্ডায়।

ন্যাশনাল টুডে'র তথ্য অনুযায়ী, প্রতি সেকেন্ডে মানুষ ২৫ হাজার কাপ চা পান করেন। অর্থাৎ প্রতিদিন দুই বিলিয়ন কাপেরও বেশি চা পান করা হয়।

২০০৫ সালে চা উৎপাদনকারী দেশগুলো এক হয়ে আন্তর্জাতিক চা দিবস পালন করে। এই দেশগুলো হলো- শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া ও উগান্ডা। পরে ২০১৯ সালে ২১ মে বিশ্ব চা দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ২০১৯ সালের ২১ ডিসেম্বর জাতিসংঘ চা দিবসকে হ্যাঁ বলে। ২০২০ সালের ২১ মে জাতিসংঘ প্রথম আনুষ্ঠানিকভাবে বিশ্ব চা দিবস পালন করে।

ধারণা করা হয়, বিশ্বের জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে চা পানকারীদের সংখ্যাও বাড়বে। ভারত ও চীনে চায়ের ব্যাপক জনপ্রিয়তা আছে। চা পানে এই দুটি দেশ বিশ্বের মোট জনসংখ্যার ৩৭ শতাংশ অবদান রাখে।

চা মূলত চীন থেকে এসেছে। আর গরম চায়ের আছে একটি দীর্ঘ ইতিহাস। যা প্রায় ৫ হাজার বছর আগের। চা নিয়ে একটি গল্প প্রচলিত আছে- একজন চীনা সম্রাট গরম পানির কাপ নিয়ে একটি গাছের নীচে বসেছিলেন। তখন কিছু কিছু শুকনো পাতা ওই কাপে এসে পড়ে। পরে সম্রাট সেই পানীয় পান করে মুগ্ধ হন। এভাবে গরম চায়ের সঙ্গে মানুষের বন্ধুত্ব গড়ে ওঠে। যদিও এই গল্প কতটা সত্যি তা বলা মুশকিল। কিন্তু, এটাতো সত্যি কথা যে- শত শত বছর ধরে মানুষ গরম চা পান করে আসছেন।

সর্বশেষ সংবাদ

নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা
নওগাঁর নিয়ামতপুরে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৫ শতাংশের কম
গাইবান্ধার ৩টি উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম
ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং
হোটেলে খেতে গিয়ে দায়িত্ব হারালেন প্রিজাইডিং কর্মকর্তা
প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৮ শতাংশ: ইসির অতিরিক্ত সচিব
উপজেলা নির্বাচন: ২ ঘণ্টায় মাত্র ৩ ভোট!
গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক মৃত্যু, প্রাণহানি বেড়ে ৩৫৫৬২