রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দাম ভাল পাওয়ায় গম চাষে বাড়ছে কৃষকের আগ্রহ

টানা কয়েক বছর ধরে গমের ফলন ও দাম দুটোই ভাল পাওয়ায় চলতি মৌসুমে কুড়িগ্রামে ব্যাপক পরিমানে গমের চাষাবাদ করেছে প্রান্তিক চাষিরা। মুলত এ অঞ্চলের মানুষ সাধারণত কৃষির উপর নির্ভরশীল। গম চাষের পাশাপাশি সারা বছর এ অঞ্চলের চাষিরা বিভিন্ন ধরণের ফসল ফলে জীবন-জীবিকার নির্বাহ করেন।

সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় কৃষকের বিস্তৃত মাঠে মাঠে দু-চোখ জুড়ানো এক সবুজের সমারোহ। যেন চারিদিকে কৃষকদের মাঠ জুড়ে গমের সবুজ রঙে ভরে গেছে। ফসলের মাঠ জুড়ে শুধু সবুজ আর সবুজ। নয়ন জুড়ানো দৃশ্য মেতে উঠেছে ফসলের মাঠে। এখন মাঠ জুড়ে সবুজ রঙে সাজিয়ে তুলিছে প্রকৃতির এক অপরুপ রুপ। মাঠে সবুজ ফসল দেখে স্বপ্ন বুনছেন চাষিরা।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের গম বীজ সরবারহ করায় কৃষকরা গম চাষে বেশি ঝুঁকছেন। আবহাওয়া অনুকুল থাকায় জেলার ৯টি উপজেলায় চলতি মৌসুমে গমের ব্যাপক চাষাবাদ হয়েছে। পাশাপাশি গত বছরের চেয়ে এ বছরও ভাল ফলনের পাশাপাশি ভাল দামের স্বপ্ন বুনছেন চাষিরা। জেলা ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সরাসরি কৃষকদের সার্বক্ষণিক সহযোগিতাসহ মাঠ পর্যায়ে গিয়ে গম ক্ষেত দেখে বিভিন্ন পরামর্শ পাওয়ায় কৃষরা গমের চাষাবাদ বাড়িয়েছেন।

পাশাপাশি দিয়েছেন ভাল ফলন ও ভাল দাম পাওয়ায় প্রতি বছর চাষিরা গম চাষে লাভবান হয়েছে। এ বছরও গমের বাম্পার ফলনের পাশাপাশি কৃষকরা ভালো দামের স্বপ্ন দেখছেন। প্রতি বিঘা জমিতে গড়ে ১৪ থেকে ১৫ মন পর্যন্ত ফলন আসে বলে জানান কৃষি অফিস ও গম চাষিরা।

ফুলবাড়ী ইউনিয়নের গম চাষি জয়নাল আবেদিন ও আবু বক্কর সিদ্দিকসহ পাঁচ ছয় জনের একটি গ্রুপ কৃষি অফিসের সহযোগিতায় ১২ বিঘা জমিতে গমের চাষাবাদ করেছেন। এই দুই চাষি জানান, প্রতি বিঘা জমিতে গম চাষে খরচ হয় চার থেকে পাঁচ হাজার টাকা। গত বছরের চেয়ে এবছরও গমের বাম্পার ফলনের পাশাপাশি ভাল দামের স্বপ্ন বুনছেন তারা। এই দুই কৃষকসহ তার গ্রুপটি টানা চার-পাঁচ বছর ধরে গমের চাষাবাদ করে লাভবান হয়ে আসছেন।

শিমুলবাড়ী ইউনিয়নের জ্যোতিন্দ্র নারায়ণ এলাকার কৃষক নুর আলী জানান,গত বছর ১ বিঘা জমিতে গমের চাষাবাদ করেছি। ভাল ফলন ও ভাল দাম পাওয়ায় এবছর আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষি অফিসের সার ও বীজ দিয়ে দুই বিঘা জমিতে গমের চাষাবাদ করেছি। আবহাওয়া অনুকুল থাকায় এখন পর্যন্ত ক্ষেতের গম বাম্পার ফলন দেখছি। প্রাকৃতিক দুর্যোগ না হলে প্রতি বিঘায় ১৫ থেকে ১৬ মন করে ফলন আসবে। যেহেতুক বর্তমান গমের বাজার মূল্য সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকা। তাই ভাল দাম পাবো বলে আশা করছি।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াছমিন জানান, এ বছর উপজেলায় ৩০৫ হেক্টর জমিতে কৃষকরা গমের চাষাবাদ করেছে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষকরা উন্নতমানের গম বীজ দিয়ে চাষিরা ফসল ফলিয়েছে। কৃষি অফিস থেকে ৭০০ কৃষককে গম বীজ ও সার প্রদান করা হয়েছে। এছাড়াও কৃষি বিভাগ সব সময় কৃষকদের মাঠে মাঠে গিয়ে সর্বাত্বক সহযোগীতা করা হচ্ছে।

তিনি আরও জানান, বর্তমানে ৩ হাজার ৭০০ টাকা থেকে ৪ হাজার টাকা মনে গম বিক্রি হচ্ছে। আবহাওয়া অনুকুল থাকলে এ বছর গমের বাম্পার ফলনসহ ভাল দাম পাবেন বলে জানান। কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্ত জানান, চলতি মৌসুমে জেলা জুড়ে ১৫ হাজার ৫৫০ হেক্টর জমিতে কৃষকরা বিভিন্ন জাতের গম চাষাবাদ করেছে। আশাকরছি আবহাওয়া অনুকুল থাকলে এবছরও বাম্পার ফলনের পাশাপাশি ভাল দাম পেয়েও খুশী হবেন চাষিরা।
এএজেড

Header Ad

স্বামীর সঙ্গে অভিমানে নববধূর আত্মহত্যা

ছবি: সংগৃহীত

রাজধানীর শাজাহানপুরের শহীদবাগে স্বামীর সঙ্গে অভিমানে মিম আক্তার (১৭) নামে এক নববধূ আত্মহত্যা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (৪ মে) সন্ধ্যার দিকে শাহজাহানপুরে এই ঘটনাটি ঘটে। পরে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে রাত ৮ টার দিকে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মিম আক্তার শেরপুরের শ্রীবরদী থানার কর্ণছড়া গ্রামের ইউসুফ মিয়ার মেয়ে। স্বামীর সাথে শাজাহানপুরের বাসায় ভাড়া থাকতেন তিনি।

নিহত নববধূর মা আমেনা বেগম জানান, আমার এক ছেলে এক মেয়ের মাঝে মিম ছিল বড়। আমি মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করি। মিমের বাবা একটি বাড়িতে নিরাপত্তা কর্মীর কাজ করেন। মাত্র দুই মাস আগে নিজের পছন্দে বিয়ে করে মিম।

তিনি আরও জানান, গত দুইদিন আগে মিমের কথা স্বামী না শুনলে অভিমান করে আমার বাড়িতে চলে আসে। আজ কাজ শেষে সন্ধ্যার দিকে বাসায় ফিরে দেখি আমার মেয়ে টিনশেডের ঘরে আড়ার সাথে গলায় ওড়না পেচিয়ে ঝুলে আছে। পরে দ্রুত তাকে ঢাকা মেডিকেলে নেওয়া হলে দায়িত্বরত চিকিৎসক জানান, আমার মেয়ে মিম আর বেঁচে নেই।

এ বিষয়ে জানতে চাইলে শাহজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম জানান, ওই গৃহবধূর পরিবারের সদস্যদের জিজ্ঞাসা করে আমরা জানতে পেরেছি, পারিবারিক কলহের জেরে স্বামীর ওপর অভিমানে তিনি এমন ঘটনা ঘটিয়েছেন।

তিনি আরও বলেন, মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ে ময়নাতদন্তের জন্য মরদেহটি ঢাকা মেডিকেল কলেজের মর্গে রাখা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

নারী এমপিকে মাদক খাইয়ে যৌন হেনস্তা

প্রতিকি ছবি

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের এক নারী এমপিকে মাদক খাইয়ে যৌন হেনস্তা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই নারী জানান, সন্ধ্যার পর একটি পার্টিতে গিয়েছিলেন তিনি। সেখানে নিজের অজান্তে তাকে মাদক সেবন করানো হয়। ঘটনাটি ঘটেছে তার নিজের নির্বাচনী এলাকা ইয়েপ্পুনে।

ব্রিটানি লউগা নামের এই নারী এমপি বলেছেন, “এমন ঘটনা যে কারও সঙ্গে হতে পারে। আর দুঃখজনকভাবে আমাদের অনেকের সঙ্গে এমনটি হয়ে থাকে।”

সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ৩৭ বছর বয়সী এই এমপি গত ২৮ এপ্রিল প্রথমে পুলিশের কাছে এবং পরে হাসপাতালে যান। অস্ট্রেলিয়ান পুলিশ এ ঘটনায় একটি তদন্ত শুরু করেছে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের নারী এমপি ব্রিটানি লউগা

তিনি ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে বলেছেন, “হাসপাতালে পরীক্ষায় আমার দেহে মাদক পাওয়া গেছে যেটি আমি গ্রহণ করিনি। এই মাদক আমার দেহে মারাত্মক প্রভাব ফেলেছে।”

তিনি আরও বলেছেন, “এটি ঠিক নয়। এ ধরনের হেনস্তা ছাড়া আমাদের সমাজের সঙ্গে মেলামেশার সুযোগ থাকতে হবে।”

কুইন্সল্যান্ডের আবাসনমন্ত্রী মেগান স্ক্যানলন এ ঘটনা জানার পর বিষ্ময় প্রকাশ করেছেন। এটিকে ‘জঘন্য’ এবং ‘ভয়ঙ্কর’ হিসেবে অভিহিত করে তিনি বলেছেন, “ব্রিটানি একজন সহকর্মী, একজন বন্ধু এবং কুইন্সল্যান্ড সংসদের একজন সদস্য। তার সম্পর্কে এগুলো পড়া খুবই বিষ্ময়কর।”

সূত্র: দ্য টেলিগ্রাফ

নীলক্ষেতে দুই রেস্টুরেন্টে আগুন

ছবি: সংগৃহীত

রাজধানীর নীলক্ষেত মোড়ে ২টি রেস্টেুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (৫ মে) দিবাগত রাত ১টা ৫ মিনিটের দিকে এই আগুনের সূত্রপাত হয়।

পরে খবর পেয়ে পার্শ্ববর্তী ফায়ার সার্ভিসের পলাশী ব্যারাকের ২টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পলাশী ফায়ার স্টেশনের স্টেশন অফিসার জিহান রহমান নাবিল বলেন, রাত ১টার পর নীলক্ষেতে আগুনের খবর পেয়েছি। আমরা সাথে সাথে ঘটনাস্থলে আসি।

তিনি আরও বলেন, প্রথমে ২টি দোকানে আগুন দেখতে পাই। যার একটি বড় এবং আরেকটি ছোট দোকান। তবে দুটি দোকানই ছিল খবারের দোকান। এখন আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

অগ্নিকাণ্ডের কারণ জানা গেছে কি না জানতে চাইলে তিনি বলেন, তদন্ত করা ছাড়া তাৎক্ষণিক বলা সম্ভব না। তবে ধারণা করছি বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে। তবে দোকান দুটির তেমন ক্ষয়ক্ষতি হয়নি এবং আগুনে কোনও হতাহতের ঘটনাও ঘটেনি বলে জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলেন, গভীর রাতে হঠাৎ করেই নীলক্ষেত মোড়ের সুলতানী ভোজ ও সিপি ফাইভ স্টার নামের দুইটি হোটেলে আগুন দেখা যায়। পরে নিরাপত্তা কর্মীরা সাথে সাথেই ফায়ার সার্ভিসে খবর দেয়।

 

সর্বশেষ সংবাদ

স্বামীর সঙ্গে অভিমানে নববধূর আত্মহত্যা
নারী এমপিকে মাদক খাইয়ে যৌন হেনস্তা
নীলক্ষেতে দুই রেস্টুরেন্টে আগুন
খাগড়াছড়িতে টিনের চালে বজ্রপাত, ঘরসহ পুড়ে ছাই মা-ছেলে
যুদ্ধে বন্ধে যুক্তরাষ্ট্রকেও পাত্তা দিচ্ছে না দখলদার ইসরায়েল
সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু
ঢাকা সফরে আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ
কেমন থাকবে আজকের আবহাওয়া, যা জানাল আবহাওয়া অফিস
আজ থেকে খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান
মিল্টন সমাদ্দারের মানবিকতার আড়ালে প্রতারণা, যা বললেন ব্যারিস্টার সুমন
যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান
নিজের মান ইজ্জত রক্ষা করুন, মন্ত্রী-এমপিদের প্রতি ইসি রাশেদা
উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারী : স্থানীয় সরকারমন্ত্রী
টানা ৬ দিন হতে পারে ঝড়বৃষ্টি জানাল আবহাওয়া অফিস
সেই ভাইরাল নেতা পাকিস্তান জামায়াতের আমির নির্বাচিত
টানা ৮ দফা কমার পর বাড়ল স্বর্ণের দাম
দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস
মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা