বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

পেটের দায়ে শ্রমিক দিবসেও শ্রম দিচ্ছেন তারা

১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। এই দিবসের ইতিহাস সম্পর্কে জানেন না দেশের অনেক শ্রমিকই। এ ছাড়া পরিবারের কথা ভেবে শ্রমিক দিবসেও শ্রম দিচ্ছেন তারা। মে দিবসে নওগাঁয় শ্রমিকরা ব্যস্ত সময় পার করছেন কাজের মধ্য দিয়ে। তবে পাচ্ছেন না শ্রমের যথাযথ মূল্যায়ন।

সোমবার (১ মে) এই দিবসেও কিছু মানুষ কাজের সন্ধানে বেরিয়ে পড়েন। কারণ কাজ না করলে তাদের পরিবারকে কাটাতে হবে অনাহারে। যদিও এই দিনে সব সরকারি, আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকে। তবুও কারও কারও ভাগ্যে মেলে না ছুটি। আবার ছুটির দিনে কাজের জন্য জোটে না বাড়তি অর্থও। ৮ ঘণ্টা কাজের কথা থাকলেও অধিকাংশ ক্ষেত্রে কাজ করতে হচ্ছে ৮ ঘণ্টার অধিক। দেওয়া হচ্ছে না ওভারটাইম বা অতিরিক্ত সময় কাজের জন্য টাকা।

জানা যায়, জেলায় অটো রাইস মিল, হাসকিং মিল, ইটভাটা, খাবার হোটেল, মুদির দোকান, গ্যারেজ, ওয়ার্কশপ, দিনমজুর, গৃহপরিচারিকা, গাড়ি চালক, হেলপার অধিকাংশ খাতে সবচেয়ে বেশি শ্রমিক কর্মরত। আবার সেই শ্রমিক আট ঘণ্টার বেশি কাজ করতে হয়। ইচ্ছে না থাকলেও করতে হয় ওভারটাইম। এমন পরিস্থিতি এখন হরহামেশাই দেখা যায়। তবে নারী শ্রমিকরাই বেশি অবহেলিত হচ্ছে। শ্রমের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে তারা। নারীরা শ্রম দিচ্ছে হাসকি রাইস মিলে, রাস্তা সংস্কারে, মাটিকাটা, ইটভাটাসহ বিভিন্ন কাজে। এদিকে এত কাজ করলেও শ্রমিকদের কাজের নেই নিরাপত্তা, নেই ভবিষ্যৎ। তাই আমাদের দেশের শ্রমিকদের অবস্থা অনেকটা শোচনীয়, নেই নিশ্চয়তা।

১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। অধিকার প্রতিষ্ঠার ওই আন্দোলন করতে গিয়ে সেদিন ১০ জন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে আন্তর্জাতিকভাবে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। এদিকে ১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মহান মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে মে দিবস। শ্রমিকদের অধিকার সম্পর্কে সচেতন করা এই দিবসের মূল উদ্দেশ্য হলেও জানেন না বেশির ভাগ শ্রমিকরা, আবার কেউ জানলেও অজানা হয়ে থাকেন। তারপরও শ্রমজীবী মানুষের ন্যায্য মজুরির দাবি এখনো উপেক্ষিত, এখনো তারা মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তাই মে দিবস পালনের উদ্দেশ্যই হোক শ্রমিকের অধিকার আদায় ও তাদের নিরাপত্তা।

সরেজমিনে সোমবার নওগাঁ শহরের বেলকোন গ্রুপ রাইসমিলে গিয়ে দেখা যায়, এক দিকের গেট বন্ধ। একটু পরে সেই গেট দিয়ে একটি ট্রাক বের হলো। আরেক গেটে গিয়ে পাওয়া গেল একজনকে। তিনি জানালেন, ছুটি নেই। আজকেও কাজ করতে হচ্ছে। তবে অফিসে আজকে কম লোক কাজ করছে। কতক্ষণ কাজ করতে হয় প্রশ্ন করলে তিনি জানান, প্রায় ১০ ঘণ্টা ডিউটি করতে হয়।

পাশেই অবস্থিত সোহাগ ফিলিং স্টেশনের রিপন ঘোষ বলেন, ছুটি দেয়নি। এ ছাড়া সবাই চলে গেলে গাড়িতে তেল দেবে কে? সংসারও তো চালাতে হবে।

বাসচালক যুবরাজ ও হেলপার ভোলা বলেন, মালিকরা গাড়ি চালাবে। তাই এসেছি গাড়ি চালাতে। মে দিবস উপলক্ষে বাড়িতে থাকতে চেয়েছিলাম, সেটা আর হলো না। তা ছাড়া গাড়ি চালালে কিছু রোজগারও হবে।

হাসকি চাতাল মিলের নারী শ্রমিকসহ একাধিক দিনমজুর বলেন, একদিন কাজ না করলে খাবার জুটবে না। তাই কাজ করতে এসেছি। এ ছাড়া আমাদের ছুটি দেয়নি। তাই পেটের দায়ে কাজ করছি।

নওগাঁ জেলা সিএনজি-অটো শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ফারুক হোসেন বলেন, আসলে ৮ ঘণ্টার ডিউটি, আমাদের শ্রমিকদের জন্য এই দিবস না। এই দিনটিতে শোক প্রকাশ করে বসে থাকবে এমন শ্রমিক আমাদের এখানে নেই। কারণ তাদের গাড়ি না চালালে সংসার চলবে কেমনে। তাই এই শ্রমিকদের জন্য আমাদের কিছু করার নেই। শুধু দিবস পালন করে তাদেরকে মনে করে দেওয়া হয় শ্রমিক দিবস সম্পর্কে।

মে দিবসে ছুটি না দিয়ে কোনো প্রতিষ্ঠানে শ্রমিকদের দিয়ে কাজ করাতে পারে কি না এমন প্রশ্নের উত্তরে নওগাঁ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক আশিকুর রহমান মুঠোফোনে বলেন, আমরা অভিযানে বের হয়েছি। শহরের সরিষা হাটির মোড় থেকে অভিযান শুরু করেছি। যেখানে এই ধরনের কিছু দেখব সেখানে অভিযান চালানো হবে।

এসজি

Header Ad

সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু

সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন হাথুরুসিংহে-নাজমুল হোসেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণা করা হয়েছে মঙ্গলবার (১৪ মে)। খুব বেশি চমক না থাকলেও বিশ্বকাপ দল নিয়ে হচ্ছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে মোহাম্মদ সাইফউদ্দিনের বাদ পড়া নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। দুজনের প্রতিযোগিতায় সাকিবই বেশি আস্থার প্রতিদান দিয়েছেন বলে গতকাল (মঙ্গলবার) বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ লিপু জানিয়েছিলেন।

আজ বুধবার (১৫ মে) নতুন করে বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিয়েছেন টাইগার অধিনায়ক ও প্রধান কোচ।

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য আজ (বুধবার) দেশটির উদ্দেশে রওনা করবে বাংলাদেশ। তার আগে দুপুরে মিরপুর শের–ই বাংলা স্টেডিয়ামে টাইগারদের আনুষ্ঠানিক ফটোসেশন সম্পন্ন হয়েছে। এরপর বিশ্বকাপের প্রস্তুতি–লক্ষ্য ও দল বাছাই সংক্রান্ত নানা প্রশ্নে উত্তর দিতে সংবাদ সম্মেলনে হাজির হন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াডের অফিশিয়াল ফটোসেশন। ছবি: সংগৃহীত

সেখানে নানা প্রশ্নের একপর্যায়ে সাইফউদ্দিনকে বাদ দেওয়া ও তানজিম সাকিবকে দলে নেওয়ার বিষয়ে জানতে চাওয়া হয়। জবাবে কোচ হাথুরুসিংহে বলেন, ‘আমরা দুজনকেই সুযোগ দিয়েছি। সাকিব (তানজিম) একটু জোরে বল করে। সাইফউদ্দিনের চেয়ে জোরে। দুজনকে বিভিন্ন অবস্থায় সুযোগ দিয়ে দেখেছি এবং সে চাপের মুখে ভালো করে। আর সে দলের সঙ্গে লম্বা সময় ধরে আছে। তাই সাকিবকে বেছে নেওয়া হয়েছে।’

চোটের কারণে দীর্ঘদিন জাতীয় দলের বাইরে ছিলেন সাইফউদ্দিন। পুনর্বাসন শেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) খেললেও, জিম্বাবুয়ে সিরিজ দিয়ে এই অলরাউন্ডার লাল-সবুজ জার্সিতে ফেরেন ১৮ মাস পর। জিম্বাবুয়ে সিরিজে ৪ ম্যাচে সাইফউদ্দিন নিয়েছেন ৮ উইকেট, অন্যদিকে ২ ম্যাচ খেলে তানজিম সাকিব মাত্র ১টি উইকেট নিয়েছেন। এর আগে সর্বশেষ বিপিএলে ১১ উইকেট নিয়েছেন তানজিম, যেখানে সাইফউদ্দিনের শিকার ১৫ উইকেট। তবে গতির দিক থেকে তানজিমকে এগিয়ে রাখলেন হাথুরু। একইসঙ্গে চাপ সামলানোয়ও সাইফউদ্দিন পিছিয়ে রয়েছেন বলে ধারণা টাইগার টিম ম্যানেজমেন্টের।

সাইফউদ্দিন-তানজিম সাকিব। ছবি: সংগৃহীত

একই প্রশ্নের জবাবে অধিনায়ক শান্ত জানিয়েছেন, দল নির্বাচন নিয়ে আমরা সবাই অনেক আগে থেকে আলোচনা করছিলাম। শুধু জিম্বাবুয়ে সিরিজ নয়; এর আগেও। আমাদের সবার সম্মিলিত সিদ্ধান্ত এটা। আর সাকিব-সাইফউদ্দিন, যেটা কোচও বলেছেন, সাকিবের পেসটা বেশি। আমি ডিটেইল বলতে চাই না। তবে সে খুব কাছাকাছি ছিল।

জিম্বাবুয়ে সিরিজে রান না পাওয়ায় মাঝপথে একাদশের বাইরে রাখা হয় লিটন কুমার দাসকে। অবশ্য তিনি ব্যাট হাতে চরম বাজে সময় পার করছেন আরও আগে থেকেই। তবুও লিটনকে দলে রাখা নিয়ে শান্ত ব্যাখ্যা দিয়েছেন এভাবে, ‘লিটন আমাদের খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। কয়েকটা সিরিজ খারাপ গেছে। তবে আমরা নতুন কাউকে এখন চাইনি। অভিজ্ঞতাকেই গুরুত্ব দিয়েছি। আশা করছি, সে ভালোভাবে ফিরবে।’

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, মোহাম্মদ তানভীর ইসলাম, শেখ মেহেদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী

ছবি: সংগৃহীত

জামালপুরের ইসলামপুরে একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন খুশি বেগম নামের এক নারী।

বুধবার (১৫ মে) সকালে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির মাধ্যমে তিন পুত্র সন্তান ও এক কন্যা সন্তান জন্ম দেন তিনি।

বর্তমানে চার সন্তানই সুস্থ্য রয়েছে। খুশি বেগম উপজেলার চিনাডুলি ইউনিয়নের গুঠাইল বাজার এলাকার দিনমজুর শফিকুল ইসলামের স্ত্রী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.এ এ এম আবু তাহের জানান, নরমাল ডেলিভারির মাধ্যমে তিন পুত্র সন্তান ও এক কন্যা সন্তানসহ চার সন্তান প্রসব করে তিনি। বাচ্চার ওজন কম হওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

 

গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত

ছবি: সংগৃহীত

গাজা যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত আঞ্চলিক প্রতিরোধ যোদ্ধাদের আক্রমণে কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন লেবাননের সশস্ত্র প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়েদ হাসান নাসরুল্লাহ। একই সময়ে আহত হয়েছে আরও কয়েক হাজার দখলদার সেনা।

সাম্প্রতিক মাসগুলোতে লেবানন-ইসরাইল সীমান্ত সংঘর্ষে নিহত ইসরাইলি সেনাদের সংখ্যা এর মধ্যে অন্তর্ভুক্ত কিনা তা পরিষ্কার করেননি হিজবুল্লাহ মহাসচিব। তবে প্রতিরোধ যোদ্ধাদের দাবি, হতাহত সেনার সংখ্যা আরও বেশি, কিন্তু রাজনৈতিক চাপে ইসরাইল সরকার প্রকৃত সংখ্যা গোপন করছে।

সোমবার হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার মোস্তফা বদরুদ্দিনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেয়া ভাষণে এ তথ্য জানান হাসান নাসরুল্লাহ। ২০১৬ সালে সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরাইলের হামলায় নিহত হন মোস্তফা বদরুদ্দীন।

হিজবুল্লাহ মহাসচিব বলেন, গাজা উপত্যকায় ৩৫ হাজারের বেশি বেসামরিক নাগরিক হত্যা করলেও জায়নবাদী ইসরাইল তাদের ঘোষিত কোনো লক্ষ্য অর্জন করতে পারেনি।

এমনকি ইসরাইলের মানুষ নেতানিয়াহু সরকারের ব্যর্থতার বিষয়ে একমত উল্লেখ করে তিনি আরও বলেন, নেতানিয়াহু যখন বিজয়ের কথা বলেন তখন দেশটির জনগণ তাকে নিয়ে উপহাস করে।

নাসরাল্লাহ বলেন, গাজা যুদ্ধের পরাজয় ঢাকতেই ইসরাইলি সেনাবাহিনী এখন দক্ষিণ গাজার রাফাহ শহরে হামলা চালাচ্ছে। এই শহরে দশ লাখেরও বেশি গাজাবাসী আশ্রয় নিয়েছে।

তিনি আরো বলেন, লেবানিজ ফ্রন্ট গাজার প্রতি সমর্থন অব্যাহত রাখবে, এই সিদ্ধান্ত চূড়ান্ত। আমেরিকান এবং ফরাসিরা এই সত্যটি স্বীকার করেছে।

এর আগে গেলো অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত ৭০ হাজার ছাড়িয়েছে।

লেবাননের প্রতিরোধকামী সংগঠনটি বলেছে, অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইসরাইলি আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত তারা হামলা থামাবে না।

সর্বশেষ সংবাদ

সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু
একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী
গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ
নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু
সোনারগাঁয়ে ২৪০০ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
৬৩২ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার
ইসরায়েলকে নতুন করে অস্ত্র দেবে বাইডেন
ফারাক্কা বাঁধ মরণফাঁদে পরিণত হয়েছে: মির্জা ফখরুল
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ সড়কমন্ত্রীর
পাহাড়ি রাস্তা থেকে ছিটকে পড়ল বাস, প্রাণ হারালেন ১৬ জন
ভিসা সম্পন্ন না করায় ছয় হজ এজেন্সিকে নোটিস
‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ রায় স্থগিত
বিশ্বকাপ যাত্রার আগে টাইগারদের ফটোসেশন অনুষ্ঠিত
চিকিৎসক না হয়েও রোগী দেখতেন ওষুধ বিক্রেতা, গুণতে হলো জরিমানা
ইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টিপাত ও বন্যায় নিহত ৫৮, চলছে উদ্ধার অভিযান
পুলিশের ডিআইজি পদে পদোন্নতি নিতে শুরু হয়েছে তদবির-দৌড়ঝাঁপ
৪২ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরল অ্যাস্টন ভিলা
ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন
হেলমেট ছাড়া বাইকারদের তেল না দিতে ওবায়দুল কাদেরের কঠোর নির্দেশ