মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কুমিল্লায় পৃথক হত্যা মামলায় ২ জনের মৃত্যুদণ্ড

কুমিল্লায় পৃথক দুটি হত্যা মামলায় ২ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া তাদেরকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক রোজিনা খান এ রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- কুমিল্লার চান্দিনা উপজেলার জরুন্ডা গ্রামের মোল্লাবাড়ির রমিজ উদ্দিনের ছেলে মোহাম্মদ রবিউল এবং দেবিদ্বার উপজেলার নবিয়াবাদ গ্রামের আব্দুল গফুরের ছেলে আব্দুল জলিল। এর মধ্যে আব্দুল জলিল পলাতক রয়েছেন।

পৃথক দুটি হত্যা মামলায় দুই আসামির মৃত্যুদণ্ডের বিষয়টি নিশ্চিত করেন দুটি মামলায় রাষ্টপক্ষের আইনজীবী নুরুল ইসলাম।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি চান্দিনা উপজেলার জরুন্ডা গ্রামে ১১ বছর বয়সী মাসুদকে মাহফিল থেকে ডেকে নিয়ে পার্শ্ববর্তী আলু ক্ষেতে বলৎকার করে রবিউল। মাসুদ এই বিষয়ে বাসায় জানিয়ে দেবে বললে মাসুদের লুঙ্গি ছিঁড়ে গলায় পেঁচিয়ে রবিউল তাকে শ্বাসরুদ্ধ করে হত্যা করে। এ ঘটনায় মাসুদের বাবা মিজানুর রহমান বাদী হয়ে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরবর্তীতে পুলিশ আসামিকে গ্রেপ্তারের পর আদালতে ১৭ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও শুনানি শেষে রবিউলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়।

অপরদিকে ২০০৬ সালের ২৪ ডিসেম্বর রাতে চান্দিনার সুহিলপুর ইউনিয়নের নূরপুর এলাকার মুজিবুর রহমানের বাড়িতে কয়েকজন ডাকাত ঢুকে। মুজিব ডাকাতদের দেখে চিৎকার করলে পরিবারের সদস্যরা ধাওয়া করেন। একপর্যায়ে মুজিব ডাকাত দলের সদস্য জলিলকে ধাওয়া করে বাড়ির পাশের খালে পেছন থেকে ঝাপটে ধরে। এসময় জলিল মুজিবকে ছুরিকাঘাত করে। খালের পানি থেকে উঠিয়ে বাড়ি আনার পর তিনি মারা যান।

এ ঘটনায় নিহত মুজিবুর রহমানের ভাগিনা নুরপুর গ্রামের ফজলু মিয়ার ছেলে ইউপি সদস্য আমিনুল ইসলাম বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন। পরবর্তীতে পুলিশ ২০০৯ সালের ৫ অক্টোবর তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। এরপর আদালতে ২৭ জন সাক্ষীর মধ্যে ১৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক এবং শুনানি শেষে জলিলের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ডাদেশ প্রদান করা হয়। তবে দণ্ডপ্রাপ্ত জলিল পলাতক থাকায় ঘোষণার সময় তিনি আদালতে উপস্থিত ছিলেন না। এই মামলার অপর আসামি চান্দিনার বাতাঘাসী গ্রামের মফিজুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস দেন আদালত।

 এসজি

রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু

রাজধানীর গুলিস্তান টোল প্লাজার পাশে রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়ে গিয়ে এক পথচারীর মৃত্যু হয়েছে।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) ১১টার দিকে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মো. আনোয়ার হোসেন নামে এক ব্যক্তি জানান, গুলিস্তান টোল প্লাজার পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় হঠাৎ অসুস্থ হয়ে রাস্তায় পড়ে যায়। পরে আমরা তাকে উদ্ধার করে দ্রুত ঢাকা মেডিকেলে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের ভাই মো. রবিউল আলম শিকদার বলেন, খবর পেয়ে ঢামেক হাসপাতাল এসে আমার ভাইকে মৃত অবস্থায় দেখতে পাই। জানতে পারি অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়ে আমার ভাইয়ের মৃত্যু হয়েছে। আমার ভাই যাত্রাবাড়ীর কাজলা এলাকায় একটি প্রেসে চাকরি করতেন। আমরা যাত্রাবাড়ীর কাজলা পশ্চিম শিবির নয়ানগর এলাকার জমির শিকদারের সন্তান। আমার ভাই তিন ছেলে এক মেয়ের জনক ছিলেন।

এ ঘটনায় সরাসরি কোনো চিকিৎসকের বক্তব্য পাওয়া যায়নি। তবে মৃত্যু সনদে চিকিৎসক উল্লেখ করেছেন যে গরম জনিত কারণে তার মৃত্যু হয়েছে।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে এবং বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।

গাজা ইস্যু

শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো

ছবি সংগৃহীত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রমেই বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।

ক্রমবর্ধমান এই বিক্ষোভ সামাল দিতে বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকর্তারা রীতিমত হিমশিম খাচ্ছেন।

বিক্ষোভ থামাতে সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ে কয়েক ডজন শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে, ইহুদিবিদ্বেষ ছড়িয়ে পড়ার ভয়ে কলম্বিয়া বিশ্ববিদ্যায় ক্যাম্পাসে সশরীরে ক্লাস নেওয়া আপাতত বন্ধ রাখা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার বার্কলেসহ অন্যান্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়ে পড়েছে।

এদিকে, বিক্ষোভ বন্ধ করে ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের উপর দিন দিন চাপ বাড়ছে বলে জানা গেছে।

গত বছরের সাতই অক্টোবর হামাসের হামলার জের ধরে ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হয়। এরপর থেকেই যুদ্ধের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ এবং তর্ক-বিতর্কের চর্চা বাড়তে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে।

উভয়পক্ষের শিক্ষার্থীরাই দাবি করেছেন যে, সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইহুদি-বিদ্বেষ এবং ইসলামভীতি দু’টোই বেড়েছে।

বিক্ষোভ সামাল দিতে গত সপ্তাহে নিউইয়র্ক সিটি পুলিশকে ক্যাম্পাসে ঢোকার অনুমতি দেয় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে গিয়ে বিক্ষোভকারী কয়েক ডজন শিক্ষার্থীকে পুলিশ গ্রেফতার করে, যা সারা বিশ্বেই বেশ আলোচিত হয়।

অন্যদিকে, শিক্ষার্থীদের গ্রেফতারের ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্রের আরও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

পরিস্থিতি সামাল দিতে সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারী প্রায় ৫০ জন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। বিশ্ববিদ্যালয়টির কয়েকশ শিক্ষার্থী গত কয়েক দিন ধরেই ক্যাম্পাসে বিক্ষোভ-প্রতিবাদ চালিয়ে আসছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে যে, ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য বিক্ষোভকারীদের “একাধিকবার অনুরোধ” জানালেও তারা সেটি উপেক্ষা করে। সেকারণে অনেকটা বাধ্য হয়েই তারা পুলিশে খবর দিয়েছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার

দেলোয়ার হোসেন পাশা। ছবি: সংগৃহীত

নাটোরের সিংড়া উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দেলোয়ার হোসেন পাশা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আব্দুল লতিফ শেখ এই ঘোষণা দেন।

জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, আগামী ৮ মে প্রথম ধাপে নাটোরের সদর, নলডাঙ্গা ও সিংড়া উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সিংড়া উপজেলায় চেয়ারম্যান পদে আর কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন দেলোয়ার হোসেন। তবে ভাইস চেয়ারম্যান পদে ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

আব্দুল লতিফ শেখ জানান, নির্বাচনে নাটোর সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রার্থী রয়েছেন। নলডাঙ্গা উপজেলায় চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী নির্বাচন করবেন।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করায় দেলোয়ার হোসেন পাশা ও তার দুই ভাইকে অপহরণ ও মারধর করে বাড়ির কাছাকাছি ফেলে রেখে যায় দুর্বৃত্তরা। এ ঘটনায় দেলোয়ারের ভাই মুজিবুর রহমান বাদী হয়ে নাটোর সদর থানায় একটি মামলা করেন।

সিসিটিভির ফুটেজ পর্যালোচনা করে দেখা যায়, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব রুবেলের সহযোগীরা অপহরণ ও মারধরের ঘটনার সঙ্গে জড়িত। অপহরণের কাজে ব্যবহৃত মাইক্রোবাসটির মালিক রুবেল। সেই সঙ্গে গ্রেপ্তার দুজন আসামির একজন ১৬৪ ধারার জবানবন্দীতে স্বীকার করেন যে, রুবেলের নির্দেশেই তারা এ কর্মকাণ্ড ঘটিয়েছিলেন।

এ নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। পরে সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে লুৎফুল হাবিব রুবেল চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

সর্বশেষ সংবাদ

রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু
শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার
দেশের বাজারে দাম কমলো স্বর্ণের
থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে
বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু
চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক
কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক
আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়
ছুটিতে বাড়ি গিয়ে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে ‘পদ্মশ্রী’ নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার
বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা