বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ময়মনসিংহে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের তারাকান্দায় বাসের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে সাতজন নিহত হয়েছেন।

শুক্রবার (১৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে ময়মনসিংহ-শেরপুর সড়কের সদর উপজেলার চর ঈশ্বরদীয়া ইউনিয়নের চরবড়বিলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি।

কোতোয়ালি মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, তারাকান্দার দিক থেকে আসা শম্ভুগঞ্জগামী সিএনজিচালিত অটোরিকশাটি আরেকটি গাড়ি ওভারটেক করতে গিয়ে শেরপুরগামী একটি বাসের সামনে পড়ে যায়। এ সময় বাসটি চাপা দিলে অটোরিকশাটি দুমড়েমুচড়ে যায়। এতে অটোরিকশায় থাকা নারী-শিশুসহ সাত যাত্রী ঘটনাস্থলেই মারা যান।

Header Ad

চলতি মাসে অবসরে যাচ্ছেন সরকারের গুরুত্বপূর্ণ ৪ সচিব

ছবি: সংগৃহীত

মেয়াদ শেষ হওয়ায় চলতি মাসেই অবসরে যাচ্ছেন সরকারের চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব। তাদের অবসরের পর সচিব পদে  শূন্যপদ পূরণের জন্য প্রথমবারের মতো ১৫তম ব্যাচের অভিষেক হতে যাচ্ছে।

তবে এরই মধ্যে সচিব হয়েছেন ১৫তম ব্যাচের খায়রুল ইসলাম। কিন্তু অবসরের শেষ মুহূর্তে তাকে সচিবের পদ দেওয়া হয়। এখন তিনি বিডার নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। রাজনৈতিক বিবেচনায় খায়রুল ইসলামের সচিব পদে পদোন্নতি হয়েছে বলে মনে করছেন অনেকে। নিয়মিতভাবে ১৫তম ব্যাচ থেকে সচিব পদে নিয়োগ শুরু হতে পারে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সচিব পদে যারা অবসরে যাচ্ছেন তাদের মধ্যে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ অবসরে যাচ্ছেন ১৮ মে। তপন কান্তি ঘোষের মেয়াদ শেষ হয়েছে গত বছরের ১৮ মে। তিনি এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান। ১৬ মে তিনি তার শেষ কর্মদিবস। একাধিক সূত্র নিশ্চিত করেছে যে তার চুক্তিভিত্তিক নিয়োগ আর হচ্ছে না।

এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল ইসলাম অবসরে যাচ্ছেন ৩১ মে। তবে গুঞ্জন রয়েছে যে তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন। আবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, তারও চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ার সম্ভাবনা কম।

অন্যদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফিজুর রহমানের চুক্তির মেয়াদ ২৫ মে শেষ হচ্ছে এবং একাধিক সূত্র নিশ্চিত করেছে যে তার চুক্তিও নবায়ন হচ্ছে না। এই পদে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলমের আসার সম্ভাবনা রয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেষ পর্যন্ত জাহাঙ্গীর আলম থাকবেন কি না, তা প্রজ্ঞাপন জারির পরই জানা যাবে।

এছাড়াও বহুল আলোচিত আর্থিক খাতের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ চলতি মাসের ২০ মে অবসরে যাচ্ছেন এবং তাকে আর চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হচ্ছে না বলে জানা গেছে। আর্থিক খাতের নতুন সচিব কে হবেন তা নিয়ে চলছে নানা আলোচনা।

দায়িত্বশীল একাধিক সূত্র বলছে, চলতি মাসে এই চার গুরুত্বপূর্ণ সচিবের অবসরে যাওয়া ছাড়াও আগামী দিনে বেশ কিছু গুরুত্বপূর্ণ সচিবের পদ শূন্য হচ্ছে। পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকারের মেয়াদ ১২ জুন শেষ হচ্ছে। তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হতে পারে বলে প্রশাসনে গুঞ্জন রয়েছে।

পাবলিক সার্ভিস কমিশনের সচিব হাসানুজ্জামান কল্লোলের চাকরির মেয়াদ ১৫ জুন শেষ হচ্ছে। হাসানুজ্জামান কল্লোল চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন বলে গুঞ্জন রয়েছে। তবে শেষ পর্যন্ত তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন না বলে মনে করছেন অনেকে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তির মেয়াদ শেষ হচ্ছে ৫ জুলাই।তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন কি না তা নিয়ে চলছে নানা আলোচনা। তবে তার নিয়োগ চুক্তিভিত্তিক না হওয়ার ঘটনায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নাম রয়েছে দুই ঊর্ধ্বতন কর্মকর্তার। তাদের মধ্যে রয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল ও শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। তবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কে হবেন সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী।

রাফা ছেড়ে পালিয়েছেন ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি

ছবি:সংগৃহীত

টানা ৭ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নৃশংস হামলা চালিয়ে আসছে ইসরায়েল। হামলায় পুরো অঞ্চলটিই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বাকি রয়েছে শুধু অবরুদ্ধ ভূখণ্ডটির রাফা শহর। শেষমেষ অবরুদ্ধ গাজার লাইফলাইন খ্যাত দক্ষিণাঞ্চলীয় শহর রাফাতেও বিমান হামলা জোরদার করেছে ইসরাইলি বাহিনী।

জাতিসংঘ জানায়, এখন পর্যন্ত রাফার দক্ষিণাঞ্চল থেকে সাড়ে ৫ লাখের বেশি ফিলিস্তিনি পালিয়ে গেছে। আর শহরটির উত্তরাঞ্চল থেকে জীবন বাঁচাতে আরও এক লাখ লোক পালিয়েছেন।

ইসরাইলি বাহিনীর অব্যাহত বোমা হামলার মুখে রাফায় ইন্দোনেশিয়ান হাসপাতাল ছেড়ে চলে যাচ্ছেন চিকিৎসক ও নার্সসহ সেবাদানকারীরা। এতে স্বাস্থ্যসেবা দিতে গাজার ৮০ শতাংশ হাসপাতাল ব্যর্থ হচ্ছে বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

গত মঙ্গলবারও গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। এতে হতাহত হন বেশ কয়েকজন এবং ক্ষতিগ্রস্ত হয় বেশ কয়েকটি স্থাপনা। এদিন গাজার উত্তরাঞ্চলে জাবালিয়ায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় নেতানিয়াহু বাহিনী।

এদিকে, অবরুদ্ধ উপত্যকাটিতে দীর্ঘদিন ধরেই চলছে খাবার, পানি ও বাসস্থানের মতো জনজীবনের মৌলিক উপাদানের সংকট। নতুন করে দেখা দিয়েছে নগদ অর্থের অভাব। এ অবস্থায় ব্যাংক থেকে টাকা তুলতে গেলো কেটে রাখা হচ্ছে বাড়তি ট্যাক্স। এতে শোচনীয় অবস্থায় দিন পার করছেন নিরীহ বাসিন্দারা।

তারা জানান, বোমা বর্ষণে কারণে ধুলোয় মিশে গেছে গাজার এটিএম বুথগুলো। হাতে গোনা কয়েকটি রয়েছে দক্ষিণের শহর রাফায়। সেখান থেকে টাকা উত্তোলন করতে গেলেও কেটে রাখা হয় বিশাল একটি অংক।

অন্যদিকে, এখনো অচলাবস্থায় রয়েছে হামাস-ইসরাইলের মধ্যকার যুদ্ধবিরতির আলোচনা। এ বিষয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘ইসরাইল অবাস্তব লক্ষ্য নির্ধারণ করছে এতে সংঘাতের সমাপ্তির কোনো উপায় পাওয়া যাচ্ছে না।’

তবুও মধ্যস্থতাকারী হিসেবে চেষ্টা চালিয়ে যাবে বলে জানায় কাতার।

সূত্র: আল জাজিরা

মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে নিপুণের রিট

ফাইল ছবি

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের ফল বাতিলের জন্য এবং নতুন নির্বাচন দাবি করে রিট করেছেন পরাজিত সাধারণ সম্পাদক প্রার্থী অভিনেত্রী নাসরিন আক্তার নিপুণ।

একই সঙ্গে রিটে মিশা-ডিপজলের নেতৃত্বাধীন কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

বুধবার (১৫ মে) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি দায়ের করা হয়েছে।

নিপুণের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট পলাশ চন্দ্র রায় এ রিট করেন।

নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে এ ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। পাশাপাশি নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি নির্বাচনে জয়ী হয়েছে মিশা-ডিপজল প্যানেল। গত ২০ এপ্রিল শিল্পী সমিতির নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু।

সর্বশেষ সংবাদ

চলতি মাসে অবসরে যাচ্ছেন সরকারের গুরুত্বপূর্ণ ৪ সচিব
রাফা ছেড়ে পালিয়েছেন ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি
মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে নিপুণের রিট
এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা পাবেন ৬০ হাজার টাকা
বাড়ল সোনার অলংকারের মজুরি
৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যা বলেছেন ডোনাল্ড লু
লাল পাহাড়ে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গোলাগুলি চলছে
বিদেশে বসে জঙ্গিবাদ উসকে দেওয়া হয় : দীপু মনি
ইসরায়েলি বাহিনীর ওপর একাধিক হামলার দাবি কাসসাম ব্রিগেডের
ইরানের সাথে চাবাহার চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
মোটরসাইকেলের গতি সীমা নিয়ে যা বললেন ডিএমপি কমিশনার
গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু
টাঙ্গাইলে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল এক কলেজছাত্রের
খারকিভে হামলা জোরদার করেছে রাশিয়া
নিজের পদ্ধতিতে মস্তিষ্কের ক্যানসার মুক্ত হলেন চিকিৎসক
মাথায় অস্ত্র ঠেকিয়ে নগদ টাকাসহ ১৯ ভরি স্বর্ণ লুট
স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
পাকিস্তানি বলে গুলিস্তানের ড্রেস বিক্রি করতো গুলশানের ‘সানভীস বাই তনি’
ইলিয়াস হোসাইনের বিরুদ্ধে তিনটি মামলাই খারিজ করে দিয়েছে আদালত