বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

নওগাঁয় দাম কমে যাওয়ায় ভাগে বড় তরমুজ কিনছেন ক্রেতারা!

ছবি : ঢাকাপ্রকাশ

কমতে শুরু করেছে মৌসুমি ফল তরমুজের দাম। তিনদিনের ব্যবধানে নওগাঁয় প্রতিকেজিতে দাম কমেছে প্রকারভেদে ১০-২০ টাকা। দাম কমে যাওয়ায় ভাগে তরমুজ কিনছেন ভোক্তারা। সোমবার (২৫ মার্চ) দুপুরে শহরের তাজের মোড়ে বিক্রি করতে দেখা গেছে। প্রয়োজনমত তরমুজ কিনতে পারায় খুশি অনেকে। এতে করে টাকাও কম খরচ হচ্ছে ভোক্তাদের।

 

ছবি : ঢাকাপ্রকাশ

জেলায় তরমুজ উৎপাদন না হওয়ায় বাহিরের জেলা থেকে নিয়ে আসেন ব্যবসায়িরা। ব্যবসায়িদের মাধ্যমে জেলার চাহিদা পুরণ হয়ে থাকে। মৌসুমের শুরুতে প্রতিকেজি তরমুজ বিক্রি হয়েছিল ৭৫-৮০ টাকা কেজি। প্রতি পিস তরমুজের ওজন ছিল ৫-৭ কেজি। আকারে বড় এবং দাম চড়া হওয়ায় অনেকের পক্ষে কেনা সম্ভব হচ্ছিল না। ছোট পরিবারের যতটুকু প্রয়োজন কেনা সম্ভব হচ্ছিল না।ব্যবসায়িদের বেচাকেনাও কম ছিল। কয়েক দফায় দাম কমে এখন প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকায়। তবে তরমুজের আকার ৮-১০ কেজি। আকারেও বড় হওয়ায় একার পক্ষে কিনতে পারছেন না অনেকে। এছাড়া পরিবারের যতটুকু প্রয়োজন তার থেকে বেশি হচ্ছে এবং টাকাও বেশি লাগছে। তাই পরিবারের সাধ্যমতো ভাগ করে তরমুজ কিনতে দেখা গেছে। এতে অর্ধেক কেনায় খরচও কম পড়ছে। এমন সুযোগ পাওয়ায় অনেকে খুশি। তবে ভাগে কিনতে হলে নিজেকেই আরেকজনকে খুঁঁজে নিতে হবে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

তরমুজ কিনতে আসা নিজ্জু শেখ নামের এক ক্রেতা বলেন, রোজা বলেই বাজারে তরমুজ কিনতে আসলাম। তবে বিক্রেতারা দাম কমই চাচ্ছেন। তাছাড়া তরমুজগুলো বড়। প্রতি কেজি তরমুজ ৩০ থেকে ৩৫ টাকা কেজি দাম চাওয়া হচ্ছে। কেজি দরে একটি তরমুজ কিনতে গেলে ৩০০-৩৫০ টাকা হয়ে যাচ্ছে। এতবড় তরমুজ প্রয়োজন নেই তাই ভাগে সাড়ে ১১ কেজি ওজনের একটি তরমুজ দুই ভাগে কিনলাম।

 

ছবি : ঢাকাপ্রকাশ

সুমন নামের ক্রেতা বলেন, ৩০ টাকা কেজি দরে ৮কেজি ওজনের একটি তরমুজ কিনেছি। দামটা অনেক কম। বাড়ির বাচ্চারা বায়না ধরছে তরমুজ খাবে কিছু করার নেই। যত দামই হোক কিনতে এসে দেখি কম দামে বিক্রি হচ্ছে। সুষ্ঠু ভাবে এভাবে বাজার মনিটরিং করা গেলে তরমুজের দাম স্বাভাবিক থাকতো।

Header Ad

প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, জানবেন যেভাবে

ছবি: সংগৃহীত

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩-এর ২য় ধাপের (রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগ) চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে।

বুধবার (১৫ মে) সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২য় ধাপে গৃহীত লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সর্বমোট ৫ হাজার ৪৫৬ জন প্রার্থীকে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে।

যেভাবে ফলাফল জানা যাবে:

নির্বাচিত প্রার্থীদের ফল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopme.gov.bd) ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) -এ পাওয়া যাবে। নির্বাচিত প্রার্থীরা মোবাইলে এসএমএসও পাবেন।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি তিন বিভাগের ২২ জেলার পরীক্ষা হয়। এতে মোট পরীক্ষার্থী ছিলেন চার লাখ ৩৯ হাজার ৪৪৩ জন। ২০ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ হন ২০ হাজার ৬৪৭ জন। গত ১৪ মার্চ থেকে ২২ এপ্রিল পর্যন্ত তারা মৌখিক পরীক্ষায় অংশ নেন।

গত বছরের ২৮ ফেব্রুয়ারি রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর। এরপর ২২ মার্চ রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ১৭ জুন।

প্রথম ধাপে তিন লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে চার লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে তিন লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন। বর্তমানে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৮ হাজারের বেশি পদ শূন্য রয়েছে।

এমভি আব্দুল্লাহর প্রধান প্রকৌশলী নওগাঁর সাইদুজ্জামানের পরিবারে বইছে স্বস্থির হাওয়া

ছবি : ঢাকাপ্রকাশ

সোমালিয়া জলদস্যুদের হাতে জিম্মি হওয়া এমভি আব্দুল্লাহ জাহাজের প্রধান প্রকৌশলী সাইদুজ্জামান ৬৫ দিন পর বাড়ি ফিরেছেন। তার বাড়িতে এখন বইছে উৎসব। গত ১২ মার্চ এডেন উপসাগরে বাংলাদেশী মালিকানাধীন সমদ্রগামী এমভি আব্দুল্লাহ জাহাজটি কয়লা নিয়ে মোজাব্বিক থেকে দুবাই যাচ্ছিছিলেন। পথিমধ্য জাহাজটিতে হামলা চালিয়ে নিয়ন্ত্রন নেয় সোমালিয়া জলদস্যুরা। মঙ্গলবার (১৫ মে) বিকেলে নওগাঁ পৌর সভার আরজি-নওগাঁ এলাকার তার বাড়িতে কথা হয় ঢাকাপ্রকাশের সাথে। তার বর্ণনায় উঠে এসছে দুর্বিসহ জিম্মিদশার ৩৩ দিন।

প্রধান প্রকৌশলী সাইদুজ্জামান বলেন, জলদস্যুরা আমাদের জিম্মি করার পর প্রথমে উদ্ধারে এগিয়ে আসে ইটালিয়ান নেভাল ফোর্স। তাদের ড্রোন দিয়ে আমাদের জাহাজটি মনিটরিং করা হয়। একটি ড্রোনের চার্জ শেষ হয়ে গেলে অন্য একটি ড্রোন পাঠিয়ে দেয়া হতো আমাদের নজরদারির জন্য।

তিনি আরোও বলেন, একটি হেলিকপ্টারের ওপর থেকে বার বার ঘোষণা দেয়া হয়- তাদের ( সোমালিয়ান ভাষা) জলদস্যুরা তোমরা আত্মসমর্পন করো। নয়তো আক্রমন করা হবে। এমনকি তোমাদের অন্য দস্যুদেরকেও ছাড় দেয়া হবে না। তাদের কথাগুলো কর্ণপাত করতেন না জলদস্যুরা।

দুর্বিসহ জিম্মিদশার দিনগুলোর কথা বলতে গিয়ে তিনি ঢাকাপ্রকাশকে বলেন, দস্যুরা প্রতিদিন তাদের অস্ত্র আমাদের দিকে তাক করে বিভিন্নভাবে ভয়ভীতি দেখাতো। ২৩ জন নাবিকের মধ্য একজন করে তাদের অস্ত্রের সামনে নিয়ে গিয়ে কোনো ধরনের অপারেশন করা হলে আমাদের ওপর আক্রমন হবে বলে ভয় দেখানো হতো। এ সময় দুশ্চিতায় আমরা কেউ ঘুমাতে পারতাম না। পরবর্তিতে জাহাজে ভারী অস্ত্র নিয়ে এসে জমা করা হতো। প্রায় অস্ত্র থেকে ফাঁকা ফায়ার করা হতো। যেহেতু আমরা একটি কেবিনে আটক ছিলাম। সেসময় ছিল রোজার দিন। শুধু পানি খেয়ে ইফতারি ও সেহেরী করতাম।

 

জলদস্যুরা যেভাবে এমভি আব্দুল্লাহ জাহাজের মালিকের সাথে যোগাযোগ করেন এ বিষয় জানতে চাইলে তিনি ঢাকাপ্রকাশকে বলেন, এমডি স্যারের সঙ্গে যোগাযোগ করা হতো। এমডি সরাসরি সরকারের সাথে যোগাযোগ করেন। বাংলাদেশ সরকার ইটালিয়ান নেভাল ফোর্সের হেড কোয়াটার ও ইউনাইটেড হেড কোয়াটারে যোগাযোগ করেন। যোগাযোগের এক ঘন্টার মধ্য ইটালিয়ান নেভাল ফোর্সের হেড কোয়াটার ও ইউনাইটেড নেভাল ফোর্স হেলিকপ্টার ও যুদ্ধ জাহাজ আমাদের জাহাজ থেকে দেড় থেকে দুই মাইল দূরে অবস্থান করছিল। এতে সোমালিয়া জলদস্যুরা ভয় পেয়ে যায়। পরবর্তিতে সরকার থেকে নির্দেশ আসে, আমাদের রক্ষায় কেউ যেন অপারেশন না চালান। এভাবে প্রতিদিন দূর থেকে নেভাল ফোর্স আমাদের নজরে রাখতেন।

সাইদুজ্জামানের স্ত্রী মানহা তাহরিন শতধা ঢাকাপ্রকাশকে বলেন, বাংলাদেশ সরকার ও মহান আল্লাহর কাছে শুকরিয়া জানায় যে আমার স্বামী পরিবারের কাছে সুস্থ্য ভাবে ফিরে এসেছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

উল্লেখ্য- মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে জাহাজটি নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা ছিল। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন।


সাইদুজ্জামান ২০ ধরে মেরিন ইঞ্জিনিয়ার হিসেবে দেশি বিদেশী বিভিন্ন কোম্পানির জাহাজে কাজ করছেন। বর্তমানে তিনি চট্টগ্রামের গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন জাহাজে কাজ করছে। এমভি আব্দুল্লাহ জাহাজ এস আর শিপিং লিমিটেড কোম্পানির একটি জাহাজ।

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শক্তিশালী অপরাধী সংগঠন হিসেবে পরিচিত কালাব্রিয়ান নদ্রানগেতার আধিপত্য কমিয়ে আনতে কঠোর পদক্ষেপ নিয়েছে ইতালির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৪ মে) কালাব্রিয়ান শহর কোসেনজায় অভিযান চালিয়ে ইতালির পুলিশ নদ্রানগেতা মাফিয়া চক্রের ১০৯ সন্দেহভাজন সদস্যকে আটক করেছে।

ইতালির আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত একটি জোট, ‘লানজিনো-পাতিতুচ্চি’ ও ‘জিঙ্গারি’ নামের দুটি চক্রের স্থানীয় সদস্যদের পাশাপাশি একজন শুল্ক ও পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করে।

গ্রেপ্তারকৃতরা কোসেনজা এলাকায় মাদক পাচার, মাফিয়া চক্র পরিচালনা ও চাঁদাবাজির সঙ্গে জড়িত থাকতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মাফিয়াবিরোধী প্রসিকিউটর, কারাবিনিয়েরির বিশেষ পুলিশের পাশাপাশি ইতালির কেন্দ্রীয় ও স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সমন্বয়ে অভিযানটি পরিচালনা করা হয়।

এর আগেও নদ্রানঘেতার সদস্যদের বিরুদ্ধে চালানো বিশেষ অভিযানে অপরাধ চক্রটির গুরুত্বপূর্ণ সদস্যসহ গ্রেপ্তারকৃত প্রায় ২০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। মাদক পাচার থেকে শুরু করে চাঁদাবাজি, চুরির অভিযোগও ছিল তাদের বিরুদ্ধে।

ইউরোপের কোকেইন বাজারের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ নদ্রানগেতার হাতে বলে মনে করে ইতালির পুলিশ। মাদকগুলো সাধারণত লাতিন অ্যামেরিকা থেকে খাদ্য ও কাঠ পরিবহনকারী কনটেইনারের মাধ্যমে পাচার করা হয়। মাফিয়ার চক্রের মালিকানাধীন কোম্পানিগুলো সে চালান সরবরাহ করে থাকে।

তবে নদ্রানগেতার অর্থ পাচারের কেন্দ্র হিসাবে কাজ করে জার্মানি। ২০২৩ সালের এক অভিযানে অর্থ পাচারের সঙ্গে জড়িত সন্দেহে ৩০ জনের বেশি সদস্যকে গ্রেপ্তার করা হয়।

সর্বশেষ সংবাদ

প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, জানবেন যেভাবে
এমভি আব্দুল্লাহর প্রধান প্রকৌশলী নওগাঁর সাইদুজ্জামানের পরিবারে বইছে স্বস্থির হাওয়া
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য গ্রেপ্তার
তুরস্ক হামাসকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে : এরদোয়ান
গাইবান্ধায় পৃথক বজ্রপাতে দুইজনের মৃত্যু
১০৪ জনকে নিয়োগ দেবে কর কমিশনারের কার্যালয়
সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে : তথ্য প্রতিমন্ত্রী
সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু
একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী
গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ
নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু
সোনারগাঁয়ে ২৪০০ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
৬৩২ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার
ইসরায়েলকে নতুন করে অস্ত্র দেবে বাইডেন
ফারাক্কা বাঁধ মরণফাঁদে পরিণত হয়েছে: মির্জা ফখরুল
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ সড়কমন্ত্রীর
পাহাড়ি রাস্তা থেকে ছিটকে পড়ল বাস, প্রাণ হারালেন ১৬ জন
ভিসা সম্পন্ন না করায় ছয় হজ এজেন্সিকে নোটিস
‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ রায় স্থগিত