মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

চুয়াডাঙ্গায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

চুয়াডাঙ্গায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার বিষ্ণুপুর গ্রামে ও দর্শনা পুরাতন বাজারে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত ও একজন অবসরপ্রাপ্ত সেনাসদস্য আহত হয়েছে।

পৃথক দুর্ঘটনা দুটি ঘটেছে বৃহস্পতিবার (৪ এপ্রিল) বেলা ১১ টা থেকে সাড়ে ১১টার মধ্যে।

দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ আলমগীর কবির জানান, উপজেলার বিষ্ণুপুর গ্রামের আব্দুল বারেকের ছেলে ইব্রাহিম (১০) এদিন বেলা ১১টার দিকে বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয়ের পাশে চুয়াডাঙ্গা সড়কে রাস্তা পারাপারের সময় একটি দ্রুতগতির ইজিবাইকের ধাক্কায় সে  আহত  হয়। তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দর্শনা থানার অফিসার ইনচার্জ বিপ্লব কুমার সাহা জানান, এদিন বেলা সাড়ে ১১টার সময় সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার শ্রীবাড়ি গ্রামের মোতালেব হোসেনের ছেলে ইমরান খান (৩০) মোটরসাইকেলযোগে দর্শনা দিকে যাচ্ছিল, সেসময় পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের মদনা গ্রামের সিরাজুল ইসলামের ছেলে অবসরপ্রাপ্ত সেনাসদস্য আব্দুল কাদের রাজা (৪৫) তার মোটরসাইকেলে চেপে দর্শনা পুরাতন বাজারে পৌঁছুলে দু'মোটরসাইকেলের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় তারা সড়কের ওপর ছিটকে পড়ে। ওই সময় দ্রুতগতির একটি ট্রাক্টর তাদের ওপর দিয়ে চলে যায়।

পরে ইমরানকে স্থানীয়দের সহযোগিতায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে জরুরি বিভাগে নেয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন। আহত অবসরপ্রাপ্ত সেনাসদস্যকে চিকিৎসার জন্য যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে নেয়া হয়েছে। 

Header Ad

নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন

নজরুল পদক পাচ্ছেন যে চার গুণীজন। ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল পদক পাচ্ছেন দেশের চার গুণী। সম্প্রতি তাদের নাম ঘোষণা করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবছর যে চার জন ‘নজরুল পদক-২০২৪’ পাচ্ছেন তারা হলেন নজরুল সংগীতের গুণী শিল্পী ডালিয়া নওশিন ও সালাউদ্দিন আহমেদ এবং নজরুল গবেষণায় ড. গুলশান আরা কাজী ও অনুপম হায়াৎ।

জাতীয় কবির ১২৫তম জন্মদিন উপলক্ষে রবিবার (১৯ মে) পদকের জন্য এ চারজনকে নির্বাচিত করেছে কমিটি। আনুষ্ঠানিকভাবে আগামী ২ জুন ঢাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরে নজরুল পদক প্রদান করা হবে।

কবির জন্মজয়ন্তীর সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদকপ্রাপ্তদের পুরস্কার তুলে দেবেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. সৌমিত্র শেখর।

এ ছাড়া আগামী ২৪, ২৫ ও ২৬ মে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে চারদিনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

জীবনের শেষ বক্তব্যে যা বলেছিলেন ইব্রাহিম রাইসি

ইব্রাহিম রাইসি। ছবি: সংগৃহীত

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ দেশটির সিনিয়র কর্মকর্তাদের মৃত্যুতে মুসলিম বিশ্বে শোকের মাতন চলছে। এরমধ্যেই রাইসির একটি বক্তব্য ভাইরাল হয়েছে, যা তিনি মৃত্যুর আগে দিয়েছিলেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থার প্রতিবেদনের তথ্যমতে, একটি বাঁধ প্রকল্প উদ্বোধনের জন্য আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় গিয়েছিলেন রাইসি। সেখানে উদ্বোধন অনুষ্ঠান জীবনের শেষ বক্তব্য দিয়েছিলেন।

সেখানে রাইসি বলেছেন, এই মুহূর্তে ইসলামী বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু ফিলিস্তিন। কোনো সন্দেহ নেই যে, আজারবাইজান ও ইরানের জনগণ ফিলিস্তিনি ভাইদের পাশে রয়েছে। একই সঙ্গে ইসরায়েলের বিরুদ্ধে দুই দেশের অবস্থান দৃঢ়। তবে এ বিষয়ে ইসলামী দেশগুলোর ঘুম ভাঙতে হবে। তাদের উচিত নির্যাতিত ভাইদের জন্য এগিয়ে আসা।

তিনি আরও বলেন, দুটি মুসলিম দেশের মধ্যকার সম্পর্ককে ইরান সবসময়ই গুরুত্ব দেয়। আমরা কেবল ইরান ও আজারবাইজানের মধ্যেই সহযোগিতা অব্যাহত রাখব না। বরং আঞ্চলিক এবং আন্তঃআঞ্চলিক সহযোগিতাও অব্যাহত রাখব।

এর আগে, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার সময় ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার অবতরণের সময় বিধ্বস্ত হয়। দীর্ঘসময় অভিযান চালিয়ে হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় উদ্ধারকারীরা। এরপর হেলিকপ্টারে থাকা কোনো আরোহী জীবিত নেই বলে নিশ্চিত করা হয়।

হেলিকপ্টারটিতে রাইসি ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলি আলে-হাশেম ও প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি ছিলেন।

ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মদ মোখবের এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন আলী বাঘেরি কানি।

প্রসঙ্গত, ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইব্রাহিম রাইসিকে মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার

ভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরে মাল্টা ও ইতালির জলসীমায় দুর্দশাগ্রস্ত একটি নৌকায় ভাসছিলেন ৩৫ বাংলাদেশি। গায়ের কাপড় ভেজা, পা খালি, চোখ লাল। সবাই ঠান্ডায় থরথর করে কাঁপছিলেন। সোমবার ভোররাতে তাদের উদ্ধার করেছে মানবিক উদ্ধার জাহাজ ওশান ভাইকিং। খবর এএফপির।

ওশান ভাইকিং চ্যারিটি জাহাজের তল্লাশি ও উদ্ধারকারী দলের সদস্য গিয়ানিস জানান, তারা পাশাপাশি ফাইবার গ্লাসের এক নৌকায় গাদাগাদি করে বসেছিলেন। তারা ছিলেন মানসিকভাবে বিধ্বস্ত। উদ্ধারকারী দলের নার্সিং স্টাফরা দেখলেন, নৌকায় থাকা ব্যক্তিদের মধ্যে তিনজনের জরুরি ভিত্তিতে সহায়তা দরকার ছিল

একজন অচেতন অবস্থায় ছিলেন। তাকে কম্বলে মুড়িয়ে দেওয়া হয়। ভোরের আলো ফুটতে শুরু করলে উদ্ধারকারী দলের সঙ্গে যোগ দেয় ইন্টারন্যাশনাল রেডক্রস ও রেড ক্রিসেন্ট। তারা পানি, খাবার ও কম্বল দেয়। এরপর অভিবাসনপ্রত্যাশীরা গোসল করেন। তাদের কালো ট্র্যাকস্যুট পরানো হয়। শরীর গরম করার জন্য শুকনা ফল ও পর্যাপ্ত খাবার খাওয়ানো হয়।

উদ্ধার হওয়া ব্যক্তিরা জানান, তারা তিন দিন ধরে নৌকায়। লিবিয়ার বেনগাজি থেকে প্রায় ৬০০ কিলোমিটার পাড়ি দিয়েছেন তারা। তাদের গন্তব্য ছিল ইতালির সিসিলি দ্বীপ। এসওএস মেডিটারেনি জানায়, ২০১৯ সাল থেকে তারা ওশান ভাইকিংয়ের মাধ্যমে ভূমধ্যসাগর থেকে প্রায় ১০ হাজার মানুষকে উদ্ধার করেছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, গত জানুয়ারি থেকে মধ্য ভূমধ্যসাগরে ৬২২ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন। অভিবাসনপ্রত্যাশীদের জন্য রুটটিকে সবচেয়ে বিপজ্জনক বলে সংস্থাটি নিশ্চিত করেছে।

সর্বশেষ সংবাদ

নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন
জীবনের শেষ বক্তব্যে যা বলেছিলেন ইব্রাহিম রাইসি
ভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার
এভারেস্টজয়ী বাবর আলী এবার জয় করলেন লোৎসে
সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে
সরকারি লোগো লাগানো গাড়িতে মিলল ৭ লাখ ইয়াবা, গ্রেপ্তার ৪
গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড
মেসি-ডি মারিয়াকে নিয়ে আর্জেন্টিনার শক্তিশালী দল ঘোষণা
মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন নারী কাউন্সিলর
ওলামা লীগে ধর্মের নামে 'ধর্ম ব্যবসা' চলবে না: ওবায়দুল কাদের
উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা পুলিশের নির্বাচনী ব্রিফিং
ম্যানচেস্টার সিটিকে বিদায়ের ইঙ্গিত পেপ গার্দিওলার
বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক হোসেনউদ্দীন আর নেই
সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন
টাঙ্গাইলে আনসার সদস্যদের নির্বাচনী ডিউটি দিতে ঘুষ বাণিজ্যের অভিযোগ
‘বঙ্গবন্ধু শান্তি পদক’ চালু, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক
রাইসির মৃত্যু আর সৌদি বাদশাহর অসুস্থতার জেরে বেড়েছে তেলের দাম!
অস্ট্রেলিয়ায় কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত জাহিন
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক