বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

উদ্বোধনের আগেই হাসপাতালের কোটি টাকার যন্ত্রপাতি নষ্টের উপক্রম!

মাদারীপুর সদর হাসপাতালকে ১০০ থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণের জন্য তৈরি করা হয়েছে সুদৃশ্য ভবন। কেনা হয়েছে কোটি টাকার যন্ত্রপাতি। তবে উদ্বোধনের আগেই অযত্ন-অবহেলায় সেই যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। কর্তৃপক্ষের উদাসীনতায় ভেঙে গেছে নবনির্মিত হাসপাতালের দরজা-জানালা।

মাদারীপুর স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তারা জানালেন, জনবল সংকটের কারণে শুরু করা যাচ্ছে না সদর হাসপাতালের নতুন ভবনের কার্যক্রম। তবে দ্রুতই হাসপাতাল চালু করা হবে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৯ সালে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ কাজ শেষ করা হয় মাদারীপুর সদর হাসপাতালের নতুন ভবনের। রোগীর সেবার জন্য সব ধরনের সুযোগ-সুবিধার সমাহারে তৈরি করা হয় ভবন। কেনা হয় কোটি টাকার যন্ত্রপাতি। শুধু সিটি স্ক্যান মেশিনই কেনা হয় প্রায় ৩ কোটি টাকা দিয়ে। এ ছাড়া ডিজিটাল এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম মেশিন, আধুনিক জেনারেটরসহ কয়েক কোটি টাকার যন্ত্রপাতি রয়েছে নতুন ভবনে। ব্যবহান না করা এবং অযত্নে-অবহেলায় অধিকাংশ যন্ত্রপাতি নষ্টের উপক্রম।

সরেজমিন দেখা গেছে, নানা সংকটে জর্জরিত মাদারীপুর সদর হাসপাতাল। নেই প্রয়োজনীয় চিকিৎসক। এ ছাড়াও অভিজ্ঞ টেকনিশিয়ানের অভাবে ব্যবহার করা যাচ্ছে না আধুনিক যন্ত্রপাতি। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে হাসপাতালের কার্যক্রম। এতে চরম বিপাকে রোগীরা।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, তিন বছর আগে ২৫০ শয্যায় উন্নীতকরণের লক্ষ্যে হাসপাতালের নতুন ভবন নির্মাণ করা হয়। তবে শুরু হয়নি ২৫০ শয্যা হাসপাতালের কার্যক্রম। ২৫০ শয্যা হাসপাতালের জন্য দরকার ২৬৬ জন কর্মকর্তা-কর্মচারী। সেই জায়গায় রয়েছেন ১৩৩ জন।

সূত্র আরও জানায়, দীর্ঘদিন চিকিৎসক সংকট ও বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে অনেক রোগীকে হাসপাতালে ভর্তি না করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বা অনা কোনো বেসরকারি হাসপাতালে পাঠাচ্ছেন চিকিৎসকরা। হাসপাতালে নেই কোনো চক্ষু বিশেষজ্ঞ, রেডিওলজিস্ট। দক্ষ টেকনিশিয়ান না থাকায় করা যাচ্ছে না আল্ট্রাসনোগ্রাম ও উন্নতমানের পরীক্ষা। এর ফলে নষ্ট হচ্ছে আধুনিক যন্ত্রপাতি।

রোগীদের অভিযোগ, চিকিৎসকরা নিয়মিত রোগীও দেখেন না। হাসপাতালের মূল্যবান যন্ত্রপাতির উপর পড়ছে পানি। ভেঙে গেছে হাসপাতালের দরজা-জানালা।

দ্রুত হাসপাতাল চালু করার দাবি জানিয়েছেন স্থানীয়রা। স্থানীয় বাসিন্দা তাজুল ইসলাম বলেন, ‘যাদের অবহেলায় যন্ত্রপাতি নষ্ট হচ্ছে তাদের বিচার করা হোক।'

এদিকে মাদারীপুর জেলা সিভিল সার্জন মুনির আহমেদ ঢাকাপ্রকাশ-কে জানান, হাসপাতালে থাকা চিকিৎসার সরঞ্জামাদী ইঞ্জিনিয়ার দিয়ে পরীক্ষা করা হয়েছে। সবই ভালো আছে। ইতিমধ্যে এই যন্ত্রাংশের ব্যবহারের প্রক্রিয়া চলছে।

এসআইএইচ

Header Ad

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের

ছবি: সংগৃহীত

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসরের আয়োজন নিয়ে দোটানায় পড়েছে পাকিস্তান। যার নেপথ্যে দেশটিতে গিয়ে ভারতের খেলতে না চাওয়া। ভারত এই টুর্নামেন্টও হাইব্রিড মডেলে খেলতে চায় বলে বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে কিছুদিন আগে জানিয়েছিল সংবাদসংস্থা আইএএনএস। তবে এর মাঝেও নতুন প্রস্তাব নিয়ে হাজির হয়েছে পাকিস্তান। তারা ভারতের সব ম্যাচ লাহোরের এক ভেন্যুতেই আয়োজন করতে চায়।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

কয়েক দিন আগেই বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদসংস্থা আইএএনএস জানিয়েছিল এশিয়া কাপের মতো এই টুর্নামেন্টও হাইব্রিড মডেলে খেলতে চায় ভারত। আর এটি কিছুতেই হতে দিতে চায় না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

কয়েকদিন আগে তারা আইসিসিকে তিনটি ভেন্যু করাচি, লাহোর ও রাওয়ালপিন্ডিতে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা জানিয়েছিল পাকিস্তান। নিরাপত্তার স্বার্থে এবার তারা ভারতের সব ম্যাচ কেবল লাহোরেই আয়োজন করতে চায়। একই শহরে হবে টুর্নামেন্টটির ফাইনালও।

ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানানো হয়েছে, এক শহরে ভারতের ম্যাচ আয়োজন করলে, লজিস্টিকস এবং ভ্রমণকেন্দ্রিক নিরাপত্তাজনিত মাথাব্যথা কমে যায় পিসিবির।

এ ছাড়াও লাহোর শহরের অবস্থান ভারত-পাকিস্তানে ওয়াগাহ সীমান্ত ক্রসিংয়ের কাছাকাছি জায়গায়। আর এর মাধ্যমে সহজেই ভারতীয় দর্শকরা দেশটিতে প্রবেশের সুযোগ থাকছে।

পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি চলতি সপ্তাহের শুরুতে আইসিসির কাছে চ্যাম্পিয়ন্স ট্রফির একটি খসড়া পাঠিয়েছিলেন। যেখানে তিনি জানান, টুর্নামেন্টটি আগামী বছর ফেব্রুয়ারির মাঝামাঝিতে আয়োজন করা হতে পারে। তবে সিদ্ধান্ত হবে প্রতিযোগী আটটি দেশের আলোচনার ভিত্তিতে।

এর মাঝে আবার ভারত সেখানে খেলবে কি খেলবে না তারও নিশ্চয়তা চেয়েছে পিসিবি। ২০০৮ এশিয়া কাপের পর থেকে আর কোনো ভারতীয় দল পাকিস্তানে সফর করেনি। ওই বছরই মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ঘটনায় দুই দেশের রাজনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে ক্রমাগত।

গত মঙ্গলবার করাচিতে আশাবাদী হয়ে পিসিবি সভাপতি নাকভি জানান, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে আট দলের সবাই পাকিস্তানে সফর করবে। যেখানে তিনি ভারতের খেলতে না চাওয়ার কোনো নেই বলেও উল্লেখ করেন।

পাকিস্তান এই টুর্নামেন্টটি আয়োজনে খুব মরিয়া, কারণ ১৯৯৬ বিশ্বকাপের পর আর কোনো আইসিসির ইভেন্ট আয়োজন হয়নি দেশটিতে।

এরপর ২০০৯ সালে শ্রীলঙ্কান দলের ওপর আরেক সন্ত্রাসী হামলার ঘটনায় ২০১১ ওয়ানডে বিশ্বকাপও সরিয়ে নেওয়া হয় পাকিস্তান থেকে। এরপর দেশটিতে ৬ বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা হয়নি।পরবর্তীতে ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট ফেরে বাবর আজমদের দেশে।

যেখানে এরই মাঝে ভারত বাদে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাওয়া প্রায় দেশই আলাদাভাবে সিরিজ খেলতে গিয়েছে। এর আগে সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসেছিল ২০১৭ সালে। যেখানে পাকিস্তান চ্যাম্পিয়ন হয়েছিল।

দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা

ছবি: সংগৃহীত

দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে দ্রুত বাড়ছে পানির স্তর। যার কারণে আকস্মিক বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আসন্ন হুমকি মোকাবিলায় স্থানীয় বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করে কিছু সুপারিশ করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)।

বুধবার (১ মে) এক বিজ্ঞপ্তিতে এফএফডব্লিউসি জনিয়েছে যে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালিত এফএফডব্লিউসি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলাগুলো ওপর দিয়ে বয়ে যাওয়া নদীগুলোতে পানির স্তর দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যার ফলে বেশ কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যার ঝুঁকি সৃষ্টি হয়েছে। নেত্রকোণা, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজারসহ ঝুঁকিপূর্ণ জেলাগুলোর নদীর তীরে পানি ওঠায় দ্রুতই সেসব অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এফএফডব্লিউসি জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জসহ উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী জেলাগুলোতে প্রাক-বর্ষার পানি প্রবাহ বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ অবস্থায় ওইসব এলাকার নদী তীরবর্তী বাসিন্দাদের তাৎক্ষণিক সতর্কতা অবলম্বন করতে এবং সম্ভাব্য ঝুঁকি থেকে সবকিছু সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

সবশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে বাসিন্দারা বিডব্লিউডিবি বন্যা অ্যাপ এবং এফএফডব্লিউসি ওয়েবসাইটের মাধ্যমে www.fwc.gov.bd এবং www.ffwc.gov.bd/flashflood রিয়েল-টাইম আপডেট ব্যবহার করতে পারবেন। এ ছাড়াও জরুরি প্রয়োজনে সমন্বয়ের জন্য হটলাইন ১০৯০ (টোল-ফ্রি) এবং ০১৮৪১-০০২২৯৯ নম্বরে কল করতে পারবেন।

বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের সতর্ক থাকতে এবং তাদের সুরক্ষা নিশ্চিত করতে সরকারি নির্দেশিকা অনুসরণের আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান

ছবি: সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত চিত্রনায়ক জায়েদ খান ও বিশ্ব ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসানের একটি ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, জায়েদ খানের মোবাইল ফোন সুইমিংপুলে ছুড়ে ফেলেন সাকিব। মাত্র ৫ সেকেন্ডের এই ভিডিও নিয়ে এখন ফেসবুক তোলপাড়।

ভিডিওতে অনেকটা বিরক্তিভাব দেখা গেছে ক্রিকেটার সাকিবের মধ্যে। তবে এ ঘটনায় এখনো দু’জনের কেউই প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। কিন্তু তারা কথা না বললেও তাদের এই ঘটনা নিয়ে চলছে নানা গুঞ্জন।

এরইমধ্যে বুধবার (১ মে) ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন জায়েদ খান। এতে ক্যাপশনে তিনি লেখেন, ‘নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে? শিগগিরই সব জানাব, তারপর আপনারাই বিচার কইরেন।’

এ চিত্রনায়কের এমন স্ট্যাটাস নিয়ে অবশ্য আগ্রহ দেখা গেছে নেটিজেনদের মধ্যে। মন্তব্যের ঘরে কেউ কেউ সাকিবের আচরণ নিয়ে প্রশ্ন তুলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন। আবার কেউ কেউ বলছেন―কোনো প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং প্রোমোশনের অংশ ভিডিওটি। তবে এ ব্যাপারে জায়েদ-সাকিব কিছু না বলা পর্যন্ত এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, বর্তমানে বিভিন্ন শোরুম উদ্বোধন নিয়ে ব্যস্ত সময় পার করছেন জায়েদ খান। পাশাপাশি দেশ-বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে স্টেজে পারফর্ম করছেন।

 

সর্বশেষ সংবাদ

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের
দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা
নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা