গাজীপুরের সাফারী পার্কে ডিম ফুটে ৬ কুমির ছানা

২৫ জানুয়ারি ২০২৩, ০৭:৩৮ পিএম | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০৩ এএম


গাজীপুরের সাফারী পার্কে ডিম ফুটে ৬ কুমির ছানা

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রথমবারের মতো ৬টি ছানার জন্ম দিয়েছে লোনা পানির একটি কুমির। ডিম ফুটে বাচ্চাগুলো বের হয়ে পানিতে নেমে যায়। গত বছরের ডিসেম্বরের প্রথম দিকে ডিম ফুটে বাচ্চা বের হলেও পার্ক কর্তৃপক্ষ মঙ্গলবার গণমাধ্যম কর্মীদের অবগত করেন। এতে সাফারী পার্কের দর্শণার্থীরা পার্ক ঘুরে বিনোদনে নতুন মাত্রা পাবেনও বলেও মনে করছেন পার্ক সংশ্লিষ্টরা।

নাম প্রকাশ না করার শর্তে পার্কসুত্র জানায়, সাফারী পার্কের জন্মলগ্ন থেকে দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করা কুমির পার্কের বেষ্টনীতে আনা হয়। কুমিরগুলো ডিম দেওয়ার পরও কোনো ছানা ফোটেনি। পার্কে বর্তমানে ১০টি লোনা পানির কুমির এবং ৬টি মিঠাপনির কুমির রয়েছে। লোনা পানির একটি কুমির তাদের বেষ্টনীতে ডিম দিয়ে ৬টি বাচ্চার জন্ম দেয়।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, পার্কে কুমিরের ছানা জন্মদানের বিষয়টি আমাদের কাছে আশা জাগানো ঘটনা। পার্ক প্রতিষ্ঠার পর কুমিরের ছানা ফোটানোর ঘটনা এবারই প্রথম। এগুলো ডিম ফুটে বের হওয়ার পর পরই পানিতে নেমে গেছে। তাদের বেষ্টনী থেকেই তারা খাবার সংগ্রহ করছে। ছানাগুলো বেষ্টনীর জলাধার থেকে শ্যাওলা জাতীয় খাবার গ্রহণ করছে। আমরা আশা করছি ছানাগুলো দর্শণার্থীদের পার্ক ভ্রমনে আনন্দের নতুন মাত্রা যোগ করবে। তবে ছানাগুলোর প্রতি পার্কের পক্ষ থেকে বেশ যত্ন নেওয়া হচ্ছে।
এএজেড


বিভাগ : সারাদেশ