বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মাদারীপুরে তরমুজের দাম কমায় ক্রেতাদের মাঝে স্বস্তি

সরবারহ বেশি থাকায় মাদারীপুরের বাজারগুলোতে তরমুজের দাম কমতে শুরু করেছে। আগে প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হলেও বতর্মানে তার মূল্য কমে দাঁড়িয়েছে ৩০ থেকে ৪০ টাকায়। এতে তরমুজ ক্রেতাদের মাঝে কিছুটা হলেও স্বস্তি ফিরিয়েছেন বলে জানান ক্রেতারা।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকালে মাদারীপুরের পুরানবাজার, চরমুগুরিয়া বাজার ও লেকেড়পার বাজারে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে ও সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে তরমুজ আসে মাদারীপুরের মস্তফাপুর ফলের আড়তে। সেই তরমুজগুলোকে আড়তদারা ছোট, বড়, মাঝারি সাইজে ভাগ করে সারিবদ্ধভাবে মজুদ করে। আর এগুলো ক্রয় করতে আসেন খুচরা বিক্রেতারা। কেউ ট্রলি বা অটোরিকশা বা ভ্যানে করে ভরে নিয়ে যাচ্ছে শহরের বিভিন্ন হাট-বাজারে। আগের চেয়ে কয়েক গুণ বেশি তরমুজ এসেছে আড়তগুলোতে। ফলে কেনা-বেচাও বেড়েছে আড়তগুলোতে। রোজার শুরুতে প্রতিটি আড়তেও তরমুজ কেজি ধরে বিক্রি হতো। এর ফলে ভোক্তা অধিদপ্তর বাজার মনিটরিং করায় বর্তমানে আড়ত থেকে পিস হিসেবে বিক্রি করা হচ্ছে। ফলে খুচরা বাজারেও পিস বিক্রি করছে কেউ কেউ। তবে সাইজ অনুযায়ী তরমুজের বিভিন্ন দামও রয়েছে।

মাদারীপুর জেলা কৃষি অফিসের তথ্যমতে, জেলার বিভিন্ন উপজেলার চরাঞ্চলগুলোতে কৃষকদের ক্ষেতে এখন তরমুজের সমারোহ। কাটা ও বিক্রিতে ব্যস্ত কৃষকরা। তবে তরমুজ চাষের বড় এলাকা হচ্ছে শিবচর, কালকিনি ও রাজৈর উপজেলায়। এখানকার তরমুজ সুস্বাদু ও মিষ্টি বলে জেলার বিভিন্ন বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। অনেকেই আগাম তরমুজ চাষ করেছেন ভালো দাম পাওয়ার আশায়। বিগত বছরের চেয়ে এবার তরমুজ চাষে খরচ পড়েছে বেশি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে তাদের খরচও বেশি হয়েছে।

বরিশালের ঝালকাঠি থেকে মস্তফাপুর আড়তে তরমুজ নিয়ে আসা নাজমুল মৃধা নামের এক কৃষক বলেন,বড় ধরনের বৃষ্টি বা শিলা বৃষ্টি হলে বড় ক্ষতির মধ্যে পড়তে হবে। তাই তারা আগেভাগেই তরমুজ কাটা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। তবে ক্রেতাদের এতে কিছুটা স্বস্তি এসেছে।

তরমুজ বিক্রেতা ওহিদ হাওলাদার বলেন, আগে আমরা অনেক টাকায় তরমুজ কিনে আনতাম। তাই বেশি টাকায় বিক্রি করতাম। এখন তরমুজ বেশি আসায় তরমুজের দাম কমেছে। তাই আমরা কম দামে বিক্রি করতে পারতেছি।

মাদারীপুর পৌর শহরের লেকপাড়ের খুচরা বিক্রেতা শাহীন বলেন, ‘আমরা আগে প্রতি কেজি ৪৫ থেকে ৫৫ টাকা দরে কিনে আনছি আড়ত থেকে। বিক্রি করেছি ৬০ থেকে ৭০ টাকায় প্রতি কেজি। এখন আড়তেও দাম কমেছে। তাই আমরাও দাম কম রাখি।

চরমুগুরিয়া বাজারের তরমুজ ক্রেতা তানিয়া আক্তার বলেন, ‘রোজার শুরুতে তরমুজের দাম বেশি ছিল। তখন তেমন তরমুজ কিনে খেতে পারি নাই। এখন দাম কমায় প্রতিদিন তরমুজ কিনে খেতে পারছি।

রিকশাচালক নজরুল ইসলাম বলেন, ‘কয়েকদিন তমুজের দাম বেশি থাকায় কোনো তরমুজ কিনতে পারি নাই। আজ তরমুজের দাম কমায় তরমুজ কিনে খাইতে পারছি আল্লাহর রহমতে। আমার কাছে ভালো লাগতাছে এখন আমি প্রতিদিন তরমুজ খাইতে পারব।’

এ ব্যাপারে মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সন্তোষ চন্দ্র চন্দ জানান, ‘এই বছর মাদারীপুরে তরমুজের আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে তার চেয়ে বেশি তরমুজের আবাদ হয়েছে । ফলে অন্য বছরের তুলনায় এবার জেলায় তরমুজও উৎপাদন বেশি হয়েছে। আগামীতে যাতে কৃষকরা বেশি বেশি তরমুজের আবাদ করতে পারে। এ জন্য তাদেরকে সকল প্রকার সাহায্য-সহযোগিতা করা হবে।

এসআইএইচ

Header Ad

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় (ইউসিএলএ) ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ওপর চড়াও হলো ইসরায়েলপন্থীরা। বুধবার (১ মে) রাতে দুপক্ষের ব্যাপক সংঘর্ষ হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউসিএলএর উপাচার্য মেরি ওসাকো এ ঘটনাকে ‘ভয়াবহ সহিংসতা’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, এ ঘটনার জেরে আইন প্রয়োগকারী সংস্থাকে ডাকা হয়েছে।

আন্দোলনকারীদের ওপর লাঠিসোটা নিয়ে চালানো হয় হামলা। ভাঙচুর চালায় তাবুতে। ছিঁড়ে ফেলে ফিলিস্তিনের পতাকা। রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। হামলাকারীদের বেশিরভাগের মুখ ঢাকা ছিলো।

উত্তপ্ত পরিস্থিতিতে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে পরিস্থিতি। তারপরও ক্যাম্পাস ছাড়েনি ইসরায়েল বিরোধীরা। তাবু ও বেষ্টনী ঠিকঠাক করে চালিয়ে যাচ্ছে অবস্থান কর্মসূচি।

প্রসঙ্গত, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সপ্তাহ দুয়েক আগে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। আন্দোলনের আগুন ছড়িয়ে যায় অন্যান্য মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে। মূল দাবি, গাজায় আগ্রাসন বন্ধ আর গবেষণা প্রকল্পে ইসরায়েলের বিনিয়োগ বাতিল। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ৩ শতাধিক মানুষকে আটক করা হয়।

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫

ছবি: সংগৃহীত

হবিগঞ্জের মাধবপুরে প্রাইভেটকারের সাথে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে একই পরিবারের ৪ জনসহ ৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে এক জন নারী রয়েছেন। নিহত সবাই প্রাইভেটকারের যাত্রী বলে জানা গেছে।

বুধবার রাত দেড়টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের হরিতলা নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

মাধবপুর থানার ওসি রাকিবুল ইসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিদেশ থেকে ফেরা এক ব্যক্তি ও অন্যদের নিয়ে প্রাইভেটকারটি রাতে ঢাকা থেকে ছেড়ে আসে। রাত দেড়টার দিকে হরিতলা নামক জায়গায় পৌঁছালে ঢাকাগামী একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়েমুচড়ে যায়।

পুলিশ জানায়, প্রাইভেটকার থেকে এক নারীসহ পাঁচজনের মরদেহগুলো উদ্বার করা হয়েছে। তাদের বাড়ি বরিশালে। তারা হযরত শাহজালালের মাজারে গিয়েছিলেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। নিহত ৫ জনের মধ্যে ৪ জনই এক পরিবারের। মরদেহগুলো হবিগঞ্জ সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে। দুর্ঘটনার কবলে পড়া গাড়ি দুটি জব্দ করা হয়েছে।

এলপিজির নতুন দাম নির্ধারণ আজ

ছবি: সংগৃহীত

আজ বৃহস্পতিবার (২ মে) দুপুরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নতুন দাম ঘোষণা করা হবে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সৌদি আরামকো ঘোষিত মে (২০২৪) মাসের সৌদি সিপি অনুযায়ী এই মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির মূল্য সমন্বয় সম্পর্কে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের নির্দেশনা বৃহস্পতিবার দুপুর আড়াইটায় ঘোষণা করা হবে।

গত ৩ এপ্রিল ভোক্তা পর্যায়ে কমানো হয় এলপিজির দাম। এর আগে টানা ৮ মাস বেড়েছে এলপিজির দাম। গত মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ১২ কেজি সিলিন্ডারের মূল্য ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়।

এ ছাড়া গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের মূল্য ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা এবং জানুয়ারিতে ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়।

সর্বশেষ সংবাদ

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা