বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিএনপির কর্মসূচিতে স্বেচ্ছাসেবক লীগ-ছাত্রলীগের হামলা

মাদারীপুরের ডাসারে ছাত্রলীগ-স্বেচ্ছাসেবক লীগের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন। শনিবার (৮ এপ্রিল) বিকেল ৪টার দিকে ডাসার উপজেলার কাঁঠালতলা বাজারে এ ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলে পুলিশ এসে ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি শান্ত হয়। এদিকে হামলার ঘটনায় বিএনপির ১জন কেন্দ্রীয় নেতাসহ মোট ৪ জনকে গ্রেপ্তার করে ডাসার থানা পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন, কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির উপ-গণশিক্ষাবিষয়ক সম্পাদক আনিসুর রহমান খোকন তালুকদার (৪৫), ডাসার যুবদল নেতা নুরু তালুকদার (৪৩), ডাসার ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মন্নান সরদার (৫৫) কালকিনি উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক শহিদুল বেপারী (৪০)।

হামলায় আহত বিএনপি ও ছাত্রদলের ১০ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন, কালকিনি উপজেলা বিএনপির আহবায়ক ফজলু বেপারী (৬০), ছাত্রদল নেতা শামীম মোল্লা (৩০), তরিকুল ইসলাম (২৮), রাসেল মাতুবর (৩০), রাজ্জাক সরদার (৫০), বনি আমিন (২৫), বায়োজিদ সরদার (৩২), সারাফাত ব্যাপারী (২৫), দুলাল বিশ্বাস (৩৫), মামুন শিকদার (৩৭)।

এ ছাড়াও হামলায় ছাত্রলীগ তিনজন ও স্বেছাসবক লীগের একজন ছাত্রলীগের ৪ জন আহত হয়েছেন। আহতরা হলেন- ডাসার উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শরিফ আশিক (২৫) ও অর্থ সম্পাদক কাজল আহমদ (২৩), যুগ্ম সাধারণ সম্পাদক মুমতাজুল কবীর (২৬) ও স্বেচ্ছাসেবক লীগের নেতা মিল্টন ঢালী (৩৫)। এদিকে শনিবার সন্ধ্যায় গুরুতর অবস্থায় ছাত্রলীগ নেতা আশিক ও কাজলকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় ও দলীয় সূত্রে জানা যায়, দেশব্যাপী দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে মাদারীপুরে ডাসারে দুপুরে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান খোকন তালুকদারের নেতৃত্বে অবস্থান কর্মসূচিকে ঘিরে মিছিল নিয়ে দলটির নেতা-কর্মীরা উপজেলার আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন।

এসময় উপজেলার কয়েকজন ছাত্রলীগ নেতা ও স্বেচ্ছাসেবক লীগ নেতা তাদের কর্মসূচিতে বাধা দেয়। এসময় তাদের মধ্যে বাক-বিতণ্ডার সৃষ্টি হয়। পরে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে পাল্টাপাল্টি হামলা ও সংঘর্ষের সৃষ্টি হয়। এতে উভয় পক্ষের অন্তত ১৫ নেতাকর্মী আহত হয়েছেন। পরে পুলিশ লাঠিপেটা ও ৪ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরবর্তীতে আহতদের উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এ ঘটনায় ডাসারে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

ডাসার ইউনিয়ন বিএনপির সভাপতি আলাউদ্দিন তালুকদার অভিযোগ করে বলেন, পূর্ব ঘোষিত আমাদের অবস্থান কর্মসূচি যথা সময় শুরু করি। নেতাকর্মীরা সবাই আলোচনা শুরু করে। তখনই আওয়ামী লীগের নির্দেশে ছাত্রলীগের নেতাকর্মীরা এসে আমাদের অনুষ্ঠানে হামলা চালায়। পরে আমাদের নেতাকর্মীরা প্রতিরোধ শুরু করে। পুলিশ আমাদের রক্ষা না করে তাদের উপস্থিতিতে ছাত্রলীগের ছেলেরা অস্ত্র নিয়ে হামলা চালায়। পরে আবার আমাদের কেন্দ্রীয় এক নেতাসহ চার জনকে ধরে নিয়ে যায়। পুলিশ এককভাবে আমাদের নেতাকর্মীদের আটক করতে পারে না। আমরা এ হামলা ও আটকের তীব্র নিদা ও প্রতিবাদ জানাই।

অভিযোগের বিষয়ে ডাসার উপজেলা আওয়ামী লীগের আহবায়ক সৈয়দ সাখাওয়াত হোসেন বলেন, বিএনপি অন্য জেলা থেকে লোক ভাড়া করে এনে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে বিক্ষোভ করার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তিমূলক বক্তব্য দিচ্ছিল। আমাদের ছাত্রলীগের ছেলেরা তাদের নিষেধ করায় তারা ক্ষিপ্ত হয়ে এ হামলা চালায়। আমরা আওয়ামী এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অবিলম্বে দোষীদের আইনের আওতায় আনা হোক।

এ বিষয়ে মাদারীপুর সদর হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা ডা. মুমতাহিনা মৌরি বলেন, আহত অবস্থায় চার জনকে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়েছিল। এদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

জানতে চাইলে ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসানুজ্জামান বলেন, আমরা বিএনপির এক কেন্দ্রীয় নেতাসহ চার জনকে আটক করেছি। আটককৃতদের নেতৃত্বে ছাত্রদল যুবদলের নেতাকর্মীরা ছাত্রলীগের দুজন কর্মীর ওপর হামলা করেছে। ছাত্রলীগের দুজন হাসপাতালে ভর্তি আছে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।
এএজেড

Header Ad

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হলেন গাইবান্ধার মাহমুদ রিপন

ঢাবির সিনেট সদস্য মনোনীত হয়েছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট সদস্য মনোনীত হয়েছেন গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংসদ সদস্য শাখা-১-এর উপসচিব মাহবুব জামিলের সই করা এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর আর্টিক্যাল ২০(১)(ই) ধারা অনুযায়ী মাহমুদ হাসানসহ পাঁচজনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীত করা হয়। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এই মনোনয়ন প্রদান করেন।

অপর চারজন মনোনীত সিনেট সদস্য হলেন দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য একবালুর রহিম, সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ, মহিলা আসন-৩৩ এর সংসদ সদস্য মেহের আফরোজ ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদ।

এদিকে মাহমুদ হাসান সিনেট সদস্য মনোনীত হওয়ায় গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি উপজেলার অসংখ্য মানুষ তাকে অভিনন্দন জানিয়েছেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে এই অভিনন্দন জানান।

আরও কমলো এলপি গ্যাসের দাম

ফাইল ছবি

ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। এপ্রিল মাসের তুলনায় মে মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) এলপিজির নতুন এ দাম ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এদিন সন্ধ্যা ৬টা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিইআরসি চেয়ারম্যান মো. নূরুল আমিন জানান, ১২ কেজির এলপিজির দাম ১ হাজার ৪৪২ টাকা থেকে ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে টানা ৮ মাস বাড়ার পর গত এপ্রিল মাসে কমেছিল এলপি গ্যাসের দাম। মার্চ মাসের তুলনায় ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয় ৩ এপ্রিল। এছাড়া গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা ও জানুয়ারিতে ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

একইসঙ্গে বৃহস্পতিবার অটোগ্যাসের দামও কমিয়েছে বিইআরসি। মে মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটারে ৬৩ টাকা ৯২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

আর গত এপ্রিল মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৬ টাকা ২১ পয়সা নির্ধারণ করে সংস্থাটি। আর মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়। আর গত ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে মূসকসহ লিটারপ্রতি অটোগ্যাসের দাম নির্ধারিত হয়েছিল যথাক্রমে ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিইআরসি জানিয়েছে, মে মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিক টন যথাক্রমে ৫৮০ মার্কিন ডলার ও ৫৮৫ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৮৩ দশমিক ২৫ মার্কিন ডলার বিবেচনায় মে মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মারা গেছেন

ছবি : ঢাকাপ্রকাশ

সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (২ মে) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি, বিএনপির জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এবং সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ছিলেন। তিনি খালেদা জিয়ার অসংখ্য মামলা লড়েছেন।

সর্বশেষ সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হলেন গাইবান্ধার মাহমুদ রিপন
আরও কমলো এলপি গ্যাসের দাম
সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মারা গেছেন
আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে
ইসরায়েলের সাথে সম্পর্কচ্ছেদ করল কলম্বিয়া
শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক
মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেপ্তার করা হবে: ডিবিপ্রধান
সিসিইউ থেকে কেবিনে নেওয়া হয়েছে খালেদা জিয়াকে
বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার দল ঘোষণা, নেই স্মিথ-ম্যাকগার্ক
এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়
অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. ইউনূস
‘আওয়ামী লীগ কোনো ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি’
যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি
চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের
দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা
নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া