শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

খুলনায় মামলার চাপে বিএনপি, রাজনীতির মাঠ ছাড়তে নারাজ আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতির মাঠ সরব হয়ে উঠেছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। সংবিধান অনুযায়ী দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ক্ষমতাসীনরা। এক্ষেত্রে একচুলও ছাড় দিতে রাজি নয় দলটি। অপরদিকে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে চুড়ান্ত আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। বিএনপি নেতা-কর্মীরা বলছেন, যেকোনো পরিস্থিতি মাঠেই মোকাবিলা করবেন তারা। তবে নেতারা জানান, খুলনায় গণসমাবেশের পর মিথ্যা মামলার চাপে পড়েছেন দলটির নগর শাখার নেতা-কর্মীরা।

প্রায় ২ মাসেরও বেশি সময় দেশব্যাপী লাগাতার কর্মসূচি পালন শেষে গত ১২ অক্টোবর থেকে ১০ বিভাগে গণসমাবেশ শুরু করেছে বিএনপি। এরই ধারাবাহিকতায় গত ২২ অক্টোবর খুলনায় গণসমাবেশ করে দলটি।

খুলনা নগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, বাধা দিয়েও গণসমাবেশে জনস্র্রোত ঠেকাতে পারেনি আওয়ামী লীগ। তাদের ব্যর্থতা ঢাকতে এখন বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, সমাবেশের দিন ভাঙচুরের ঘটনায় নগরীর বিভিন্ন থানায় নগর বিএনপির নেতাদের বিরুদ্ধে চারটি মামলা করেছেন খুলনা রেলস্টেশন মাস্টার ও আওয়ামী লীগ নেতারা। এসব মামলায় কাউন্সিলর, থানা ও ওয়ার্ড পর্যায়ের সিনিয়র নেতাসহ ৭২০ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে গ্রেপ্তার হয়েছেন ১২ জন।

মনা বলেন, ২২ অক্টোবর রাতে খুলনা রেল স্টেশন ভাঙচুরের অভিযোগ করে জিআরপি থানায় অজ্ঞাতপরিচয় বিএনপির ১৭০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করেন স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার। এর পরদিন ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুরের অভিযোগে নগরীর দৌলতপুর থানায় মামলা করেন ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক কাজী মোবাশ্বের। এই মামলায় দৌলতপুর থানা ও ওয়ার্ড বিএনপির ৫৯ জন নেতার নাম উল্লেখ এবং অজ্ঞাত পরিচয় ২০০ জনকে আসামি করা হয়।

এ ছাড়াও গণসমাবেশের দিন শ্রমিক লীগের সভাপতিসহ কয়েকজনকে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ এনে একইদিন নগরীর দৌলতপুর থানায় আরেকটি মামলা করেন নতুন রাস্তা বেবি স্ট্যান্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন। এই মামলায় ৫৯ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত পরিচয় ১৫০/২০০ জনকে আসামি করা হয়েছে। তা ছাড়াও ২৬ অক্টোবর নগরীর সোনাডাঙ্গা থানায় মোটরসাইকেল ভাঙচুরের অভিযোগ এনে মামলা করেন ১৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জাহিদুল ইসলাম। এই মামলায় নগরীর ১৮ ও ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলরসহ ১২ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত পরিচয় ১৪০/১৫০ জনকে আসামি করা হয়েছে।

বিএনপির এই নেতা আরও বলেন, মামলা নিয়ে ভীত নয় বিএনপি। আইনিভাবে মামলা মোকাবিলা করা হবে। পাশাপাশি রাজপথেও আন্দোলন চলবে।

অন্যদিকে খুলনায় বিএনপির গণসমাবেশের পর রাজনীতির মাঠ নিজেদের দখলে রাখতে নানা পরিকল্পনা করেছে আওয়ামী লীগ। এরই মধ্যে নগরীর দৌলতপুর নতুন রাস্তা মোড় ও হাদিসপার্কে দুটি জনসভার কর্মসূচি ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে নগরীর ৫টি থানায় বর্ধিত সভার মাধ্যমে দলকে সংগঠিত করার পরিকল্পনা নিয়েছে দলটি।

এ প্রসঙ্গে খুলনা নগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক বলেন, গত ২৭ অক্টোবর রাতে দলীয় কার্যালয়ে খুলনা নগর আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ৪ নভেম্বর নগরীর দৌলতপুর নতুন রাস্তা মোড় ও ১ ডিসেম্বর নগরীর শহীদ হাদিস পার্কে জনসভার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়াও তৃণমূল পর্যায়ে দলকে শক্তিশালী করতে ২ নভেম্বর সদর থানা, ৫ নভেম্বর সোনাডাঙ্গা থানা, ১১ নভেম্বর খালিশপুর থানা ও ১২ নভেম্বর খানজাহান আলী থানা আওয়ামী লীগের বর্ধিত সভা করার সিদ্ধান্ত হয়। সভায় দিবসভিত্তিক বিভিন্ন কর্মসূচিও ঘোষণা করা হয়।

আবদুল খালেক আরও বলেন, হঠাৎ সরব হওয়া বিএনপির সমাবেশ জনগণ প্রত্যাখ্যান করেছে। আমরা জনসভা করে দেখাতে চাই, জনগণ কাদের সঙ্গে আছে।

বিএনপি নেতাদের উস্কানি এবং সরকারের বিরুদ্ধে অপপ্রচারের জবাব রাজনৈতিকভাবে সমাবেশে দেওয়া হবে বলেও জানান তিনি।

এসআইএইচ




Header Ad

টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ

উত্তর টাঙ্গাইল সাংবাদিক ফোরামের উদ্যোগে গোপালপুর প্রেসক্লাব কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সমাবেশ অনুষ্ঠিত। ছবি : ঢাকাপ্রকাশ

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে টাঙ্গাইলে সমাবেশ ও আলোচনা সভা কর্মসূচি পালন করেছে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত গণমাধ্যমকর্মীরা। শুক্রবার (০৩ মে) বিকালে উত্তর টাঙ্গাইল সাংবাদিক ফোরামের উদ্যোগে জেলার গোপালপুর প্রেসক্লাব কার্যালয়ে সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

উত্তর টাঙ্গাইল সাংবাদিক ফোরাম ও গোপালপুর প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক জয়নাল আবেদীনের সভাপতিত্বে ও ফোরামের সাংগঠনিক সম্পাদক সন্তোষ কুমার দত্তের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন- ফোরামের সাধারণ সম্পাদক ও কালিহাতী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান মিল্টন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- ফোরামের সহ-সভাপতি আনছার আলী, ভূঞাপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আসাদুল ইসলাম বাবুল, ঘাটাইল প্রেসক্লাবের সভাপতি খান ফজলুর রহমান, মধুপুর প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক এস এম শহীদ, গোপালপু্র প্রেসক্লাবের সহ-সভাপতি কে এম মিঠু,
সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম, ফোরামের কোষাধ্যক্ষ অভিজিৎ ঘোষ, সাংবাদিক আনোয়ার সাদত ইমরান, মিজানুর রহমান প্রমুখ।

এছাড়াও জেলার গোপালপুর, ভূঞাপুর, ঘাটাইল, মধুপুর, ধনবাড়ী ও কালিহাতী উপজেলার বিভিন্ন মিডিয়ার প্রায় অর্ধশত গণমাধ্যমকর্মী আলোচনা সভা ও সমাবেশে অংশ নেন। এ সময় বক্তারা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং গ্রামীণ সাংবাদিকদের বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করেন।

গণতন্ত্রের জন্য লড়াইকারীদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রিজভী

ছবি: সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ‘আজকে যারা গণতন্ত্রের জন্য লড়াই করছে, ভোটাধিকার ফিরে পাবার জন্য লড়াই করছে, তাদের নাম ইতহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।’

শুক্রবার সারাদেশে চলমান তীব্র দাবদাহে অতিষ্ঠ নগরীর পথচারীদের মাঝে ঢাকা মহানগর উত্তরের তুরাগ থানা বিএনপির পক্ষ থেকে খাবার পানি, স্যালাইন বিতরণ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, কিয়ামত পর্যন্ত তো আপনারা ক্ষমতায় থাকতে পারবেন না। আপনাদের যখন বিদায় হবে। তখন যে ইতিহাস লেখা হবে সেই ইতিহাসে দেশের জনগণ আপনাদের মীরজাফর হিসেবে চিনবে। মীরজাফর যেমন নিগৃত হয়েছে আপনারা তেমন হবেন।

তিনি বলেন, বিএনপির লোকজন বিদেশে যাবে কেন? তারা জেলে যাচ্ছে। তাদের নির্যাতন করা হচ্ছে। তারপরও তারা এদেশে থেকে গণতন্ত্রের জন্য আদম্য সাহস নিয়ে লড়াই করে যাচ্ছে। এই আন্দোলনের প্রেরণা হচ্ছে খালেদা জিয়া। তিনি বিদেশে চলে যেতে পারতেন। কিন্তু জনগণকে ছেড়ে তিনি বিদেশে যাননি।

সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে আছে। কারণ আরব বসন্তের ছোঁয়া আটলান্টিকের ওপারেও লেগেছে। ষড়যন্ত্র মোকাবিলা করার জন্য মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিদের নিয়ে ঐক্যবদ্ধ হতে হবে।’

শুক্রবার সকালে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘বেগম জিয়া আইনের ফাঁদে আটকা। তার বিরুদ্ধে মামলা করেছে তত্ত্বাবধায়ক সরকার। এ মামলায় তিনি গ্রেফতার হয়েছেন। তার বিরুদ্ধে আওয়ামী লীগ মামলা করেনি। বিএনপির নেতাকর্মীরা বেগম জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করতেও ব্যর্থ হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা ব্যাপক উদযাপনের মধ্য দিয়ে আওয়ামী লীগ প্রতিষ্ঠার ৭৫ বছর পালন করব। আগামী ১৭ মে আমাদের নেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষ্যে সারা দেশে কর্মসূচি পালন করব।’

সেতুমন্ত্রী বলেন, ‘বিরোধী দল নির্বাচন ঠেকাতে গিয়ে আন্দোলনের নামে সারা দেশে যে ভয় সৃষ্টি করেছে, জনগণ তাদের পাশে নেই। বিএনপি ঝিমিয়ে পড়েছে। কর্মীরা হতাশ হয়ে পড়েছে।’ এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ
গণতন্ত্রের জন্য লড়াইকারীদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রিজভী
সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের
যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ইসরায়েলবিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার ২ হাজার
ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা
আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শনিবার
যেসব অভিযোগে ১১১০ দিন কারাগারে ছিলেন মামুনুল হক
শনিবার যেসব জেলার স্কুল-কলেজ, মাদ্রাসা বন্ধ থাকবে
ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার প্রমাণ পেয়েছে বিবিসি!
নওগাঁয় আ.লীগ নেতার প্রচারে যাওয়া ছাত্রদলের ২ নেতাকে শোকজ
বলিউডের ছবিতে গাইলেন আসিফ আকবর
যাত্রীবাহী বাস উল্টে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
এসএসসির ফল প্রকাশ ১২ মে
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ
কারামুক্ত হলেন মামুনুল হক
রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের
অপহৃত ১২ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
আজ তিনশ ফিট এলাকায় বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাটি উৎসব