সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

মদন উপজেলার ৬৭ প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার

নেত্রকোনার মদন উপজেলার ৮টি ইউনিয়ন ও পৌরসভা মিলে ৯৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে ৬৭টি প্রাথমিক বিদ্যালয়ে আজও নির্মাণ করা হয়নি শহীদ মিনার। প্রতি বছর কলাগাছ, বাঁশের কঞ্চি ও সাদা কাগজ দিয়ে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ দিবস পালন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করে আসছে। এ ব্যাপারে সরকারি উদ্যোগে শহীদ মিনার নির্মাণের জন্য দাবি জানিয়েছেন বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা।

মদন উপজেলার প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৯৪টি। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে ২৭টি। বাকি ৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের দীর্ঘদিনেও কোনো শহীদ মিনার নির্মাণ হয়নি।

মদন উপজেলার কাইটাইল ইউনিয়নের জয়পাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী কাজল, ইয়াছিন ও সূচি আক্তার বলেন, প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ছাত্রছাত্রীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। কিন্তু আমাদের বিদ্যালয়ের শহীদ মিনার না থাকায় আমরা সবাই মিলে প্রতি বছর কলাগাছ দিয়ে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা জানাই। আমরা চাই সরকার প্রতিটা স্কুলে শহীদ মিনার নির্মাণ করে দেওয়ার জন্য।

একই উপজেলার চাঁনগাও ইউনিয়নের শাহাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলার প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন জানান, আমাদের বিদ্যালয়ে দীর্ঘদিনেও শহীদ মিনার নির্মাণ হয়নি। আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও ভাষা শহীদের প্রতি আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা জানাতে পারি না। এ বিষয়ে শহীদ মিনার নির্মাণে সরকারি সহযোগিতা কামনা করেন তিনি।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আবুল হোসেন জানান, ২৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার রয়েছে। বাকি ৬৭ প্রাথমিক বিদ্যালয়ে এখনো শহীদ মিনার নির্মাণ করা হয়নি। এতে শ্রদ্ধা নিবেদন করতে পারছে না শিক্ষার্থীরা।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিনা শাহরীন জানান, এই বিষয়টি উপজেলা শিক্ষা কমিটির সঙ্গে আলোচনা করেছি, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে যাতে ভাষা শহীদরে প্রতি শ্রদ্ধা জানাতে পারে ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এসএন

Header Ad

ভারতের নাগরিকত্ব পেয়ে প্রথমবারের মতো ভোট দিলেন অক্ষয়

বলিউড অভিনেতা অক্ষয় কুমার। ছবি: সংগৃহীত

এতোদিন কানাডার নাগরিকত্ব নিয়ে বেশ বিতর্কে ছিলেন বলিউড তারকা অক্ষয় কুমার। তবে সম্প্রতি ভারতের নাগরিকত্ব পেয়েছেন এই অভিনেতা। আর এবারের লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো ভোটও দিয়েছেন তিনি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো ভোট দিলেন অক্ষয় কুমার। আজ সকাল ৭টায় ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছে যান তিনি।

বলিউড অভিনেতা অক্ষয় কুমার। ছবি: সংগৃহীত

ভোট দিয়ে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন অক্ষয়। তিনি বলেন, ‘আমি আমার ভারতের উন্নয়নের কথা মাথায় রেখে ভোট দিয়েছি এবং সমস্ত ভোটারদের এটি মাথায় রাখা উচিত এবং তাদেরও সঠিক প্রার্থীকে ভোট দেওয়া উচিত। ভোট দিতে পেরে আমার খুব ভালো লেগেছে। খুব ভালো বোধ করছি।’

মুম্বাইতে ভোট প্রদানের সংখ্যা কম হওয়া নিয়েও প্রশ্ন করা হলে অক্ষয় বলেন, তিনি যখন তার পোলিং বুথে পৌঁছেছিলেন তখন বুথে প্রায় ৫০০-৬০০ লোক ছিল। তিনি আত্মবিশ্বাসী যে, লোকেরা বাড়ির বাইরে বেরিয়ে আসবে এবং ভোট দেবে।

রীতিমতো লাইন দিয়ে ভোট দিতে দেখা যায় অক্ষয় কুমারকে। একজন তারকা হয়েও তিনি কেন লাইন দিলেন সেই প্রশ্ন করা হলে, খিলাড়ি অভিনেতা মজার ছলে বলেন, ‘তো কী করতাম? লাইন ভেঙে আগে চলে যেতাম?’

২০২৩ সালের ৭৭তম স্বাধীনতা দিবসের দিন ভারতের নাগরিকত্ব পাওয়ার কথা ঘোষণা করেছিলেন অক্ষয় কুমার। ভারতের পাসপোর্ট শেয়ার করে তিনি লেখেন, ‘মন আর নাগরিকত্ব, দুটোই হিন্দুস্তানি’।

এদিকে কানাডার পাসপোর্ট ও নাগরিকত্বের কারণে একসময় কম ট্রোলের কারণে পড়তে হয়নি তাকে। এমনকী, ডাকা হত কানাডা কুমার নামেও।

প্রসঙ্গত, এর আগে অক্ষয় কুমারের কানাডার নাগরিকত্ব ছিল। অনেক চেষ্টার পর গত বছর ভারতের নাগরিকত্ব পেয়েছেন। অক্ষয়ের পাশাপাশি মুম্বাইতে সকালে ভোট দিতে দেখা গিয়েছে জাহ্নবী কাপুর, তাব্বু, ফারহান আখতারদের মতো অভিনেতাদের।

গত ২৯ এপ্রিল থেকে শুরু হয়েছে ‘জলিএলএলবি ৩’ সিনেমার শুটিং। সিনেমার গল্পে মুখোমুখি সংঘর্ষ বাঁধবে দুই জলির মধ্যে। থাকছে বিচারপতি সৌরভ শুক্লার চরিত্রই। সব ঠিকঠাক চললে ২০২৪ সালের শেষের দিকে মুক্তি পাবে এই সিনেমা।

রাইসির মৃত্যুতে ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

ছবি: সংগৃহীত

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান নিহত হওয়ার ঘটনায় পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ইরান। সোমবার (২০ মে) দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি এ ঘোষণা দেন।

তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, ইসলামি বিপ্লবের নেতা ইরানি জনগণের প্রতি সমবেদনা জানিয়ে শহীদদের জন্য পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

শোকবার্তায় খামেনি বলেন, এই দুর্ভাগ্যজনক ঘটনাটি তার (রাইসির) দায়িত্ব পালনকালে ঘটেছিল। রাষ্ট্রপতির স্বল্প মেয়াদে বা তার আগে এই মহৎ ও নিবেদিত ব্যক্তির দায়িত্বের পুরো সময়টি জনগণ, স্বদেশ ও ইসলামের সেবায় অব্যাহত প্রচেষ্টায় সম্পূর্ণরূপে ব্যয় হয়েছিল।

তিনি আরও বলেন, মর্মান্তিক এ ঘটনায় ইরানের জনগণ একজন বিশ্বস্ত ও মূল্যবান সেবককে হারালো।

এদিকে এ ঘটনায় প্রশাসনে যেন কোনো ধরনের বিঘ্ন না ঘটে সেদিকে খেয়াল রাখার নির্দেশ দিয়েছেন আয়াতুল্লাহ আলি খামেনি।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের ভারজাকান এবং জোলফা নামক জায়গার একটি ঘন বন জঙ্গল ও পাহাড়ি অঞ্চলে।

রোববার আজারবাইজানে একটি বাঁধ উদ্বোধন শেষে প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা হেলিকপ্টারে করে তাবরিজে আসছিলেন। সেখানেই এই দুর্ঘটনা ঘটে।

৩০ ফ্রিল্যান্সিং দেশের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে!

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ফ্রিল্যান্সিং বিশ্বব্যাপী কর্মশক্তির একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে, বিশেষ করে বর্ধিত কাজের কারণে যা দূর থেকে সম্পন্ন করা যায়। ফ্রিল্যান্সাররা অবস্থান নির্বিশেষে যে কাউকে কাজের সুযোগ দেয় এবং কম খরচে সমস্যা সমাধানে সাহায্য করে। এদিকে গত সাড়ে চার বছর ধরে বাংলাদেশ দাবি করে আসছিল যে, পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম আউটসোর্সিংয়ের কাজ হয় বাংলাদেশ থেকে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির ইন্টারনেট সোসাইটির ২০১৯-এর ডিসেম্বরের একটি রিপোর্টে বলা হয়েছিল, পৃথিবীর প্রায় ২৪% আউটসোর্সিংয়ের কাজ করে ভারতের ফ্রিল্যান্সাররা; আর এর পরেই ১৬% কাজের ভাগ নিয়ে বাংলাদেশিদের অবস্থান। এতদিন বিভিন্ন কান্ট্রি-ব্র্যান্ডিং প্রেজেন্টেশনে এটা বলে এসেছিল বাংলাদেশ।

রিপোর্টটি বলছে, ঐতিহ্যগত কাজের মডেল বিশ্বব্যাপী একটি উল্লেখযোগ্য পরিবর্তনের সম্মুখীন হচ্ছে। বর্ধিত অর্থনৈতিক চাপ, একটি ভালো কর্ম—জীবনের ভারসাম্যের আকাঙ্ক্ষা এবং দূরবর্তী কাজের প্রতি প্রবণতার মতো কারণগুলি অনেক কর্মীকে আরো স্বাধীন কাজের ব্যবস্থা খুঁজতে পরিচালিত করেছে। ফলস্বরূপ, বিশ্বব্যাপী ফ্রিল্যান্স কর্মশক্তি অভূতপূর্ব হারে বৃদ্ধি পাচ্ছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বব্যাপী প্রায় অর্ধেক কর্মী এখন ফ্রিল্যান্সার। নিউইয়র্ক, লন্ডন এবং মুম্বাইয়ের মতো শহরের প্রতিভাবান পেশাদাররা আবিষ্কার করছেন যে ফ্রিল্যান্স কাজ আর্থিক পুরস্কার এবং কাজের সন্তুষ্টি প্রদান করে। এই নির্দেশিকাটি সিইও এবং প্রকল্প পরিচালকদের লক্ষ্য করে ফ্রিল্যান্সারদের নিয়োগের জন্য শীর্ষ দেশগুলির রূপরেখা। এই তালিকার প্রতিটি দেশ স্বতন্ত্র সুবিধা প্রদান করে যা এটিকে উচ্চ-মানের ফ্রিল্যান্স প্রতিভা সোর্সিংয়ের জন্য একটি নিখুঁত গন্তব্য করে তোলে।

কিছু দেশ ফ্রিল্যান্সারদের জন্য দুর্দান্ত সুযোগ সুবিধা দেয়। যেমন উচ্চ চাহিদা সহায়ক নীতি এবং সহজ অর্থপ্রদানের পদ্ধতি। আরো ব্যবসার সুযোগের সুবিধা নিতে, অবস্থান নির্বিশেষে বিশ্বব্যাপী ক্লায়েন্ট বেজ প্রসারিত করার বিষয়টি বিবেচনা করা মূল্যবান। এটি কপিরাইটিং, ডেভেলপমেন্ট, ডিজাইন, কোচিং এবং আরো অনেক কিছুসহ বিভিন্ন ক্ষেত্রে পেশাদারদের জন্য প্রযোজ্য।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত ফ্রিল্যান্সারদের জন্য দু’টি শীর্ষ গন্তব্য, তাদের বৃহত্ এবং বৈচিত্র্যময় বাজারে বিভিন্ন শিল্পজুড়ে যথেষ্ট সুযোগ প্রদান করে। সিইও ওয়ার্ল্ড-এর গবেষণা অনুসারে ফ্রিল্যান্সারদের নিয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সেরা দেশ, তারপর ভারত, যুক্তরাজ্য, ফিলিপাইন এবং ইউক্রেন রয়েছে।

সম্প্রতি CEOWorld Magazine-এর ১৯শে এপ্রিল ২০২৪-তে প্রকাশিত Best Countries for Hiring Freelancers 2024-এর ৩০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ২৯!

অনেকেই জানেন যে ফ্রিল্যান্সাররা বিশ্বব্যাপী কর্মশক্তির একটি বড় অংশ নিয়ে গঠিত। বিশ্বব্যাপী প্রায় ১.৫৭ বিলিয়ন ফ্রিল্যান্সার রয়েছে। ফ্রিল্যান্স প্ল্যাটফর্মের বাজার বিশ্বব্যাপী ৩.৩৯ বিলিয়ন ডলার মূল্যের অনুমান করা হয়। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই ফ্রিল্যান্সাররা গত বছর অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলার উপার্জন করেছে, যা তাদের মোট ডলার ১.৩ ট্রিলিয়ন ডলারে নিয়ে এসেছে। গড়ে, বিশ্বব্যাপী ফ্রিল্যান্সাররা প্রতি ঘণ্টায় ২১ ডলার উপার্জন করে। মজার বিষয় হলো, প্রায় ৭০% ফ্রিল্যান্সারদের বয়স ৩৫ বা তার কম।

বেসিসের সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবীর মনে করেন, এর প্রধান কারণ হচ্ছে—নতুন নতুন টেকনোলজিতে আমাদের দক্ষতা অর্জন বা বৃদ্ধি না করা। আমরা এখনো এমন সব পরিষেবা দিয়ে থাকি, যা AI বা RPA ব্যবহার করে ফেলা যায়। ফলে ধীরে ধীরে আমাদের চাহিদা কমছে। ফ্রন্টিয়ার টেকনোলজিতে আমাদের ছেলেমেয়েদের দক্ষতা বৃদ্ধি করতে না পারলে এই চাহিদা আরো কমবে।

তিনি আরও বলেন, বিশ্লেষণধর্মী (analytical) ও সিদ্ধান্ত (decision based) নেওয়ার মতো কাজগুলো করতে পারলে কাজের পারিশ্রমিকও ২-৩ গুণ বৃদ্ধি পাবে। ক্লিপিং পাথ বা ডাটা এন্ট্রির মতো শুধুমাত্র বেসিক কাজের দাম ও চাহিদা দিন দিন কমতেই থাকবে। তাই, অবিলম্বে আমাদের আইটি প্রফেশনালদের নতুন প্রযুক্তিতে দক্ষতা অর্জন ও বৃদ্ধির কাজে মনোনিবেশ করতে হবে।

সর্বশেষ সংবাদ

ভারতের নাগরিকত্ব পেয়ে প্রথমবারের মতো ভোট দিলেন অক্ষয়
রাইসির মৃত্যুতে ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
৩০ ফ্রিল্যান্সিং দেশের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে!
বজ্রপাতে সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, ফ্লাইট ওঠানামা বন্ধ
আইপিএলের প্লে-অফের ম্যাচগুলো কবে-কখন-কার বিপক্ষে?
ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়, বললেন ইসি আলমগীর
ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক
সুনামগঞ্জে বজ্রপাতে ঘটনাস্থলেই ২ জনসহ নিহত ৩
ইশরাক হোসেনের নিঃশর্ত মুক্তির দাবি মির্জা ফখরুলের
ইব্রাহিম রাইসি ছিলেন আমার প্রিয় একটি ভাই : এরদোগান
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ: ওবায়দুল কাদের
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সঙ্গীদের মরদেহ উদ্ধার
নিপুণের রিটে ডিপজলকে শিল্পী সমিতির পদে না বসতে নির্দেশ
বিল বকেয়া থাকায় রেল কার্যালয়ের বিদ্যুৎ বিচ্ছিন্ন
রামপুরায় অটোরিকশাচালকদের সড়ক অবরোধ
এমপি আনারের সর্বশেষ লোকেশন মুজাফফরাবাদ
হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী
সম্পূর্ণ পুড়ে গেছে রাইসিকে বহনকারী হেলিকপ্টার: রিপোর্ট
রাইসির দুর্ঘটনার খবরে ‘উচ্ছ্বসিত’ মার্কিন কংগ্রেসম্যান