রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

১৪ বছরে ১৪৮৬ কোটি টাকা ব্যয়েও কাটেনি সিলেটের জলাবদ্ধতা

সিলেট নগরবাসীর অন্যতম প্রধান সমস্যা জলাবদ্ধতা। অল্প বৃষ্টিতেই এই সমস্যা প্রকট আকার ধারণ করে। এর কারণে ময়লা-অবর্জনার স্তুপ থেকে দুর্গন্ধ ছড়ায়। বাসা-বাড়ি ও রাস্তাঘাটে যত্রতত্র ভেসে উঠে আবর্জনার স্তুপ। সামনেই বর্ষার মৌসুম। অথচ বর্ষার আগেই জলাবদ্ধতার আতঙ্কে নগরবাসী। গ্রীস্মকালীন অল্প বৃষ্টিতেও এমন রূপ এখন ভীতি চড়াচ্ছে নগরজুড়ে। প্রাপ্ত তথ্য বলছে, জলাবদ্ধতা নিরসনে গেল ১৪ বছরে ১ হাজার ৪৮৫ কোটি ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে। তবে সুফল পায়নি নগরবাসী। এর জন্য সিসিককে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন তারা। তাদের দাবি, সিসিকের সুস্পষ্ট পরিকল্পনা না থাকায় সরকারি টাকায় অপচয় আর লোটপাট হয়েছে কিন্তু জলাবদ্ধতার নিরসন হয়নি। এত টাকা খরচের পরও নগরের জলাবদ্ধতামুক্ত না হওয়ায় এসব প্রকল্পের অনিয়ম নিয়েও প্রশ্ন উঠেছে।

নগরবিদরা বলছেন, যেকোনো নগরের অবকাঠামোগত উন্নয়নের পিছনে থাকে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা। আর পরিকল্পনা হতে হবে সেই নগরের ভূ-প্রকৃতি, জলবায়ু, নগর জীবন ও সংস্কৃতি নির্ভর। আর নগর পরিকল্পনাবিদরা সেই কাজটিই করে থাকেন। তাদের সুপারিশ কিংবা পরামর্শ গ্রহণ করা হলে নগরীর জলাবদ্ধতা স্থায়ীভাবে সমাধান করা সম্ভব হতো। তবে সিসিকের প্রতি ক্ষোভ নাগরিকদের। তাদের বক্তব্য, কোনো প্রকল্প বাস্তবায়নে সিসিক কখনো সংশ্লিষ্ট অভিজ্ঞদের পরামর্শ গ্রহণ করে না।

জলাবদ্ধতা নিরসনে যত প্রকল্প
নগরীর জলাবদ্ধতা নিরসনে গেল ১৪ বছরে প্রকল্প হয়েছে ৪ টি। এর মধ্যে তিন প্রকল্পে সরকার বরাদ্ধ দেয় ১১ কোটি টাকা। ২০০৯ সালে এই প্রকল্পের আওতায় নগরীর ছড়াগুলো উদ্ধার কার্যক্রম চালায় সিটি করপোরেশন। এরপর ২০১৩ সালে একই লক্ষ্যে গ্রহণ করা হয় ২০ কোটি টাকার আরেকটি প্রকল্প। এরপর ২০১৬ সালে নেওয়া হয় ২৩৬ কোটি ৪০ লাখ টাকার প্রকল্প। এর মধ্যে এই ৩টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। তবে অভিজ্ঞরা বলছেন, সিসিকের নির্ধারিত অ্যাকশন প্ল্যান না থাকায় প্রকল্পগুলো থেকে দৃশ্যমান অগ্রগতি চোখে পরেনি। যার ফলে দুর্ভোগ আরও বেড়েছে বরং কমেনি।

সর্বশেষ ২০২০ সালের ডিসেম্বেরে জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণের জন্য ১ হাজার ২২৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। প্রশ্ন উঠেছে গেল একযুগ ধরে এত প্রকল্প, এত বরাদ্ধ স্বত্বেও কি পেল নগরবাসী? তারা না জলাবদ্ধতা থেকে মুক্তি পেয়েছে, না বন্যার গ্রাস থেকে মুক্তির সম্ভাবনা দেখতে পেরেছে। সব মিলিয়ে আসন্ন বর্ষার আগেই শঙ্কায় সিলেট নগরবাসী।

নগরীতে যতো নদী, খাল ও ছড়া
বাপা’র দেওয়া তথ্য মতে, সিলেট নগরীর ভেতর দিয়ে প্রবাহিত হয়েছে সুরমা ও কুশী নদী। তাছাড়া গাভীয়ার খাল (নবাব রোড, কানিশাইল), জৈন্তার খাল ( ২৫ নং ওয়ার্ড বারখলা) রত্নারখাল ( ২৫ নং ওয়ার্ড বারখলা) ও বসুর খাল (কুয়ারপাড়) নিয়ে মোট ৪টি খাল রয়েছে । আর ছড়া রয়েছে প্রায় ২৫টি। ছড়াগুলো হলো- বারুতখানা ছড়া, জল্লার ছড়া, মির্জাজাঙ্গাল ছড়া, কেওয়া ছড়া, বৈঠা ছড়া, মালনী ছড়া (চৌকিদেখি-হাউজিং এস্টেত-মিরেরময়দান-সাগরদিঘি-বাঘবাড়ি),মংলী ছড়া (রিকাবীবাজার),মঙ্গলী ছড়া (লোহারপাড়া-দরগাগেইট),মোগলী ছড়া,মুগনী ছড়া (কাজিরবাজার), গোয়ালী ছড়া (তেররতন-উপশহর-ছড়ারপাড়), কালীবাড়ী ছড়া, হলদি ছড়া (শাপলাবাগ, ব্রাম্মণপাড়া, সাদীপুর), যুগনী ছড়া, ধোপা ছড়া, বুবি ছড়া,বাবু ছড়া (দক্ষিণ সুরমা) বলরাম ছড়া (জিন্দাবাজার-জামতলা-তালতলা)।

সিটি করপোরেশন সূত্র জানায়, সিলেট নগরীর ভেতর দিয়ে প্রবাহিত হয়েছে ছোট-বড় প্রায় ২৫টি ছড়া। তবে দখল-দূষণে এখন অনেক স্থানে ছড়ার অস্তিত্বই হারিয়ে গেছে। নগরের ভেতর দিয়ে বয়ে যাওয়া ১৩টি বড় ছড়ার দৈর্ঘ্য প্রায় ৭৩ কিলোমিটার। দীর্ঘদিন ধরে এসব ছড়ার দুই পাশ দখল করে স্থাপনা নির্মাণ করেছেন অবৈধ দখলদাররা। এই ছড়াগুলো উদ্ধারে এই ৩টি প্রকল্পে এখন পর্যন্ত প্রায় ৪০০ কোটি টাকা ব্যয় করেছে সিলেট সিটি করপোরেশন । সর্বশেষ ২০১৬ সালে ছড়া-খাল দখলমুক্ত করতে ২৩৬.৪০ কোটি টাকার বৃহৎ একটি প্রকল্প নেওয়া হয়। তবে এসব বৃহৎ প্রকল্পের পরও ছড়া দখলমুক্ত করা নিয়ে প্রশ্ন রয়েছে।

যে কারণে জলাবদ্ধতা
প্রথমত, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ছড়া-খাল দখলদারদের একটি তালিকা করা হয় ২০১৬ সালে। এতে ২৬৮ জনকে দখলদার হিসেবে চিহ্নিত করা হয়। দখলদারদের বেশিরভাগই প্রভাবশালী। এ ছাড়াও কয়েকটি সরকারি প্রতিষ্ঠানও রয়েছে। ছড়া-খাল দখল করে এরা গড়ে তুলেছেন বহুতল ভবন। অনেকে পরিবর্তন করে ফেলেছেন ছড়ার গতি। ফলে বন্ধ হয়ে গেছে পানি নিষ্কাশনের পথ। এতে বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ ছাড়াও এই সময়ে নগরের জলাবদ্ধতা নিরসনে আরও কয়েকটি ছোট ছোট প্রকল্প বাস্তবায়িত হয়। তবে এত প্রকল্প, এত অর্থব্যয় সত্বেও প্রভাবশালী দখলদারদের উচ্ছেদ করতে না পারায় এসব প্রকল্পে তেমন সাফল্য আসেনি। মুক্তি মেলেনি জলাবদ্ধতা থেকে।

দ্বিতীয়ত, পানির অবাধ প্রবাহ রক্ষায় ছড়া-খালকে অবৈধ দখলবাজদের কবল থেকে রক্ষা করতে হবে। প্রাকৃতিক ছড়ার বৈশিষ্ট্য নষ্ট করে দুই পাশে গার্ডওয়াল নির্মাণ করে পাহাড় থেকে নেমে আসা ‘ছড়া’ নামের পানির এই প্রবাহকে ড্রেনে রূপান্তরিত বন্ধ করতে হবে। এতে ছড়াগুলো তাদের প্রাকৃতিক বৈশিষ্ট্য হারায়। ঢাকা ব্যতীত বাংলাদেশের আর কোনো বিভাগীয় শহরে সিলেটের মতো এতগুলো প্রাকৃতিক ছড়া বা খাল নেই। প্রতিটি ছড়ার ছিল নিজস্ব বাস্তুতন্ত্র। বিভিন্ন পণ্য প্রাণী ও জলজ প্রাণের উপস্থিতি ছিল এই ছড়াগুলোতে। গার্ডওয়ালের জন্য ছড়ার এই বৈশিষ্ট্য নষ্ট হয়ে গেছে। তা ছাড়াও পয়: নিষ্কাশনের পানি ও নাগরিক বর্জ্য ছড়া বা খালে নিক্ষেপ অব্যাহত আছে। এর কারণ যে পরিমাণ অর্থ দখল-দূষণ থেকে বাঁচানোর জন্য ছড়ার পেছনে ব্যয় হয়েছে এর সামান্য অংশ দূষণবিরোধী সচেতনতামূলক কার্যক্রমে ব্যয় করা হয়নি। দখলদারদের বিরুদ্ধে আইনি লড়াইয়ে একটি বড় অংকের অর্থ বরাদ্দ রাখাও প্রাসঙ্গিক।

যেভাবে করতে হবে সমাধান
ভূ-প্রকৃতিগত বা অবস্থানগত কারণে যেমন সব নগর সমান নয়, একইভাবে সব নগরের জীবনধারণ প্রণালীও এক নয়। যেমন সিলেট অঞ্চল অনেকটা সমতল ও পাহাড়ি অঞ্চলে অবস্থিত। এর আশেপাশে প্রচুর টিলা এবং চা বাগান রয়েছে। ফলে বর্ষাকালে নেমে আসা ঢল সেগুলো শহরের বিভিন্ন ছড়া, নালা ও খাল দিয়ে প্রবাহিত হয়। এই পানির অবাধ প্রবাহ রক্ষায় ড্রেনেজ ব্যবস্থা এমন হতে হবে যেন সবটুকু পানি গিয়ে মিলিত হয় নদীর সাথে। কিন্তু সিলেটের ক্ষেত্রে সেটি হচ্ছে না। এর ফলে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতার কবলে পরে সিলেট। একই সাথে ড্রেনগুলোতে ঢাকনা না থাকায় কিছু সংখ্যক মানুষ ময়লা-আবর্জনা ফেলার জন্য খোলা ড্রেনগুলোকে ব্যবহার করেন। সুরমা নদীর তলদেশ ভরাট হয়ে গেছে। এর কারণে নগরের পানি নিষ্কাশন হতে পারে না। নগরকে জলাবদ্ধতামুক্ত করতে হলে সুরমা নদী খনন করতে হবে। তা না হলে কেবল ছড়া উদ্ধার করে কোনো সুফল মিলবে না।

এ ছাড়াও ময়লা-আবর্জনা ফেলার জন্য যত সম্ভব নগরীতে বাস্কেট ব্যবহার নিশ্চিত করতে হবে। মাইকিং ব্যবস্থার মাধ্যমে বাড়াতে হবে সচেতনতা। তদারকি টিম গঠন করে মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে। একই সঙ্গে ধর্ম প্রচারকদের ব্যবহার করে নোঙড়া আবর্জনার কুফল সম্পর্কে সম্যক ধারণা প্রদানসহ ওয়ার্ড কাউন্সিলরদের সম্পৃক্ত করতে হবে।

যা বলছে সিসিক
এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, নগরীতে আগের মতো আর জলাবদ্ধতা হয় না। অধিক বৃষ্টিতে নগরীর কিছু এলাকায় পানি জমলেও অল্প সময়ের মধ্যে তা নেমে যায়।

তিনি বলেন, অনেক ক্ষেত্রে আমরা দখলদারদের উচ্ছেদ করার পর ফের ছড়া দখল হয়ে যায়। এ ছাড়াও ময়লা-আবর্জনা ফেলেও ছড়ার পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতার সৃষ্টি করা হয়। এজন্য সমন্বিত উদ্যোগ দরকার। এটা কোনোভাবেই সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়।

অভিজ্ঞজনদের মতামত
সিলেট নগরের উন্নয়নের মহাপরিকল্পনা প্রণয়নের সঙ্গে যুক্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও পুর প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম বলেন, সুরমা নদীর তলদেশ ভরাট হয়ে গেছে। এর কারণে নগরের পানি নিষ্কাশন হতে পারে না। নগরকে জলাবদ্ধতামুক্ত করতে হলে সুরমা নদী খনন করতে হবে। তা না হলে কেবল ছড়া উদ্ধার করে কোন সুফল মিলবে না।

শিক্ষাবিদ মো. তাজুল ইসলাম বলেন, নাগরিক সেবা সুনিশ্চিত করার জন্য সুপরিকল্পিত নগরায়নের পূর্বশর্ত। এক্ষেত্রে জরুরি, সেবা প্রদানকারী বিভিন্ন সংস্থার সমন্বিত অংশগ্রহণ ও সময়ের প্রয়োজনে একই ছাতার নিচে নিয়ে আসা। গুরুত্ব বিবেচনায় সময়ানুগ প্রকল্প গ্রহণ এবং বরাদ্দ সময়ের মধ্যে বাস্তবায়ন।

তিনি আরও বলেন, নদীর নাব্যতা রক্ষার জন্য নদী শাসনের পাশাপাশি ড্রেনেজ সিস্টেমের আধুনিকিকরণ। সর্বোপরি বিশেষজ্ঞ নগরবিদদের মতামতকে সর্বাধিক গুরুত্ব দেওয়ার মধ্য দিয়ে সরকারি অর্থের যথাযথ ব্যবহারে নাগরিক জীবনে সেবা নিশ্চিত করা যাবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।

সিলেটের নাগরিক আন্দোলনের অন্যতম নেতা ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, সিলেট নগরীর ছড়া বা খাল দখলদারদের থেকে উদ্ধার ও সংরক্ষণের জন্য বিভিন্ন মেয়াদে সরকারের কাছ থেকে বিরাট অংকের অর্থ বরাদ্দ পেয়েছে সিলেট সিটি করপোরেশন। কিন্তু দখলদারদের থেকে এখনও মুক্ত হয়নি অনেক ছড়া। উপরন্তু ছড়া রক্ষা করতে যেয়ে প্রাকৃতিক ছড়ার বৈশিষ্ট্য নষ্ট করে দুই পাশে গার্ডওয়াল নির্মাণ করে পাহাড় থেকে নেমে আসা 'ছড়া' নামের পানির এই প্রবাহকে ড্রেনে রূপান্তরিত করা হয়েছে। এর ফলে ছড়াগুলো তাদের প্রাকৃতিক বৈশিষ্ট্য হারিয়েছে।

তিনি আরও বলেন, এই অপকর্মের জন্য এককভাবে সিটি করপোরেশনকে দায়ী করা ঠিক হবে না। এর দায় পরিকল্পনা মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের উপরেই বর্তায়।

বাপার এই নেতা বলেন, যে পরিমাণ সরকারি অর্থ দখল-দূষণ থেকে বাঁচানোর জন্য ছড়ার পেছনে ব্যয় হয়েছে এর সামান্য অংশ দূষণবিরোধী সচেতনতামূলক কার্যক্রমে ব্যয় করা হয়নি। উচিত ছিল দখলদারদের বিরুদ্ধে আইনি লড়াইয়ে একটি বড় অংকের অর্থ বরাদ্দ রাখা। তা করা হয়নি। তাই সামগ্রিকভাবে বলতে হবে, সিলেট নগরীর ছড়া বা খাল দখল ও দূষণমুক্ত করতে সরকারের বরাদ্দকৃত অর্থ ব্যয় হয়েছে ঠিকই কিন্তু সেই ব্যয় রয়েছে দূরদর্শিতার অভাব। সেই ব্যয় কোনোভাবেই প্রকৃতি বান্ধব নয়।

এসআইএইচ

 

Header Ad

সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

একজন হাজির পুরোনো ছবি । সংগৃহীত

হজ করতে গিয়ে সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। গতকাল ১৮ মে মো. মোস্তফা নামের এ হজযাত্রী মক্কায় মারা যান। তার পাসপোর্ট নম্বর-ইজি ০৭৪০৮৪৭।

এর আগে, গত ১৫ মে চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি একজন হজযাত্রী মারা যান। ওইদিন মো. আসাদুজ্জামান মদিনায় মৃত্যুবরণ করেন।

রোববার (১৯ মে) রাত ২টার হজ পোর্টালে আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

হজ ফ্লাইট শুরু হওয়ার পর গত রাত ২টা পর্যন্ত ২৮ হাজার ৭৬০ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ২৫ হাজার ১৩ জন। এখন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ৭২টি। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৫টি, সৌদি এয়ারলাইন্সের ২৩টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ২০টি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৯ মে শুরু হয়। আগামী ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ৮১ হাজার ৮৬২ জন হজযাত্রীর ভিসা হয়েছে। এবার বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন। সেই হিসাবে এখনো ৩ হাজার ৩৯৫ জন হজযাত্রীর ভিসা হয়নি।

এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৮০ হাজার ৬৯৫ জন হজ করতে যাবেন।

 

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের আশঙ্কা

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাসহ দেশের ১০ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (১৯ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এ আশঙ্কার কথা জানানো হয়েছে।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, খুলনা, কুমিল্লা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়বৃষ্টির এ প্রবণতা কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, রোববার সন্ধ্যার মধ্যে বয়ে যাওয়া তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস, যা জানাল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

আগামী পাঁচ দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১৮ মে) সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বয়ে যাওয়া তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ সময়ে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যার মধ্যে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ সময়ে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

 

সর্বশেষ সংবাদ

সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের আশঙ্কা
বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস, যা জানাল আবহাওয়া অফিস
‘বিদেশ ভ্রমণের প্রলোভন দেখিয়ে নারী খেলোয়াড়দের ধর্ষণ করতো’
তথ্য দিতে ৩ জন মুখপাত্র নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক
আবারও বাড়ল সোনার দাম, কাল থেকে কার্যকর
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক
টুইটারের ঠিকানা বদলে আনুষ্ঠানিকভাবে এখন এক্স ডটকম
প্রতিবন্ধী সন্তানকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা
সুবর্ণচরে ট্রাক্টরের চাপায় শিশুর মৃত্যু
হঠাৎ ডিবিতে মাওলানা মামুনুল হক
অভিমানে গলায় ফাঁস দিয়ে কৃষকের আত্মহত্যা
ট্রোল কখনো পাত্তা দেই না : জেফার
পলাশবাড়ীতে চাচার ছুরিকাঘাতে ভাতিজির মৃত্যু
নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জন নিহত
সদস্যপদ ফিরে পেলেন জায়েদ খান, বাতিল হতে পারে নিপুণের
অস্থির ডিমের বাজার, প্রতি ডজনে বেড়েছে ৩০ টাকা
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল কলেজছাত্রের
যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়ের আঘাতে ৭ জনের মৃত্যু
জিয়াউর রহমান বাকশালের সদস্য হয়েছিলেন: ওবায়দুল কাদের