বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মোস্তাফিজের আগুন ঝরা বোলিংয়ে এবার দিল্লির জয়

চলতি মৌসুমে দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলতে যাওয়ার পর থেকেই মোস্তাফিজুর রহমানের কাছে হয়ে উঠেছে মিশ্র অনুভূতি সম্পন্ন। নিজে ভালো করছেন, কিন্তু দল জয়ী হতে পারছে না। অবশেষে নিজের তৃতীয় ম্যাচে এসে দুইয়ে দুইয়ে চার মেলাতে পেরেছেন। নিজে ভালো করেছেন যথারীতি, আবার দিল্লি জয়ী হয়েছে। কলকাতা নাইট রাইডার্সকে হারিয়েছে ৪৪ রানে। আগে ব্যাট করে দিল্লি ৫ উইকেটে ২১৫ রান করে। জবাব দিতে নেমে কলকাতা ১৯.৪ ওভারে ১৭১ রানে অলআউট হয়। রান ফোয়ারার ম্যাচে মোস্তাফিজ ৫ ওভারে মাত্র ২১ রান দিয়ে অবশ্য কোনো উইকেট পাননি।

আগের দুই ম্যাচের মতো এই ম্যাচেও মোস্তাফিজের ২৪ বলের মাঝে ১৩ বলেই ব্যাটসমানরা কোনো রান নিতে পারেননি। বাউন্ডারি হয়েছে মাত্র ২টি। রান বন্যার ম্যাচে মোস্তাফিজের ইকোনমি ছিল অবিশ্বাস্য রকমের ভালো। ছয়ের নিচে, ৫.২৫। তিনি ছাড়া আরও ছয়জন বোলার ব্যবহার করান অধিনায়ক রিশাভ পন্থ। রভম্যান পাওয়ালের ১৭.০০, শার্দূল ঠাকুরের ১১.২৫, প্যাটেলের ১০.৬৬, কুলদ্বীপ যাদবের ৮.৭৫, ললিত যাদবের ৮.০০ এবং খলিলি আহমেদের ৬.২৫ করে ছিল ইকোনমি বোলিং। আর এ থেকেই বুঝা যায় মোস্তাফিজের বল খেলতে ব্যাটসম্যানরা কী পরিমাণ হিমসিম খেয়েছেন।

মোস্তাফিজ ৪ ওভার করেন ৩ স্পেলে। প্রথম ওভারর প্রথম চার বল ডট দেওয়ার পর শেষ দুই বলে দেন ২ রান। এরপর দ্বিতীয় ওভার করেন ব্যাটিং পাওয়ার প্লের শেষ ওভারে। রান দেন ২ আর ১। অবশিষ্ট ৪ বল ছিল ডট। এরপর ১৭ ও ১৯ নম্বারে করেন তৃতীয় স্পেল। ১৭ নম্বার ওভারের প্রথম বলে প্রথম বাউন্ডারি হজম করেন। সেই ওভারে রান দেন সবচেয়ে বেশি ৯। এরপর ১৯ নম্বারে ওভারের প্রথম বলেও আবার বাউন্ডারি হজম করে রান দেন ৭।

আজকের ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে পৃশ্বিশ্ব ও ওয়ার্নারের ঝড়ো ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পায়। দুই জনে ৮.৪ ওভারে ৯৪ রান যোগ করেন। পৃথ্বি ২৯ বলে ৫১ ও ওয়ার্নার ৪৫ বলে ৬১ রান করেন। এরপর রিশাভ পন্থ ১৪ বলে ২৭, প্যাটেল ১৪ বলে অপরাজিত ২২ ও শার্দূল ঠাকুর ১১ বলে অপরাজিত ২৯ রান করলে দিল্লির ২১৫ রান করে রান পাহাড়ের চুড়ায় উঠে। সুনিল নারিন ২১ রানে নেন ২ উইকেট।

জবাব দিতে নেমে কলকাতা শুরু থেকেই উইকেট হারাতে থাকে। তারপরও শ্রেয়াসের ৩৩ বলে ৫৪ রানের সঙ্গে নিথিশ রানার ৩০, রাসেলের ২৪, ভেঙ্কটিসের ১৮,বিলিংসের ১৫ রানে ২ বল কাতি থাকতে ১৭১ রানে অলআউট হয়। ৩৮ রানে পড়ে তাদের শেষ ৭ উইকেট। কুলদ্বীপ যাদব ৩৫ রানে ৪টি, খলিল আহমেদ ২৫ রানে ৩টি ও শার্দুল ঠাকুর ৩০ রানে নেন ২টি উইকেট। ম্যাচ মেরা হন কুলদ্বীপ যাদব।

এমপি/এমএমএ/

Header Ad

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী

জাতীয় সংসদে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার জনগণের সরকার। তাই জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট। এ লক্ষ্যে সরকার নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখতে সকল প্রকার কার্যক্রম অব্যাহত রেখেছে। ইতোমধ্যে আমরা ভোগ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিকে অনেকাংশে সংযত করতে পেরেছি।

বুধবার (৮ মে) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারদলীয় সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ববাজারের কয়েকটি পণ্য যেমন জ্বালানি তেল, ভোজ্যতেল, গম, সারসহ বিভিন্ন খাদ্যপণ্য, ভোগ্যপণ্য ও শিল্পের কাঁচামালের মূল্যবৃদ্ধি পাওয়ায় আমাদের দেশে আমদানিজনিত মূল্যস্ফীতির চাপ অনুভূত হচ্ছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যে নতুন করে শুরু হওয়া সংঘাতের ফলে এ সংকট ঘনীভূত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতেও আমরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও জনগণের ওপর এর প্রভাব প্রশমনে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মধ্যপ্রাচ্যে সংঘাতের আশঙ্কার বিষয়ে দেশের সব মন্ত্রণালয় ও বিভাগকে নির্দেশনা দেওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকে যেন মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাপ্রবাহের ওপর নজর রাখে এবং এ বিষয়ে নিজ নিজ করণীয় নির্ধারণ করে। সংঘাত দীর্ঘ হলে কোন কোন সেক্টরে প্রভাব পড়তে পারে তা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছি।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের যে কোনও সংঘাত বা সংঘাতের খবর জ্বালানি তেলের বাজারকে প্রভাবিত করে। এতে পণ্যের জাহাজ ভাড়া বাড়ে। যা আমদানি ব্যয়ের উপর চাপ সৃষ্টি করে। সার আমদানি ব্যয়ে প্রভাব পড়ে। এতে বিকল্প উৎস হিসেবে চীন, মরক্কো, তিউনেশিয়া, কানাডা, রাশিয়া ইত্যাদি দেশের সঙ্গে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করা হবে।

তিনি বলেন, ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটে ওএমএস খাতে ৪ লাখ টন চালের সংস্থান রয়েছে। চাল ও আটার বাজারমূল্য সহনীয় পর্যায়ে রাখতে বর্তমানে ওএমএস কর্মসূচিতে সারাদেশে সর্বমোট ৮৭১টি কেন্দ্রে দৈনিক মোট ৮৬৯ টন চাল এবং ১ হাজার ১০১ টন করে আটা বিক্রি করা হচ্ছে। চলতি অর্থবছরের ১১ এপ্রিল পর্যন্ত ওএমএস (সাধারণ) খাতে প্রায় ১.৬৭ লাখ টন চাল এবং ২.১৩ লাখ টন আটা বিক্রি করা হয়েছে। এ ছাড়া টিসিবির মাধ্যমে ফ্যামিলি কার্ডের আওতায় ভর্তুকি মূল্যে ১ কোটি পরিবারের মধ্যে ৫ কেজি করে প্রতি মাসে মোট ৫০ হাজার টন চাল বিতরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এই ফ্যামিলি কার্ডের আওতায় চালের পাশাপাশি সাশ্রয়ী মূল্যে ২ কেজি ডাল ও ২ কেজি সয়াবিন তেলও বিতরণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির মাধ্যমে স্বল্প আয়ের ৫০ লাখ পরিবারকে বছরে কর্মাভাবকালীন ৫ মাস (সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এবং মার্চ ও এপ্রিল) ১৫ টাকা কেজি দরে প্রতিটি পরিবারকে মাসে ৩০ কেজি চাল বিতরণ করে নিয়মিত খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। এই কর্মসূচির আওতায় সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা শহরগুলোতে ৩০ টাকা কেজি দরে ওএমএস চাল বিক্রি করা হচ্ছে। নিম্ন আয়ের জনগোষ্ঠীকে সহায়তা দেওয়ার উদ্দেশে অভ্যন্তরীণ খাদ্য সংগ্রহ ও বিতরণ প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে অভ্যন্তরীণ উৎস থেকে খাদ্য শস্য সংগ্রহের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২২.১৯ লাখ টন। এ ছাড়া ২০২৩-২৪ অর্থবছরে কৃষি ভর্তুকি ও প্রণোদনা হিসেবে ১৭ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। কৃষি খাতে প্রদত্ত ভর্তুকি ও প্রণোদনা কৃষকের উৎপাদন ব্যয় হ্রাস করে পরোক্ষভাবে কৃষিজাত পণ্যের মূল্য নিম্নমুখী রাখতে সহায়ক হয়েছে। ডাল, তেল, মসলা, ভুট্টাসহ ২৪টি ফসল উৎপাদনের জন্য সুদ ভর্তুকির আওতায় বিদ্যমান ৪ শতাংশ সুদে বিশেষ কৃষিঋণ দেওয়া হচ্ছে।

শেখ হাসিনা বলেন, দরিদ্র জনগোষ্ঠীকে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারণ করা হয়েছে। বর্তমানে দেশের ২৯ শতাংশ পরিবারকে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে মোট ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ১৬.৫৮ শতাংশ। মূল্যস্ফীতি কমাতে বিভিন্ন শুল্কছাড় দেওয়া হচ্ছে। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর বাজারদর স্থিতিশীল রাখা ও অবৈধ মজুতদারি কঠোরভাবে দমনের জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং জেলা প্রশাসনের মাধ্যমে মোবাইল কোর্টের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে নীতি (রেপো) সুদহার দফায় দফায় বাড়িয়ে মে ২০২২ এর ৪.৭৫ শতাংশ থেকে সর্বশেষ ৮ শতাংশে উন্নীত করা হয়েছে। পাশাপাশি স্ট্যান্ডিং ডিপোজিট ফেসিলিটি (এসডিএফ বা রিভার্স রেপো রেট) বৃদ্ধি করে ৬.৫০ শতাংশে উন্নীত করা হয়েছে এবং ঋণের সুদহারের ঊর্ধ্বসীমা তুলে দেওয়া হয়েছে। নীতি সুদহার উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি করায় বাজারভিত্তিক গড় সুদ হারে দৃশ্যমান ঊর্ধ্বমুখী পরিবর্তন এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, টাকার বিনিময় হারের সাম্প্রতিক পতন অভ্যন্তরীণ মূল্যস্ফীতিতে বিরূপ প্রভাব ফেলেছে। এক্ষেত্রে বৈদেশিক মুদ্রার বিনিময় হারে স্থিতিশীলতা আনার লক্ষ্যে শিগগিরই ক্রলিং পেগ ভিত্তিক মুদ্রা বিনিময় নীতি গ্রহণ করা হবে। নির্ধারিত করিডোরভিত্তিক এ ব্যবস্থা বৈদেশিক মুদ্রার বিনিময় হারের অস্বাভাবিক উত্থান-পতন রোধ করবে বলে আশা করা যায়। ফলে এটি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণেও সহায়ক হবে।

ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!

অভিনেত্রী আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

প্রযুক্তির সামাজিক মাধ্যমের যেমন সুবিধা আছে তেমন অসুবিধাও আছে। খ্যাতির পাল্লা ভারি করার পাশাপাশি জীবন দুঃসহ করতেও যথেষ্ট ভূমিকা রাখে। তবে সাধারণ মানুষজনের চেয়ে তারকাদের জন্য বেশি ক্ষতিকর এটি।

এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে বলিউড অভিনেত্রী রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ ও কাজলকে। আলিয়া ভাটও পড়েছিলেন এই বিপাকে। ডিপফেক ভিডিও ফাঁস হয়েছিল তার। মাস পাঁচেক পর ফের ডিপফেক ভিডিও ফাঁস হলো তার। ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

অভিনেত্রী আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

সম্প্রতি আলিয়ার যে আপত্তিকর ভভিডিও ভাইরাল হয়েছে তাতে দেখা গেছে লাল রঙের শাড়ি পরে রয়েছেন তিনি। স্পষ্ট হয়েছে তার বক্ষ বিভাজিকা। তবে জানা গেছে, অভিনেত্রী ওয়ামিকা গাব্বির মুখের ওপর আলিয়া ভাটের মুখ বসিয়ে ডিপফেক ব্যবহার করা হয়েছে।

এর আগে সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছিল আলিয়ার আরও একটি ডিপফেক ভিডিও। সেই ভিডিওতে আপত্তিকর পোশাকে দেখা যায় তাকে। আপত্তিকর অঙ্গভঙ্গিও করতেও দেখা যায়। তবে ভিডিও থেকেই স্পষ্ট ছিল, ওই নারী আদৌ আলিয়া নন। আধুনিক প্রযুক্তির কারসাজির সাহায্যে আলিয়ার মুখ বসানো হয়েছে ওই ভিডিওতে। পাঁচ মাস পর একই বিপত্তিতে পড়েও চুপ রয়েছেন আলিয়া। এখনও মুখ খোলেননি।

এর আগে রাশমিকা মান্দানার ডিপফেক ভিডিও ভাইরাল হয়েছিল, তারপর কাজল আর এবার আলিয়া ভাট। রাশমিকা প্রথম থেকেই এ ধরনের কাজের বিরুদ্ধে বিরক্তি এবং হতাশা প্রকাশ করেছিলেন। সেই সময় তাকে সমর্থন করেছিলেন অমিতাভ বচ্চনের মতো তারকারা। কদিন আগেই ভাইরাল হয়েছে সামান্থার তোয়ালে পরা একটি ছবি।

পরে জানা যায়, সামান্থাও ডিপফেকের শিকার হয়েছেন। সামান্থার ঘটনায় পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হলেও আলিয়া তার ভিডিও নিয়ে এখনো কোনো অভিযোগ করেননি।

‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে

‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজ। ছবি: সংগৃহীত

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ নামের ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজকে গ্রেফতার করা হয়েছে।

মালয়েশিয়া থেকে মঙ্গলবার (৭ মে) রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন সোহেল সিরাজ। বিমানবন্দরে নামার পরই ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে মামলার তদন্তকারী সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হাতে তুলে দেয়।

পরে আজ বুধবার (৮ মে) গ্রেপ্তারকৃত সিরাজকে আদালতে তোলা হলে সিআইডির আবেদনের প্রেক্ষিতে তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। বেইলি রোডে আগুন লাগার পর তিনি দেশ থেকে পালিয়ে গিয়েছিলেন। এ নিয়ে ভয়াবহ ওই আগুনের ঘটনায় মোট সাতজনকে গ্রেপ্তার করা হলো।

‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজ। ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) নিজামউদ্দিন ফকির বলেন, বেইলি রোডের আগুনের ঘটনায় করা মামলায় সোহেল সিরাজকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আজ সকালে সিআইডি সোহেল সিরাজকে পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে পাঠায়। শুনানি শেষে আদালত তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামে ওই আটতলা ভবনে আগুন লাগে। ওই ভবনের দ্বিতীয় তলায় ছিল বিরিয়ানির দোকান কাচ্চি ভাই। ভবনটির অন্যান্য তলায়ও ছিল অনেকগুলো খাবারের দোকান। সাপ্তাহিক ছুটির আগের দিন বৃহস্পতিবার রাতে ভবনটিতে ছড়িয়ে পড়া আগুনে ৪৬ জনের মৃত্যু হয়।

নিহত ব্যক্তিদের মধ্যে ১৮ জন নারী এবং ৮ শিশু ছিল। তারা সবাই খাবার খেতে ভবনটির বিভিন্ন রেস্তোরাঁয় গিয়েছিলেন। এ ঘটনায় অবহেলার কারণে মৃত্যুর অভিযোগে পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। বর্তমানে মামলাটি তদন্ত করছে সিআইডি।

সর্বশেষ সংবাদ

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী
ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!
‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে
এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা
আজ বিশ্ব গাধা দিবস, পালন করা হয় যেভাবে...
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
বগুড়ায় ব্যালট পেপার বাইরে দেওয়ায় প্রিজাইডিং কর্মকর্তা ও প্রার্থীর এজেন্ট আটক
জাতীয় দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল
মাদারীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বিস্ফোরণ, আহত ১০
দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী
ভোট কারচুপির অভিযোগে ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভোট বর্জন
মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দুপক্ষের মারামারি, আহত ৫০
নওগাঁর ভোট কেন্দ্রগুলোতে নেই ভোটার উপস্থিতি
বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনওর গাড়ি
ভোট দিতে পেরে খুশি তাহেরা খাতুন
বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা
থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর