মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ওয়েলসের ভাগ্যের দুয়ার খুলবে?

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ফুটবল বিশ্বকাপে ফিরেছে ওয়েলস। কিন্তু বড় মঞ্চে স্বস্তিতে নেই তারা। জয়ের খাতা খুলতে পারেনি প্রথম দুই ম্যাচে। ১টি করে জয়-পরাজয়ে ‘বি’ গ্রুপের টেবিলে তলানীতে গিয়ে ঠেকেছে দলটি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) তাদের ‘মাস্ট উইন’ ইংল্যান্ডের বিপক্ষে। আল রায়ানে বিন আলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দুই দল।

দুই ম্যাচ শেষে ‘বি’ গ্রুপের চার দলের পয়েন্ট যথাক্রমে ৪, ৩, ২ ও ১। শীর্ষে রয়েছে ইংল্যান্ড। পরের তিন স্থানে যথাক্রমে ইরান, যুক্তরাষ্ট্র এবং ওয়েলস। গোল ব্যবধানেও তিন গ্রুপ প্রতিদ্বন্দ্বীর চেয়ে ঢের এগিয়ে থ্রি লায়ন্সরা, যারা আজ ৪ গোলের হার এড়াতে পারলেই নিশ্চিত করবে নকআউট। অর্থাৎ দ্বিতীয় রাউন্ডে যেতে হলে ইংল্যান্ডকে কমপক্ষে ৪ গোল ব্যবধানে হারাতে হবে ওয়েলসকে।

কাজটা মোটেও সহজ হবে না গ্যারেথ বেলের জন্য। অতীত পরিসংখ্যান এবং সাম্প্রতিক পারফরম্যান্স বলছে এমনটা। ওয়েলসের বিপক্ষে ইংল্যান্ড তাদের সবশেষ ছয় ম্যাচের প্রতিটি জিতেছে। থ্রি লায়ন্সরা ওই ম্যাচগুলোতে ১১ গোলে বিপরীতে হজম করেছে মাত্র ১টি। বিশ্বকাপে অবশ্য এই প্রথম কোনো ব্রিটিশ দলের মুখোমুখি হবে ইংল্যান্ড। তবে ইউরোতে ব্রিটিশ দলের বিপক্ষে তিন ম্যাচে অপরাজিত তারা।

উয়েফার টুর্নামেন্টটিতে ওয়েলসের বিপক্ষে ১টি জয় আছে ফুটবলের জনকদের এবং স্কটল্যান্ডের বিপক্ষে রয়েছে ১টি করে জয় ও ড্র। অপরদিকে, ২০০৩ মে’র পর থেকে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা সাত ম্যাচ জয়হীন (২ ড্র, ৫ হার) ওয়েলস। ২০২২ বিশ্বকাপে ওয়েলস তাদের দুই ম্যাচের একটিতেও জয় পায়নি: যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করেছে এবং ইরানের কাছে হেরেছে।

তবে পূর্বে কখনো অন্তত একবার না জিতে কোনো বড় টুর্নামেন্ট শেষ করেনি তারা। ওয়েলস ১৯৫৮ বিশ্বকাপে ১টি, ২০১৬ ইউরোতে ৪টি এবং ২০২২ ইউরোতে ১টি ম্যাচ জিতেছে। কাতারে কেবল জয় পেলেই হবে না, জিততে হবে বড় ব্যবধানে। তাই বেল ও তার বাহিনীকে নিয়ে সর্বোচ্চ সতর্ক গ্যারেথ সাউথগেট, ‘এই ম্যাচে বিশেষ ফোকাস থাকবে, কারণ এটি একটি স্থানীয় ডার্বি।’

ইংলিশ কোচ যোগ করেন, ‘সবাই আমাদের হারাতে চায় কিন্তু আমরা ইংল্যান্ড। আমরা যখনই মাঠে থাকি, তখনই অনেক প্রত্যাশা থাকে। জয়ের জন্য যে দৃঢ়তা এবং নির্মমতা প্রয়োজন তা দেখানোর পাশাপাশি আমাদের খেলার দিকেও মনোযোগ দিতে হবে।’

সাউথগেটের শিষ্যদের ওমন মানসিকতায় চিড় ধরিয়ে ওয়েলস ভাগ্যের দুয়ার খুলতে পারে কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।

এমএমএ/

Header Ad

৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত

ছবি: সংগৃহীত

দেশের ১৫টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা প্রকাশ করছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার ভোর ৫টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর (পুনঃ) দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম

ছবি: সংগৃহীত

হজ ভিসার ক্ষেত্রে নতুন নিয়ম আরোপ করেছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া যাবে এবং শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। এই নিয়ম লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। তাকে সৌদি আরব থেকে বের করে দেওয়া হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজ পালন করতে চান, তাদের অবশ্যই হজ ভিসা নিতে হবে। হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসা নেওয়া ব্যক্তির ওমরা পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে নতুন নিয়মে।

অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী

ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন রকম অ্যাপসহ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা নিয়ে আগে থেকেই নানা রকম প্রশ্ন রয়েছে। এবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বড় ধরনের নিরাপত্তা ত্রুটির খোঁজ পেল প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। খবর টাইমস অব ইন্ডিয়ার।

তাদের দাবি, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ত্রুটিকে কাজে লাগিয়ে স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি ইনস্টল করা অন্য অ্যাপেরও তথ্য চুরি করা হচ্ছে। শুধু তাই নয়, ম্যালওয়্যারের মাধ্যমে ক্ষতিকর কোড যুক্ত করে দূর থেকে পুরো স্মার্টফোনও নিয়ন্ত্রণ করছে হ্যাকাররা।

গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় বিভিন্ন অ্যাপের মাধ্যমে ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই রকম অ্যাপ প্রায় ৪০০ কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে এরই মধ্যে। যার ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী ঝুঁকিতে রয়েছেন।
মাইক্রোসফটের তথ্যমতে, এই ত্রুটির মাধ্যমে স্মার্টফোনে থাকা এক অ্যাপ অন্য অ্যাপের সঙ্গে তথ্য আদান-প্রদান করে থাকে। সহজেই স্মার্টফোনে সংরক্ষণ করা তথ্যের পাশাপাশি অন্য অ্যাপে থাকা ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দেয়া হচ্ছে।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারযুক্ত দুটি অ্যাপের নামও প্রকাশ করেছে মাইক্রোসফট, যার মধ্যে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির তৈরি জনপ্রিয় ‘ফাইল ম্যানেজার’ রয়েছে। অন্য অ্যাপটি হলো ‘ডব্লিউপিএস অফিস’। এরই মধ্যে অ্যাপ দু’টি দেড়শো কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে।

মাইক্রোসফটের কাছ থেকে ম্যালওয়্যার ছড়ানোর বিষয়টি জানার পর নিজেদের অ্যাপের নিরাপত্তা হালনাগাদ করেছে শাওমি ও কিংসফট। গুগলও নিজেদের প্লে স্টোরের নিরাপত্তা নির্দেশিকা হালনাগাদ করার পাশাপাশি অ্যাপ নির্মাতাদের সতর্ক করেছে।

সর্বশেষ সংবাদ

৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ
অসহায়দের সেবা না দিয়ে টাকা ব্যাংকে জমাতেন মিল্টন: ডিবি হারুন
সৌদি আরব বাড়িয়ে দিয়েছে তেলের দাম
ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শিক্ষাবৃত্তি পাচ্ছেন ৫০ ফিলিস্তিনি ছাত্রী