শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টকে সাকিবের না, গন্তব্য যুক্তরাষ্ট্র হয়ে ভারত!

মুদ্রার এক পিঠে বাংলাদেশ ক্রিকেট দলে সাফল্যের উপচে পড়া ডালিতে বাইরে উৎসবের ঢেউ, অপর পিঠে অন্দরে অস্বস্তিকর পরিবেশ। উৎসবের ডালির কারণ ইংল্যান্ডের পর আয়ারল্যান্ডের বিপক্ষেও সিরিজ জয়।

আর অস্বস্তিকর পরিবেশের কারণ আইপিএলে সাকিব-লিটন-মোস্তাফিজদের অনাপত্তি পত্র দেওয়া নিয়ে। বিসিবির পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে আগে জাতীয় দল, পরে আইপিএল। এই হিসেবে তিন ক্রিকেটারদের আইপিএলে খেলার ছাড়পত্র দিবে বিসিবি। তাতে দেখা যায় সর্বোচ্চ এক মাসের মতো আইপিএল খেলতে পারবেন ক্রিকেটারদের কেউ। টেস্ট না খেলাতে মোস্তাফিজ বেশি খেলার সুযোগ পাবেন।

কিন্তু বিসিবিরি এমন কঠোর মনোভাব আবার মেনে নিতে পারছেন না ক্রিকেটাররা। বিশেষ করে সাকিব। তাকে পুরো মৌসুমের ছাড়পত্র দেওয়ার জন্য তিনি জোর তদবির করে যাচ্ছেন। এমন কী নানাভাবে বিসিবিকে চাপও প্রয়োগ করছেন বলে একাধিক সূত্রে জানা গেছে। সূত্রে এমনও জানা গেছে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলার নীতিগত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন সাকিব।

বিসিবি যদি তার ছাড়পত্র এগিয়ে না আনে, তাহলে সাকিব পরিবারের সঙ্গে সময় কাটাতে ছুটি নিয়ে চলে যাবেন যুক্তরাস্ট্রে, যেটা তিনি প্রায় করে থাকেন। পরে সেখান থেকে বিসিবির দেয়া ছাড়পত্র অনুযায়ী খেলতে যাবেন আইপিএল!

যখনই আইপিএলে আসে. জাতীয় দলে খেলা, না খেলা নিয়ে ভারত ছাড়া বিশ্ব ক্রিকেট উত্তপ্ত হয়ে উঠে। বাংলাদেশও এর থেকে বাদ পড়ে না। এবার সেই উত্তাপের ঢেউ একটু বেশিই পড়েছে বাংলোদেশ। কারণ, এবার আইপিএলে বাংলাদেশের ক্রিকেটারের সংখ্যা বেশি, ৩ জন।

আগের মৌসুমগুলোতেও একমাত্র সাকিবকে ছাড়পত্র দেওয়া নিয়েই বিসিবিতে টালমাটাল অবস্থা সৃষ্টি হতো। বিশেষ করে টেস্ট খেলা নিয়ে। আইপিএলেকে সাকিব এতটাই গুরুত্ব দিতেন যে জাতীয় দলের হয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচও খেলতে রাজি হতেন না। তার একগুঁয়েমির কাছে বিসিবি বারবারই হার মেনেছে।

কিন্তু তখন সাকিব একা থাকায় শুধুমাত্র একজনের দায়ই নিতে হত বিসিবিকে। মোস্তাফিজ টেস্ট খেলা থেকে নিজেকে সরিয়ে নেয়াতে তাকে নিয়ে এ জাতীয় সমস্যা কখনই তৈরি হত না। আবার ছাড়পত্র দেওয়া নিয়ে তিনি কখন সেভাবে সমস্যা তৈরি করেননি। কিন্তু এবার সাকিবের সঙ্গে যোগ হয়েছেন লিটন দাসও। এ ব্যাপারে বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ঢাকা প্রকাশকে বলেন, ‘আগের সিদ্ধান্তই টিক আছে। আমরা পরিবর্তন করি। যদি করি আপনাদের জানাব। সাকিবতো এখনো দেশে আছে। খেলছে। দেখা যাক সামনে কী হয়?’

সাকিব-লিটন দুইজনই তিন ফরম্যাটে জাতীয় দলের গুরুত্বপূর্ন খেলোয়াড়। আবার দুই জনেই টেস্ট দলের অধিনায়ক ও সহ অধিনায়ক। দুই জনকেই ছেড়ে দিলে জাতীয় দল অনেক দূর্বল হয়ে পড়বে। আবার নতুন করে নেতৃত্বকে দেবেন, সেটাও সামনে চলে আসে। এ নিয়ে বিসিবি পড়েছে দোটানায়! সূত্রে জানা গেছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কয়েকজন ঘনিষ্ট ও প্রভাবশালী পরিচালকদের নিয়ে আলোচনা করেছেন সুন্দর একটি সমাধানের।

নাম প্রকাশ না করার শর্তে এক পরিচালক ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘শুধু সাকিব একা হলে বিষয়টি জটিল হতো না। এখনতো লিটনও আছে। সাকিবকে দিলে লিটনকেও দিতে হবে। সাকিকে দিয়ে লিটনকে না দিলে বিষয়টি আবার সমালোচিত হবে। দেখতেও ভালো দেখাবে না। আবার দলের কথা বিবেচনা করে দুই জনকেই ছাড়া যাচ্ছে না। ভালো একটি সমাধানের পথ খুঁজছে বিসিবি।’

অন্যএকটি সূত্রে জানা গেছে শুরু থেকে ছাড়পত্র পেতে সাকিব বিসিবির সভাপতি নাজমুলে হোসেন পাপন, ক্রিকেট অপারশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসসহ আরও কয়েকজন পরিচালককে বুঝানোর চেষ্টা করছেন। তখন তারাও সাকিবকে বাস্তবাতা বুঝানোর চেষ্টা করছেন। কিন্তু সাকিব নাছোড়বান্দা। পরে জানা গেছে সাকিব তাদের জানিয়ে দিয়েছেন তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবেন না। ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে চলে যাবেন। সেখান থেকে খেলতে যাবেন আইপিএল।

সাকিবের এমন সিদ্ধান্ত আবার বিপাকে ফেলে দিয়েছে বিসিবিকে। তারা ভাবছেন যদি সে টেস্টই না খেলে, তাহলে পরিস্থিতি ঘোলা না করে ছুটির পরিবর্তে আইপিএলের ছাড়পত্রের তারিখ এগিয়ে এনে তার কথামত দিয়ে দেওয়ার।
‘সূত্রে জানা গেছে সাকিব এরকম হুমকি দিলেও লিটন দাস আবার সে রকম কিছু বলেননি। তিনিও চান আগে থেকেই খেলতে। কিন্তু বিসিবি যেভাবে ছাড়পত্র দিবে, সেভাবেই তিনি খেলতে যাবেন।

সাকিবের ছাড়পত্র চিত্রনাট্য সমাপ্তির পথে। তার শেষ দৃশ্য দেখার জন্য অপেক্ষা করতে হবে আগামাীকাল ৩১ মার্চ আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ পর্যন্ত।

এমপি/এমএমএ/

 

Header Ad

নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪

উদ্ধার কার্যক্রম চলছে। ছবি: সংগৃহীত

নোয়াখালীর বেগমগঞ্জে ট্রাক ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক সেনা সদস্যসহ ৪ জন নিহত হয়েছে।

শনিবার (৪ মে) ভোর সাড়ে ৫টার দিকে লক্ষীপুর-নোয়াখালী সড়কের বেগমগঞ্জের চন্দ্রগঞ্জ পূর্ব বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ব্যক্তিরা হলেন- লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার লতিফপুর গ্রামের মো. রহমত উল্যাহ ভূঁইয়া (৬৫), সেনা সদস্য ফজলুল করিম (৫০) ও লক্ষীপুরের আমানিয়া গ্রামের মো. আলাউদ্দিন (৪৫)। এ ছাড়া আরও একজনের পরিচয় জানা যায়নি।

জানা গেছে, ভোর সাড়ে ৫টার দিকে একটি যাত্রীবাহী সিএনজি লক্ষীপুর থেকে বেগমগঞ্জের দিকে যাওয়ার সময় বেগমগঞ্জের চন্দ্রগঞ্জ পূর্ব এলাকায় পৌঁছালে ট্রাক ও যাত্রীবাহী সিএনজির মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় সড়ক থেকে ১৫ ফিট নিচে ট্রাক ও সিএনজি খালে পড়ে যায়। এতে সিএনজি চালকসহ ৪ জন নিহত হয়।

চন্দ্রগঞ্জ হাইওয়ে থানার ওসি রুহুল আমিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এখনও উদ্ধার কার্যক্রম চলছে। এখন পর্যন্ত তিন জনের লাশ উদ্ধার করা হয়েছে। একজনের মরদেহ এখনও খালে রয়েছে। উদ্ধার কার্যক্রম শেষ হলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ

‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ। ছবি: সংগৃহীত

অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম বেশ কয়েকদিন আগে জানিয়েছিলেন ঢাকার বুকে এক টুকরো জমি পাচ্ছে অভিনয় শিল্পীরা। সরকারের কাছ থেকে পাওয়া সাড়ে তিন কাঠা জমিতে গড়ে তোলা হবে তাদের স্বপ্নের ভবন ‘অ্যাক্টরস হোম’। সেখানে থাকবে অভিনয় শিল্পীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র, আড্ডার জায়গা, চর্চার জায়গা।

অবশেষে শুক্রবার (৩ মে) বরাদ্দকৃত জায়গাটি বুঝে পেয়েছে সংগঠনটি। বিষয়টি সামাজিক মাধ্যমে জানিয়েছেন নাসিম নিজেই।

আহসান হাবিব নাসিম তার ফেসবুকে লিখেছেন, শুক্রবার, ৩ মে, ২০২৪, অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশ, জেলা প্রশাসন ঢাকা’র কাছ থেকে তাদের জায়গা বুঝে নিয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এরপর এ নেতা লেখেন, আরও ধন্যবাদ ও কৃতজ্ঞতা ঢাকা বিভাগীয় কমিশনার জনাব মো: সাবিরুল ইসলাম এবং ঢাকা জেলা প্রশাসক জনাব আনিসুর রহমান, এসি ল্যান্ড তেজগাঁও জনাব শরিফ মো. হেলাল উদ্দিন সহ সংশ্লিষ্ট সকলের প্রতি।

Caption

 

নাসিম আরও বলেন, এটা অবশ্যই আমাদের জন্য আনন্দের। কেননা দীর্ঘদিন বিষয়টি নিয়ে চেষ্টা চলছিল। অবশেষে জায়গা বুঝে পাওয়াটা অভিনয় শিল্পী সংঘের একটি সফলতা বলে মনে করছি। শিল্পীদের প্রশিক্ষণ, মিটিং, একসঙ্গে সময় কাটানোসহ বিভিন্ন কার্যক্রমের জন্য ব্যবহৃত হবে এটি। ওই জায়গা থেকে আজ আমাদের আনন্দের দিন।

এদিকে জমি গ্রহণের খবর দেয়ার সঙ্গে দুটি স্থিরচিত্র প্রকাশ করেছেন নাসিম। সেখানে তার সঙ্গে দেখা গেছে সংঠনটির সাধারণ সম্পাদক রওনক হাসানকে। আরও ছিলেন অভিনেত্রী মৌসুমী হামিদসহ বেশ কয়েকজন। বোঝা যাচ্ছে জমি গ্রহণ করার মুহূর্ত ছিল এটি। রাজধানীর আফতাব নগরে দেওয়া হয়েছে জায়গাটি।

সংঠনটির সাধারণ সম্পাদক রওনক হাসান একটি বিবৃতিতে বলেন, ‘জায়গাটি হোল্ডিং নং: ৩২, রোড: ২, ব্লক: সি, জহুরুল ইসলাম সিটি, আফতাব নগর। গতকাল শুক্রবার, ৩ মে, ২০২৪, অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশ, জেলা প্রশাসন ঢাকা এর কাছ থেকে তাদের জায়গা বুঝে নিয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

ঢাকাসহ ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস

ঢাকাসহ দেশের ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ছবি: সংগৃহীত

দেশজুড়ে কয়েক সপ্তাহের দাবদাহে অতিষ্ঠ জনজীবন। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির দেখা মিললেও কমেনি ভ্যাপসা গরম। তবে এবার সুখবর দিয়েছে আবহাওয়া অফিস। বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়ে কমবে তাপমাত্রা। তবে কোথাও কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (৪ মে ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পূর্ববঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বৃষ্টিপাতের কথা বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় একইরকম থাকতে পারে।

সর্বশেষ সংবাদ

নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪
‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত
ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি
মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত
চড়া দামে গ্রাহকরা কিনছে কচ্ছপ গতির ইন্টারনেট
হামাসকে ৭ দিনের সময় দিল ইসরায়েল
বিদেশে পাড়ি জমানো কানাডিয়ানদের সংখ্যা বাড়ছে : গবেষণা
নওগাঁয় ট্রলির চাপায় সড়কে প্রাণ গেল এনজিও কর্মীর
উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দীর্ঘ হচ্ছে বিএনপিতে বহিষ্কারের তালিকা
প্রথমবারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠাল পাকিস্তান
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
রাজশাহীতে আগুনে পুড়ল শত বিঘা জমির পান বরজ
জিম্বাবুয়েকে হেসে-খেলে হারাল টাইগাররা
চূড়ান্ত সিদ্ধান্তে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্ক
বাংলাদেশের কোনো ভাষাকেই হারিয়ে যেতে দেওয়া যাবে না: প্রধান বিচারপতি
বৃষ্টি হতে পারে যেসব বিভাগে, যে তথ্য দিল আবহাওয়া অফিস
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর