ফুটবল বিশ্বকাপে নতুন ‘ভাইবার’

২২ নভেম্বর ২০২২, ০৪:৫৬ পিএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৩৮ পিএম


ফুটবল বিশ্বকাপে নতুন ‘ভাইবার’

বিশ্বের শীর্ষস্থানীয় প্রাইভেট ও নিরাপদ মেসেজিং এবং ভয়েস-বেইজড কমিউনিকেশন প্ল্যাটফর্ম ‘ভাইবার’ আকর্ষণীয় ও গেমিফাইড ফুটবল-সম্পর্কিত ফিচার উন্মোচনের ঘোষণা দিয়েছে। তার মধ্যে যা থাকছে-
• এআর লেন্স: ফুটবলের থিম্যাটিক ফ্রেম ও অন্যান্য ফিচারের সমন্বয়ে দলগুলো গোল করার মুহূর্ত নিয়ে ভাইবার দু’টি এআর লেন্স উন্মোচন করবে।

• গেমিফায়েড লেন্সেস: ব্যবহারকারীদের জন্য দু’টি গেমিফায়েড লেন্সেস উন্মোচন করা হবে, যেখানে ব্যবহারকারীরা গোল স্কোরের চেষ্টা করতে পারবেন বা বল কতবার হেড করতে পারবেন, তা দেখতে পারবেন।

• স্টিকার: ফুটবল-সম্পর্কিত ছবি নিয়ে ইংরেজি এবং ১৮টি ভাষার নতুন স্টিকার থাকছে ব্যবহারকারীদের জন্য।

• চ্যানেল: ফুটবল ফ্যানদের জন্য সর্বশেষ খবর এবং ব্যবহারকারীর নিজের টিমের বিষয়ে ব্রেকিং নিউজ দিতে থাকবে ৯টি স্পোর্টস মিডিয়া চ্যানেল।

বিশ্বকাপ ফুটবল উপলক্ষ্যে নতুন ফিচারগুলো এ মাস থেকে চালু হয়ে থাকবে দুই মাস। বাংলাদেশি ব্যবহারকারীরাও তাদের সবচেয়ে পছন্দের দলের খেলার স্মরণীয় মুহূর্তগুলো উদযাপন করতে পারবেন।

বিশ্বের ২০০টিরও বেশি দেশের কোটি, কোটি ফ্যান নিয়ে ফুটবল সবচেয়ে জনপ্রিয় খেলা।

বাংলাদেশের মানুষও তাদের উচ্ছ্বাসের জন্য ফুটবলপ্রেমী হিসেবে বিশ্বজুড়ে পরিচিত। খেলার মাধ্যমে সারাবিশ্বের সব দেশকে একসঙ্গে এনে উদযাপনের উপলক্ষ্য তৈরি করতে একটি ক্যাম্পেইনের আয়োজন করেছে ভাইবার; যেন ব্যবহারকারীরা আনন্দ উদযাপন করার পাশাপাশি ফুটবলের সব খবর রাখতে পারেন।

উদাহরণ হিসেবে, ভাইবারের ২০২২ গ্লোবাল ফুটবল ক্যাম্পেইনটি লাখ, লাখ অ্যাপটি ব্যবহারকারীদের খেলাগুলো উদযাপন করার সুযোগ তৈরি করে দেবে। সেখানে ম্যাচ প্রেডিকশন চ্যাটবটের মাধ্যমে প্রাইভেট বা গ্রুপ চ্যাটে বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতাগুলোতে অংশ নেওয়া যাবে। নিজের পছন্দের টিমকে সমর্থন দেওয়ার পাশাপাশি ব্যবহারকারীর প্রেডিকশন গ্লোবাল লিডারবোর্ডে পোস্ট করা হবে। যেখানে ব্যবহারকারীর অঞ্চলের উপর নির্ভর করে থাকবে পুরস্কার জেতার সুযোগ।

এ নিয়ে ভাইবারের সিনিয়র ডিরেক্টর গ্রোথ টপ মার্কেটস অ্যাতানেস রেইকভ বলেছেন, ‘আমাদের ভাইবারের লক্ষ্য, সারা বিশ্বে ছড়িয়ে থাকা ফুটবলের অগণিত দর্শক ও বিশ্বজুড়ে ভাইবার ব্যবহারকারীদের কানেক্টেড করা। ব্যবহারকারীদের জন্য বিভিন্ন পুরস্কার ও আকর্ষণীয় কন্টেন্ট নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত।

ব্যবহারকারীরা তাদের বন্ধু-বান্ধব, পরিবার ও সহকর্মীদের সঙ্গে নিজের টিমের জয় উদযাপন করতে পারবেন। নিজেদের প্রেডিকশন শেয়ার করা, খেলার সর্বশেষ ফলাফল জানা বা গ্লোবাল লিডারবোর্ড চেক করা এখন ভাইবার অ্যাপ খোলার মতোই সহজ হয়েছে।’

তারা আরও জানিয়েছেন, চ্যাটবট, স্টিকার প্যাক, লেন্স ফর ফুটবল চ্যালেঞ্জ, লেন্স ফর চিয়ারিং গোলস, লেন্স ফর ফুটবল এলিমেন্টস এবং ন্যাশনাল স্পোর্টস মিডিয়া চ্যানেলের মতো ক্যাম্পেইনের মূল ফিচারগুলো এখন খুব সহজেই ব্যবহার করা যাবে।

ওএফএস/