শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঈদের ছুটিতে জবই বিলে প্রকৃতিপ্রেমীদের উপচেপড়া ভিড়

জবই বিল নওগাঁ জেলার সাপাহার উপজেলায় ভারত সীমান্তে অবস্থিত উত্তরাঞ্চলের অন্যতম বৃহৎ ঐতিহ্যবাহী বিল। পাখি, মাছ, জলজ প্রাণী ও উদ্ভীদের নিরাপদ আবাসস্থল প্রাকৃতিক এই জলাভূমি উপজেলা প্রশাসনের সাম্প্রতিক উদ্যোগে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত হয়েছে। ঈদ ও অন্যান্য সামাজিক উৎসবে হাজারো পর্যটক ভিড় জমছে এখানে। এবার ঈদুল ফিতরের দিন হতে জবই বিলের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে ভিড় করছেন ছুটিতে বাড়ি ফেরা এবং স্থানীয় হাজারো মানুষ।

সরেজমিনে রবিবার (২৩ এপ্রিল) দেখা যায়, এখন বর্ষাকালের বিশাল জলরাশি ও পরিযায়ী পাখির কলতান না থাকলেও বিস্তীর্ণ সবুজ ও সোনালি ধান খেত, বিল পাড়ের মুক্ত হাওয়ার পাশাপাশি এবারের ঈদে মূল আকর্ষন ছিল উপজেলা প্রশাসন কর্তৃক সম্প্রতি নির্মিত মৎস্য সম্পদের প্রতীক ৪টি মাছের সমন্বিত নান্দনিক ভাস্কর্য “জবই বিল মাছ চত্বর”। ভাস্কর্যটি ঈদের ঠিক আগের দিন পর্যটকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

এছাড়া বিলের মধ্যদিয়ে বয়ে চলা আঁকাবাঁকা রাস্তার দুই ধারে লাল, হলুদ, সাদা রঙে সুসজ্জিত সারি সারি পিলার, প্রবেশমুখে 'জবই বিল' লেখা সেলফি পয়েন্ট, রাস্তার দুই ধারে দৃষ্টিনন্দন বসার ১২টি বেঞ্চ, জবই ব্রিজের পশ্চিম পাশে নির্মিত "বিল বিলাস" নামক দুটি ভিউ পয়েন্ট দর্শনার্থীদের নজর কেড়েছে।



পার্শ্ববর্তী বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ঘুরতে আসা দর্শনার্থীরা জানান, গত বছরেও বিলের প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এইসব নান্দনিক অবকাঠামো ছিলনা। দর্শনার্থীরা জবই বিল কেন্দ্রিক পর্যটন আকর্ষন বৃদ্ধির লক্ষ্যে গৃহিত এই সকল নান্দনিক উদ্যোগ গ্রহণের জন্য ইউএনও আব্দুল্যাহ আল মামুনকে ধন্যবাদ জানান।

বরেন্দ্র এগ্রো পার্কের স্বত্বাধিকারী জাতীয় যুব পুরস্কারপ্রাপ্ত সোহেল রানা জানান, সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন ঐতিহ্যবাহী এই বিলটিকে পর্যটকদের জন্য আকর্ষণীয় করতে গত এক বছরে ‘বিল বিলাস’ নামক ২টি ভিউ পয়েন্ট, ‘জবই বিল’ লেখা সেলফি পয়েন্ট, ১২টি কনক্রিটের বেঞ্চ, ‘জবই বিল মাছ চত্বর’ নির্মাণসহ বেশকিছু বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। 'জবই বিল মাছ চত্বর' একটি নান্দনিক, শৈল্পিক ও আইকনিক স্থাপনা। মাছ চত্বর নির্মাণের এই অসাধারণ উদ্যোগের জন্য ইউএনও মামুনকে সাপাহারের একজন বাসিন্দা হিসেবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। এছাড়া বর্ষা মৌসুমে দর্শনার্থীদের কথা মাথায় রেখে বিল এলাকায় বসানো হয়েছে বজ্রপাতনিরোধক যন্ত্র।

নওগাঁ শহর থেকে ঘুরতে আসা রফিকুল ইসলাম মিলু জানান, জবই বিল কোলাহলমুক্ত খোলা হাওয়ার উপভোগের এক চমৎকার জায়গা। গত বছর এখানে বসার বা অন্য কোন অবকাঠামো ছিল না। এবার মাছ চত্বর, সেলফি পয়েন্ট, বিল বিলাস ভিউ পয়েন্ট ও পাবলিক টয়লেট সহ অনেক স্থাপনা নির্মাণ করা হয়েছে। উপজেলা প্রশাসনকে ঐতিহ্যবাহী জবই বিলকে পর্যটন বান্ধব হিসেবে তোলার জন্য ধন্যবাদ।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন ঢাকাপ্রকাশ-কে বলেন, ঐতিহ্যবাহী জবই বিল দেশীয় প্রজাতির মাছ, জলজ উদ্ভিদ ও প্রাণী এবং পরিযায়ী ও দেশি পাখির জন্য একটি নিরাপদ আবাসস্থল। প্রাকৃতিক সম্পদ ও সৌন্দর্যে ভরপুর এই ঐতিহ্যবাহী বিলটিকে সারা দেশে একটি অন্যতম পর্যটন আকর্ষণ হিসেবে প্রতিষ্ঠিত করতে স্থানীয় সকলের সহযোগিতায় আমরা আন্তরিকভাবে কাজ করছি।

/এএস

Header Ad

গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালক নিহত, আটক ১

ছবি: সংগৃহীত

গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে এক রিকশাচালক নিহত হয়েছেন। এ ঘটনায় স্থানীয়রা ছিনতাইকারীকে আটক করে পুলিশে দিয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ১২টার দিকে গাইবান্ধা-কুপতলা সড়কের রেলগেটে এ ঘটনা ঘটে।

গাইবান্ধা সদর থানার ওসি মাসুদ রানা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ছিনতাইকারী সাদেকুল যাত্রী বেশে গাইবান্ধা পৌরসভার সামন থেকে কুপতলা যাওয়ার জন্য রিকশাচালক আশরাফ আলীর রিকশা ভাড়া করে। গাইবান্ধা থেকে কুপতলা যাওয়ার পথে ৭৫ নং রেলগেটের কাছে পৌঁছালে ছিনতাইকারী সাদেকুল রিকশা থামাতে বলে। নির্জন এলাকায় জোর করে রিকশা ছিনিয়ে নিতে চাইলে রিকশাচালক আশরাফ আলী বাধা দেয়। এসময় ছিনতাইকারী সাদেকুল আশরাফ আলীর শরীরের বিভিন্ন জায়গায় ছুরিকাঘাত করে। এসময় আশরাফ আলীর চিৎকারে স্থানীয়রা ছুটে এসে সাদেকুলকে ধরে ফেলে। গুরুতর আহত আশরাফ আলীকে গাইবান্ধা জেনারেল হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত আশরাফ আলী খোলাহাটী ইউনিয়নের সাহার ভিটার মৃত ফয়জার রহমানের ছেলে। আটক ছিনতাইকারী কুপতলা ইউনিয়নের রামপ্রসাদ এলাকার হোসেন আলীর ছেলে।

ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন

ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকায় অবস্থিত সৌদি আরবের দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে আগুন লাগার ঘটনার খবর পাওয়া গেছে। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে নতুন বাজারে অবস্থিত সৌদি দূতাবাসে ৫টা ৫৩ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি দূতাবাসের ভেতরে একটি তাঁবুতে আগুন লাগার ঘটনা ঘটে। পরে আমাদের খবর দিলে, ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।

তবে আগুন কীভাবে লেগেছিল তা জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ

ফাইল ছবি

এপ্রিল মাসের শুরু থেকেই টানা তাপপ্রবাহে পুড়ছে সমগ্রদেশ। দিন যত যাচ্ছে তাপমাত্রার পারদ ততই উপরে উঠছে। এমন টানা তাপপ্রবাহ গত ৭৬ বছরে দেখেনি বাংলাদেশ। যা এপ্রিল মাসের দীর্ঘব্যপ্তিকাল বলছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে গত ৭৬ বছরের ইতিহাসে এবারই প্রথম দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ বইছে বাংলাদেশে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত চলমান তাপপ্রবাহ একটানা সবথেকে বেশিদিন স্থায়ী রয়েছে। গতবছর এপ্রিল থেকে মে পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল যা আগের সব রেকর্ড ভেঙ্গে দেয়।

তিনি জানান, চলতি বছর গতকাল পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল। আজ তা রেকর্ড ভেঙ্গেছে এবং আরও কিছুদিন তা বজায় থাকবে। তাছাড়া এবারের তাপমাত্রা বলতে গেলে সারা দেশের উপরেই বিরাজ করছে যা এর আগে দেখা যায়নি।

বৃষ্টির পূর্বাভাস সম্পর্কে তিনি বলেন, ২ মে’র পর থেকে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় কালবৈশাখী হতে পারে। টানা ২ থেকে ৩ দিন বা তার বেশিও বৃষ্টি হতে পারে। বৃষ্টির ফলে সারাদেশের তাপমাত্রা কমে আসবে।

সর্বশেষ সংবাদ

গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালক নিহত, আটক ১
ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন
৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ
ফিলিস্তিনি মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি
বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে
রেকর্ড তাপপ্রবাহের জন্য সরকার দায়ী: রিজভী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, জনজীবনে অস্বস্তি
বিএনপির আরও ৭৫ নেতা বহিষ্কার
প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩