সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

চোখ ফিল্ম সোসাইটি আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব করছে

লেখা ও ছবি : নুরুল ইসলাম রুদ্র, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আজ সকাল ১১টা থেকে শুরু হয়েছে ‘ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যাল’র সিলেট বিভাগের আসর। চলবে আগামীকাল।

‘১৫ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’ বাংলাদেশের সিলেট বিভাগীয় সমন্বয়ক ফারিহা জান্নাত মীম জানিয়েছেন, ‘দুই দিনের উৎসবটির ছবিগুলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে দেখানো হচ্ছে। উৎসবের আরেকটি লক্ষ্য, ১৮ বছরের কম বয়সের ছেলে, মেয়েদের মধ্যে সিনেমা নিয়ে আগ্রহ তৈরি এবং তাদের মধ্যে থেকে নতুন চলচ্চিত্রকার বানানো।’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তাদের ছবিগুলো দেখাচ্ছে বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংগঠন ‘চোখ ফিল্ম সোসাইটি’। তারা সিলেট বিভাগের সহ-আয়োজক।

‘ফ্রেমে, ফ্রেমে আগামীর স্বপ্ন’ নামের বিখ্যাত শ্লোগানে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে শিশুদের নিয়ে ও তাদের বানানো ছবিগুলো দেখানো হয়।

নিয়মিতভাবে আয়োজন করে ‘চিলড্রেনস ফিল্ম সোসাইটি, বাংলাদেশ’। এবার তাদের সঙ্গে আছে সরকারের ‘কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ’ বা সার্টিফিকেট প্রদান নিয়ন্ত্রক কার্যালয়’।

রাজধানী ঢাকায় টানা ছয়দিন উৎসবটি চলেছে ৫ থেকে ১১ মার্চ।

সিলেট থেকে যাবে চট্টগ্রামে। বিভাগীয় শহরটিতে হবে মাসের শেষ দুটি দিন ৩০ ও ৩১ মার্চ। এরপর অন্যান্য বিভাগীয় শহরে।

প্রথম দিন আজ সকাল ১১টায় দেখানো হয়েছে বাংলাদেশের খ্যাতিমান শিশু সাহিত্যিক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কিংবদন্তী অধ্যাপক, বাংলাদেশের অন্যতম সেরা লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের বিশ্বখ্যাত উপন্যাস ‘আমার বন্ধু রাশেদ’ অবলম্বনে নামকরা চলচ্চিত্রকার ও শিশু চলচ্চিত্র আন্দোলনের প্রাণপুরুষ মোরশেদুল ইসলামের ‘আমার বন্ধু রাশেদ’। বেলা ২টায় দর্শকরা মিলনায়তনে দেখেছেন ভারতের গুজরাটি ভাষার ছবি ‘মাই পাপা সুপার হিরো’, বিকাল চারটা থেকে রাশিয়ার ‘লিটল ওয়ারিয়র (সুমো কিড)’। সবশেষে সন্ধ্যা ছয়টায় অস্কারজয়ী প্রবাদপ্রতীম মানুষ সত্যজিৎ রায়ের বিখ্যাত ‘হিরক রাজার দেশে’।

শেষ দিন কাল ২৪ মার্চ সকাল ১১টায় চীনের ‘কুংফু গাল’, দুইটায় নানা দেশের মোট ৮টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ধারাবাহিকভাবে, এরপর সুইজারল্যান্ডের সিনেমা ‘নেইবরস’, সবশেষে আমাদের ‘কাঁঠাল’।

প্রধান অতিথি হিসেবে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের সিলেট আয়োজনের উদ্বোধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. মো. আনোয়ারুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন ও নিয়মিত ছবি দেখছেন চোখ ফিল্ম সোসাইটির উপদেষ্টা তাদের অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়।

এই উৎসবের প্রতিটি ছবি বাবা-মাকে নিয়ে এসে শিশুরাসহ কিশোর-কিশোররাও বিনা পয়সায় দেখছে।

‘আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’র সিলেট বিভাগীয় আহবায়ক ও চোখ ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, সভাপতি ফাহিম আল হৃদয়, সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবীর রিফাত, প্রডাকশন এডিটর ইমরুল হাসান, কার্যকরী সদস্য সাবরিনা মমতা, আরজুবিন নাসির, সোহরাওয়ার্দী শুভসহ সবাই উৎসবে কাজ করছেন।


ওএস।

Header Ad

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি মারা গেছেন

সিজার লুইস মেনোত্তি। ছবি: সংগৃহীত

লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা প্রথম বিশ্বকাপ জেতে ১৯৭৮ সালে। স্বাগতিক হিসেবে নেদারল্যান্ডসে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম শিরোপ ঘরে তুলেছিল আলবিসেলেস্তেরা। এই শিরোপা জয়ের অন্যতম নায়ক কোচ সিজার লুইস মেনোত্তি রোববার মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর।

সোমবার (৬ মে) এক বিবৃতিতে মেনত্তির মৃত্যুর খবর জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

সিজার লুইস মেনোত্তি। ছবি: সংগৃহীত

লিওনেল মেসির জন্মশহর রোজারিওতে ১৯৩৮ সালে জন্ম মেনোত্তির। আর্জেন্টিনার জার্সি গায়ে ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত মাত্র ১১ ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই স্ট্রাইকার। খেলা ছাড়ার পর ৩৭ বছরের কোচিং ক্যারিয়ারে ১১টি ক্লাব ও দুটি দেশের জাতীয় দলের কোচের ভূমিকা পালন করেছেন। ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ছিলেন নিজের দেশ আর্জেন্টিনার কোচের দায়িত্বে। এ ছাড়াও এক বছর মেক্সিকোর কোচের দায়িত্বেও ছিলেন তিনি।

১৯৭৮ সালে আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ শিরোপা জেতান এই মেনোত্তি। আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানোর পরের বছর দেশের অনূর্ধ্ব-২০ দলকেও জিতিয়েছেন যুব বিশ্বকাপ। মেনোত্তির হাত ধরেই আর্জেন্টিনার খেলার ধরন বদলে যায়।

এদিকে মেনোত্তির মৃত্যুর শোক সংবাদ প্রকাশ করে ইনস্টাগ্রামে লিওনেল মেসি লিখেছেন, ‘আমাদের ফুটবলের অন্যতম গ্রেট উদাহরণ আমাদের ছেড়ে চলে গেছেন। তার পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা। শান্তিতে ঘুমান।’

আর্জেন্টিনার জাতীয় দলের কোচ লিওনেল স্ক্যালোনিও শোক প্রকাশ করেছেন। ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেই সব স্নেহ সঞ্চারক কথার জন্য ধন্যবাদ, যার মাধ্যমে আপনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল হৃদয়ে থাকবেন প্রিয়।’

বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। ছবি: সংগৃহীত

সাজাপ্রাপ্ত ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানকে চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (৬ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। এ ছাড়া সিঙ্গাপুরে চিকিৎসা শেষে আমানকে এক মাসের মধ্যে দেশে ফিরতে হবে বলেও আদেশে বলা হয়েছে।

এদিন, আদালতে আমানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

এর আগে গত ২৮ মার্চ চিকিৎসার জন্য বিদেশ যেতে চেয়ে আপিল বিভাগে আবেদন করেন বিএনপি নেতা আমান। ওই দিনই হঠাৎ বুকের ব্যথা হলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় আমানউল্লাহ আমানকে। সেখানে চিকিৎসা শেষে পরের দিন তাকে বাড়ি নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসার জন্য বিদেশ যেতে চেম্বার আদালতে আবেদন করেন তিনি।

গত ২০ মার্চ অবৈধ সম্পদ অর্জন ও সম্পদ বিবরণীতে তথ্য গোপনের অভিযোগের মামলায় ১৩ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি নেতা আমান উল্লাহ আমানকে জামিন দেন আপিল বিভাগ। তবে, বিদেশ যেতে হলে তাকে আদালতের অনুমতি নিতে হবে বলে আদেশে বলা হয়।

গত বছরের ১২ সেপ্টেম্বর দুর্নীতির মামলায় ১৩ বছরের সাজার বিরুদ্ধে আপিল দায়ের করেন বিএনপি নেতা আমান উল্লাহ আমান। আপিল আবেদনে তিনি খালাস চেয়েছেন। পাশাপাশি জামিন আবেদন করেন তিনি।

ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংক। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৯ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

সোমবার (৬ মে) মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী নতুন দিন ধার্য করেন।

প্রসঙ্গত, ২০১৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে যায়। ২০১৬ সালের ১৫ মার্চ মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা। ১৬ মার্চ মামলাটি তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

মামলাটিতে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধনী ২০১৫)-এর ৪ ধারাসহ তথ্য ও প্রযুক্তি আইন, ২০০৬-এর ৫৪ ও ৩৭৯ ধারায় করা মামলায় সরাসরি কাউকে আসামি করা হয়নি।

সর্বশেষ সংবাদ

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তি মারা গেছেন
বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান
ফের পেছালো রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়
রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ২
সারাদেশে ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু
হামাসের রকেট হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত
অনুমতি ছাড়া গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট
ওবায়দুল কাদেরের ভাইসহ ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
গ্রামে ৮ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না, সংসদে ক্ষোভ চুন্নুর
আটকে গেল এমপিওভুক্ত শিক্ষকদের বদলি
৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
এবার মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার
দ্বিতীয় বিয়েতে বাধা দেওয়ায় স্ত্রীকে তালাকের অভিযোগ
দেশে ফেরা হলো না প্রবাসীর, বিমানে ওঠার আগে মৃত্যু
বজ্রপাত থেকে বাঁচার ‘কৌশল’ জানাল আবহাওয়া অফিস
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করল জনতা