শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘একুশ আমাদের গর্ব ও অহংকার’

বাংলাদেশের অন্যতম প্রধান বেসরকারী বিশ্ববিদ্যালয় ‘প্রাইম এশিয়া ইউনিভার্সিটি’ অত্যন্ত গুরুত্বের সঙ্গে একুশের মহান শহিদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে গতকাল আরো কমসূচির আয়োজন করেছে।

গতকাল ২৩ ফেব্রুয়ারি, বুধবার প্রাইম এশিয়া ইউনিভাসিটি মিলনায়তনে বিশেষ আলোচনা ও দোয়ার আয়োজন করেছে প্রশাসন।

প্রধান অতিথি হিসেবে অংশ নিয়েছেন প্রাইম এশিয়া ইউনিভাসিটি বোড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান মো. রায়হান আজাদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইফফাত জাহান। সভাপতি ছিলেন উপ-উপাচায অধ্যাপক ড. মো. নূরন্নবী মোল্লা।

প্রধান অতিথি বলেছেন, ’আমি আমাদের ‘প্রাইম এশিয়া ইউনিভাসিটি’র সবার পক্ষ থেকে একুশের ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের রাষ্ট্রপ্রধান হিসেবে জাতিসংঘে সবপ্রথম বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলায় বক্তব্য প্রদান করে আমাদের মাতৃভাষা বাংলার মযাদা বিকশিত করেছেন।’

বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান মো. রায়হান আজাদ জানিয়েছেন, বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা ভাষার জন্য ১৯৫২ সালের ভাষা শহিদদের আত্মদানকে আন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে জাতিসংঘ স্বীকৃতি প্রদান করেছে। এটি বিশ্বের সব ভাষাভাষীদের জন্য অনন্য গৌরবের।

তিনি বলেছেন, আমাদের জাতীয় জীবনেও আন্তজাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারির অপরিসীম গুরুত্ব আছে। সেজন্য আমাদের বিশ্ববিদ্যালয়েরসহ সব ছাত্র, ছাত্রীকে বাংলাকে অন্তরে ধারণ করে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে হবে। সব অবস্থায় বাংলা ভাষাকে ব্যবহার করতে উৎসাহিত করছি। অনুরোধ করছি এজন্য আমাদের অধ্যাপকদের বাংলা ভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ছাত্র, ছাত্রীদের আরো ভালো করে জানাবেন। আমি সবার হয়ে আবারও ভাষা শহিদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরের আত্মার মাগফিরাত কামনা করি।’

বিশেষ অতিথির ভাষণে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইফফাত জাহান বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাকে বাস্তবায়ন করতে মাতৃভাষাকে দিবসের মধ্যে আনুষ্ঠানিক না রেখে সবাইকে অন্তরে ধারণ করতে অনুরোধ করছি। আরো বলেছেন, বাংলা ভাষার মিশ্র ও অপসংস্কৃতি ব্যবহার না করলে ছাত্র, ছাত্রীদের অনুরোধ জানাই। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সবাইকে বাংলার চচা করে এই ভাষাকে সমৃদ্ধ করতে অনুরোধ করছি। আমরা জানি, আমাদের প্রধানমন্ত্রী বাংলা ভাষার মযাদাকে অক্ষুন্ন রাখতে চচা ও সবস্তরে প্রয়োগে নিরলসভাবে কাজ করে চলেছেন।’

প্রাইম এশিয়া ইউনিভাসিটির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম তার বক্তব্যে অন্যদের মতো বাংলা ভাষার জন্য শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন এবং বিশ্ববিদ্যালয়ের সবাইকে একুশের মহান চেতনায় উজ্জীবিত হয়ে মেধা ও মননের বিকাশের আহবান জানিয়েছেন।

প্রাইম এশিয়া ইউনিভাসিটির স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক ড. নাশিদ কামাল এই আলোচনায় ভাষা আন্দোলনে অবদান রাখা ব্যক্তিত্বদের তথ্যচিত্রে ছাত্র, শিক্ষক সবার সামনে তুলে ধরেছেন। তাদের পরিবারের সঙ্গে তাদের সম্পক আলোচনা করেছেন। ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন।

স্কুল অব সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. শুভময় দত্ত বলেছেন, মাতৃভাষার পটভূমি ও ছাত্র আন্দোলনের ভূমিকা।

ফার্মেসি বিভাগের প্রধান অধ্যাপক এস. কে. ফিরোজ বলেছেন, ‘একুশ আমাদের গব ও অহংকার।’

ভাষা দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় চমক হিসেবে প্রাইম এশিয়া ইউনিভাসিটির প্রথম ট্রান্সজেন্ডার শিক্ষাথী সারাহবান তোহুরা সারাহ এসেছিলেন। তিনি অবহেলিত সম্প্রদায়কে উচ্চতম শিক্ষা প্রদানে তাকে ভতি করে উৎসাহিত করায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষকে ধন্যবাদ দিয়েছেন ও তার গল্প বলেছেন।


এরপর তাকে মো. রায়হান আজাদ, অধ্যাপক ড. মো. নূরন্নবী মোল্লা ও অধ্যাপক ড. ইফফাত জাহান তাকে শুভেচ্ছা স্মারক উপহার দিয়ে উৎসাহিত করেছেন।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটির মানবিক বিভাগের প্রধান ও বিশ্ববিদ্যালয়ের কালচারাল ক্লাবের আহবায়ক সহযোগী অধ্যাপক ড. নাসরিন জাহান ভাষা শহীদদের তার ও ক্লাবের হয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. নূরন্নবী মোল্লা ভাষা সৈনিকদের রক্তের দাম দিয়ে কেনা বাংলা ভাষার শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। এই আন্দোলনের পটভূমি ও ভাষা শহিদদের অবদান আলোচনা করেছেন। শেখ হাসিনার ইউনেসকোতে বাংলাকে আন্তজাতিক মাতৃভাষা করতে কমউদ্যোগ জানিয়েছেন। এরপর তিনি এই দিবসের বিশেষ মোনাজাত পরিচালনা করেছেন।

ওএস/

Header Ad

যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান

ছবি: সংগৃহীত

চলমান ছাত্র বিক্ষোভে দমন-পীড়ন ও ধরপাকড়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মুখ থেকে ভণ্ডামির মুখোশ সরে গেছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স বার্তায় এই মন্তব্য করেন তিনি। খবর ইরানি গণমাধ্যম ইরনার

যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ দমন প্রসঙ্গে কানানি বলেছেন, বাকস্বাধীনতা ও মানবাধিকারের মিথ্যা রক্ষকদের মুখ থেকে ভণ্ডামির মুখোশ সরে গেছে। তিনি বলেছেন, ফিলিস্তিনপন্থি ছাত্রদের শান্তিপূর্ণ সমাবেশ ঠেকাতে দমন-পীড়নকে ন্যায্যতা দেওয়ার জন্য সত্যকে বিকৃত করে শিক্ষার্থী ও একাডেমিক কর্মীদের প্রকৃত ক্ষোভ ও তাদের প্রতিবাদকে ইহুদিবিদ্বেষ হিসাবে বর্ণনা করছে মার্কিন সরকার।

গত কয়েক সপ্তাহ ধরে গাজা উপত্যকায় ইসরাইলের হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কয়েক ডজন বিশ্ববিদ্যালয় উত্তাল। বিভিন্ন কর্মসূচির পাশাপাশি ক্যাম্পাসে তাঁবু টানিয়ে অবস্থান করছেন শিক্ষার্থীরা। এর জেরে ক্লাস-পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। সে সঙ্গে ক্যাম্পাসে পুলিশ ডাকতেও বিন্দুমাত্র পিছপা হননি তারা।

এমনকি পুলিশ এসে শান্তিপূর্ণ শিক্ষার্থীদের ওপর চড়াও হয়েছে। গ্রেফতার করেছে দুই হাজারের বেশি শিক্ষার্থীকে। তবে এতকিছু করেও শিক্ষার্থীদের আন্দোলন দমাতে পারেনি বিশ্ববিদ্যালয় কিংবা পুলিশ প্রশাসন। উলটো তা আরও বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। এমনকি মার্কিন শিক্ষার্থীদের এই আন্দোলন যুক্তরাষ্ট্র, ইউরোপ ছাড়িয়ে এখন বৈশ্বিক রূপ ধারণ করেছে।

নিজের মান ইজ্জত রক্ষা করুন, মন্ত্রী-এমপিদের প্রতি ইসি রাশেদা

ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, যেকোন মূল্যে উপজেলা নির্বাচন হবে প্রভাবমুক্ত। সরকারের দায়িত্বে নিয়োজিত প্রভাবশালীরা এই নির্বাচনে প্রভাব খাটালে কমিশন প্রয়োজনে তাদের বিরুদ্ধে বিধিবিধান অন্যুায়ী ব্যবস্থা নিবে।

শনিবার দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রাজশাহীর চার জেলার প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদা সুলতানা একথা বলেন।

রাশেদা সুলতানা বলেন, আমরা লক্ষ্য করছি পছন্দের প্রার্থী পক্ষে নেক দৃষ্টি দিয়ে সরকারের অতি সুবিধাভোগি কিছু ব্যক্তিরা (মন্ত্রী-এমপি) এ নির্বাচনে প্রভাব খানাটোর চেষ্টা করছেন। ওই সমস্ত পদে যারা আছেন তাদের প্রতি অনুরোধ করবো- দয়া করে আপনারা আপনাদের জায়গায় থাকেন। আপনি এলাকার ভোটার আপনি আসবেন ভোট দিবেন চলে যাবেন। আপনি যে পর্যায়ে আছেন- আপনি আপনার মান ইজ্জত রক্ষা করবেন। আপনার ইজ্জত আপনি যদি রক্ষা না করেন তাহলে কিন্তু যে কোন মুহুর্তে বিপর্যয় ঘটে যেতে পারে। এর দায় কিন্তু আমরা নিব না। আপনাই সেটা বহন করবেন। আপনারা নিজের মর্যাদায় আসিন থেকে দ্বায়ীত্ব পালন করবেন।

প্রার্থীদের উদ্দেশ্যে ইসি রাশেদা সুলতানা আরও বলেন, ভোটারবিহীন নির্বাচনের সৌন্দর্য নেই, গ্রহনযোগ্যতা নেই, আনন্দও নেই। ১০ শতাংশ ভোট পেয়ে যেতা আর ৮০ শতাংশ ভোট পেয়ে জেতার মধ্যে প্রার্থক্য আপনারাই বুঝতে পারবেন। তাই আপনার চিন্ত করেন, পরিবেশ নষ্ট করে ১০ শতাংশ ভোটে জিততে চান ভোটার না এনে; ৮০ শতাংশ ভোটে জিততে চান। আপনাদের উপর এই ভারটা ছেড়ে দিলাম সিদ্ধান্ত নেয়ার।

ইসি বলেন, ভোটের দিন কোন রকম উশৃঙখলতা, বিশৃঙখলাতা, সহিংস আচরণ, ভোট কেন্দ্র দখল করার মত কোন দুঃসাহস করবেন না। আপনার অবৈধভাবে যে ব্যালটই রাখেন না কেন আমাদের কাছে তথ্য গেলে প্রমান পেলে সেই ভোট বাতিল করে দিব যেকোন মুহুর্তে। আর অসাধুচারণ করেন, আচরন বিধি ভঙ্গ করেন আমরা কিন্তু নির্বাচনের মুহুর্তেও প্রার্থীতা বাতিল করে দিব। ভোটের দিন যে কোন নৈরাজ্য মূলক আচরণ করলে আমরা কিন্তু নির্বাচন স্থগিত করবো, নির্বাচন বাতিল করবো, প্রার্থীতা বাতিল করবো।

তিনি আরও বলেন, গনতন্ত্রের মূল ভিত্তি হচ্ছে নির্বাচন। তাই নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয় সেজন্য নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে। জনগনের মনে যেন গেঁথে থাকে এমন একটি নির্বাচন হবে এবার। তাই নির্বাচনকে কেন্দ্র করে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা কমিশন চায় না।

নির্বাচনে নিয়োজিত কর্মকর্তাদের উদেশ্যে রাশেদা সুলতানা বলেন, কোন প্রার্থী জিতল কোন প্রার্থী জিতল না এ নিয়ে ইসির কোন মাথা বেথা নেই। নির্বাচন কমিশনের একটি নির্দেশনা, আপনার সব প্রার্থীকে সমান চোখে দেখবেন, নিরপেক্ষতার সাথে দেখবেন, যে হাঙ্গামা করবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবেন। তবে কমিশনার নির্দেশনা যিনি প্রতি পালন করবেন না তার দায়দায়িত্বও তিনি নিবেন। আপনাদের কৃতকর্মের দায় কমিশন বহন করবে না।

রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাটের উপজেলার প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও কর্মকর্তাদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারী : স্থানীয় সরকারমন্ত্রী

ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম উদ্যোক্তাদের দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারী উল্লেখ করে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নতি হয়েছে উদ্যোক্তারাই পারে তাকে শক্তিশালী ভিতের উপর প্রতিষ্ঠিত করতে। কারণ উদ্যোক্তারা শুধু নিজে স্বাবলম্বী হয় না তারা সমাজের আরো দশজনকে স্বাবলম্বী হওয়ার সুযোগ তৈরি করে দেয়।

এ প্রসঙ্গে সুপার পাওয়ার আমেরিকার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, গুগল, ফেসবুক, মাইক্রোসফট ও টেসলার মত প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তারা ছিল বলেই আজ সারাবিশ্বে আমেরিকা নেতৃত্ব করতে পারছে। বিশ্ব অর্থনীতিতে সম্মানের আসনে অধিষ্ঠিত হতে হলে বাংলাদেশের উদ্যোক্তাদেরও বিভিন্ন নতুন নতুন ধ্যান-ধারণা নিয়ে কাজ করে সেগুলোর সঠিক বাস্তবায়ন করতে হবে।

তিনি আজ শনিবার (৪ মে) ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউটে ‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন’ এর ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী ও উদ্যোক্তা মহাসম্মেলন এবং ৬৪ জেলার বিখ্যাত খাবার ও পণ্য মেলা-২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-আলাউদ্দিন আহমেদ চৌধুরী, এমপি, ব্যারিস্টার সায়েদুল হক সুমন, এমপি, জারা মাহবুব, এমপি, আমেরিকান এম্বেসির ইকোনমিক ইউনিট চিফ জোসেফ গিবলিন, গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, স্টার্টআপ বাংলাদেশ ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ।

স্থানীয় সরকারমন্ত্রী অর্থনৈতিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, একসময়ের খাদ্য ঘাটতির বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিএনপি আমলে বিদ্যুৎ উৎপাদন মাত্র ১৬০০ মেগাওয়াট ছিল, বর্তমানে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। কমিউনিটি ক্লিনিক এর মাধ্যমে দেশের প্রান্তিক মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে সরকার। এ ধরনের বিভিন্ন উদ্যোগ টেকসই করার জন্য অর্থনৈতিকভাবে আমাদেরকে আরো সামনের দিকে এগিয়ে যেতে হবে।

মন্ত্রী ডেমোগ্রাফিক ডিভিডেন্ট কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের জনসংখ্যার যে বিশাল তরুণ-তরুণী জনগোষ্ঠী রয়েছে তাদের কর্মক্ষমতাকে কাজে লাগাতে পারলেই আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।

মো. তাজুল ইসলাম নিজের ব্যবসায়িক জীবনের শুরুর দিকের স্মৃতিচারণ করে এ সময় উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, উদ্যোক্তা হতে গেলে সবচেয়ে বড় যে গুণাবলী নিজের মধ্যে ধারণ করতে হবে তা হচ্ছে আত্মবিশ্বাস এবং কোন বাধাতেই হাল না ছেড়ে দেওয়ার মনোবৃত্তি। উদ্যোক্তা হিসেবে নিজের ব্যবসা দাড় করাতে গেলে নানা রকমের প্রতিবন্ধকতা আসবে উল্লেখ করে মন্ত্রী বলেন, সামনে এগিয়ে যাওয়ার দৃঢ় বিশ্বাসই একজন উদ্যোক্তার অন্যতম পুঁজি যা তাকে কখনোই পরাজিত হতে দিবে না। এ সময় মন্ত্রী তরুণ উদ্যোক্তারা তাদের প্রাণচাঞ্চল্য, কর্মস্পৃহা এবং জীবনী শক্তি দিয়ে বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, "নিজের বলার মতো একটা গল্প" ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২ টি উপজেলা ও ৫০টি দেশ থেকে সাড়ে ১২ লাখ তরুণ-তরুণীকে টানা ৯০ দিন ব্যাপী ২৬টি ব্যাচে অনলাইনে উদ্যোক্তা তৈরির কর্মশালার টানা ২৩০০ তম দিন উপলক্ষ্যে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

সর্বশেষ সংবাদ

যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান
নিজের মান ইজ্জত রক্ষা করুন, মন্ত্রী-এমপিদের প্রতি ইসি রাশেদা
উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারী : স্থানীয় সরকারমন্ত্রী
টানা ৬ দিন হতে পারে ঝড়বৃষ্টি জানাল আবহাওয়া অফিস
সেই ভাইরাল নেতা পাকিস্তান জামায়াতের আমির নির্বাচিত
টানা ৮ দফা কমার পর বাড়ল স্বর্ণের দাম
দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস
মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী