বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

চাকরির সাক্ষাৎকারের প্রস্তুতি

সাক্ষাত্কারের বিষয়টি অনেকের কাছে অত্যন্ত ভীতিকর। তবে নিজেকে ভালোমতো প্রস্তুত করতে পারলে সহজেই তা অতিক্রম করা সম্ভব। সাক্ষাত্কারের জন্য প্রস্তুতির অর্থ আপনি প্রাথমিক ধাপ অতিক্রম করেছেন এবং আপনার লক্ষ্য এবং যোগ্যতার পরীক্ষা দেওয়ার চূড়ান্ত পর্যায়ে আপনি উপনীত হচ্ছেন। এই পর্যায়ে আপনি যদি অন্যদের তুলনায় নিজেকে বেশি যোগ্য হিসেবে তুলে ধরতে পারেন তাহলে সফলতার আসনে আপনিই অধিষ্ঠিত হবেন।

চাকরির সাক্ষাৎকারের প্রস্তুতি হিসেবে কোন কোন বিষয় লক্ষ্য রাখতে হবে তা নিয়েই আমাদের এবারের আয়োজন। আসুন দেখে নেওয়া যাক প্রস্তুতির মূল বিষয়বস্তু গুলো-

চাকরির বিবরণ পর্যবেক্ষণ
নিয়োগকর্তার দেওয়া চাকরির পুর্ণাঙ্গ বিবরণ ভালোভাবে পড়তে হবে এবং সে সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। নিয়োগকর্তা নিয়োগের ক্ষেত্রে কী কী বিষয় উল্লেখ করেছেন সে বিষয়গুলোতে নজর দিন। আপনি যত বেশি এই বিবরণগুলোর সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে পারবেন, তারা তত বেশি দেখতে সক্ষম হবেন যে আপনি যোগ্য। সাক্ষাত্কার জুড়ে আপনাকে কোন ধরনের প্রশ্ন জিজ্ঞাস করা হতে পারে বিবরণ থেকে সে সম্বন্ধে ধারণা পাওয়া যেতে পারে।

নিজের যোগ্যতা বিবেচনা করা
আপনি কেন চাকরি চান এবং কেন আপনি যোগ্য তা সম্পর্কে আপনার ভালো ধারণা থাকা উচিত। সুযোগের প্রতি আপনার আগ্রহ এবং কেন আপনি সেরা ব্যক্তি তা ব্যাখ্যা করার জন্য আপনাকে যথেষ্ট প্রস্তুত থাকতে হবে।

প্রতিষ্ঠান সম্পর্কে স্পষ্ট ধারণা রাখা
আপনি যে প্রতিষ্ঠানে আবেদন করেছেন সে সম্পর্কে ভালো ধারণা রাখা প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিষ্ঠানের কার্যবলী, অবদান ইত্যাদি সম্পর্কে ধারণা আপনাকে অন্যদের তুলনায় এগিয়ে রাখবে। এ ধরনের প্রস্তুতি আপনার মনোবল দৃঢ় রাখতে যথেষ্ট সহায়ক হবে। আপনার বিচলিত ভাব কাটিয়ে উঠতে সাহায্য করবে।

সাধারণ প্রশ্নগুলোর উত্তরে প্রস্তুত থাকা
সাক্ষাৎকার গ্রহণের সময় প্রায়ই সাধারণ কিছু প্রশ্ন জিজ্ঞেস করা হয়। এক্ষেত্রে অনেকেই একই ধরনের উত্তর দেন। এক্ষেত্রে আপনার প্রস্তুতি একটু ভিন্ন ও যুক্তি সঙ্গত হওয়াই শ্রেয়। আপনার নিজের মতো করে উত্তর দেওয়ার চেষ্টা করুন। প্রাসঙ্গিক উত্তর দেওয়ার চেষ্টা করুন। বুদ্ধিমত্তার সহিত এমনভাবে উত্তর দেওয়ার চেষ্টা করুন, প্রশ্ন কর্তা যেন অন্যদের তুলনায় আপনার সম্পর্কে ভিন্নভাবে চিন্তা করে।

শারীরিক ও মানসিক সাবলীলতা
অনেকেই সাক্ষাৎকারে এমন ভয় পেয়ে যান যে স্বাভাবিক কোনো কথাই বলতে পারেন না। ফলে বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়। এধরনের ভয় ও সঠিকভাবে কথা বলতে না পারা প্রার্থীর প্রতি একটি নেতিবাচক মনোভাব তৈরি করে। যা চাকরি পাওয়ার সম্ভাবনাকেই ক্ষীণ করে। সুতরাং সাবলীলভাবে কথা বলতে পারাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি শরীরি অভিব্যক্তি ও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। কথা বলার সঙ্গে শরীরি অভিব্যক্তি মিলিয়ে উপস্থাপন সর্বদাই অন্যদের তুলনায় আপনাকে এগিয়ে রাখবে।

বিচক্ষণতার পরিচয়
প্রশ্ন কর্তা অনেক সময় জটিল প্রশ্ন করতে পারে। সে ব্যাপারে মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখুন। যেকোনো ধরনের জটিল প্রশ্নের উত্তর বুদ্ধিমত্তার সহিত দেওয়ার চেষ্টা করুন। নানা রকম অপ্রাসঙ্গিক বিষয় টেনে এনে উত্তর জটিল করবেন না। এতে আলোচনার পরিধি বেড়ে গিয়ে পরিস্থিতি আরও জটিল হতে পারে। সাবলীলভাবে প্রাসঙ্গিক উত্তর দেওয়ার চেষ্টা করুন। যদি উত্তর ভালোভাবে দিতে না পারেন, দুঃখ প্রকাশ করে আপনার অপারগতা প্রকাশ করুন। আপনি উত্তর জানেন এমন ভাব প্রদর্শন করা থেকে বিরত থাকুন।

ভালোভাবে চর্চা
আপনার বন্ধু বা পরিবারের কারো সঙ্গে সাক্ষাৎকার দেওয়ার চর্চা করুন। এতে আপনার জড়তা দূর হবে এবং ভয় কাটিয়ে উঠতে পারবেন। অনুশীলন ক্লান্তিকর মনে হতে পারে, কিন্তু বারবার সাক্ষাতকারের চর্চার অভিজ্ঞতা আপনাকে আরও আত্নবিশ্বাসী করে তুলবে এবং আপনাকে সঠিক ধারণা দিতে সাহায্য করবে। জোরে জোরে আপনার প্রশ্ন ও উত্তরগুলো অনুশীলন করুন। আপনি হয়তো দেখবেন যে একটি উত্তর শ্রুতিকটূ শোনাচ্ছে বা কথা বলার সময় আপনি যা চান তা প্রকাশ করে না, তাই এটি আপনাকে আপনার উত্তরগুলো পরিমার্জিত করার এবং সেগুলোকে স্মৃতিতে গেঁথে রাখার সুযোগ করে দেবে।

জীবনবৃত্তান্ত প্রস্তুত রাখা
আপনার জীবনবৃত্তান্ত ভালোভাবে প্রস্তুত করুন। বর্তমান সময়ে আবেদনপত্রের ধরনেও নানা পরিবর্তন এসেছে। আপনার আবেদনপত্র সাধারণ কিন্তু স্মার্ট করে প্রস্তুত করুন। সাক্ষাৎকারে যাওয়ার সময় জীবনবৃত্তান্তের কয়েক কপি আপনার কাছে রাখুন। যাতে করে প্রয়োজন অনুযায়ী একাধিক সাক্ষাৎকার গ্রহণকারীর কাছে আপনি তা উপস্থিত করতে পারেন। আপনার জীবনবৃত্তান্তের প্রতিটি দিক সম্পর্কে পরিষ্কার ধারণা রাখুন। আপনার নিজের বিষয়ে যদি আপনি নিজেই ভালো কোনো ব্যাখ্যা দিতে না পারেন তাহলে প্রশ্ন কর্তার কাছে তা নেতিবাচক প্রভাব ফেলবে।

পোশাক নির্বাচন
পোশাক ব্যক্তিত্বের স্বাক্ষর। সুতরাং মার্জিত ও রুচিশীল পোশাক পরার চেষ্টা করুন। ফরমাল পোশাক নির্বাচনে গুরুত্ব দিন। এক্ষেত্রে সাদা শার্ট ও কালো প্যান্ট নির্বাচন করতে পারেন। আপনার পোশাক যে অত্যন্ত দামী হতেই হবে তা কিন্তু নয়। পোশাক নির্বাচনের ক্ষেত্রে পরিচ্ছন্নতা ও রুচিশীলতা দিকে নজর দিন। মনে রাখবেন আগে দর্শনধারী পরে গুণবিচারি।

চুলের স্টাইলের বিষয়ে সতর্কতা
চুলের বিষয়টি পোশাকের মতোই গুরুত্বপূর্ণ। মাথার চুল মাঝারি রাখার চেষ্টা করুন। এমন কোনো ডিজাইন করবেন না যে তা দেখে প্রশ্ন কর্তার মনে বিরূপ কোনো প্রভাব ফেলে। তাই মাথার চুলের বিষয়ে সতর্ক থাকা জরুরি। চুলের ধরনও আপনার ব্যক্তিত্বের পরিচায়ক বটে।

নিজের উপর ভরসা রাখা
সফলতার জন্য নিজের উপর বিশ্বাস রাখা জরুরি। মনোবল দৃঢ় রাখার চেষ্টা করুন। কখনো ঘাবড়ে যাবেন না। সাহসিকতার সঙ্গে প্রশ্নের উত্তর দিন। নিজের বুদ্ধিমত্তা দিয়ে সাক্ষাৎকারের পরিবেশ নিজের অনুকূলে আনার চেষ্টা করুন, যাতে প্রতিটি প্রশ্নের যথাযথ উত্তর আপনি দিতে পারেন। কোনো প্রশ্নের উত্তর দিতে না পারলে ভদ্রতার সঙ্গে অপারগতা প্রকাশ করুন।

পেশা জীবনে প্রবেশকালে আপনাকে এ ধরনের পরীক্ষার মুখোমুখি হতেই হবে। সফলতার সঙ্গে এ ধাপ অতিক্রম করতে হলে জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ করার পাশাপাশি এ ধরনের ডেমো পরীক্ষার বেশি বেশি চর্চা করুন।

এসএন

 

শরীয়তপুরে দুপক্ষের সংঘর্ষে শতাধিক ককটেল বিস্ফোরণ, আহত ৫

হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সংঘর্ষে আহত এক ব্যক্তি। ছবি: সংগৃহীত

শরীয়তপুরের জাজিরায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও তার প্রতিপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্তত ৫ জন আহত হয়েছেন। এ সময় শতাধিক ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে দফায় দফায় উপজেলার বিলাসপুর ইউনিয়নের সারেংকান্দি এলাকায় এ সংঘর্ষ হয়।

আহতরা হলেন- শাহাবুদ্দিন সারেং (৩০), মো. আরশাদুল (১১), সৈকত সরদার (১৯), হাজেরা বেগম (৭৫) ও আকাশ হাওলাদার (২৮)।

পুলিশ ও স্থানীয় সুত্র জানায়, জাজিরা উপজেলা আওয়ামী লীগের সদস্য ও বিলাসপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল কুদ্দুস বেপারী এবং তার নির্বাচনি প্রতিদ্বন্দ্বী সাবেক ইউনিয়ন যুবলীগ নেতা আব্দুল জলিল মাদবরের আধিপত্য বিস্তার নিয়ে দ্বন্দ্ব দীর্ঘদিনের। এই নিয়ে বেশ কয়েকবার দুপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত ২৭ মার্চ দুপক্ষের সংঘর্ষে বোমার আঘাতে সজীব মুন্সী নামের এক যুবক গুরুতর আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সেই ঘটনার সূত্র ধরে আজ আবারও দুপক্ষের লোকজন সংঘর্ষে জড়ায়। সকাল থেকে দফায় দফায় সংঘর্ষ চলে। এসময় তারা সারেংকান্দি এলাকায় ফসলি জমিতে নেমে একে–অপরকে লক্ষ্য করে হাতবোমা (ককটেল) ছুঁড়তে থাকে। ককটেলের মুহুর্মুহু শব্দে ভারী হয়ে উঠে আশপাশ। এই ঘটনায় শাহাবুদ্দিন, আরশাদুল, সৈকত, আকাশ ও হাজেরা নামে ৫ জন গুরুতর আহত হয়। পরে তাঁদের উদ্ধার করে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এরমধ্যে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য শাহাবুদ্দিন, আরশাদুল, সৈকত ও আকাশকে ঢাকায় পাঠান। এছাড়া দুপক্ষের বেশকিছু বাড়িঘর ভাংচুর করা হয়। বর্তমানে এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাবেক স্বেচ্ছাসেবক লীগ নেতা আব্দুল জলিল মাদবর অভিযোগ করে বলেন, ‘কুদ্দুস বেপারীর লোকজন গতকাল মঙ্গলবার আমাকে উদ্দেশ্য করে ফেসবুকে স্টাটাস দিয়ে বলেন, ‘‘বাবার জন্মে হয়ে থাকলে সবার সামনে গিয়ে মারামারি করিস। পোলাপান সামনে দিয়ে মারামারি করিস না। আগামীকাল সকালে শুরু হবে।’’ এ বিষয়ে আমি পুলিশকে জানিয়েছি। পরে আজ কুদ্দুস বেপারীর লোকজন আমার লোকজনের বাড়িঘর ভাংচুর করে ও আমাদের লোকজনের ওপর হামলা চালায়।’

তবে আওয়ামী লীগ নেতা আব্দুল কুদ্দুস বেপারী বলেন, ‘জলিল মাদবর মারামারি করার জন্য কয়েক গ্রাম থেকে লোকজন এনে আমার লোকজনের বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর করে। পরে দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে আমার একজন লোক মুমূর্ষু অবস্থায় আছে।’

এ বিষয়ে জাজিরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, কয়েক বছর যাবত বিলাসপুর ইউনিয়নে দুইটি গ্রুপের মধ্যে দ্বন্দ্ব, হামলা-মামলা চলছে। তারই জেরে আজ দুই পক্ষ সংঘর্ষে জরায়। আমরা ঘটনাস্থলে গিয়ে সংঘর্ষ থামাতে চেষ্টা করি। কিন্তু আমরা পৌঁছানোর আগেই দুপক্ষের অন্তত চারজন লোক আহত হয়। তারা বেশ কিছু ককটেল বিস্ফোরণ ঘটায় ও বাড়িঘর ভাংচুর করেছে। যারা এসব ঘটিয়েছে তাদের আটকের চেষ্টা চলছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মুক্তি পেল ইমতু রাতিশ ও অলংকার এর 'বরিশাইল্লা সং'

ইমতু রাতিশ ও অলংকার। ছবি: সংগৃহীত

শোবিজের জনপ্রিয় মুখ ইমতু রাতিশ। একাধারে উপস্থাপনা, মডেলিং ও অভিনয় করে যাচ্ছেন তিনি। এরই ধারাবাহিকতায় এবার তার অভিনীত নতুন একটি গান প্রকাশ পেয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) তার অভিনীত ‘বরিশাইল্লা সং’ শিরোনামের গানটি ইউটিউবে প্রকাশিত হয়েছে। গানটিতে ইমতু রাতিশের সাথে অভিনয় করেছেন অলংকার চৌধুরী।

এস কে দ্বীপের লেখা গানটিতে কণ্ঠ দিয়েছেন বর্তমান সময়ের জনপ্রিয় সংগীতশিল্পী আকাশ সেন। সুর ও সংগীত করেছেন সাদ শাহ।

ঈদে বেশকিছু নতুন নাটকে অভিনয় করেছেন ইমতু রাতিশ। এছাড়াও খুব শিগগরই আরও কয়েকটি নাটকে তাকে দেখা যাবে বলে জানিয়েছেন এই অভিনেতা।

জরুরি সাংগঠনিক নির্দেশনা দিলো ছাত্রলীগ

ফাইল ছবি

সব ইউনিটের নতুন কমিটি গঠনে জীবনবৃত্তান্ত জমা দেওয়ার সময় কোনো ধরনের আর্থিক মূল্যমান, মনোনয়ন ফি অথবা চাঁদা আদায় নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। কোনো ইউনিট নির্দেশনা না মানলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই জরুরি নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয়, মহানগর, জেলা সমমর্যাদার ইউনিট বা সরাসরি কেন্দ্র নিয়ন্ত্রিত মেডিকেল কলেজ, কলেজ ও অন্যান্য ইউনিটের নতুন কমিটি গঠনের জন্য জীবনবৃত্তান্ত আহ্বানের সময় কোনো আর্থিক মূল্যমান/মনোনয়ন ফি/চাঁদা আদায় নির্ধারণ করা যাবে না। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়, মহানগর, জেলা ও অন্যান্য ইউনিট তাদের অধীনস্থ কোনো ইউনিটের নতুন কমিটি গঠনের জন্য জীবনবৃত্তান্ত আহ্বানের সময় আর্থিক মূল্যমান/মনোনয়ন ফি/চাঁদা আদায় নির্ধারণ করা যাবে না।

এছাড়া উপজেলা, কলেজ, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড ও অন্যান্য ইউনিট তাদের অধীনস্থ কোনো ইউনিটের নতুন কমিটি গঠনের জন্য জীবনবৃত্তান্ত আহ্বানের সময় আর্থিক মূল্যমান/মনোনয়ন ফি/চাঁদা আদায় নির্ধারণ করা যাবে না। উল্লেখিত নির্দেশনার ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ সংবাদ

শরীয়তপুরে দুপক্ষের সংঘর্ষে শতাধিক ককটেল বিস্ফোরণ, আহত ৫
মুক্তি পেল ইমতু রাতিশ ও অলংকার এর 'বরিশাইল্লা সং'
জরুরি সাংগঠনিক নির্দেশনা দিলো ছাত্রলীগ
সাহিত্য চর্চার আড়ালে শিশু পর্নোগ্রাফি বানাতেন টিপু কিবরিয়া
সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬
ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা
আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি
সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু
প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক