শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

১৫তম প্লাস্টিক মেলা শুরু ২২ ফেব্রুয়ারি

কোভিড-১৯ মহামারির কারণে বন্ধ থাকার তিন বছর পর এবার ৪ দিনব্যাপী প্লাস্টিক মেলার আয়োজন করছে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)।

আগামী ২২ ফেব্রুয়ারি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে এ মেলা শুরু হবে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) পল্টন টাওয়ারে বিপিজিএমইএর সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সংগঠনের সভাপতি সামিম আহমেদ। এ সময় সংগঠনের সিনিয়র সহ-সভাপতি গিয়াস উদ্দিন আহমেদ, সহ-সভাপতি কেএম ইকবাল হোসেন ও কাজী আনোয়ারুল হক, সাবেক সভাপতি ইউসুফ আশরাফ, ফেরদৌস ওয়াহেদ এবং শাহেদুল ইসলাম হেলাল উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২২ ফেব্রুয়ারি চার দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা উদ্যোক্তা সালমান এফ রহমান, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

আর ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং বিশেষ অতিথি শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

এবারে মেলায় চীন, তাইয়ান, ভারত, ভিতেনাম, শ্রীলঙ্কা এবং পাকিস্তানসহ মোট ১৯টি দেশের ৪৮০টি কোম্পানির ৭৮০টি স্টল বা বুথ থাকবে। যা আগের বছরের চেয়ে ৬২ শতাংশ বেড়েছে। মেলায় মেশিনারীজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশের ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিকপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমুহ অংশগ্রহণ করবে।

মেলায় নতুন পণ্য এবং প্রযুক্তির সমাবেশ আগের চেয়ে ভালো থাকবে। ১৫ ধরনের প্লাস্ট্রিক পণ্য নিয়ে মেলায় অংশ নেবে প্রতিষ্ঠানগুলো। মেলা সরাসরি পণ্য অর্ডারের পাশাপাশি ৫ মিলিয়ন ডলার পরিমাণ মেশিনারিজ পণ্য বিক্রির অর্ডার পাওয়া প্রত্যাশা মেলা কর্তৃপক্ষের।

সভাপতি জানান, আগের মতোই এই বছরের মেলাতে দেশি-বিদেশি দর্শনার্থীদের অংশগ্রহণ বাড়বে। অর্ডারও একরই রকম পাব। তবে এক প্রশ্নের জবাবে তিনি জানান, ডলার সংকটের কারণে প্লাস্টিকপণ্যের কাঁচামাল আমদানি করতে পারছি না। আর কিছুদিন এই অবস্থা পার হলে- প্লাস্টিকপণ্যের দাম আরও বেশি বাড়বে। পণ্য উৎপাদন বন্ধ হয়ে যাবে।

অপর এক প্রশ্নের জবাবে শাহেদুল ইসলাম হেলাল জানান, গ্যাস ও বিদ্যুৎর দাম বাড়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে প্লাস্ট্রিক খাত। কারণ পণ্য উৎপাদনে ৫০ শতাংশ সময়ে প্রয়োজন হয় বিদ্যুতের। কিন্তু কষ্টের বিষয় হচ্ছে- বেশি দাম দিয়েও নিয়মিত বিদ্যুৎপাচ্ছি না।

উল্লেখ্য, ২০১৯ সালের জানুয়ারি মাসে সর্বশেষ ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা অনুষ্ঠিত হয়। এ মেলায় মোট ১৯টি দেশ থেকে ৪৮০টি কোম্পানি ৭৮০ টি স্টল ও বুথ মেলায় অংশগ্রহণ করেছিল। ২০২০ সালের ১২ থেকে ১৫ ফেব্রয়ারি ১৫তম ফেয়ার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড মহামারির কারণে তা বন্ধ হয়ে যায়।

জেডএ/এমএমএ/

 

Header Ad

মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ

ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কা নগরীতে আজ থেকে প্রবেশে কঠোর বিধি-নিষেধ আরোপ শুরু হয়েছে। পবিত্র হজের প্রস্তুতির অংশ হিসেবে এ নির্দেশনা জারি করেছে দেশটির জননিরাপত্তাবিষয়ক অধিদপ্তর।

শনিবার থেকে শুরু হওয়া এ বিধি-নিষেধ হজের পুরো কার্যক্রম সম্পন্ন হওয়া পর্যন্ত জারি থাকবে। এ সময়ে স্থানীয়দের মক্কায় প্রবেশে প্রয়োজন হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন।

গতকাল শুক্রবার এক প্রতিবেদনে সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন হজের প্রস্তুতি এবং হজযাত্রীদের নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করতে বিনা অনুমতিতে মক্কায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে হজের স্থানগুলোতে কাজ করার অনুমোদন, মক্কায় বসবাসকারীর আইডি, বৈধ ওমরাহ বা হজের অনুমোদন ছাড়া মক্কায় প্রবেশ করতে পারবে না।

এতে আরো বলা হয়, অনুমোদন ছাড়া যারা মক্কায় প্রবেশ করতে চাইবে তাদের আইন-শৃঙ্খলা বাহিনী ফিরিয়ে দেবে। ১৪৪৫ হিজরিতে এ নির্দেশনা কঠোরভাবে পালন করা হবে।

আসন্ন হজের প্রস্তুতি হিসেবে আগামী ৬ জুনের (২৯ জিলকদ) মধ্যে ওমরাহ যাত্রীদের সৌদি আরব ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৯ মে (১১ জিলকদ) থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজের কার্যক্রম শুরু হবে। সূত্র : গালফ নিউজ

‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক। সম্প্রতি দিল্লির মর্যাদাপূর্ণ ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতেছেন এই অভিনেত্রী।

টালিউড সিনেমা ‘ও অভাগী’র জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার ঘরে তোলেন মিথিলা। এক ভিডিও বার্তার মাধ্যমে নিজেই এই পুরস্কারপ্রাপ্তির তথ্য জানিয়েছেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন অনির্বাণ চক্রবর্তী। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তিনি।

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

ভিডিও বার্তায় মিথিলা বলেন, আমি খুবই খুশি এবং আপ্লুত। এজন্য আমাদের পরিচালক অনির্বাণ চক্রবর্তী, প্রযোজক ড. প্রবীর ভৌমিক এবং আমাদের গোটা টিমকে অনেক ধন্যবাদ জানাই।

গত ২৯ মার্চ পশ্চিমবঙ্গের সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে এটি নির্মাণ করেছেন অনির্বাণ চক্রবর্তী। চিত্রনাট্যও তাঁরই লেখা।

মুক্তির পরই দর্শকদের মধ্যে আলাদা উন্মাদনা তৈরি করে এই সিনেমা। এতে মিথিলা ছাড়াও অভিনয় করেছেন সুব্রত দত্ত, দেবযানী চ্যাটার্জি, ঈশান মজুমদার, সায়ান ঘোষ, সৌরভ হালদার প্রমুখ।

প্রসঙ্গত, দিল্লিতে সম্প্রতি বসেছিল ১৪তম দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। তবে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি মিথিলা। তাঁর জায়গায় পুরস্কার গ্রহণ করেছেন পরিচালক ও প্রযোজক অনির্বাণ চক্রবর্তী।

ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকার পূর্বাচলে অনুষ্ঠিত হয়ে গেলো ঐতিহ্যবাহী বগুড়ার আলু ঘাটি উৎসব। আলু ও গরুর মাংস দিয়ে প্রস্তুত করা আলু ঘাঁটি বগুড়ার ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার। বগুড়া জার্নালিস্ট নেটওয়ার্কের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন ইভেন্ট, বাচ্চাদের খেলাধুলা, সুইমিং, আলু ঘাটি ভোজ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র এর আয়োজন করা হয়।

আলু ঘাঁটির এই উৎসবে বগুড়ার অধিকাংশ জনপ্রতিনিধি, শিল্পপতি, ব্যবসায়ী, সাংবাদিক, দুদকের পরিচালক বেনজির আহমেদসহ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা ও নানা পেশায় নিয়োজিত বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন।

বগুড়া জার্নালিস্ট নেটওয়ার্কের আহ্বায়ক মঞ্জুরুল করিম পলাশ বলেন , আলু ঘাটি উৎসবের মাধ্যমে বগুড়া জেলার মানুষের মেলবন্ধন তৈরি করা ছিল উদ্দেশ্য।

অনুষ্ঠান থেকে ‘আলু ঘাটি’কে জিআই পণ্য হিসেবে ঘোষণার দাবি জানান সংগঠনটির সদস্য সচিব শাহাদাত স্বপন।

উৎসব মঞ্চে আরো বক্তব্য দেন-বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মুজিবুর রহমান মজনু, সাধারণ সম্পাদক ও সাংসদ রাগিবুল আহসান রিপু, সংসদ সদস্য মো. মোস্তফা আলম নান্নু, সংসদ সদস্য খান মোহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ম. রাজ্জাক, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য বৃহত্তর বগুড়া সমিতির সভাপতি শিল্পপতি মোস্তাফিজুর রহমান শ্যামল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপসচিব আল আমিন পারভেজ, নড়াইলের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কবির উদ্দিন প্রামানিক, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এডিশনাল এসপি ফজলুল করিম প্রমুখ।

বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাঁটি একদিন বিশ্বব্যাপী সমাদৃত হবে বলে প্রত্যাশা করেন বগুড়ার সংসদ সদস্য, জনপ্রতিনিধি ও অন্যান্য বক্তারা।

 

সর্বশেষ সংবাদ

মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী
খাবারে নেশা দ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি
একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে: নৌপ্রতিমন্ত্রী
বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়
ভুয়া দলিল দেখিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা রুটে দুই জোড়া কমিউটার ট্রেন উদ্বোধন
বাড়ি ফিরলেই বিয়ে, হিটস্ট্রোকে প্রাণ গেল আশিকের
অতিরিক্ত গরমে স্কুলগামী শিশুর স্বাস্থ্য রক্ষার উপায়
নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪