মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিইউপি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স অনুষ্ঠিত

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (এফএসএসএস) আয়োজিত এবং বিইউপি গ্লোবাল অ্যাফেয়ার্স কাউন্সিল পরিচালিত ‘বিইউপি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স-২০২১’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শনিবার (১২ ফেব্রুয়ারি) বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। বিইউপি শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম উন্নতকরণ, আন্ত:বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং কূটনীতিক জ্ঞান অনুশীলনের মাধ্যমে আন্তর্জাতিক নেটওয়ার্ক স্থাপন করার উদ্দেশ্যে কনফারেন্স এর আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এছাড়া বিশেষ অতিথি ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান, এসজিপি, এসইউপি, এনডিসি, পিএসসি। এফএসএসএস এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল এমরান আহমেদ চৌধুরী, এনডিসি, পিএসসি অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

 

 

এবারের কনফারেন্স ১০ ফেব্রুয়ারি ২০২২ এ শুরু হয়ে ১২ ফেব্রুয়ারি ২০২২ এ শেষ হয়। কনফারেন্সের মূল প্রতিপাদ্য ছিল ‘Fostering the Economy Through the Technological Advancement to Tackle Post Pandemic Catastrophe’। তিনদিনব্যাপী অনুষ্ঠিত কনফারেন্সে দেশের ২৭টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং ৬টি দেশ থেকে ১০জন বিদেশি ডেলিগেট অংশ নেন। কনফারেন্সের ৮টি কমিটিতে ৮টি সমসাময়িক বিষয় ও তার প্রাসঙ্গিক সমাধান নিয়ে আলোচনা করা হয় ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শকে অনুসরণ করে তরুণরাই টেকসই এবং সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে এগিয়ে আসবে। তিনি আরও বলেন, ‘বিইউপি ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস কনফারেন্স’ অনুষ্ঠানের মাধ্যমে তরুণরা বৈশ্বিক বিভিন্ন সমস্যা সম্পর্কে অবগত হবে এবং তার সমাধানের জন্য বলিষ্ঠ ভূমিকা পালন করবে যা সাম্য ও সৌহার্দ্যরে বিশ্ব গড়তে অগ্রণী ভূমিকা রাখবে।

সমাপনী অনুষ্ঠানে বিইউপির উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, ঊধ্বর্তন কর্মকর্তা, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দ, আমন্ত্রিত অতিথি, বিইউপির শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

 

 

Header Ad

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী

সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

বিখ্যাত মার্কিন পত্রিকা টাইম ম্যাগাজিনের প্রকাশিত স্বাস্থ্যক্ষেত্রে অবদান রাখা ১০০ প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তাকে ডিজিজ ফাইটার হিসেবে উল্লেখ করা হয়েছে তালিকায়।

বর্তমানে তিনি মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর এবং সাটুরিয়া) আসনের সংসদ সদস্য। গত ২ মে তালিকাটি প্রকাশ করা হয়।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে জাহিদ মালেকের ব্যাপারে বলা হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে জাহিদ মালেকের পাঁচ বছর বিতর্কমুক্ত ছিলেন না। করোনা মহামারি নিয়ে তার প্রাথমিক পদক্ষেপ নিয়ে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে। এরপর তিনি একটি কার্যকর টিকাদান কর্মসূচি সম্পাদন করেন। যার ফলে ঘনবসতিপূর্ণ দক্ষিণ এশীয় দেশটিতে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল। জানুয়ারিতে দায়িত্ব ছেড়ে দেওয়া সত্ত্বেও, মালেক তার সাড়ে ১৭ কোটি দেশবাসীর উন্নতির জন্য প্রশংসিত হচ্ছেন।

মার্কিন সাময়িকীটি জানায়, ২০২৩ সালে বিশ্বে প্রথম দেশ হিসেবে কালাজ্বর নির্মূল করে আলোচনায় আসে বাংলাদেশ। এটি মাছি দ্বারা সংক্রামিত একটি রোগ, যা চিকিৎসা না করা হলে ৯৫ শতাংশ ক্ষেত্রে মৃত্যু হয়। একই বছর বাংলাদেশ লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস, মশা দ্বারা সংক্রামিত একটি দুর্বল পরজীবী রোগ নির্মূল করতে সফল হয়েছে। এই জোড়া সাফল্যের মাধ্যমে ইতিহাসের প্রথম জাতি হিসেবে বাংলাদেশ এক বছরে দুটি অসংক্রামক রোগ নির্মূল করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে কমানোর জন্য জাহিদ মালেক বাংলাদেশে হলুদের মধ্যে সিসার উপাদান কমানোর প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন। বিষয়টি জন্য ডব্লিউএইচওর দ্বারা সম্মানিতও হয়েছেন জাহেদ মালেক।

তৃতীয় বিয়ের আলোচনার মধ্যে ‘তুফান’ নিয়ে হাজির শাকিব খান

ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢাকাই সিনেমার সুপারস্টার খ্যাত শাকিব খানের তৃতীয় বিয়ের গুঞ্জন চলছে। তবে কবে আর কাকে বিয়ে করতে যাচ্ছেন সেটা আড়ালেই রেখেছেন কিং খান। আর এর মধ্যেই ‘তুফান’-এর অফিশিয়াল টিজার প্রকাশ করেছে চরকি। রায়হান রাফি পরিচালিত এ সিনেমায় অন্য এক রূপে ধরা দিয়েছেন ঢালিউড সুপারস্টার।

মঙ্গলবার ( ৭ মে) বিকেল ৫টা ১৫ মিনিটে প্রকাশ পাওয়া ১ মিনিট ২২ সেকেন্ডের টিজারে দেখা যাচ্ছে, পুরো সিনেমাই অ্যাকশন আর রহস্যে ভরা।

টিজারে দেখা যাচ্ছে, বন্দুক হাতে এন্ট্রি নেন শাকিব। এসময় তাকে বলতে শোনা যায়, পূর্বের কথা মোতাবেক এখন থেকে পুরো দেশকে তুফানের হাতে তুলে দিব। সে যা চাইবে পাইবে, যা করিতে চাইবে, করিবে। তাহাকে কোনো কিছুতেই বাঁধা দেওয়ার এখতিয়ার কেউ রাখিবে না। আর এর ব্যত্যয় ঘটিলে.... তুফান আসে।



টিজার দেখে ভক্তদের মন্তব্য, কোরবানি ঈদে মুক্তি পেতে যাওয়া এ সিনেমা ছাড়িয়ে যাবে ‘অ্যানিমেল’ আর ‘কেজিএফ’ সিনেমাকেও। নতুন ইতিহাস গড়তে চলেছে এ সিনেমা- অনেক নেটিজেন এমন মন্তব্যও করেছেন।

মুক্তি প্রতীক্ষিত এ সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। শাকিব খানের বিপরীতে আছেন কলকাতার নায়িকা মিমি চক্রবর্তী ও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীকেও।

এ সিনেমায় আরও থাকছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েত, একে আজাদ সেতু, হাসনাত রিপনের মতো তারকারা।

‘তুফান’ সিনেমাটি প্রযোজনা করছে এসভিএফ বাংলাদেশ, আলফা আই ও চরকি। সিনেমাটি আসন্ন কোরবানির ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেবে বলে মনে করছেন সিনেমাবোদ্ধারা।

ডেঙ্গুতে আমার মা মারা গেছেন, আর কেউ যেন মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী

বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি: সংগৃহীত

ডেঙ্গু নিয়ন্ত্রণে নিবিড় পর্যবেক্ষণ করতে হবে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, দুই দিনের জ্বরে আমার মা ডেঙ্গুতে মারা গেছেন। এই বেদনা আমি বুঝি। তাই ডেঙ্গুর ব্যাপারে আমার চিন্তা আছে। ডেঙ্গুতে আমি মাকে হারিয়েছি, আর কেউ যেন না হারায়। তাই ডেঙ্গু সংক্রমণ বৃদ্ধির আগেই তা প্রতিরোধে জনসচেতনতায় গুরুত্ব দেওয়ার তাগিদ দেন তিনি।

মঙ্গলবার (৭ মে) সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ডেঙ্গু মোকাবেলায় পূর্বপ্রস্তুতি বিষয়ে আলোচনার সময় এ কথা বলেন তিনি।

ডা. সামন্ত লাল সেন বলেন, সব রোগের ক্ষেত্রেই সবচেয়ে বড় বিষয় হচ্ছে যাতে রোগটি কারও হওয়ার আগেই প্রতিরোধ করা যায়। যাতে মানুষের ডেঙ্গু না হয় সেই ব্যবস্থা নিতে হবে। মশা নির্মূলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশন এবং যে ঘরে মানুষ থাকে সেখানকার সবাইকেই সচেতন থাকতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা অনেক আলোচনা ইতোমধ্যে করেছি। আমি নির্দেশনা দিয়েছি যাতে ডেঙ্গু বৃদ্ধির সময়ে কোনোভাবেই স্যালাইন সংকট দেখা না দেয় এবং স্যালাইনের দামও না বাড়ে।

তিনি আরও বলেন, ডেঙ্গু সংক্রমণ বাড়লে হাসপাতালগুলো খালি রাখার ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছি। যাতে করে যাদের প্রয়োজন তাদের ভর্তি করানো যায়। আর যাদের কম প্রয়োজন তাদেরও যেন হাসপাতালে ভর্তি না করিয়ে চিকিৎসা দেওয়া যায়।

মন্ত্রী বলেন, আমাদের ফগিং বিষয়ে কিছু ভুল ধারণা আছে। এ বিষয়ে আলোচনা করব। সিটি কর্পোরেশনের সাথেও ওপেনলি আলোচনা করব।খালি এখানে বক্তৃতা দিয়ে চলে গেলাম, তারপর ভুলে গেলাম, সেটা করলে চলবে না। আমাকে কাজ করতে হবে, কথা কম কাজ বেশি।

ঢাকার বাইরেও ডেঙ্গুর ভালো চিকিৎসা আছে উল্লেখ করে ডা. সামন্ত লাল সেন বলেন, চিকিৎসাতে কোনও ঘাটতি হবে কিংবা চিকিৎসা জানে না- এমন আর হবে না। ভালো চিকিৎসা ঢাকার বাইরেও হবে, ঢাকার ভেতরেও হবে। এতে কোনও সন্দেহ নাই।

তিনি বলেন, জ্বর এলে আমরা যদি সঙ্গে সঙ্গে পরীক্ষা করে হাসপাতালে ভর্তি হই, তাহলে ভালো চিকিৎসা এবং সুচিকিৎসা পাওয়া যাবে। ডেঙ্গুর চিকিৎসা নিয়ে আমি বিশ্বাস করি, একেবারে উপজেলা পর্যায়ে চিকিৎসক যারা আছেন তারা প্রশিক্ষণপ্রাপ্ত।

সর্বশেষ সংবাদ

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী
তৃতীয় বিয়ের আলোচনার মধ্যে ‘তুফান’ নিয়ে হাজির শাকিব খান
ডেঙ্গুতে আমার মা মারা গেছেন, আর কেউ যেন মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী
সিনেমায় আসছেন সোহেল চৌধুরী–দিতির কন্যা লামিয়া
৬ মাসের মধ্যে শাহজালালের থার্ড টার্মিনাল পুরোপুরি চালু : মন্ত্রী
টানা পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন
ডামি ও প্রতারণার উপজেলা নির্বাচনের সঙ্গে জনগণ নেই : রিজভী
কারওয়ান বাজারে হঠাৎ প্রাইভেটকারে আগুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লাগবে ডোপ টেস্ট
ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম
৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা
দেশে যানবাহনের নতুন স্পিড লিমিট, মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৬০ কিলোমিটার
১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি
খাবারের প্যাকেটে সাংবাদিকদের টাকা দিল ন্যাশনাল ব্যাংক
ঢাকায় বিএনপির সমাবেশ ১০ মে
নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল