বুধবার, ১ মে ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নেমপ্লেট’

বিশ্বের ৬০টির অধিক দেশ হতে জমা পড়া ২৫০ এর বেশি সিনেমা হতে ৩৫ দেশের নির্বাচিত ৯৪টি সিনেমা নিয়ে নিয়ে শুরু হতে যাচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে এই উৎসব শুরু হবে ১৬ মার্চ। চলবে ২০ মার্চ পর্যন্ত।

এই উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে একমাত্র চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে তরুণ নির্মাতা জীবন শাহাদাৎ-এর চলচ্চিত্র ‘নেমপ্লেট’।

ড্রিম মেকিং প্রোডাকশন হাউজের প্রযোজনায় শাহরিয়ার চয়নের সিনেমাটোগ্রাফিতে চলচ্চিত্রটিতে অভিনয় করেন মাহিরা হাসান, সাবেরি ইয়াসমিন, তাজুল ইসলাম, সাজু আহমেদ।

২১ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রে উঠে আসে একেকটি বাড়ির নামকরণ সাদৃশ্য নেমপ্লেটের পেছনের আবেগ অনুভূতি আর ভালোবাসার গল্প।

কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী দময়ন্তী ভদ্রের তোলা ছবি হতে অনুপ্রাণিত হয়ে এই চলচ্চিত্রে ভয়েস ওভার দিয়েছেন কলকাতার শিল্পী সংঘমিত্রা সাক্সেনা।

এ প্রসঙ্গে নির্মাতা জীবন শাহাদাৎ বলেন, ‘যেকোনো পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ গর্বের ও আনন্দের।

বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে বিশ্বের দরবারে দেশের ভাবমূর্তি প্রকাশে ইতিবাচক ভূমিকা রাখার চেষ্টা অব্যাহত রাখবো আশা করছি।’

উল্লেখ্য, নেমপ্লেট চলচ্চিত্রটি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দু’বার স্ক্রিনিং হয়ে বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

এএম/এমএমএ/

Header Ad

বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস

ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র থেকে মাঝারী তাপপ্রবাহ। ভ্যাপসা গরমে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনাও ঘটছে। এরই মধ্যে বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস। আগামী পাঁচদিনের মধ্যে সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

সেই সঙ্গে আগামী তিনদিনের মধ্যে সামান্য কমে আসতে পারে তাপমাত্রাও। তবে দেশজুড়ে তাপপ্রবাহে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে।

আজ বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বজ্রপাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এছাড়া আজ যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়নগঞ্জ, সিরাজগঞ্জ, দিনাজপুর ও খুলনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আভাস থাকলেও আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা কমে আসার আভাস রয়েছে। আবহাওয়া অফিস বলছে, দিনের তাপমাত্রা কমলেও ওইদিন দেশের পূর্বাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ দিন কিছু কিছু জায়গা থেকে বিরাজমান তাপপ্রবাহও প্রশমিত হতে পারে বলেও আভাস রয়েছে।

এদিকে, আগামী শুক্রবার বিরাজমান তাপপ্রবাহের তীব্রতা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ দিন দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ কমে যেতে পারে এবং অন্যত্র তা সামান্য কমার আভাস আছে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অপরদিকে, বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী পাঁচদিনে সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে।

কেনিয়ায় বৃষ্টি-বন্যায় নিহত বেড়ে ১৬৯, নিখোঁজ শতাধিক

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় ভারী বর্ষণ ও বন্যায় ১৬৯ জন নিহত হয়েছে। ছবি: সংগৃহীত

কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় আরও ৬৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় আফ্রিকার এই দেশটিতে তাদের মৃত্যু হয়। এতে করে গত ১ মার্চ থেকে দেশটিতে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৬৯ জনে। এছাড়াও এখনও নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ।

কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু। প্রতিবেদনে বলা হয়েছে, কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় গত ২৪ ঘণ্টায় আরও ৬৬ জন প্রাণ হারিয়েছেন বলে মঙ্গলবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। এতে করে গত ১ মার্চ থেকে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৬৯ জনে। এছাড়া দেশটিতে এখনও ৯১ জন নিখোঁজ রয়েছেন।

কেনিয়ার সরকারের মুখপাত্র আইজ্যাক মওয়াউরা এক সংবাদ সম্মেলনে বলেন, মঙ্গলবার কাদা ধসের ঘটনায় বেশ কয়েকটি গ্রাম ক্ষতিগ্রস্ত হওয়ার পর ৪৫ জনের মৃত্যু হয়েছে এবং এতে করে মৃতের সংখ্যা ১৬৯ জনে পৌঁছেছে।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় আমরা সারা দেশে ৬৬ জনকে হারিয়েছি এবং এর মধ্যে ৬০ জন প্রাপ্তবয়স্ক এবং ছয়জন শিশু রয়েছে।’

তিনি আরও বলেছেন, ‘বন্যার কারণে ৩০ হাজার ২১৪টি কেনিয়ান পরিবার বাস্তুচ্যুত হয়েছে। আর জনসংখ্যার হিসেবে বাস্তুচ্যুতদের সংখ্যা প্রায় ১ লাখ ৯০ হাজার ৯৪২ জন। কেনিয়ার রাজধানীতে বাস্তুচ্যুতরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।’

এদিকে ক্রমবর্ধমান পরিস্থিতির প্রতিক্রিয়া হিসাবে কেনিয়ার সরকার ঘোষণা করেছে, তারা বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য হাসপাতালের সমস্ত বিল বহন করবে। বিশেষ করে মঙ্গলবার যারা কাদা ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের। এছাড়া বাস্তুচ্যুতির পাশাপাশি ক্ষয়ক্ষতির শিকার পরিবারগুলোর আর্থিক বোঝাও কমিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

মূলত ভারী বৃষ্টিপাত এবং নদীর পানি উপচে পড়ে সৃষ্ট বন্যায় ঘরবাড়ি প্লাবিত হয়েছে, অবকাঠামো ধ্বংস হয়েছে এবং প্রয়োজনীয় পরিষেবা ব্যাহত হয়েছে। মানবিক সংস্থা এবং স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জরুরি সহায়তা প্রদানের জন্য কাজ করছে কেনিয়ার সরকার।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো মারাত্মক বন্যা মোকাবিলায় মঙ্গলবার বিশেষ মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেন। এদিকে মঙ্গলবার এক বিবৃতিতে আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারপারসন মুসা ফাকি মাহামত দেশজুড়ে বিপর্যয়কর বন্যার ধ্বংসযজ্ঞের পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত পরিবার এবং কেনিয়ার জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সংহতি প্রকাশ করেছেন।

এর আগে কেনিয়ার নাকুরু কাউন্টিতে গত সোমবার একটি বাঁধ ফেটে ৪০ জনের বেশি মানুষ নিহত হয়। রাজধানী নাইরোবি থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) উত্তর-পশ্চিমে অবস্থিত নাকুরু কাউন্টির মাই মাহিউতে ওই দুর্ঘটনাটি ঘটে।

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষ, নারীসহ নিহত ২

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষ। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ট্রাক-অটো‌রিকশার সংঘ‌র্ষে নারীসহ দুইজন নিহত হ‌য়ে‌ছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন।

নিহতরা হ‌লেন- উপ‌জেলার খিলপাড়া গ্রামের মৃত দে‌লোয়ার হো‌সে‌নের ছে‌লে ও অটোরিকশা চালক বাবুল হো‌সেন (৪৫) এবং ব‌লিভদ্র গ্রামের আজিজুর রহমা‌নের স্ত্রী স্বপ্না আক্তার (৩১)। তিনি অটো‌রিকশার যাত্রী। আহতের নাম স্বপন মিয়া (২০)।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যার দিকে উপ‌জেলার জামতলী পাথা‌লিয়া এলাকায় এ ঘটনা ঘ‌টে।

এ ঘটনায় ধনবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) ইদ্রিস মিয়া জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে দুইজনের মরদেহ উদ্ধার করা হয়। আইনি প্রক্রিয়া শে‌ষে নিহ‌তদের মরদেহ তা‌দের স্বজনদের কাছে হস্তান্তর করা হ‌বে।

সর্বশেষ সংবাদ

বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস
কেনিয়ায় বৃষ্টি-বন্যায় নিহত বেড়ে ১৬৯, নিখোঁজ শতাধিক
টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষ, নারীসহ নিহত ২
শ্রমিকের কল্যাণে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি
‘আমার জীবনটা এখানেই থেমে গেলো’
চ্যাম্পিয়ন্স লিগ: ভিনিসিয়ুসের জোড়া গোলে বায়ার্নকে রুখে দিলো রিয়াল
মহান মে দিবস: শ্রমিকদের অধিকার আদায়ের দিন আজ
মহাদেবপুরে খাদ্যগুদামের ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ফিলিপাইনে গরমে জেগে উঠল ৩০০ বছর আগে ডুবে যাওয়া শহর
দাম বাড়ল জ্বালানি তেলের
সুন্দরবনের খালে ভাসছে মরা বাঘ
তিন ইসলামি ব্যাংকের ‘ঋণ কেলেঙ্কারি’ তদন্তের নির্দেশ বাতিল
টাঙ্গাইলে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, হিট স্ট্রোকে বৃদ্ধের মৃত্যু
অতি বাম-অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: প্রধানমন্ত্রী
রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ কাটা হবে: মেয়র তাপস
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি
বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ
নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৭০ শতাংশই ফেল