শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

যাদের হাতে উঠল জি সিনে অ্যাওয়ার্ড ২০২৪

ছবি: সংগৃহীত

জি সিনে অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। এতে একাধিক ২০২৩ সালের একাধিক হিট সিনেমার মাধ্যমে সম্মানিত হয়েছে বলিউড তারকারা। সেরা অভিনেতা এবং অভিনেত্রীর অ্যাওয়ার্ড পেয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান এবং রানি মুখার্জী। অন্যদিকে সানি দেওল এবং কিয়ারা আদভানি পেয়েছেন ভিউয়ার্স চয়েজ অ্যাওয়ার্ড পেয়েছেন।

গত রোববার (১০ মার্চ) এ অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শাহরুখ খান থেকে শুরু করে সানি দেওল, আলিয়া ভাট, কিয়ারা আদভানি প্রমুখ নজর কেড়েছেন তাদের সাজ দিয়ে।

কিয়ারা আদভানি গতকাল সোমবার রানি মুখার্জীর সঙ্গে একটি ছবি পোস্ট করেন। সেখানে তিনি ক্যাপশনে লেখেন, ‘সেরা অভিনেত্রীর পুরস্কার পেলাম আমার পছন্দের অভিনেত্রীর সঙ্গে। ধন্যবাদ জি সিনে অ্যাওয়ার্ড আমায় সেরা অভিনেত্রী ভিউয়ার্স চয়েজ অ্যাওয়ার্ড দেওয়ার জন্য। যারা যারা আমায় ভোট দিয়েছেন তাদের ধন্যবাদ।’

কার্তিক আরিয়ানও এদিন একটি ছবি পোস্ট করেছেন ট্রফির সঙ্গে। তিনি পেয়েছেন পারফর্মার অব দ্য ইয়ারের খেতাব।

জওয়ান যেসব পুরস্কার পেল-

২০২৩ সালটা শাহরুখ খানের বছর ছিল। একসঙ্গে তিনি তিন তিনটি ব্লকবাস্টার হিট সিনেমা উপহার দিয়েছিলেন। তার গত বছর মুক্তি পাওয়া ছবি জওয়ান এবারের জি সিনে অ্যাওয়ার্ডে একাধিক খেতাব জয় করেছে। এই ছবিটি সেরা ফিল্ম, সেরা মিউজিক, সেরা ভিএফএক্স, সেরা অ্যাকশন, ইত্যাদি পুরস্কার পেয়েছে।

অন্যদিকে অরিজিৎ সিং ঝুমে জো পাঠান গানটির জন্য সেরা প্লেব্যাক সিঙ্গার অ্যাওয়ার্ড পেয়েছেন। আর এই ছবির আরেকটি গানের বেশরম রংয়ের জন্য সেরা প্লেব্যাক সিঙ্গার নারীর পুরস্কার পেয়েছেন শিল্পা রাও।

কে কোন পুরস্কার পেলেন জি সিনে অ্যাওয়ার্ডে-

সেরা অভিনেতা পপুলার চয়েজ: শাহরুখ খান (জওয়ান এবং পাঠান), সেরা অভিনেতা ভিউয়ার্স চয়েজ: সানি দেওল (গদর ২), সেরা অভিনেত্রী পপুলার চয়েজ: রানি মুখার্জী (মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে), সেরা অভিনেত্রী ভিউয়ার্স চয়েজ: কিয়ারা আদভানি (সত্যপ্রেম কী কথা), পারফর্মার অব দ্য ইয়ার: কার্তিক আরিয়ান (সত্যপ্রেম কী কথা) এবং অনন্যা পাণ্ডে (খো গয়ে হাম কাহা)।

এছাড়াও সেরা ফিল্ম: জওয়ান, সেরা মিউজিক: জওয়ান, সেরা ভিএফএক্স: রেড চিলিজ এন্টারটেইনমেন্ট (জওয়ান), সেরা ব্যাকগ্রাউন্ড মিউজিক: অনিরুদ্ধ (জওয়ান), সেরা মিউজিক ডিরেক্টর: অনিরুদ্ধ (জওয়ান), সেরা ডায়লগ: সুমিত আরোরা (জওয়ান), সেরা প্লেব্যাক সিঙ্গার: অরিজিৎ সিং এবং শিল্পা রাও (পাঠান), সেরা লিরিক্স: কুমার (চালেয়া জওয়ান), সেরা কোরিওগ্রাফি: বস্কো মার্টিস (পাঠান), সেরা কস্টিউম ডিজাইন: মণীশ মালহোত্রা (রকি অউর রানি কি প্রেম কাহানি), সেরা গল্প: অ্যাটলি (জওয়ান)।

Header Ad

আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে

ছবি: সংগৃহীত

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আগামীকাল রোববার (১২ মে)। এ দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা এ সংক্রান্ত চিঠিতে সই করেছেন।

নিয়ম অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর অনুমতি ও সময়সূচি নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়ে থাকে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেন, সেদিন ফল প্রকাশে প্রস্তুতি নেওয়া হয়।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। সারাদেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এসএসসিতে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন, দাখিলে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। আর বিদেশের আট কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে জানবেন ফল:

শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান

ছবি: সংগৃহীত

৫০ দিন পর জেল থেকে মুক্তি পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার (১০ মে) দুপুরে তার জামিন আবেদন মঞ্জুর করেন ভারতের সর্বোচ্চ আদালত। এরপর রাতেই তিহার জেল থেকে ছাড়া পান আম আদমি পার্টির (এএপি) নেতা।

কেজরিওয়ারের জেলমুক্তির পর উচ্ছ্বাসে ফেটে পড়েন সমর্থকরা। রাজপথে তাকে ঘিরে উৎসবে মেতে ওঠেন দলীয় নেতা-কর্মীরা। সেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রীর স্ত্রী সুনিতা কেজরিওয়ালসহ দলের জ্যেষ্ঠ নেতারাও।

এসময় সমর্থকদের উদ্দেশে অরবিন্দ কেজরিওয়াল বলেন, আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই। আপনারা আমাকে আশীর্বাদ দিয়েছেন। আমি সুপ্রিম কোর্টের বিচারপতিদের ধন্যবাদ জানাই। তাদের জন্যই আমি আপনাদের সামনে। আমাদের দেশকে একনায়কতন্ত্র থেকে বাঁচাতে হবে।

এএপি নেতা সৌরভ ভরদ্বাজ দাবি করেছেন, জেল থেকে কেজরিওয়ালের মুক্তি ইন্ডিয়া জোটের জন্য ‘গেমচেঞ্জার’ হয়ে উঠবে। ফলে ভোটের মাঠে বাড়তি সুবিধা পাবে বিরোধী দলগুলো।

আগামী ১ জুন পর্যন্ত জামিনে থাকবেন দিল্লির মুখ্যমন্ত্রী। এর পরদিনই তাকে আত্মসমর্পণ করতে হবে। এর মধ্যে নতুন করে জামিন না পেলে লোকসভা নির্বাচনের ভোটগণনার দিন (৪ জুন) জেলেই কাটাতে হবে কেজরিওয়ালকে।

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ গ্রেফতার করা হয় তাকে। এরপর থেকেই জামিন পাওয়ার চেষ্টা করছিলেন মুখ্যমন্ত্রী। দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন, তবে তা খারিজ করে দেন আদালত। তারপরই সুপ্রিম কোর্টে জামিনের আবেদন জানান এএপি সুপ্রিমো।

গত মঙ্গলবারের শুনানিতেই কেজরিওয়ালকে জামিন দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ। তারা জানান, এই ভোটের আবহে মুখ্যমন্ত্রীর জামিনের বিষয়টি বিবেচনা করা যেতে পারে। তবে সেদিনই সর্বোচ্চ আদালত জানিয়ে দেন, কেজরিওয়াল জামিন পেলেও আপাতত সরকারি কোনো ফাইলে সই করতে পারবেন না তিনি। সূত্র: এনডিটিভি

থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে তীব্র গরম ও তাপপ্রবাহে ২০২৪ সালের শুরু থেকে এ পর্যন্ত ৬১ জনের মৃত্যু হয়েছে, যা আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ।

শুক্রবার (১০ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রতিক দিনগুলোয় বৃষ্টিপাত এবং তাপমাত্রা কমে যাওয়া সত্ত্বেও হিট স্ট্রোকের ঝুঁকি অব্যাহত রয়েছে। গত বছর হিট স্ট্রোকে মারা যায় ৩৭ জন। অর্থাৎ চলতি বছরের প্রথম ৫ মাসেই থাইল্যান্ডে প্রায় দ্বিগুণে পৌঁছেছে হিট স্ট্রোকে মৃতের সংখ্যা। নিহতদের বেশিরভাগই মধ্যবয়সী বা বয়স্ক পুরুষ, যাদের মধ্যে অনেকেই কৃষি শ্রমিক বা নির্মাণ খাতের শ্রমিক।

এপ্রিলের বেশিরভাগ সময় এবং মে মাসের দেশটিতে উচ্চ তাপমাত্রা দেখা গেছে। বিশেষ করে লাম্পাং প্রদেশে তাপমাত্রা ৪৪.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, যা সর্বকালের সর্বোচ্চ রেকর্ড ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও ব্যাংককে কয়েকদিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছে পৌঁছেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে দেশটির উত্তরপূর্বাঞ্চলে। ওই অঞ্চলটি কৃষিপ্রধান এলাকা। আবহাওয়াবিদরা জানিয়েছেন, চলতি বছর থাইল্যান্ডে স্বাভাবিক সময়ের চেয়ে দেরিতে বর্ষা আসবে। তবে সামনে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দেশটির সরকারি সংস্থা থাইল্যান্ড ডিপার্টমেন্ট অব ডিজিজ কন্ট্রোলের উপপ্রধান আপিচার্ত ভাচিরাফান জানান, এল নিনো আবহাওয়া প্যাটার্ন এবং জলবায়ু পরির্তনের জেরে চলতি বছর টানা ও দীর্ঘ তাপপ্রবাহ বয়ে যাচ্ছে থাইল্যান্ডের ওপর দিয়ে। গরম ও গরমজনিত অসুস্থতার ঝুঁকি থেকে বাঁচতে দেশবাসীকে যতখানি সম্ভব বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সর্বশেষ সংবাদ

আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে
৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান
থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ
যাত্রী উধাও, ভাড়া না পেয়ে জ্ঞান হারালেন রিকশাচালক
শেয়ারবাজারের স্থিতিশীলতায় বড় তহবিল পাচ্ছে আইসিবি
নওগাঁয় ভুট্টাক্ষেতে পড়েছিল কৃষকের মরদেহ
৩৭ শতাংশ হজযাত্রীর এখনো ভিসা হয়নি
ইসরায়েল বাহিনীর হামলায় গাজায় ৫০০ মসজিদ ধ্বংস, নিহত শতাধিক ইমাম
আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ
নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল
আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি
বৃষ্টি ভেজা স্নিগ্ধ বৈশাখের সকালের দেখা পেল রাজধানীবাসী
রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত, দুদিন পর মরদেহ ফেরত
সব সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ফার্মেসি বন্ধের নির্দেশ
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস
আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল
হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ
সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার
পানি শুন্য ছোটযমুনা নদীর বুকে ধান চাষ!