৫৯ বছরের সিনেমা হল উর্বশী ফিরে পাবে যৌবন

২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৮ পিএম | আপডেট: ৩০ নভেম্বর ২০২২, ১১:৩৩ এএম


৫৯ বছরের সিনেমা হল উর্বশী ফিরে পাবে যৌবন

দিনাজপুরের ফুলবাড়ীর ৫৯ বছরের ঐতিহ্যবাহী উর্বশী সিনেমা হল ভেঙ্গে ছয় তলার বাণিজ্যিক ভবনসহ সিনেপ্লেক্স গড়ে তোলা হবে বলে জানিয়েছেন সিনেমা হলটির মালিকপক্ষ। লোকসানে থাকা উর্বশী সিনেমা হলটি দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় হৈহুল্লুর কিংবা কোলাহল নেই সিনেমাপ্রেমি দর্শকের।

জানা যায়, পৌরশহরের প্রাণকেন্দ্র নিতমলা এলাকায় অর্ধশত বছরের পুরনো ঐতিহ্যবাহী ফুলবাড়ীর উর্বশী সিনেমা হলটি এক সময় ছিল বিনোদনপ্রেমি মানুষের একমাত্র বিনোদনের আশ্রয়স্থল। সেই সময় ঢাকার সঙ্গে তাল মিলিয়ে উর্বশী সিনেমা হলে মুক্তি পাওয়া নতুন সিনেমা প্রদর্শিত হতো। প্রতিদিন দূর-দূরান্ত থেকে পরিবার-পরিজন নিয়ে মানুষ আসত সিনেমা দেখতে।

দর্শকদের উপস্থিতিতে লাভজনক হওয়ায় স্থানীয় বিত্তবানদের অন্যতম ব্যবসায় পরিণত হয়েছিল সিনেমা হল ব্যবসা। অথচ ডিজিটাল জীবনযাত্রা হওয়ায় কালের গর্ভে হারিয়ে গেছে বিনোদনের অন্যতম কেন্দ্রস্থল এই সিনেমা হলটি। স্যাটেলাইট-ইন্টারনেট প্রযুক্তির ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে সিনেমা হলের প্রয়োজনীয়তা।

হারিয়ে যাচ্ছে জনপ্রিয়তা, দেখা মিলছে না দর্শনার্থীদের। আকাশ সংস্কৃতির প্রভাব দর্শকদেরকে করছে হলবিমুখ। উর্বশী সিনেমা হলের স্বত্বাধিকারী ও বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির

কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ খুরশিদ আলম মতি বলেন, তাঁর বাবা ফুলবাড়ী পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম নূরুল হুদা ১৯৬৩ সালে উর্বশী সিনেমা হলটি প্রতিষ্ঠা করেন। হলটি প্রথম স্থান থেকে সরিয়ে ১৯৭৪ সালে ফুলবাড়ী-গোবিন্দগঞ্জ সড়কে নিমতলা এলাকায় নতুন করে আধুনিক ডিজাইনে নির্মাণ করা হয়।

১২০০ আসনের হলটি ১৯৯৫ সালে যশোরের মনিহার এবং ঢাকার মধুমিতা সিনেমা হলের ডিজাইনার হানিফ সাহেবকে দিয়ে নতুন করে ডিজাইন করা হয়। বাবার মৃত্যুর পর তিনিই সিনেমা হলটির দেখভালের দায়িত্ব নেন। কিন্তু অনবরত লোকসানের মুখে দীর্ঘদিন ধরে সিনেমা হলটি ছবি প্রদর্শন
বন্ধ রাখা হয়েছে। বর্তমানে সিনেমা হলটি ভেঙ্গে নীচে শপিং মল এবং উপরে ফুডকোট, কনভেনশন সেন্টার, উন্নত মানের আবাসিক হোটেলসহ ১৫০ এবং ১০০ আসনের পৃথক দুইটি সিনেপ্লেক্সের মত করে সিনেমা হল চালু করা হবে।

সিনেপ্লেক্স দুইটিতে উন্নত মানের আসন, উন্নত প্রযুক্তির সাউন্ড সিস্টেম থাকবে। পিতার হাতের নির্মিত এবং হাজারো স্মৃতিতে অম্লান এই উর্বশী
সিনেমা হলটি ভেঙ্গে ফেলার কথা ভাবতেই কষ্ট লাগে। কিন্তু দর্শকের কথা ভেবে নতুন আঙ্গিকে নতুনভাবে প্রযুক্তির ছোঁয়া নিয়ে দ্রুত সময়ের মধ্যেই হাজির হবে দর্শকের প্রিয় উর্বশী সিনেমা হলটি।

উল্লেখ্য, লোকসানের বোঝা নিয়ে একের পর এক বন্ধ হয়ে গেছে। ফুলবাড়ীতে তিনটি সিনেমা হলের মধ্যে উর্বশী ও মনিমালা নামের দুইট সিনেমা হল ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে। কোনমতে আলোআধারের মধ্যে অস্তিত টিকে রয়েছে অবকাশ সিনেমা হল নামের সিনেমা হলটির।
এএজেড


বিভাগ : বিনোদন