বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

আগামীকাল যেসব জায়গায় বৃষ্টি থাকবে

ছবি: সংগৃহীত

মৌসুমের স্বাভাবিক লঘুচাপের প্রভাবে গত দুইদিন ধরে সারাদেশে বৃষ্টি হচ্ছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) কিছুটা কম থাকলেও মেঘে ছেয়ে যায় আকাশ। তবে, শনিবারও দেশের বেশ কিছু জায়গায় বৃষ্টি অব্যাহত থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, শুক্রবার বিকেলের পর থেকে দেশের বেশির ভাগ জায়গায় বৃষ্টিপাত কমে আসলেও চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় শনিবারেও বৃষ্টি থাকবে।

এ ছাড়া আকাশ মেঘাচ্ছন্ন থাকায় শীতের প্রভাব কম রয়েছে। তবে দু-এক দিনের মধ্যেই রাজধানীসহ সারাদেশে শীত পড়তে শুরু করবে। মাসের মাঝামাঝিতে মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ১০ ডিসেম্বরের পর থেকে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। উত্তরাঞ্চলে কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে আসতে পারে।

এদিকে গত ৪৮ ঘণ্টায় যশোরে সর্বোচ্চ ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ৪৬ মিলিমিটার।

Header Ad

পাঠ্যবই থেকে বাদ যাচ্ছে আলোচিত ‘শরীফ-শরীফার গল্প’

ছবি: সংগৃহীত

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রমে পড়াশোনা চলছে চলতি বছর থেকে। তবে নতুন শিক্ষাক্রমের আলোকে সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বইয়ের ‘শরীফার গল্প’ শিরোনামের গল্পটি নিয়ে সকল মহলেই শুরু হয় সমালোচনা। এবার বহুল সমালোচিত এই গল্পটি পাঠ্যবই থেকে বাদ দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

সম্প্রতি শরীফ শরীফার গল্পটি নিয়ে, বিচার-বিশ্লেষণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত বিশেষজ্ঞ কমিটি তার প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিয়েছে। প্রতিবেদনে গল্পে ব্যবহৃত ১৯টি শব্দ সমাজব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলে মত দিয়েছেন বিশেষজ্ঞ কমিটি।

এদিকে শরীফ-শরীফার গল্পে ১৯টি এবং শিক্ষা সহায়িকায় ২৪টি শব্দ বাদ দিলে আর গল্পই থাকে না। সেজন্য পুরো গল্প বাদ দিয়ে সমাজে হিজড়াদের অধিকারের বিষয়ে সচেতন করতে মানবিক গল্প সংযুক্ত করার সুপারিশ করেছে কমিটি।

এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, রিপোর্টটা দেওয়া হয়েছে মন্ত্রণালয়ে। মন্ত্রণালয় যেভাবে সিদ্ধান্ত দেবেন সেভাবে আমরা ব্যবস্থা নেব। এ ছাড়া ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত পাঠ্যবইয়ে ১৪৭টি ভুল চিহ্নিত করেছে এনসিটিবি। এসব ভুলের বিষয়ে স্কুলগুলোকে এরই মধ্যে জানানো হয়েছে।

এনসিটিবির চেয়ারম্যান আরও বলেন, সব স্কুলে জানানোর কথা, হয়তো প্রত্যন্ত অঞ্চলের কয়েকটি স্কুল না জানতে পারে। আমরা বিগত দিনে দেখেছি, মহাপরিচালক বরাবর এগুলো পাঠান। তারপর সেটা দ্রুত পাঠিয়ে দেওয়া হয়।

শিক্ষা গবেষকরা বলছেন, পাঠ্যবইয়ে অসঙ্গতি ও ভুল বেশি হচ্ছে। গাফিলতির সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

শিক্ষা গবেষক মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, পাঠ্যপুস্তকে প্রতিবার ভুল হচ্ছে। প্রতিবার অনেক প্রশ্ন আসছে। তবে, একজনকেও শাস্তি পেতে দেখিনি। শাস্তি হয় না বলেই এ জিনিসগুলো হয়। এখানে একটি গ্রুপ মনে হয় বিতর্ক তৈরি করার জন্যেই এই ভুলগুলো নিয়ে আসে। নতুন শিক্ষাক্রমের মূল্যায়ণ পদ্ধতি নিয়েও নানা সমালোচনা হচ্ছে, যা এখনও চূড়ান্ত করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর। ছবি: সংগৃহীত

মিঠা পানির ঝিনুক থেকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।

বৃহস্পতিবার (১৬ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের সভার শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ গহনা তুলে দেন মন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ‘মুক্তা চাষ প্রযুক্তি উন্নয়ন ও সম্প্রসারণ’ নামে একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো মিঠা পানির ঝিনুকে মুক্তা উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর। ছবি: সংগৃহীত

সমগ্র বাংলাদেশে জরিপের মাধ্যমে মুক্তা উৎপাদনে সক্ষম সাত প্রজাতির ঝিনুক শনাক্ত করা হয়েছে। এসবের মধ্যে চার প্রজাতির ঝিনুক অধিক উপযোগী। মিঠা পানির ঝিনুকে সফলভাবে কমলা, গোলাপী, ছাই ও সাদা রঙের রাইস মুক্তা উৎপাদন করা সম্ভব হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে মুক্তাচাষিদের নিয়ে ‘মুক্তা চাষ ফাউন্ডারস অ্যাসোসিয়েশন’ নামে একটি সমিতি গড়ে তোলা হয়। চাষিরা এই সমিতির মাধ্যমে আড়ংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বর্তমানে সাতজন মুক্তাচাষি চাহিদা মোতাবেক আড়ংকে মুক্তা সরবরাহ করছে। এসব মুক্তা থেকে আড়ং গহনা তৈরি করে তাদের নিজস্ব আউটলেটে বিক্রি করে থাকে।

ক্রিকেট ছাড়লে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি

ক্রিকেটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

সবকিছুরই একটা শেষ আছে। যত দুনিয়া কাঁপানো তারকা ক্রিকেটারই হোক না কেন, একটা সময় গিয়ে ইতি টানতে হয় সবাইকেই। বিরাট কোহলি তা বেশ ভালোভাবেই বোঝেন। তাই কোহলির ইচ্ছা, ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে সব কাজ শেষ করে ফেলা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর একটি পডকাস্টে এমনই কথা বলেছেন কোহলি।

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। কোহলির শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রান তার। ২৫ ইনিংসে রান ১১৪১। তবু এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে কোহলিকে নিয়ে রাখা নিয়ে উঠেছিল প্রশ্ন।

ক্রিকেটার বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

ধারণা করা হচ্ছে বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটে যে কোন একটি ফরম্যাটকে বিদায় বলে দিতে পারেন কোহলি। আর সেটি টি-টোয়েন্টি হতে পারে।

এদিকে বেঙ্গালুরু রয়্যালস চ্যালেঞ্জার্সের (আরসিবি) হয়ে আইপিএলে ব্যস্ত সময় কাটাচ্ছেন কোহলি। আরসিবির এক ভিডিওতে কোহলি তার অবসর ভাবনা সম্পর্কে বলেন, ‘আমার কাছে বিষয়টা খুব সহজ, প্রত্যেক ক্রীড়াবিদেরই কেরিয়ারের একটা শেষ আছে। আমিও এখন পিছনের দিকে যাচ্ছি। আমি চাইনা আমার কেরিয়ার শেষ করার পর আমি ভাবব যে এটা করলে কি হত, কারণ আমি অনন্তকাল খেলা চালিয়ে যেতে পারব না। তাই সহজ কথায় বলতে গেলে কোনও আক্ষেপ আমি রেখে যেতে চাই না। মাঠ থেকে যা যা পাওয়ার, পেয়ে ফেলতে চাই।’

একবার অবসর নিয়ে ফেললে বেশ কিছুটা সময় লোকচক্ষুর অন্তরালে কাটাবেন বলে জানান কোহলি। তিনি বলেন, ‘আমি যতদিন খেলব আমি আমার সব কিছু দেব, কিন্তু একবার আমি ক্রিকেট থেকে সরে দাঁড়ালে, আপনারা আমায় চাইলেও বেশ খানিকটা সময় দেখতে পাবেন না।'

উল্লেখ্য, কোহলি পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন ২০০৬ সাল থেকে। এখন ৩৫ বছর বয়স তার। তাই ক্যারিয়ারের শেষ দিকে যে আছেন তা বলাই যায়। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এটাই কোহলির শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানও কোহলির, ২৫ ইনিংসে তার রান ১১৪১। গড় ৮১.৫০, স্ট্রাইক রেট ১৩১.৩০। হয়েছেন দুবার টুর্নামেন্ট–সেরা। এবারও কোহলি নিঃসন্দেহে দারুণ কিছু করতে চাইবেন।

সর্বশেষ সংবাদ

পাঠ্যবই থেকে বাদ যাচ্ছে আলোচিত ‘শরীফ-শরীফার গল্প’
মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর
ক্রিকেট ছাড়লে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা!
চট্টগ্রাম বন্দর গত ১৫ বছরে আন্তর্জাতিক বন্দরের সক্ষমতা অর্জন করেছে: নৌপ্রতিমন্ত্রী
কাক পোশাকে ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ভাবনা
সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ধানমন্ডিতে ছিনতাই হওয়া ফোন উদ্ধার হলো ভারতের গুজরাট থেকে
এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব
তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ
ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি
যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১০৮ বার পেছাল
দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু