বুধবার, ১ মে ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দেশে আরও ৪৩৬ জন করোনায় আক্রান্ত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ৪৩৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

যার ফলে মোট শনাক্তের সংখ্যা পৌঁছেছে ১৯ লাখ ৪৭ হাজার ৭০২ জনে এবং মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৮৯ জনে।

সোমবার (৭ মার্চ) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২ দশমিক ১৮ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৩৮ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৮২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৫৪৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৪৬ হাজার ৮৮৪ জন।

মৃত ৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩ জন এবং সিলেটে বিভাগে ১ জন রয়েছেন। মৃতদের ৩ জনের বয়স ৬০ বছরের উর্ধ্বে এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

২৪ ঘণ্টায় মৃত পুরুষ ৩ জন এবং নারী ১ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৬৯ জন এবং নারী ১০ হাজার ৫২০ জন।

গত বছরের ১০ আগস্ট দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল সর্বোচ্চ ২৬৪ জন এবং ২৮ জুলাই শনাক্তের সংখ্যা ছিল সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৫৮টি আরটি-পিসিআর, ৫৭টি জিন-এক্সপার্ট এবং ৬৬১টি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাবসহ মোট ৮৭৬টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ৭৬টি। নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৯টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৯৫০টি।

/এএস

Header Ad

মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু

ছবি: সংগৃহীত

গাইবান্ধার পলাশবাড়ীতে মে দিবসের কর্মসূচিতে গিয়ে তীব্র গরমে অসুস্থ হয়ে সাজু মিয়া (৫৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ বুধবার দুপুর দেড়টার দিকে সদরের উপজেলা পরিষদ গেট এলাকায় এ ঘটনা ঘটে।

সাজু মিয়া উপজেলার বেতকাপা ইউনিয়নের ছোট বোনের পাড়া গ্রামের মৃত মোজাম্মেল হকের ছেলে।

বেতকাপা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান মোস্তফা বলেন, সাজু মিয়া বাসচালকের সহকারী (হেলপার) হিসেবে কাজ করতেন। তিনি গাইবান্ধা জেলা বাস-মিনিবাস-কোচ ও মাইক্রোম্যাক্স শ্রমিক ইউনিয়নের একজন সদস্য।

তিনি আরও বলেন, আজ সকাল ১০টায় মে দিবস উপলক্ষ্যে সংগঠন আয়োজিত র‍্যালিতে অংশ নেন সাজু। র‍্যালি শেষে উপজেলা পরিষদ টাউন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখান থেকে বের হয়ে পরিষদের গেটের সামনে এসে তিনি অসুস্থ হলে হাসপাতালে নেয়ার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। বিকেলে নিহতের মরদেহ বাড়িতে পৌঁছেছে।

পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনিসুর রহমান বলেন, তীব্র গরমে হিটস্ট্রোকজনিত কারণে তার মৃত্যু হয়ে থাকতে পারে।

টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা

ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে প্রাথমিক বিদ্যালয়ে চাকরি দেওয়ার বলে প্রতারণার মাধ্যমে টাকা নিতে এসে পুলিশের হাতে আটক হয়েছেন হাসান মিয়া (২২) নামের ভুয়া সেনা সদস্য।

আটককৃত হাসান জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার চর ভাটিয়ানী গ্রামের গোলজার হোসেনের ছেলে।

বুধবার (১ মে) সকালে ভুয়া সেনা সদস্যের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের পর জেলহাজতে প্রেরণ করেছে থানা পুলিশ।

এর আগে মঙ্গলবার রাতে ভূঞাপুর বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে আটক করে থানা পুলিশ। এ সময় তার কাছ থেকে সেনাবাহিনীর পরিচয়পত্র, পোশাক ও একটি মানিব্যাগ উদ্ধার করা হয়।

এ ঘটনায় ভুক্তভোগী উপজেলার বরকতপুর গ্রামের মাহবুবুর শেখ জানান, ওই ভুয়া সেনাসদস্য তার বড় কর্মকর্তার মাধ্যমে আমার বোনকে প্রাথমিক বিদ্যালয়ে চাকরি দিবেন। এ জন্য কয়েক লাখ টাকা চাওয়া হয়। পরে ওই সেনা সদস্য ভূঞাপুর আসেন টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে। পরে আত্মীয় এক সেনা সদস্যের মাধ্যমে জানতে পারি যিনি চাকরি নিয়ে দিবেন তিনি ভুয়া সেনা সদস্য।

এ ব্যাপারে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আহসান উল্লাহ্ বলেন, প্রাথমিক বিদ্যালয়ে চাকরির কথা বলে টাকা লেনদেনের কথা বলতেই ভূঞাপুর আসছিল ওই ভুয়া সেনা সদস্য। পরে তাকে আটক করে থানায় নিয়ে আসা হয়। নিয়মিত মামলা দায়ের পর তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ

ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন প্রদেশে সাতটি ধাপে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ক্ষমতাসীন বিজেপি এই নির্বাচনে তাদের সার্বিক প্রস্তুতি ও প্রচারণা দেখানোর জন্য বিদেশি কিছু রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে। বাংলাদেশ থেকে একমাত্র আওয়ামী লীগকে তারা আমন্ত্রণ জানিয়েছে।

ভারতে বিজেপি দীর্ঘ দিন ধরে ক্ষমতায় আছে। অন্যদিকে বাংলাদেশে পরপর চারটি জাতীয় নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে জয়লাভ করে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনা করছে। এই সময়ে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যুগান্তকারী উন্নয়ন হয়েছে। এই উন্নয়ন পুরো পৃথিবীকে অবাক করেছে।

ভারতের ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে শুধুমাত্র আওয়ামী লীগকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাৎপর্যপূর্ণ। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত আওয়ামী লীগ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রতি যে আস্থাশীল এবং আওয়ামী লীগকে যে দক্ষিণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল ও তাদের প্রকৃত বন্ধু মনে করে, এই আমন্ত্রণ সেই ইঙ্গিতই বহন করে।

বিজেপির নির্বাচনি প্রস্তুতি ও প্রচারণা পর্যবেক্ষণের জন্য পাঠানো আমন্ত্রণপত্রে তারা আওয়ামী লীগের পক্ষ থেকে একজন প্রতিনিধি প্রেরণের জন্য অনুরোধ করেছে। এই আমন্ত্রণের প্রেক্ষিতে আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে দলের তথ্য ও গবেষণা সম্পাদক এবং সংসদ সদস্য ড. সেলিম মাহমুদকে আওয়ামী লীগ সভাপতি ভারত সফরের জন্য মনোনীত করেছেন।

সফরটি মূলত পাঁচ দিনের। ১ মে থেকে ৫ মে পর্যন্ত। এই সফরে আওয়ামী লীগ প্রতিনিধির সঙ্গে বিজেপির সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক রয়েছে। দিল্লির বাইরে বিজেপির নির্বাচনি প্রচারণা সরেজমিনে দেখানোর জন্য বিজেপি আওয়ামী লীগ প্রতিনিধিকে ছত্রিশগড়ে নিয়ে যাবে।

উল্লেখ্য, ভারতের নির্বাচন ১৯ এপ্রিল শুরু হয়েছে, যা ১ জুন পর্যন্ত চলবে। ৪ জুন ভোটের ফলাফল ঘোষিত হবে।

সর্বশেষ সংবাদ

মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা
দুই মাস পর ইলিশ ধরতে নেমেছেন জেলেরা
গরমে ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন? হতে পারে বড় বিপদ
নিজ এলাকায় জানাজায় গিয়ে মোবাইল হারালেন ধর্মমন্ত্রী
মানুষের মস্তিষ্কের আকার বড় হচ্ছে!
শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
বিমানের খাবার নিয়ে অসন্তোষ প্রধানমন্ত্রী, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ
ছাত্রলীগ নেতাকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ ছাত্রদলের বিরুদ্ধে
শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না: রিজভী
যতবার সরকারে এসেছি ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী
দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড
জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব!
সৌদি আরবে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট, মদিনায় রেড এলার্ট!
সন্ধ্যায় হাসপাতালে যাবেন খালেদা জিয়া
নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অফিস