শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

তাহখানা কমপ্লেক্স

সোনা মসজিদ ছাড়িয়ে আর প্রায় অর্ধ কিলোমিটার সামনেই সড়কের উল্টোদিকে পড়ে তাহখানা কমপ্লেক্স। এখানে পাশাপাশি তিনটি স্থাপনা পাওয়া যায়। একটি তাহখানা, একটি মসজিদ ও একটি মাজার। এই স্থাপনাগুলো মোঘল সম্রাট আওরঙ্গজেবের আমলে তার ভাই বাংলার সুবাহদার শাহ সুজার নির্মাণ করা। নির্মাণকাল ১৬৩৯-১৬৬০ সালের মধ্যে।

সম্রাট শাহজাহানের চার পুত্র দারাশিকো, শাহ সুজা, আওরঙ্গজেব ও মুরাদ বক্সের বিরোধের গল্প প্রায় সবারই জানা। শাহ সুজাকে বাংলার সুবাহদারীর দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি ধর্মগুরু হিসেবে মানতেন সুফী শাহ নেয়ামতউল্লাহ ওয়ালীকে, যার আখড়া ছিল গৌড়ে। গ্রীষ্মকালে অসম্ভব গরম পড়ত গৌড়ে। তাই এখানেই একটি শীতল প্রাসাদ এবং একটি তিন গম্বুজ বিশিষ্ট মসজিদ বানিয়ে দিয়েছিলেন শাহ সুজা। শাহ নেয়ামতউল্লাহর মৃত্যুর পর একটি মাজার বানিয়ে দেওয়া হয়।

একটি বিশাল আকারের পুকুরের গা ঘেঁষে নির্মাণ করা হয়েছিল তাহখানা বা শীতল প্রাসাদটি। এটি এমনভাবে বানানো, যে প্রাকৃতিক বাতাস এক দিক থেকে প্রবেশ করবে, কিন্তু ভবনের ভেতরেই ঘুরপাক খেয়ে আরেক দিক দিয়ে বের হয়ে যাবে। এই স্বাভাবিক বায়ু চলাচলের মধ্যেই প্রবেশ করা উষ্ণ বাতাস ভেতরে শীতল হয়ে যাবে। আবার শীতকালে একইভাবে উল্টো দিক থেকে প্রবেশ করা শীতল বাতাস ভেতরে প্রবেশ করে ঘুরপাক খেয়ে উষ্ণতা বেড়ে যাবে। কাজেই সারা বছর ভবনটির ভেতরে তাপমাত্রা খুব বেশি গরমও যেমন থাকবে না, আবার খুব বেশি শীতলও থাকবে না।

হাল আমলের স্থাপনাগুলোর মধ্যে আমরা যদি বাংলাদেশের সংসদ ভবনের সঙ্গে তুলনা করি, এই স্বাভাবিক বায়ু চলাচল করে ভবনকে নাতিশীতোষ্ণ রাখার জন্য যে প্রযুক্তি স্থপতি লুই কান ব্যবহার করেছিলেন, সেই একই প্রযুক্তি এই তাহখানায় ব্যবহার করেছিলেন শাহ সুজা। সময়ের ব্যবধান কেবল তিনটি শতক!

তাহখানা থেকে পুকুরে নামার জন্যও রয়েছে লুকানো সিঁড়ি। এটি ছিল নারীদের ব্যবহারের জন্য। আবার পুকুর থেকে উঠানো পানি চুলায় গরম করে running hot water এর ব্যবস্থাও ছিল ভবনের এই হাম্মামখানা অংশটিতে।

কথিত আছে, আওরঙ্গজেব যখন শাহ সুজাকে হত্যার জন্য প্রায়শই লোক পাঠাতেন, তখন কিছুদিনের জন্য শাহ সুজা সপরিবারে রাজধানী ঢাকা ছেড়ে এই তাহখানাতেই আশ্রয় নিয়েছিলেন।

খনিয়াদিঘী মসজিদ
আমাদের পরিকল্পনা ছিল তাহখানা কমপ্লেক্সের পর দারসবাড়ি মসজিদ ও মাদরাসা দেখার। কিন্তু রাস্তা খুঁজে না পেয়ে আমরা চলে আসি খনিয়াদিঘী মসজিদটি দেখার জন্য। বাংলাদেশ-ভারত বর্ডার পোস্টের ঠিক আগেই হাতের ডানদিকে একটি রাস্তা দিয়ে আসতে হলো। এই মসজিদ পর্যন্ত গাড়ি যাওয়ার পথ নেই। তাই নির্ধারিত পার্কিং স্পটে গাড়ি রেখে পায়ে হেঁটে কয়েকশত গজ এগিয়ে পৌঁছালাম আমরা খনিয়াদিঘী মসজিদে। হাতের বাঁয়ে পড়ল বিশাল এক দিঘী, এটির নাম খনিয়া দিঘী।

ধারণা করা হয়, ১৪৮০ সালে সুলতানি রাজসভার কোনো এক রাজবিবি এই মসজিদটি নির্মাণ করেছিলেন। এ কারণে এটি স্থানীয়ভাবে রাজবিবি মসজিদ নামেও পরিচিত। স্থানীয়ভাবে এটির অবশ্য আরেকটি অদ্ভুত নাম আছে - চামচিকা মসজিদ। সাম্প্রতিক সময়ে প্রত্নতত্ত্ব বিভাগ মসজিদটি চমৎকারভাবে সংস্কার করেছে। তবে এর আগে মসজিদটি বহু বছর পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। হয়তো সে সময়েই বাদুড় বা চামচিকার উপস্থিতির কারণে সেই নামটি করা হয়েছিল।

লম্বায় ও চওড়ায় মসজিদটি ৬২ ফুট ও ৪২ ফুট হলেও ভেতরের কামরাটি ২৮ ফুট বর্গাকার। পুব থেকে প্রবেশের তিনটি দরজা আছে। একটি প্রশস্ত বারান্দা পেরিয়ে মসজিদের মূল কক্ষে প্রবেশ করতে হয়। বারান্দার ছাদে দরজাগুলোর উপর বরাবর রয়েছে তিনটি ছোট অর্ধ বৃত্তাকার গম্বুজ। আর মূল ভবনের ছাদে একটিমাত্র বৃহৎ অর্ধ বৃত্তাকার গম্বুজ।

ইটে গড়া মসজিদটির দেয়ালে শোভা পাচ্ছে ইটে খোদাই করা নকশা ও টেরাকোটা। মূল ভবনের চার কোণে এবং বারান্দার সামনে দুই কোণে মোট ছয়টি প্রশস্ত অষ্টভূজাকার পিলার গেঁথে কাঠামোকে দৃঢ়তা দেওয়া হয়েছে।

১৫শ শতাব্দীর দ্বিতীয় অর্ধ থেকে গড়া বড় মসজিদগুলোর অধিকাংশেই ছিল বারান্দা। এটি আগের গড়া মসজিদগুলোতে দেখা যায় না। হয়তো এটি ছিল সে সময়ে নতুন একটি স্থাপত্যবিষয়ক উদ্ভাবন! টেরাকোটার নিখুঁত কাজগুলো দেখলে ভাবতেই অবাক লাগে, চারশো-পাঁচশো বছর আগে প্রযুক্তির কতটুকুই বা প্রাপ্যতা ছিল! সেগুলো ব্যবহার করেই কারিগররা এমন নিখুঁত কাজ করেছিল!

ধুনি চক মসজিদ
খনিয়াদিঘী মসজিদ দেখে এবার আমরা ফেরার পথ ধরেছি। কিছুটা এগিয়েই আবার রাস্তার বাঁ পাশের এক গলি ধরে কিছুটা এগিয়ে গেলাম। এই মসজিদ পর্যন্তও গাড়ি যাওয়ার রাস্তা নেই। আমবাগান পেরিয়ে যেতে হলো। তবে মসজিদটি দেখে বিস্মিত হতেই হবে। এর নির্মাণকাল সঠিকভাবে জানা যায় না। সাম্প্রতিক সময়ে প্রত্নতত্ত্ব বিভাগ এর সংস্কার করেছে, তবে এখানে কোনো সাইনবোর্ড নেই, যা থেকে সঠিক ইতিহাস জানা যাবে।

১৫শ শতাব্দীর গোড়ার দিকে সুলতানি আমলের আদলে গড়া ইটে নির্মিত একটি মসজিদ এটি। এই এলাকার মানুষ ঐতিহাসিকভাবে তুলা ধুনার কাজ করত বলেই হয়তো মসজিদটির ধুনি চক নাম দেওয়া হয়েছিল।

৪৫ ফুট লম্বা এবং ৩০ ফুট প্রশস্ত মসজিদটির দেয়াল প্রায় ৬ ফুট চওড়া। ছাদে গম্বুজ তিনটি মসজিদের সঙ্গে তুলনামূলকভাবে বেশ ছোট, যা গৌড় এলাকার মসজিদের নকশায় বিরল।

দারসবাড়ি মসজিদ
আমাদের শেষ গন্তব্য ছিল দারসবাড়ি মসজিদ ও মাদরাসা। প্রায় সম্পূর্ণভাবে ইটে গড়া দারসবাড়ি মসজিদটি দৈর্ঘ্যে প্রায় ১১২ ফুট এবং প্রস্থে প্রায় ৬৮ ফুট হলেও ভেতরের দৈর্ঘ্য প্রায় ১০০ ফুট এবং প্রস্থ প্রায় ৩৪ ফুট। মসজিদটির দেয়াল প্রায় ৬ ফুট চওড়া। পুবপাশে প্রবেশের মুখেই রয়েছে উত্তর-দক্ষিণে লম্বা ১০ ফুট প্রশস্থ একটি বারান্দা। পাথরে নির্মিত পিলার গেঁড়ে তার চারপাশে ইট গেঁথে মসজিদটির স্তম্ভগুলো নির্মাণ করা হয়েছিল। চার কোণে চওড়া ইঠের পিলার বানিয়ে মসজিদের অবকাঠামো দৃঢ় করা হয়েছিল। ৭টি খিলান আকৃতির উন্মুক্ত দরজা দিয়ে বারান্দায় প্রবেশ করে তারপর মসজিদে প্রবেশ করতে হতো। উত্তর দিকে দুইটি এবং দক্ষিণে তিনটি দরজা দিয়েও প্রবেশ করা যেত।

নামাজের কক্ষটি ছিল তিন ভাগে বিভক্ত। মাঝখানের মূল কক্ষটি বড়, আর দুই পাশে ছোট দুটি অংশ। উত্তরের অংশে পাথরের স্ল্যাব বসিয়ে দোতলায় একটি কক্ষ বানানো ছিল, যেটির জন্য ছিল একটি ভিন্ন প্রবেশ পথ এবং সিঁড়ি। এর দরজার সামনে থাকত রক্ষী। সম্ভ্রান্ত কোনো অতিথি বিভিন্ন ওয়াক্তের জামাতের সময় ব্যতিত অন্য কোনো সময়ে এই মসজিদে কখনো একা নামাজ পড়তে এলে তার জন্য এই অংশটি খুলে দেওয়া হতো। এজন্য এই অংশটির নাম ছিল মসজিদের রাজকীয় গ্যালারি। তবে জুম্মার নামাজের সময় এটি হয়ে যেত নারীদের নামাজ পড়ার স্থান। এ অংশটি অবশ্য এখন একেবারেই ভেঙে পড়েছে।

মসজিদটির ছাদটি নির্মাণ করা হয়েছিল একটু ভিন্ন ধরনের ডিজাইনে। মূল কক্ষের মাঝখানে ছিল একটি বিশাল চৌচালা গম্বুজ। তার সামনে এবং পেছনে ছিল একটি করে ছোট চৌচালা গম্বুজ। এই তিনটির দুই পাশে ছিল এক সারিতে তিনটি করে ছয়টি গোলাকার মাঝারি আকারের গম্বুজ। উত্তর ও দক্ষিণের ছোট কক্ষগুলোর উপর ছিল ছয়টি করে ছোট গোলাকার গম্বুজ। বারান্দার উপর মাঝখানে একটি চৌচালা এবং এর দুই পাশে তিনটি করে ছয়টি গোলাকার ছোট গম্বুজ। অর্থাৎ, মোট ছিল চারটি চৌচালা এবং ২৪টি গোলাকার গম্বুজ। দারসবাড়ি মসজিদের গম্বুজের এই নকশাটিকেই গৌড়ীয় নকশার পথিকৃৎ হিসেবে বিবেচনা করা হতো। এই আদলে ভারতবর্ষব্যাপী আরও বেশ কিছু মসজিদ নির্মাণ করা হয়েছিল। তবে কোনো এক ভূমিকম্পে মসজিদটির ছাদ ভেঙে পড়ে, যা আর কখনই পুনঃনির্মাণ করা সম্ভব হয়নি। মসজিদটিও আর ব্যবহারযোগ্য করা যায়নি।

ভেতরে পশ্চিম দেয়ালে রয়েছে মোট ১১টি মেহরাব, যার দুটি রয়েছে রাজকীয় গ্যালারিতে। ভেতরের দেয়ালে কোনো প্লাস্টারের কাজ করা হয়নি কখনোই। পুরো দেয়ালে ছিল শুধু ইটের কারুকাজ। আর মেহরাবগুলো সাজানো হয়েছিল অবিশ্বাস্য সুন্দর এবং নিখুঁত টেরাকোটায়।

কত সহস্র টেরাকোটা টালি যে ব্যবহার করা হয়েছিল মসজিদটির ভেতরে, তার হিসাব নেই। বেশ কিছু জায়গায় ভেঙে গেলেও এখনোও যেটুকু টিকে আছে, দেখে মুগ্ধ হতেই হবে। জ্যামিতিক আকার, ফুল ও লতার ডিজাইনে নির্মাণ করা হয়েছিল এই টালিগুলো। একেকটি একেক রকম, পাশাপাশি বসিয়ে পুরো নকশাটি সৃষ্টি করা। দূর থেকে দেখলে সবগুলো মেহরাব একইরকম মনে হলেও কাছে গিয়ে দেখলে বুঝা যায় একেকটি মেহরাবের ডিজাইন ডিটেইলে সামান্য কিছু পার্থক্য রাখা হয়েছিল। এতটা ডেলিকেট ও নিখুঁত টেরাকোটা ডিজাইন কোনো মসজিদের ভেতর খুব কমই দেখা যায়।

মসজিদটিতে যাওয়ার সময় পুর্ব ও দক্ষিণের দেয়াল দুটিই চোখে পড়ে। পুর্বের দেয়ালে খিলান ছাড়া আর তেমন কোনো চিহ্ন নেই। দক্ষিণের দেয়ালে কিছু টেরাকোটা এবং বেশ কিছু খোদাই করা ডিজাইন চোখে পড়ে। উত্তরের দেয়ালেও প্রায় একই। পশ্চিমের দেয়ালটি একেবারেই ভিন্ন। মাঝখানে মূল মেহরাবের অংশটি কিছুটা বের করা। বাকি পুরো দেয়ালের ইটে খোদাই করে নকশা করা। নির্দিষ্ট দূরত্ব পরপর একই ডিজাইনের পুনরাবৃত্তি করা হয়েছে। এপাশে সাতবার, ওপাশে সাতবার। দীর্ঘ সময়, বৈরী আবহাওয়া এবং নিয়মিত রক্ষণাবেক্ষণের অভাবে কিছু কিছু খোদাই করা অংশ ক্ষয়ে গেছে। কিন্তু তারপরও অপূর্ব সুন্দর লাগে দেখতে।

মসজিদের পুবপাশে বড় একটি পুকুর। তার পরেই হলো দারসবাড়ি মাদরাসা। ১৫০৪ সালে আলাউদ্দিন হোসেন শাহ এটি নির্মাণ করেছিলেন। কুমিল্লার শালবন বিহারের আদলে নির্মিত চতুর্ভূজাকার ভবনটির একেক দিকের দৈর্ঘ ১৮২ ফুট। রুমগুলো সব চারিদিকে। এতে রয়েছে ১০ ফুট ও ১০ ফুট মাপের ৪০টি রুম এবং চত্ত্বরের মাঝখানে একটি বড় ক্লাসরুম।

গৌড়ের সমসাময়িক মসজিদগুলোর মধ্যে কেবল এখানেই একটি মাদরাসা স্থাপন করা হয়েছিল।

কোনো কোনো গবেষকের মতে মসজিদটি স্থাপনের সময় এলাকার নামানুসারে এর নাম ছিল ওমরপুর মসজিদ। পরবর্তী সময়ে মাদরাসা স্থাপনের পর এটিও দারসবাড়ি নাম ধারণ করে। নামটির পেছনে যুক্তিও আছে বলে ধারণাটি ফেলে দেওয়া কঠিন।

সুলতানি আমলে দাপ্তরিক ভাষা ছিল ফার্সি। এই ফার্সি ভাষায় “দার্স” শব্দটির অর্থ “পড়া”। তাই পড়ালেখার জন্য বিশাল এই আবাসিক প্রতিষ্ঠান (মাদরাসা) প্রথম থেকেই “দার্সবাড়ি” নামেই পরিচিত ছিল। এর ছাত্ররা এই মসজিদেই ওয়াক্তের নামাজ আদায় করত বলে মসজিদটির “দার্সবাড়ি মসজিদ” নাম হয়ে যায়। দার্সবাড়ি থেকে দারসবাড়ি হতে সময় লাগেনি! এই এলাকাটিও এখন দারসবাড়ি নামে পরিচিত। এখানে মানুষ দারসবাড়ি মসজিদ ও দারসবাড়ি মাদরাসা নামেই এগুলোকে চিনে।

সময় গড়িয়ে দুপুর হয়ে গেছে। চৈতির বাগান অর্থাৎ পি্কনিক স্পটে পৌঁছাতে লাগবে দেড় থেকে পৌনে দুই ঘণ্টা। আর দেরি করা গেল না। মসজিদগুলো ঘুরে ঘুরে আরেকটু ডিটেইলে হয়তো দেখা যেত। কিন্তু তাতে সময় তো আর কুলাচ্ছিল না। তাই কিছুটা আফসোস নিয়েই ফেরা হলো। তারপরও এক সকালে এতগুলো প্রত্নতত্ত্ব স্থাপনা দেখা গেল, তাতেই আনন্দ তো আর কম হলো না। বন্ধুদের সঙ্গে আরও বড় আড্ডায় যোগ দিতে আমরা রওনা হয়ে গেলাম চৈতির বাগানের উদ্দেশে।

ডা. নাফিসুর রহমান: ডিস্যাবিলিটি ও ডেভেলপমেন্ট কনসাল্ট্যান্ট।

এসএন

Header Ad

টাঙ্গাইলে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

নির্মাণাধীন ভবন। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে নিরাপত্তা বেষ্টুনীবিহীন একটি ভবনে কাজ গিয়ে ছাদ থেকে পড়ে বাবুল মিয়া বাবু (৫৫) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। সে উপজেলার মাইজবাড়ী এলাকার গুটু মিয়ার ছেলে।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে ভূঞাপুর পৌর শহরের ফসলআন্দি এলাকায় সাংবাদিক আসাদুল ইসলাম বাবুলের তিন তলা ভবনের নিচের একটি ড্রেনে পড়ে গিয়ে তিনি মারা যায়।

স্থানীয় বাসিন্দা ওয়াহেদুজ্জামান পলাশ জানান, জুয়েল নামে এক ব্যক্তির নির্মাণাধীন বাসায় কাজ করছিলেন ওই নির্মাণ শ্রমিক। কাজ করতে গিয়ে হঠাৎ পা ফসকে ভবনের চার তলা ছাদ থেকে নিচের একটি ড্রেনে পড়ে যায়। পরে তাকে উদ্ধার করে তার সহকর্মীরা হাসপাতালে নিয়ে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

স্থানীয়রা জানান, নির্মাণাধীন এই ভবনের কোনো নিরাপত্তা বেষ্টনী ছিল না। নির্মাণ শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে আসছিলেন। নিরাপত্তা বেষ্টনী না থাকায় এর আগেও অনেক দুর্ঘটনা ঘটেছে।

অভিযোগ উঠেছে, থানা পুলিশকে না জানিয়ে কৌশলে ভবনের মালিক জুয়েল হাসপাতাল থেকে তার লাশ নিয়ে যায়।

ভবন মালিক জুয়েল বলেন, নির্মাণ শ্রমিক মৃত্যুর ঘটনায় তার পরিবারের সাথে সমঝোতা হয়েছে। পরিবারকে অর্থ সহায়তা প্রদান করা হবেও জানান তিনি।

এ ব্যাপারে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ বলেন, এ বিষয়ে কেউ অবগত করেনি। বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

ফাইল ছবি

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে। রাজিবুল ইসলামকে (বাপ্পি) সভাপতি ও সজল কুণ্ডুকে সাধারণ সম্পাদক হিসেবে অনুমোদন দিয়ে এ কমিটি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এ কমিটির অনুমোদন দেন।

কমিটি অনুমোদন দিয়ে এতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'স্মার্ট বাংলাদেশ', 'স্মার্ট মহানগর' বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর দক্ষিণ এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো।

ঘোষিত কমিটিতে সহ-সভাপতি হয়েছেন কাউসার আহমেদ (ইমন), সৈয়দ ইমরান হোসেন, মো. নাজমুল হোসেন, উবায়দুর রহমান লিও, নিবাস মজুমদার, রেহানুল হক রাফি, রাজীব সাহা, আবু তালিম ভূইয়া, আরাফাত হোসেন মারুফ, মো. হাসিবুল আলম পুলক, শাখাওয়াত হোসেন আরেফিন, মো. শাকিল তালুকদার, আহমেদ আলী রেজওয়ান, সালমান রহমান (আশরাফ), আদনান আইয়ুব, মো. রিয়াজ মোল্লা, শাহজালাল শাহীন, ইশতেফাক হক (ইফাজ), সৈয়দ আমিনুল ইসলাম (নিবিড়), কাজী জাহিদুল ইসলাম রাজন, মাশরুফ বিন নেসার শান, মো. শাহরিয়ার শাওন, মো. আক্তার হোসেন, মো. বিপ্লব খান,নাইমুল ইসলাম নোমান, নাজমুল হাসান প্রিন্স তালুকদার, সারোয়ার হোসেন, ফারকিলিত সাফাক-ই-আরফাকসাজ, আনিসুর রহমান আনিস, জুটন চন্দ্র দাস,মাহমুদুল হাসান (ইমন)।

এছাড়াও সহ-সভাপতি হিসেবে আরও আছেন, মাজেদুল মজিদ মাহমুদ (সাদমান), সাদি মোহাম্মদ সৈকত, আব্দুল্লাহ আল ফাহাদ রাজু, রাকিবুল ইসলাম শাওন, মো. ফজলে রাব্বি, সোহানুর রহমান সোহান, ওহিদুল ইসলাম অপু, মেহেদী হাসান, তানভীর আহমেদ, রুবেল মাহমুদ, সাব্বির বিন ইসলাম, মাসুদ রানা, মো. আবু ইউসুফ হৃদয়, আশিক মাহমুদ, মো. নুরুদ্দিন হাওলাদার, মাহমুদ হাসান জিল্লু, মো. ইনজামুল ইসলাম (আকিব), সোহেল রানা, আব্দুল্লাহ আল-হাসান, আহমেদ সারোয়ার স্বচ্ছ, মো. কামরুজ্জামান ইফতি, আরাফাত হোসেন রনি, মো. ইমরান হোসেন, সিফাত হোসেন, শেখ কোরবান ইসলাম, আব্দুল্লাহ আশিক, এফ এম সাইফুজ্জামান সজিব, মো. শামীম খান, বখতিয়ার শিকদার বাপ্পি, সুজন দাস, মো. তাবারক হোসেন (বিপ্লব), বাবু দাস, মো. ইমরান হোসেন পাভেল, জবিউল্লাহ শান্ত, বিশ্বজিৎ হাওলাদার জিৎ, ফেরদাউস আনসারী, নাইমুর রহমান দুর্জয়, জহিরুল ইসলাম খান তুহিন, মেহেদী হাসান রাজু, জাহিদুল ইসলাম জাহিদ, আল আমিন।

যুগ্ম-সাধারণ সম্পাদক হয়েছেন সাগর (সানাফ), সৈয়দ মুক্তাদির সাদ, সৌরভ দেব নয়ন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ আবিয়াজ সাজেদ, নয়ন শিকদার, কাজী তানবীর হোসেন, মাহবুব আলম মাহিব, রফিকুল ইসলাম রাসেল, ইয়াসির আরাফাত, আক্তারুজ্জামান মান্না।

সাংগঠনিক সম্পাদক হয়েছেন, সাকিব হোসাইন, শাকিল হোসেন (জীবন), আরমান মাহমুদ তুষার, রহমান ইকবাল (ইকু), জোবায়েদ সাদাফ সাজিদ, দিপ্ত কুন্ডু, জাহিদুল ইসলাম দিপু, মো. রাকিব হোসেন, নাইমুল ইসলাম, মো. সাইদুল ইসলাম জনি, মো. রাহাত হোসেন রাব্বি।

প্রচার সম্পাদক হয়েছেন হামিম খান কাজল। উপ-প্রচার সম্পাদক করা হয়েছেন আরিফুল ইসলাম, এরশাদ হোসাইন, এম আহসানুর রহমান ইমন, এম এস আর সবুজ, মাহবুব আলম খান তনিম, মুনতাসির রাফি।

দপ্তর সম্পাদক করা হয়েছে মো. সাকিব আল হাসান (রাজিব) কে। উপ-দপ্তর সম্পাদক হয়েছেন নাঈফুজ্জামান কোতোয়াল, শিমুল রায়, জুনাইদ বোগদাদী প্রধান, রাইসুল আলম ইসতিয়াক, শফিক বেপারী, কাজী রাকিব হোসেন।

গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হয়েছেন মীর মোহাম্মদ সাইকুন আলী শান্ত। উপ-গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হয়েছেন মোকারোম হোসাইন রুদ্র, মো. জনি ইসলাম, জুয়েল রানা, মো. মারজুক হোসেন ভুবন, মারুফ বিল্লাহ ও জাফরুল ইসলাম (লিটন)।

শিক্ষা ও পাঠচক্র সম্পাদক করা হয়েছে শাহাদাত মাহমুদ সাকিবকে। উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক হয়েছেন মো. জিন্নাত হোসেন, সাব্বির হাওলাদার, প্রতীম বিশ্বাস, রোহান আহমেদ, আহসান হাবিব ইমরান।

সাংস্কৃতিক সম্পাদক হয়েছেন তমাল পাল। উপ-সাংস্কৃতিক সম্পাদক করা হয়েছেন এইচ. এম. আমিনুল, নীলপদ্ম রায় প্রান্ত, স্বপন চৌধুরী, রাহুল কুমার ভৌমিক, সোহেল জামান রাকিব।

সমাজসেবা সম্পাদক হয়েছেন শাকিল আহমেদ হৃদয়। উপ-সমাজসেবা সম্পাদক করা হয়েছে শেখ মেহেদী হাসান, মাসুম বিল্লাহ, সাদ্দাম হোসেন সাদমানকে। ক্রীড়া সম্পাদক হয়েছেন মো. আবু হোসাইন। উপ-ক্রীড়া সম্পাদক হয়েছেন নাঈম ইসলাম দুর্জয়, তারিকুল ইসলাম অপু, সজল হাওলাদার, মো. নূর নবী (রাঈদ), সাহাবুদ্দিন চুপ্পু, আব্দুল্লাহ সাবিত আনোয়ার চৌধুরী।

আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হয়েছেন শাহ আলম বিজয়। উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হয়েছেন শাহরিয়া ইসলাম জয়, মোস্তাফিজুর রহমান দিপু, শেখ মুহাম্মদ নাঈম উল ইসলাম, ওয়াহিদুল ইসলাম নিশান, সৈয়দ লামমিম হাসান নিলয়। পাঠাগার সম্পাদক হয়েছেন সাফায়েত খন্দকার সিয়াম। উপ-পাঠাগার সম্পাদক হয়েছেন ইমতিয়াজ আহমেদ ইমরান, ফয়সাল আহম্মেদ তমাল, মাহমুদুল হাসান তুষার।

তথ্য ও গবেষণা সম্পাদক হয়েছেন হাবিবুর রহমান শাকিল। উপ-তথ্য ও গবেষণা সম্পাদক হয়েছেন ফয়সাল আহমেদ ভুবন, সাবের হোসাইন, মুরসালিন সরকার। অর্থ বিষয়ক সম্পাদক হয়েছেন মো. সোহাগ রানা। উপ-অর্থ বিষয়ক সম্পাদক হয়েছেন সুরুজ ফরাজী, গোলাম রাব্বি সিকদার শফিউদ্দিন মাহমুদ তুষার, আখিয়ারুল ইসলাম আফিক।

আইন বিষয়ক সম্পাদক হয়েছেন মেহেদী হাসান (নাহিদ)। উপ-আইন বিষয়ক সম্পাদক হয়েছেন কাজী জার্জিস বিন এরতেজা, মো. মঈন হোসেন (সজীব), মো. জুবায়ের হোসেন শেখ রওনক আহমেদ, আরিফুর রহমান ফাহাদ, নওফেল হামিদ জয়। পরিবেশ বিষয়ক সম্পাদক হয়েছেন ইরফান আহমেদ বাধন। উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক হয়েছেন মো. রাব্বী হোসেন, সজীব হাওলাদার, জাহিদুল ইসলাম।

স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক হয়েছেন মো. আরাফাত উল্লাহ। উপ-স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক হয়েছেন আহসানুল্লাহ সজীব, নিয়ামাল ওয়াকিল, নিবিড় হাসান, মো. ফয়সাল রাব্বি। বিজ্ঞান বিষয়ক সম্পাদক হয়েছেন আবরার খান তাহমিদ। উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক হয়েছেন আবু কাওসার, মো. তানভীর আহমেদ বাপ্পি, মো. জিসান হাওলাদার, মো. ওয়ালিউল।

দিনাজপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু

দিনাজপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু হয়েছে। ছবি: ঢাকাপ্রকাশ

দিনাজপুরের হাকিমপুরে গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেল সংঘর্ষে মোটরসাইকেলের থাকা দুই আরোহী নিহত হয়েছেন। এর আগে, সকালে ঘোড়াঘাট উপজেলায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাকের চালক ও সহকারীর মৃত্যু হয়।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে বিরামপুর-হাকিমপুর আঞ্চলিক সড়কের ডাঙ্গাপাড়া বাজারের উত্তর পাশে হাকিমপুর - বিরামপুর উপজেলার জিরো পয়েন্টে এ ঘটনা ঘটে। অন্যদিকে ভোরে ঘোড়াঘাট উপজেলার দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের টিএন্ডটি মোড় এলাকায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহত দুই মোটরসাইকেল আরোহী হলেন- নবাবগঞ্জ উপজেলার কুমারপাড়া গ্রামের ধীরাজ কুমার ছেলে ধীমান কুমার ঘোষ (৩০) ও একই উপজেলার দাউদপুর এলাকার আনারুলের ছেলে আরিফ হোসেন (৩৫)।

হাকিমপুর থানা পুলিশ জানায়, দুপুরের দিকে মোটরসাইকেল যোগে হাকিমপুর থেকে দুই বন্ধু বিরামপুর যাবার পথে হাকিমপুর উপজেলার শেষ সীমানায় গরু বোঝাই ভটভটির সাথে মোটরসাইকেল ধাক্কা খেয়ে পাকা রাস্তায় দুই মোটরসাইকেল আরোহী ছিটকে পড়ে। এতে ঘটনাস্থলেই দুই বন্ধুর মৃত্যু হয়।

নিহত ধীমান কুমার ঘোষ এর মামা হাকিমপুর হিলি পৌরসভার বাসিন্দা স্বপন কুমার বলেন, আজ শুক্রবার দুপুর সাড়ে বারোটার দিকে মোবাইল ফোনে আমাকে ভাগিনা ধীমান কুমার বলেন, মামা আমি জরুরি কাজে হিলি আসছিলাম তাই আপনার সাথে দেখা করতে পারলাম না। এর কিছুক্ষণ পরে দুর্ঘটনার খবর শুনতে পাই এবং হাসপাতালে এসে দেখি আমার ভাগিনা মারা গেছে।

হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. দুলাল হোসেন জানান, দুপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেলের আরোহীর মৃত্যু সংবাদ পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনা স্থলে পুলিশ পাঠিয়ে দেয়। পরে ঘটনাস্থল থেকে গরুবাহী ভটভটি জব্দ করে থানায় এবং নিহতদের হাসপাতালে আনা হয়েছে। পরবর্তীতে নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো আপত্তি না থাকায় লাশ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। ভটভটি চালক পলাতক রয়েছে।

এদিকে ঘোড়াঘাট উপজেলায় মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে দুজন নিহত হয়েছেন। শুক্রবার (২৬ এপ্রিল) ভোর সাড়ে ৬টার দিকে ঘোড়াঘাট উপজেলার দিনাজপুর -ঢাকা মহাসড়কের ঘোড়াঘাট টিএনটি মিশন মোড় এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ট্রাকচালক গোলাম রাব্বি (৪৫)। সে জয়পুরহাট জেলা সদরের আমদই এলাকার মমতাজের ছেলে। তার সহযোগী রেজোয়ান ইসলাম (২৮) একই এলাকার চৌমুহনীর বাসিন্দা।

স্থানীয়রা ও পুলিশ জানায়, শুক্রবার ভোর সাড়ে ৬টার দিকে দিনাজপুর থেকে ছেড়ে আসা ভুট্টাবোঝাই ট্রাকের (ঢাকা মেট্রো-ট-২০৬৬৪৯) সঙ্গে বিপরীত দিক থেকে আসা দিনাজপুর শহরমুখী সারবোঝাই ট্রাকের (ঝিনাইদহ-ট-১১১৬৪৬) মুখোমুখি সংঘর্ষ হয়। এ ঘটনায় স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে তারা এসে ঘটনাস্থল থেকে গুরুতর আহত অবস্থায় ২ জনকে উদ্ধার করে ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

ঘোড়াঘাট ফায়ার সার্ভিস কর্মকর্তা আতাউর রহমান বলেন, ‘আমরা সকালে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে এসে ২ জনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠিয়েছি।’

ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. সা-আদ আস সামস বলেন, ‘সকালে ফায়ার সার্ভিস সদস্যরা ২ জন রোগীকে মৃত অবস্থায় আমাদের হাসপাতালে নিয়ে আসেন। ঘটনাটি পুলিশকে জানানো হয়েছে।’

ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান নিশ্চিত করেছেন। তিনি জানান, উপজেলার টিএনটি মোড় এলাকায় ভুট্টা ও সারবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এর মধ্যে দিনাজপুর থেকে ছেড়ে আসা ভুট্টাবোঝাই ট্রাকটিকে দিনাজপুর শহরমুখী সারবোঝাই একটি ট্রাক সজোরে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ভুট্টাবোঝাই ট্রাকের চালক ও সহকারীর মৃত্যু হয়। ট্রাক দুটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সর্বশেষ সংবাদ

টাঙ্গাইলে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
দিনাজপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু
গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালক নিহত, আটক ১
ঢাকায় সৌদি দূতাবাসের ভেতরে আগুন
৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল, জানা গেল বৃষ্টির তারিখ
ফিলিস্তিনি মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি আর বেঁচে নেই
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি
বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে
রেকর্ড তাপপ্রবাহের জন্য সরকার দায়ী: রিজভী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, জনজীবনে অস্বস্তি
বিএনপির আরও ৭৫ নেতা বহিষ্কার
প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত