বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

শি তৃতীয় মেয়াদে চীনের নেতা নির্বাচিত, ক্ষমতা বাড়িয়ে গঠনতন্ত্র সংশোধন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কমিউনিস্ট পার্টির সপ্তাহব্যাপী কংগ্রেসে নতুন মেয়াদে শীর্ষ পদে উঠে এসেছেন।

রবিবার (২৩ অক্টোবর) কমিউনিস্ট পার্টির কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। চীনের সংবাদমাধ্যম জানায় সিনহুয়া জানায়, সপ্তাহব্যাপী কংগ্রেসের পর তৃতীয় মেয়াদে তিনি চীনের নেতা নির্বাচিত হলেন।

সিনহুয়া জানায়, তৃতীয় মেয়াদে চীনের নেতা নির্বাচিত হওয়ার পর শি জিনপিং ‘নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের’ প্রতিশ্রুতি দিয়েছেন।

বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে দলের নেতাদের উদ্দেশে শি বলেন, আপনারা আমাদের উপর যে আস্থা রেখেছেন তার জন্য আমি পুরো পার্টিকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস শেষ হয়েছে। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতা বাড়িয়ে দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে এ কংগ্রেসে।

শি জিনপিং বলেন, ২০তম কংগ্রেসের সব এজেন্ডা এদিন শেষ হয়েছে। এ সম্মেলন সফল হয়েছে। এ কংগ্রেস আমাদের পতাকাকে আরও উঁচু করেছে। শক্তি সঞ্চয় করেছে এবং ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যুগিয়েছে।

প্রতি পাঁচ বছর পর পর হওয়া চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস এক সপ্তাহ চলার পর শনিবার (২২ অক্টোবর) শেষ হয়।

পার্টির ২০তম কংগ্রেসে সাধারণ সম্পাদক চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতা বাড়িয়ে দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে এ কংগ্রেসে।

সংশোধনীর উদ্দেশ্য দলে শির মূল অবস্থান পাকাপোক্ত করা। ফলে চীনের কমিউনিস্ট পার্টির পূর্ণ নিয়ন্ত্রণ এখন শি জিনপিংয়ের হাতে। পাশাপাশি পার্টির নতুন কেন্দ্রীয় কমিটিও প্রকাশ করা হয়েছে।

এদিকে, নতুন কেন্দ্রীয় কমিটিতে রাখা হয়নি প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও ওয়াং ইয়াংকে। বলা হচ্ছে শির সঙ্গে ঘনিষ্ঠতা নেই বলেই তাদের কমিটিতে রাখা হয়নি।

চীনের প্রথা অনুযায়ী, তারা আরেক মেয়াদে পাঁচ বছরের জন্য সাত সদস্যের শক্তিশালী স্ট্যান্ডিং কমিটিতে দায়িত্ব পালন করতে পারতেন।

কমিটিতে শির ঘনিষ্ঠরাই জায়গা পাবেন বলে মনে করছেন অনেকে। রবিবার এ কমিটি ঘোষণার কথা রয়েছে। এদিন বৈঠকের পর শি জিনপিং দলের সাধারণ সম্পাদক হিসেবে তার অবস্থান নিশ্চিত করবেন বলে জানা গেছে। এ দায়িত্বের সুবাদেই তৃতীয় মেয়াদে চীনা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাবেন শি জিনপিং।

চীনের প্রেসিডেন্ট হিসেবে কোনো ব্যক্তি কেবল দুই মেয়াদে দায়িত্ব পালনের বিধি ছিল। তবে ২০১৮ সালে তা বিলুপ্ত করেন শি জিনপিং। যা তাকে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ করে দিয়েছে।

এর ফলে, চীনা কমিউনিস্ট পার্টিতে মাও সেতুংয়ের পর সবচেয়ে ক্ষমতাধর নেতায় পরিণত হয়েছেন শি জিনপিং। চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে কমিউনিস্ট পার্টির কংগ্রেসের সমাপ্তি অনুষ্ঠান থেকে সরিয়ে নেওয়া হয়।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে বসা জিনতাওকে দুজন লোক এসে সরিয়ে নিয়ে যান। শির আগে চীনের প্রেসিডেন্ট ছিলেন জিনতাও। পার্টির ২০তম কংগ্রেস শেষ হয়েছে। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতা বাড়িয়ে দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে এ কংগ্রেসে।

এ ছাড়া, কংগ্রেসে সবাই তাইওয়ানের স্বাধীনতার বিষয়ে চীন কোনো ছাড় দেবে না বলে একমত হয়েছেন। খবর রয়টার্সের।

চীনের আক্রমণ ঠেকিয়ে নিজ ভূখণ্ড রক্ষায় পুরোপুরি প্রস্তুত তাইওয়ান। আঘাত এলে দ্রুত পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির প্রতিরক্ষামন্ত্রী চি কুও চেং।

চলমান পরিস্থিতির মধ্যেই তাইপের সঙ্গে যৌথভাবে অস্ত্র তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে ওয়াশিংটন। খবর আনাদুলু এজেন্সির।

এমএমএ/

 

Header Ad

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের

ছবি: সংগৃহীত

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসরের আয়োজন নিয়ে দোটানায় পড়েছে পাকিস্তান। যার নেপথ্যে দেশটিতে গিয়ে ভারতের খেলতে না চাওয়া। ভারত এই টুর্নামেন্টও হাইব্রিড মডেলে খেলতে চায় বলে বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে কিছুদিন আগে জানিয়েছিল সংবাদসংস্থা আইএএনএস। তবে এর মাঝেও নতুন প্রস্তাব নিয়ে হাজির হয়েছে পাকিস্তান। তারা ভারতের সব ম্যাচ লাহোরের এক ভেন্যুতেই আয়োজন করতে চায়।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

কয়েক দিন আগেই বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদসংস্থা আইএএনএস জানিয়েছিল এশিয়া কাপের মতো এই টুর্নামেন্টও হাইব্রিড মডেলে খেলতে চায় ভারত। আর এটি কিছুতেই হতে দিতে চায় না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

কয়েকদিন আগে তারা আইসিসিকে তিনটি ভেন্যু করাচি, লাহোর ও রাওয়ালপিন্ডিতে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা জানিয়েছিল পাকিস্তান। নিরাপত্তার স্বার্থে এবার তারা ভারতের সব ম্যাচ কেবল লাহোরেই আয়োজন করতে চায়। একই শহরে হবে টুর্নামেন্টটির ফাইনালও।

ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানানো হয়েছে, এক শহরে ভারতের ম্যাচ আয়োজন করলে, লজিস্টিকস এবং ভ্রমণকেন্দ্রিক নিরাপত্তাজনিত মাথাব্যথা কমে যায় পিসিবির।

এ ছাড়াও লাহোর শহরের অবস্থান ভারত-পাকিস্তানে ওয়াগাহ সীমান্ত ক্রসিংয়ের কাছাকাছি জায়গায়। আর এর মাধ্যমে সহজেই ভারতীয় দর্শকরা দেশটিতে প্রবেশের সুযোগ থাকছে।

পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি চলতি সপ্তাহের শুরুতে আইসিসির কাছে চ্যাম্পিয়ন্স ট্রফির একটি খসড়া পাঠিয়েছিলেন। যেখানে তিনি জানান, টুর্নামেন্টটি আগামী বছর ফেব্রুয়ারির মাঝামাঝিতে আয়োজন করা হতে পারে। তবে সিদ্ধান্ত হবে প্রতিযোগী আটটি দেশের আলোচনার ভিত্তিতে।

এর মাঝে আবার ভারত সেখানে খেলবে কি খেলবে না তারও নিশ্চয়তা চেয়েছে পিসিবি। ২০০৮ এশিয়া কাপের পর থেকে আর কোনো ভারতীয় দল পাকিস্তানে সফর করেনি। ওই বছরই মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ঘটনায় দুই দেশের রাজনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে ক্রমাগত।

গত মঙ্গলবার করাচিতে আশাবাদী হয়ে পিসিবি সভাপতি নাকভি জানান, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে আট দলের সবাই পাকিস্তানে সফর করবে। যেখানে তিনি ভারতের খেলতে না চাওয়ার কোনো নেই বলেও উল্লেখ করেন।

পাকিস্তান এই টুর্নামেন্টটি আয়োজনে খুব মরিয়া, কারণ ১৯৯৬ বিশ্বকাপের পর আর কোনো আইসিসির ইভেন্ট আয়োজন হয়নি দেশটিতে।

এরপর ২০০৯ সালে শ্রীলঙ্কান দলের ওপর আরেক সন্ত্রাসী হামলার ঘটনায় ২০১১ ওয়ানডে বিশ্বকাপও সরিয়ে নেওয়া হয় পাকিস্তান থেকে। এরপর দেশটিতে ৬ বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা হয়নি।পরবর্তীতে ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট ফেরে বাবর আজমদের দেশে।

যেখানে এরই মাঝে ভারত বাদে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাওয়া প্রায় দেশই আলাদাভাবে সিরিজ খেলতে গিয়েছে। এর আগে সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসেছিল ২০১৭ সালে। যেখানে পাকিস্তান চ্যাম্পিয়ন হয়েছিল।

দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা

ছবি: সংগৃহীত

দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে দ্রুত বাড়ছে পানির স্তর। যার কারণে আকস্মিক বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আসন্ন হুমকি মোকাবিলায় স্থানীয় বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করে কিছু সুপারিশ করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)।

বুধবার (১ মে) এক বিজ্ঞপ্তিতে এফএফডব্লিউসি জনিয়েছে যে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালিত এফএফডব্লিউসি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলাগুলো ওপর দিয়ে বয়ে যাওয়া নদীগুলোতে পানির স্তর দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যার ফলে বেশ কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যার ঝুঁকি সৃষ্টি হয়েছে। নেত্রকোণা, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজারসহ ঝুঁকিপূর্ণ জেলাগুলোর নদীর তীরে পানি ওঠায় দ্রুতই সেসব অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এফএফডব্লিউসি জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জসহ উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী জেলাগুলোতে প্রাক-বর্ষার পানি প্রবাহ বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ অবস্থায় ওইসব এলাকার নদী তীরবর্তী বাসিন্দাদের তাৎক্ষণিক সতর্কতা অবলম্বন করতে এবং সম্ভাব্য ঝুঁকি থেকে সবকিছু সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

সবশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে বাসিন্দারা বিডব্লিউডিবি বন্যা অ্যাপ এবং এফএফডব্লিউসি ওয়েবসাইটের মাধ্যমে www.fwc.gov.bd এবং www.ffwc.gov.bd/flashflood রিয়েল-টাইম আপডেট ব্যবহার করতে পারবেন। এ ছাড়াও জরুরি প্রয়োজনে সমন্বয়ের জন্য হটলাইন ১০৯০ (টোল-ফ্রি) এবং ০১৮৪১-০০২২৯৯ নম্বরে কল করতে পারবেন।

বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের সতর্ক থাকতে এবং তাদের সুরক্ষা নিশ্চিত করতে সরকারি নির্দেশিকা অনুসরণের আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান

ছবি: সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত চিত্রনায়ক জায়েদ খান ও বিশ্ব ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসানের একটি ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, জায়েদ খানের মোবাইল ফোন সুইমিংপুলে ছুড়ে ফেলেন সাকিব। মাত্র ৫ সেকেন্ডের এই ভিডিও নিয়ে এখন ফেসবুক তোলপাড়।

ভিডিওতে অনেকটা বিরক্তিভাব দেখা গেছে ক্রিকেটার সাকিবের মধ্যে। তবে এ ঘটনায় এখনো দু’জনের কেউই প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। কিন্তু তারা কথা না বললেও তাদের এই ঘটনা নিয়ে চলছে নানা গুঞ্জন।

এরইমধ্যে বুধবার (১ মে) ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন জায়েদ খান। এতে ক্যাপশনে তিনি লেখেন, ‘নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে? শিগগিরই সব জানাব, তারপর আপনারাই বিচার কইরেন।’

এ চিত্রনায়কের এমন স্ট্যাটাস নিয়ে অবশ্য আগ্রহ দেখা গেছে নেটিজেনদের মধ্যে। মন্তব্যের ঘরে কেউ কেউ সাকিবের আচরণ নিয়ে প্রশ্ন তুলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন। আবার কেউ কেউ বলছেন―কোনো প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং প্রোমোশনের অংশ ভিডিওটি। তবে এ ব্যাপারে জায়েদ-সাকিব কিছু না বলা পর্যন্ত এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, বর্তমানে বিভিন্ন শোরুম উদ্বোধন নিয়ে ব্যস্ত সময় পার করছেন জায়েদ খান। পাশাপাশি দেশ-বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে স্টেজে পারফর্ম করছেন।

 

সর্বশেষ সংবাদ

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের
দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা
নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা