বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

একদিনে ৮০০ ভূমিকম্প, জরুরি অবস্থা জারি আইসল্যান্ডে

ছবি সংগৃহিত

একের পর এক শক্তিশালী ভূমিকম্পের কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে আইসল্যান্ডে। শুক্রবার (১০ নভেম্বর) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রেকজেনেস উপদ্বীপে ক্রমাগত এই ভূকম্পন অনূভূত হয়। ধারণা করা হচ্ছে, এটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পূর্বাভাস হতে পারে।

আইসল্যান্ডের নাগরিক সুরক্ষা ও জরুরি ব্যবস্থাপনা বিভাগ এক বিবৃতিতে বলেছে, গ্রিন্ডাভিকের উত্তরে সুন্ধনজুকাগিগারে তীব্র ভূমিকম্পের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছেন জাতীয় পুলিশ প্রধান।

কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, এ পর্যন্ত যে ভূমিকম্পগুলো হয়েছে, তার চেয়েও শক্তিশালী ভূকম্পন আঘাত হানার আশঙ্কা রয়েছে এবং এই ঘটনার ধারাবাহিকতা অগ্ন্যুৎপাত সৃষ্টি করতে পারে।

আইসল্যান্ডিক মেট অফিস (আইএমও) জানিয়েছে, ‘কয়েক দিনের মধ্যে’ এই অগ্ন্যুৎপাত ঘটতে পারে। এমন পরিস্থিতি সৃষ্টি হলে গ্রিন্ডাভিকের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ।

জানা যায়, শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টার দিকে আইসল্যান্ডের রাজধানী রেইকজাভিক থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে এবং দেশটির দক্ষিণ উপকূলের বেশিরভাগ অংশে দুটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে বড় ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ২।

কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার মধ্যরাত থেকে উপদ্বীপটিতে প্রায় ৮০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। আইএমও’র হিসাবমতে, গত অক্টোবরের শেষ থেকে ওই অঞ্চলে প্রায় ২৪ হাজার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। শুক্রবারের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়ার পর গ্রিন্ডাভিকের উত্তর-দক্ষিণে একটি রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ।

Header Ad

রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ

ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বুধবার ইসরায়েলকে গাজার রাফাতে চালানো তাদের সামরিক অভিযান ‘অবিলম্বে’ বন্ধ করার আহ্বান জানিয়ে সতর্ক করে দিয়ে বলেছে, এটি করতে ব্যর্থ হলে, এ ব্লকের সাথে দেশটির সম্পর্ক নষ্ট হবে। খবর এএফপি’র।

ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল ইউরোপীয় ইউনিয়নের নামে জারি করা বিবৃতিতে বলেন, ‘ইসরায়েল রাফাতে তাদের সামরিক অভিযান অব্যাহত রাখলে, তা অনিবার্যভাবে ইসরায়েলের সাথে ইইউ’র সম্পর্কের ওপর একটি নেতিবাচক প্রভাব ফেলবে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ইসরায়েলকে রাফাতে তাদের সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে এবং তারা সতর্ক করে দিয়ে বলেছে, ‘এটি গাজায় মানবিক সহায়তা বিতরণকে আরও ব্যাহত করছে এবং সেখানের লোকজনকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিচ্ছে।’

ইসরায়েলের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ইসরায়েল রাফাহ ও এর আশপাশের ১০ লাখেরও বেশি লোকজনকে অন্য অঞ্চলে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে- যা নিরাপদ বলে বিবেচিত হতে পারে না বলে জাতিসংঘ উল্লেখ করেছে।

২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষাথী ফেল

ছবি: সংগৃহীত

জয়পুরহাটের আক্কেলপুর সিনিয়র আলিম মাদ্রাসার (এসএসসি) দাখিল পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী ফেল করেছে। ২১জন শিক্ষাথী ফেল করায় অভিভাবকদের মধ্যে সন্তানের শিক্ষা নিয়ে দুশ্চিন্তা বিরাজ করছে। মাদ্রাসা সূত্রে জানা যায়, এবার ২১ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। মাদ্রাসায় শিক্ষকের সংখ্যা ২১ জন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ওই মাদ্রাসা থেকে এবারে বিজ্ঞান বিভাগ থেকে ১১ এবং সাধারণ বিভাগ থেকে ১০ জনসহ মোট ২১ জন পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। গত ১২ তারিখে ফলাফল প্রকাশের পর দেখা যায় ওই প্রতিষ্ঠানের সবাই পরীক্ষায় ফেল করেছে।

এ ছাড়াও উপজেলার কয়া শোবলা দাখিল মাদ্রাসায় ২০ জন পরীক্ষার্থীর মধ্যে একজন পাস করেছে। এবারের দাখিল পরীক্ষায় উপজেলার ৯টি মাদ্রাসার মোট ২০৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এর মধ্যে ৪১ জন পাস করেছে। আর সবাই অকৃতকার্য হয়েছে। এবার আক্কেলপুর উপজেলার মাদ্রাসার পাশের হার ২ দশমিক ৪৬ শতাংশ।

আক্কেলপুর সিনিয়র আলিম মাদ্রাসাটি এমপিও ভুক্ত। মাদ্রাসায় এবতেদায়ী বিভাগ, দাখিল (সাধারণ ও বিজ্ঞান বিভাগ), আলিম বিভাগ মিলে মোট শিক্ষক সংখ্যা রয়েছে ২১ জন।

আক্কেলপুর সিনিয়র আলিম মাদ্রাসার অধ্যক্ষ আ ও ম মোবারক আলী বলেন, প্রতিষ্ঠানের সবাই ফেল করায় আমরা বিস্মিত হয়েছি। এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। আমরা এই ফলাফলের জন্য বোর্ড চ্যালেঞ্জ করেছি।

আক্কেলপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাবেদ ইকবাল হাসান বলেন, আক্কেলপুর সিনিয়র মাদ্রাসায় ফল বিপর্যয় ঘটেছে। কেউ পাস না করায় তাদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে। জবাব পাওয়ার পর বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলম জানান, প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে আলোচনা করে বিষয়টি খতিয়ে দেখা হবে। শতভাগ ফেল কেন, তার কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে এবং জবাব পাওয়ার পর বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ওয়ানপ্লাসের ‘গ্রিন লাইন’ সমস্যা ফ্রি রিপেয়ার করা হবে দেশের ৩৫‌ জায়গায়

ছবি: সংগৃহীত

বাংলাদেশের বাজারে অফিসিয়াল স্মার্টফোন নিয়ে হা‌জির হলো চীনা হ্যান্ডসেট ব্র্যান্ড ওয়ানপ্লাস। আর এ উপলক্ষে ওয়ানপ্লাস ভক্তদের জন্য সুখবর নিয়ে এসেছে। ওয়ানপ্লাসের গ্লোবাল ভার্সনের স্মার্টফোনে ভা‌র্টিক্যাল লাইনের (গ্রিন লাইন) সমস্যা বিনামূ‌ল্যে রিপেয়ার করে দেবে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠানে বাংলাদেশে ‘ওয়ানপ্লাস’ এর যাত্রা ঘোষণা দেওয়া হয়। এ সময় ওয়ানপ্লাস বাংলাদেশের আফটার সেলস সা‌র্ভিস ডিরেক্টর রুবায়েত ফেরদৌস চৌধুরী এই তথ্য জানান।

তি‌নি বলেন, আমরা নির্ভরযোগ্য বিক্রয় পরবর্তী সেবার গুরুত্ব বুঝি। তাই দেশের সকল ওয়ানপ্লাস ব্যবহারকারীর জন্য ইতিবাচক অভিজ্ঞতা নি‌শ্চিত করতে আমরা আমাদের গ্লোবাল ভার্সন স্মার্টফোনের ডিসপ্লের ভা‌র্টিক্যাল লাইনের সমস্যা ফ্রিতে রিপেয়ার সা‌র্ভিস দেবো।

তি‌নি জানান, ওয়ানপ্লাসের সকল ফো‌ন ও ব্যাটা‌রিতে ১২ মাসের ওয়ারে‌ন্টি মিলবে।

অনুষ্ঠানে আরো জানানো হয়, বাংলাদেশজুড়ে ৩৫‌টি স্থানে ২২‌টি সা‌র্ভিস সেন্টার এবং ১৩‌টি সা‌র্ভিস পয়েন্টের মাধ্যমে বিক্রয় পরবর্তী সেবা পাওয়া যাবে।

বাংলাদেশে ওয়ানপ্লাসের যাত্রা হয়েছে নর্ড এন৩০ মডেলটির হাত ধরে। এই মডেলটি বাংলা‌দে‌শে তৈ‌রি। যার দাম মাত্র ১৬ হাজার টাকা। এই ফোনে মিলবে ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রোম। এতে রয়েছে মি‌ডিয়াটেক ডায়মেন‌সি‌টি প্রসেসর, ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং ৩৩ ওয়াটের সুপার‌ভুক ফ্ল্যাশ চার্জিং প্রযু‌ক্তি। ২২ মে থেকে ফোন‌টি বাংলাদেশে‌র বাজারে পাওয়া যাবে।

সর্বশেষ সংবাদ

রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ
২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষাথী ফেল
ওয়ানপ্লাসের ‘গ্রিন লাইন’ সমস্যা ফ্রি রিপেয়ার করা হবে দেশের ৩৫‌ জায়গায়
বাংলাদেশকে বিশ্বকাপের জন্য শুভকামনা জানালেন ডোনাল্ড লু
বিএনপির আরও ৫২ নেতাকে বহিষ্কার
তলে তলে আওয়ামী লীগ ডোনাল্ড লু'র হাত-পা ধরছে: রিজভী
প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, জানবেন যেভাবে
এমভি আব্দুল্লাহর প্রধান প্রকৌশলী নওগাঁর সাইদুজ্জামানের পরিবারে বইছে স্বস্থির হাওয়া
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য গ্রেপ্তার
তুরস্ক হামাসকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে : এরদোয়ান
গাইবান্ধায় পৃথক বজ্রপাতে দুইজনের মৃত্যু
১০৪ জনকে নিয়োগ দেবে কর কমিশনারের কার্যালয়
সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে : তথ্য প্রতিমন্ত্রী
সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু
একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী
গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ
নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু
সোনারগাঁয়ে ২৪০০ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
৬৩২ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার