শুক্রবার, ১৭ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

হাতকড়া নিয়েই স্লোগানে মুখর আদালত, হাসিমাখা মুখে মির্জা ফখরুল

ছবি:সংগৃহীত

গতকাল (সোমবার) মূখ্য মহানগর হাকিম আদালত প্রাঙ্গণে চোখ ধাধানো দৃশ্যে চোখ আটকে যায় সবার। হাতে হাতকড়া নিয়ে পুলিশের গাড়িতে স্লোগান দিতে দেখা যায় কয়েক জন আসামীকে। কোন মামলা বা কি অপরাধে তাদের গ্রেফতার করা হয়েছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া না গেলেও তাদের সাথে কন্ঠ মেলান বিএনপির আইনজীবীরাও। গণমাধ্যম কর্মীরাও ব্যাস্ত হয়ে পড়েন তাদের ক্যামেরা বন্দি করতে ।

পুলিশের গাড়িতে স্লোগানরত কয়েকজন আসামী । ছবি: সংগৃহীত

এদিন গ্রেফতারের ১ মাস ২০ দিন পর কেরানীগঞ্জ কারাগার থেকে আদালতে হাজির করা হয় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে । গোয়েন্দা পুলিশের মাইক্রোবাসে এনে প্রথমে তাদের রাখা হয় গারদ খানায় । দুপুরের দিকে তাকে নেওয়া হয় বিচারকের সামনে । পুরোটা সময হাসি মাখা মুখেই ছিলেন মির্জা ফখরুল । হাত নেরে নেতা কমীদের প্রতিবাদ গ্রহন করেন তিনি । তার সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খশরু মাহমুদ চৌধুরীও ।

আদালতে মির্জা ফখরুল ও আমির খশরু । ছবি: সংগৃহীত

সোমবার মির্জা ফখরুলের শারীরিক অসুস্থতার বিষয়টির বিবেচনায় আদালতে জামিন চাওয়া হয় । অন্যদিকে রাষ্ট্রপক্ষ থেকে চাওয়া হয় ১০ দিনের রিমান্ডের । আদালত জামিন দেননি তবে রিমান্ড নামঞ্জুর করে দুইদিন জেলগেটে পুলিশি জিজ্ঞাসাবাদের অনুমোদন দিয়েছে মির্জা ফখরুল ও আমির খশরুকে।

উচ্চ আদালতে আইনজীবী নেতাদের সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

মির্জা ফখরুল ও আমির খশরুকে আদালতে হাজির করাকে কেন্দ্র করে পুরো সময় বিক্ষোভ করেছেন বিএনপির আইনজীবীরা । উচ্চ আদালতেও সংবাদ সম্মেলন করেছেন আইনজীবী নেতারা। তারা অভিযোগ করে বলেছেন, বিচার বিভাগ চলছে সরকারের ইশারায়। নির্বাচনে আনতে কোন অনৈতিক প্রস্তাবের কাছে বিএনপি আপোষ করবেনা বলে জানয়েছেন আইনজীবীরা।

বিএনপির দাবি গত ২৮ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত সারাদেশে ২২ হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে । সাজা দেওয়া হয়েছে ১২০০ জনের বেশি নেতা কর্মীকে ।

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ শুরুর আগেই কাকরাইলে দুপুর থেকে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এই সংঘর্ষ পরে বিজয়নগর পানির ট্যাংক ও শান্তিনগর এলাকায় ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বিকেল তিনটার দিকে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। এই সংঘর্ষে পুলিশের এক সদস্য ও যুবদলের ওয়ার্ড পর্যায়ের এক নেতা নিহত হন। আহত হন পুলিশের ৪১ ও আনসারের ২৫ সদস্য। এছাড়া কমপক্ষে ২০ জন সাংবাদিক আহত হন।

এই ঘটনার পরদিন মির্জা ফখরুলকে গুলশানের নিজ বাসা থেকে আটক করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। এরপর তাকে প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ভাঙচুরের মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এরপর গত ২ নভেম্বর দিবাগত রাত ১টার দিকে গুলশানের একটি বাসা থেকে আমির খসরু মাহমুদ চৌধুরীকে আটক করে ডিবি। পরদিন ৩ নভেম্বর সমাবেশ চলাকালীন সংঘর্ষে পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয় তাকে। মামলায় তার ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ৯ নভেম্বর তাকে কারাগারে পাঠানো হয়।

Header Ad

কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এই চ্যালেঞ্জ মোকাবিলায় বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ন করতে যাচ্ছে।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করতে এবং ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে ২০২৪ সালের মধ্যেই নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ন করা হবে।

পলক বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউ এর সদস্যপদ অর্জন করেন এবং যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেন। ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবসের পাশাপাশি এ দিনটি জাতীয় জীবনের জন্য এক ঐতিহাসিক দিন। ভিস্যাটের মাধ্যমে দেশে ইন্টারনেট সংযোগ, তিনটি মোবাইল কোম্পানিকে লাইসেন্স প্রদানের মাধ্যমে মোবাইলের মনোপলি ব্যবসা বন্ধ করে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেওয়া এবং ১৯৯৮-৯৯ অর্থবছরে কম্পিউটারের ওপর থেকে ভ্যাট ট্যাক্স প্রত্যাহার করে কম্পিউটার সাধারণের জন্য সহজ লভ্য করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বেরই ফসল। ১৫ বছর আগে আইটি খাতে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। বর্তমানে তা দাঁড়িয়েছে ১.৯ বিলিয়ন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তি সেবা (আইটি) রপ্তানি খাতে একটি বড় মাইলফলক ছুঁয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের ৪০০ প্রতিষ্ঠান বিশ্বের ৮০টি দেশে ডিজিটাল সেবা রপ্তানি করছে।

এর আগে প্রতিমন্ত্রী বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষ্যে স্বারক ডাকটিকিট অবমুক্ত করেন এবং দিবসটি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত রচনা ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ, কে, এম, আমিরুল ইসলাম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও ড. শাহজাহান মাহমুদ এবং বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ।

এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিসে বালক একক ও দ্বৈতে চ্যাম্পিয়ন বাংলাদেশ

টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি খালিদ মাহমুদ চৌধুরী এম.পি বলেছেন, এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪ এ বাংলাদেশ বালক একক ও দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছে। টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি।

আমরা বয়সভিত্তিক টুর্নামেন্টকে গুরুত্ব দিচ্ছি, আগামী দিনের একজন খেলোয়াড় তৈরির জন্য। সবকিছু ঠিক থাকলে টেনিস আরো এগিয়ে যাবে। আগামী দিনের জন্য এটা আমাদের ভালো সংবাদ। আমাদের আরো কঠোর পরিশ্রম করতে হবে। প্লেয়ারদের পুষ্টিসহ অন্যান্য বিষয়ে ফেডারেশন এবং সংগঠকদের আরো কার্যকর ভূমিকা রাখতে হবে। টেনিসে বিরাট সম্ভাবনা আছে- যেটা দেখতে পাচ্ছি।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় রমনাস্থ শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে 'এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪'এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন।বালক এককে বাংলাদেশের কাব্য গায়েন এবং বালিকা এককে ভারতের নভি রেড্ডি ভুন্দিয়ালা চ্যাম্পিয়ন হয়েছে। তারা দু'জনেই দ্বি-মুকুট লাভ করছে।

এশিয়ান টেনিস ফেডারেশনের অনুমোদনক্রমে ও বাংলাদেশ টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্স, রমনায় ১৩-১৭ মে ২০২৪ পর্যন্ত ‘এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪’ এর চূড়ান্ত দিনে বালক এককের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে বাংলাদেশের কাব্য গায়েন ৬-২, ৭-৫ গেমে হংকং এর হিম ওয়াংকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। কাব্য গায়েন ও মুশফিকুর রহমান আপন জুটি বালক দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছিল। ফলে দুটি ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে কাব্য গায়েন দ্বি-মুকুট লাভ করল।

এসময় বাংলাদেশ টেনিস ফেডারশনের সহ-সভাপতি মো. জসিম উদ্দিন, মো. মোতাহার হোসেন (সাজু), মো. সেলিম, মো. মাসুদ করিম, সাধারণ সম্পাদক আবু সাঈদ মোহাম্মদ হায়দার, টুর্নামেন্ট ডিরেক্টর ও কোষাধ্যক্ষ খালেদ আহমেদ ও বিটিএফ নির্বাহী কমিটির সদস্য মিসেস শিরিন আকতার চৌধুরী উপস্থিত ছিলেন।

গাজায় ইসরায়েলের হামলা হামাসের জন্যই: মাহমুদ আব্বাস

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্মম সামরিক অভিযানের জন্য ইসরায়েলের পাশাপাশি হামাসকে দায়ী করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

মধ্যপ্রাচ্যের আরব অঞ্চলের দেশগুলোর জোট আরব লীগের ৩৩তম সম্মেলন শুরু হয়েছে বাহরাইনের রাজধানী মানামায়। ফিলিস্তিনের প্রেসিডেন্টও সেই সম্মেলনে গিয়েছেন। বৃহস্পতিবার সম্মেলনে দেওয়া এক বক্তব্যে মাহমুদ আব্বাস বলেন, ‘হামাস সম্পূর্ণ একক সিদ্ধান্তের ভিত্তিতে গত ৭ অক্টোবর ইসরায়েলে যে হামলা চালিয়েছিল, সেটিই আসলে ইসরায়েলকে গাজায় এই দীর্ঘ সামরিক অভিযানের অজুহাত তুলে দিয়েছে।’

‘এবং শুধু তাই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের একাংশ গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানকে সমর্থন করেছে। তাদের কাছে এই অভিযান ন্যায্য এবং এই ন্যায্যতার ভিত্তিও হামাসের গত ৭ অক্টোবরের হামলা।’

জর্ডান নদীর পশ্চিম তীর, গাজা উপত্যকা এবং পূর্ব জেরুজালেম- তিন ভূখণ্ড নিয়ে গঠিত ফিলিস্তিনের পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ক্ষমতাসীন রয়েছে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ সরকার, যেটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ (প্যালেস্টাইনিয়ান অথরিটি-পিএ) নামে পরিচিত। ফিলিস্তিনের বৈধ শাসক হিসেবে পিএকেই স্বীকৃত দেয় বহির্বিশ্ব।

একসময় গাজায় উপত্যকায়ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকার ক্ষমতায় ছিল, কিন্তু ২০০৬ সালের নির্বাচনে জয়ী হয়ে সেই সরকারকে উচ্ছেদ করে কট্টর ইসলামপন্থি সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাস।

ফাতাহ এবং হামাসের মধ্যকার সম্পর্ক চরম বৈরী। এর প্রধান কারণ- ফাতাহ নিয়নতান্ত্রিক রাজনৈতিক সংগ্রামের মাধ্যমে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলন চালিয়ে নিতে বিশ্বাসী। অন্যদিকে হামাস বিশ্বাস করে, সশস্ত্র পন্থা অনুসরণের মাধ্যমে ইসরায়েলকে ধ্বংসের ভিত্তিতেই ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন সম্ভব।

গত ৭ অক্টোবর গাজার উত্তরাঞ্চলীয় সীমান্তে অতর্কিত হামলা চালায় হামাস ও তার মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের প্রায় ১ হাজার যোদ্ধা। ওই দিন সীমানাপ্রাচীর ভেঙে ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ মানুষকে হত্যা করে তারা, সেই সঙ্গে জিম্মি হিসেবে ২৪২ জনকে ধরে নিয়ে যায় তারা।

জবাবে ওই দিন থেকেই গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ), যা এখনও চলছে। ইতোমধ্যে এ অভিযানে নিহত হয়েছেন ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এই নিহতদের ৫৬ শতাংশই নারী এবং শিশু।

এদিকে, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে পশ্চিম তীরে আর্থিক সহায়তা প্রদান কমিয়ে দিয়েছে ইসরায়েল ও আন্তর্জাতিক সম্প্রদায়। ফলে গত কয়েক মাস ধরে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ব্যাপক আর্থিক চাপের মধ্যে রয়েছে বলে জানিয়েছেন মাহমুদ আব্বাস।

ধনী আরব রাষ্ট্রগুলোকে এক্ষেত্রে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, ‘ফিলিস্তিনের জনগণের সহায়তা প্রয়োজন। আরব অঞ্চলের নিরাপত্তা, ফিলিস্তিনের স্থিতিশীলতা এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষকে তাদের সরকারি দায়িত্ব পালন অব্যাহত রাখার জন্য এখন সহায়তা জরুরি। আমি আরব লীগকে বিষয়টি বিবেচনা করার অনুরোধ করছি।' সূত্র : এএফপি/ আল আরাবিয়া

সর্বশেষ সংবাদ

কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী
টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী
গাজায় ইসরায়েলের হামলা হামাসের জন্যই: মাহমুদ আব্বাস
নুসরাত ফারিয়ার সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন জায়েদ খান
২০২৭ নারী ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
স্বর্ণ পাচারের ‘গোল্ডেন রুটে’ পরিণত হচ্ছে খুলনা
বিএনপির সময় ঋণখেলাপির তালিকা সবচেয়ে বড় ছিল : আইনমন্ত্রী
বাংলাদেশিরা মাত্র ১ দিনেই পাবেন ভারতের ভিসা!
গুগল অ্যাস্ট্রা : হারানো জিনিস খুঁজে পাবেন নিমিষেই
লাগামহীন নিত্যপণ্যের বাজার, দিশেহারা ক্রেতারা
সাড়ে ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
নিবন্ধন ছাড়াই নোংরা পরিবেশে তৈরি হচ্ছিল রাফসানের 'ব্লু' ড্রিংকস
যারা একবেলা খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু
শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা: খাদ্যমন্ত্রী
সৌদি আরবে পৌঁছেছেন ২৪ হাজার ২৩৬ জন হজযাত্রী
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক
কোপা আমেরিকার আগে ব্রাজিল শিবিরে দুঃসংবাদ
৫২৩ হজযাত্রীর টাকা নিয়ে উধাও ২ এজেন্সি মালিক