মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ধারাবাহিক উপন্যাস, পর্ব: ১৭

অঘ্রানের অন্ধকারে

আজ শাবিনের জন্মদিন। রিহ্যাব থেকে আসার পর পুরোপুরি সুস্থ হয়ে গেছে। তাকে দেখলে মনেই হয় না সে কোনোদিন মাদক নিয়েছে। তুরির দিন কাটছে আনন্দে।

শাবিনের ইচ্ছে হয়েছে তার জন্মদিন উদযাপন করবে জাঁকজমক করে। তুরি ব্যবস্থা করে ফেলেছে। শাবিনের জন্মদিন বিশাল ঘটা করে পালন করা হচ্ছে। বাড়ির ছাদে চাঁদোয়া টাঙানো হয়েছে। সাউন্ড সিস্টেমে উচ্চস্বরে গান বাজছে। আমন্ত্রিত হয়ে যারা এসেছে তারা দেদার আনন্দ করছে। খাওয়াদাওয়ার আয়োজন হয়েছে ভালো। প্রচুর জুস, ফল আর স্ন্যাকস দেওয়া হয়েছে। সকলে ইচ্ছেমতো খাচ্ছে।

শাবিনের বন্ধুদের দাওয়াত দেওয়া হয়েছে। পুন্নি এসেছে ঝলমলে পোশাক পরে। তাকে হিন্দি সিনেমার নায়িকার মতো দেখাচ্ছে। সে চারপাশ আলো করে ঘুরে বেড়াচ্ছে।

বিয়েতে তুরি তার আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবকে দাওয়াত দিতে পারেনি। তার বিয়েতে কোনো আয়োজন হয়নি। দুজনের সিগনেচারের সঙ্গে কোনোরকমে শুধু কবুল বলা হয়েছিল। শাবিনের জন্মদিনে তুরি তার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন সবাইকে দাওয়াত দিয়েছে। দাওয়াত পেয়ে তারা প্রায় সকলেই এসেছে। তুরির সুখী চেহারা দেখে তাদের ভালো লাগছে।

শাবিন এসে তুরির দুহাত জড়িয়ে ধরল। ছাদে প্রচুর মানুষ। শাবিনের এমন আকস্মিক আচরণে তুরি লজ্জা পেয়েছে। সে ডানেবাঁয়ে তাকাল। তুরির কানের কাছে মুখ এনে শাবিন ফিসফিস করে মিহি গলায় বলল, তোমাকে ভালোবাসি। খুব ভালোবাসি।

তুমি পাগল একটা।
শাবিনের গলায় মহুয়ার মাদকতা। সে ওম-ওম গলায় আবার বলল, তোমাকে অনেক কষ্ট দিয়েছি। আর কোনোদিন কষ্ট দেব না।
শাবিনের কথা গানের আওয়াজের নিচে তলিয়ে গেল। তুরি বলল, আমার সঙ্গে আসবে?
তুরি চোখ দিয়ে ইশারা করল। শাবিন তাকে অনুসরণ করে এগিয়ে গেল।
তুরি হাঁটছে। শাবিন হাঁটছে তার পেছনে। সিঁড়ি বেয়ে নেমে ওরা বাসায় ঢুকল। বেডরুমের সামনে এসে দাঁড়িয়েছে তুরি। শাবিনও দাঁড়িয়ে পড়ল।
বেডরুমে তুরির বান্ধবীরা হল্লা করছে। তুরি তাদের বলল, তোরা ছাদে যাবি একটু? গানবাজনা হচ্ছে। খাওয়াদাওয়া হচ্ছে। ওখানে যা।

তুরির বান্ধবীরা ঘাড় কাত করে শাবিনকে দেখল। তারা তুরির দিকে তাকিয়ে চোখ টিপ দিয়ে ঘর থেকে বেরিয়ে গেল। যাওয়ার সময় ওদের চোখে তুরি দুষ্টুমির হাসি দেখেছে।

শাবিনকে নিয়ে তুরি ঘরে ঢুকে পড়ল। দরজার পাল্লা টেনে বন্ধ করে দিলো। শাবিনকে জড়িয়ে ধরে কাতর গলায় বলল, আদর করো। তোমার আদর পেতে ইচ্ছে হচ্ছে খুব।

শাবিন দুহাত বাড়িয়ে তুরিকে বুকের ভেতর টেনে নিয়েছে। তুরির ঠোঁটে ঠোঁট ছোঁয়াল। সেই ঠোঁটে অদ্ভুত উষ্ণতা। এমন উষ্ণতা শাবিন আগে কখনো অনুভব করেনি। তুরির কাঁধের ওপর থেকে শাড়ির আঁচল খসে পড়েছে। শাবিন গভীর আবেগে তুরির ঠোঁট নিজের দুই ঠোঁটের ভেতর নিয়ে চেপে ধরল।

তুরির শরীর কাঁপছে। তিরতির করে কাঁপছে। সে দাঁড়িয়ে থাকতে পারছে না। তার খোলা কাঁধে শাবিনের ঠোঁট। গরম নিশ্বাস পড়ছে। অস্থির হয়ে গেছে তুরি। বিছানার কাছে সরে এসে শরীর ছেড়ে দিলো। কাত হয়ে শুয়ে পড়ল বিছানায়। গোঙাতে গোঙাতে বলল, আমাকে তুমি আদর করো। আদর করতে করতে মেরে ফেলো।
শাবিন আচমকা থেমে গেল। শীতল গলায় বলল, ছাদে যাও। তোমার বান্ধবীরা অপেক্ষা করছে।

আদর করবে না?
হুট করে কেউ চলে আসবে। বাড়িভরতি মানুষ।
তাহলে রাতে আদর করবে বলো?
শাবিন গভীর চোখে তুরির দিকে তাকিয়ে থাকল। তুরির মন অমনি কেমন করে উঠল। সে শাড়ি গুছিয়ে নিয়েছে। শাবিন উবু হয়ে তুরির ঠোঁটে, দুই চোখে, গালে, গলায়, কপালে, কাঁধে, কানে আলতো করে চুমু দিলো।
তুরি উঠে দরজা খুলে চলে গেল। ছাদে যাওয়ার সিঁড়িগুলো লাফিয়ে উঠেছে। সে যেন পাখি। উড়ে যাচ্ছে ডানা মেলে।

গানের আওয়াজ তীব্র হয়েছে। ছোটো ছেলেমেয়েরা লাফালাফি করছে। বড়োরা হুল্লোড় করছে। তুমুল আনন্দে উথলে উঠেছে সময়।

টেবিলে খাবার দেওয়া হয়েছে। হইচই করে সকলে খেতে বসেছে। তুরি ঘাড় ঘুরিয়ে চারদিকে তাকাল। শাবিনকে কোথাও দেখা যাচ্ছে না। শাবিনের বন্ধুরা খেতে বসেছে। সেখানে শাবিন নেই।

পুরো ছাদ খুঁজে এসেছে তুরি। শাবিন কোথাও নেই। তুরি দৌড় দিয়ে বাসায় গেল। বেডরুমের দরজা ভেজানো। কেন জানি তুরির বুক ধ্বক করে উঠল। তার এমন কেন লাগছে সে বুঝতে পারল না।
ধাক্কা দিয়ে দরজা খুলে থমকে দাঁড়িয়ে পড়েছে তুরি। শাবিন শুয়ে আছে বিছানায়। তার মাথা একপাশে হেলে আছে। অসাড় হাত পড়ে আছে বিছানা থেকে বাইরে। শাবিনের মাথার কাছে পানির গøাস আর ওষুধের স্ট্রিপ। তুরি সেই ট্যাবলেটের স্ট্রিপ হাতে নিয়ে ওষুধের নাম পড়ল। বারবিট। কড়া ডোজের ঘুমের ওষুধ। চল্লিশটা ট্যাবলেট সে খেয়েছে। শাবিন অনেক আগেই মারা গেছে।

তুরি দাঁড়িয়ে আছে স্থির হয়ে। শাবিনের নিথর দেহ পড়ে আছে বিছানায়। তুরি কী করবে বুঝতে পারছে না। দুই পা ভীষণ ভারী লাগছে। সে নড়তে পারছে না। তার চোখ শুকনো খটখটে। সে কাঁদতে চাইছে। কান্না আসছে না।
তুরি দুই হাঁটু মুড়ে ধপাস করে বসে পড়ল শাবিনের মাথার কাছে। শাবিনের হাত তার কোলে। শাবিন যেন ঘুমাচ্ছে। পরম প্রশান্তির ঘুম।

তুরি সামনে ঝুঁকে এলো। শাবিনের শরীর শক্ত হয়ে আছে। তুরি তার ভারী দুহাত তুলে আনল। সে শাবিনের মাথা দুপাশ থেকে চেপে ধরেছে। অমনি গড়িয়ে এসে শাবিনের মাথা ঝুঁকে পড়ল তুরির বুকের ভেতর।
তুরি কাঁদছে। শাবিনের মাথা বুকের ভেতর নিয়ে কান্নায় তার বুক দুমড়েমুচড়ে যাচ্ছে। সে কাঁদছে হুহু করে। তার দুই চোখ ভিজিয়ে চোখের পানি ঝরে পড়ছে শাবিনের কপালে।

 

(চলবে...)

পর্ব ১৬: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১৫: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১৪: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১৩: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১২: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১১: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১০: অঘ্রানের অন্ধকারে

পর্ব ৯: অঘ্রানের অন্ধকারে

পর্ব ৮ : অঘ্রানের অন্ধকারে

পর্ব ৭ : অঘ্রানের অন্ধকারে

পর্ব ৬: অঘ্রানের অন্ধকারে

পর্ব ৫: অঘ্রানের অন্ধকারে

পর্ব ৪: অঘ্রানের অন্ধকারে

পর্ব ৩: অঘ্রানের অন্ধকারে

পর্ব ২: অঘ্রানের অন্ধকারে

পর্ব ১: অঘ্রানের অন্ধকারে

Header Ad

দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার

ছবি: সংগৃহীত

চলতি ২০২৩-২৪ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার। যা গত ২০২২-২৩ অর্থবছরে ছিল ২ হাজার ৭৪৯ ডলার, ২০২১-২২ অর্থবছরে ছিল ২ হাজার ৭৯৩ ডলার ও ২০২০-২১ অর্থবছরে ছিল ২ হাজার ৫৯১ ডলার।

চলতি অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে হবে ৫ দশমিক ৮২ শতাংশ।

সোমবার (২০ মে) জিডিপির সাময়িক হিসাব প্রকাশ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিবিএস বলছে, চলতি অর্থবছর শেষ হতে আর কিছুদিন বাকি আছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে ৫ দশমিক ৮২ শতাংশে দাঁড়াবে, যা আগের ২০২২-২৩ অর্থবছরে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ।

এছাড়া মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ ডলার হয়েছে, যা গত অর্থবছরে ছিল ২ হাজার ৭৪৯ ডলার। ফলে বছরের ব্যবধানে ৩৫ ডলার বেড়েছে। বর্তমানে টাকার হিসেবে মাথাপিছু আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা, যা গত অর্থবছরে ছিল ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা।

আজ চা প্রেমীদের দিন

ছবি: সংগৃহীত

সকালের এক কাপ গরম চায়ের চুমুকেই শুরু হয় দিন। চা ছাড়া যেন অপূর্ণ থেকে যায় বন্ধুদের আড্ডা কিংবা গল্পের আসর। আজ সেই চা প্রেমীদেরই দিন। আজ মঙ্গলবার (২১ মে) বিশ্ব চা দিবস। তারা চাইলে আজকের দিনটি উদযাপনে একত্রিত হতে পারেন, কিংবা মেতে উঠতে পারেন চা আড্ডায়।

ন্যাশনাল টুডে'র তথ্য অনুযায়ী, প্রতি সেকেন্ডে মানুষ ২৫ হাজার কাপ চা পান করেন। অর্থাৎ প্রতিদিন দুই বিলিয়ন কাপেরও বেশি চা পান করা হয়।

২০০৫ সালে চা উৎপাদনকারী দেশগুলো এক হয়ে আন্তর্জাতিক চা দিবস পালন করে। এই দেশগুলো হলো- শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া ও উগান্ডা। পরে ২০১৯ সালে ২১ মে বিশ্ব চা দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ২০১৯ সালের ২১ ডিসেম্বর জাতিসংঘ চা দিবসকে হ্যাঁ বলে। ২০২০ সালের ২১ মে জাতিসংঘ প্রথম আনুষ্ঠানিকভাবে বিশ্ব চা দিবস পালন করে।

ধারণা করা হয়, বিশ্বের জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে চা পানকারীদের সংখ্যাও বাড়বে। ভারত ও চীনে চায়ের ব্যাপক জনপ্রিয়তা আছে। চা পানে এই দুটি দেশ বিশ্বের মোট জনসংখ্যার ৩৭ শতাংশ অবদান রাখে।

চা মূলত চীন থেকে এসেছে। আর গরম চায়ের আছে একটি দীর্ঘ ইতিহাস। যা প্রায় ৫ হাজার বছর আগের। চা নিয়ে একটি গল্প প্রচলিত আছে- একজন চীনা সম্রাট গরম পানির কাপ নিয়ে একটি গাছের নীচে বসেছিলেন। তখন কিছু কিছু শুকনো পাতা ওই কাপে এসে পড়ে। পরে সম্রাট সেই পানীয় পান করে মুগ্ধ হন। এভাবে গরম চায়ের সঙ্গে মানুষের বন্ধুত্ব গড়ে ওঠে। যদিও এই গল্প কতটা সত্যি তা বলা মুশকিল। কিন্তু, এটাতো সত্যি কথা যে- শত শত বছর ধরে মানুষ গরম চা পান করে আসছেন।

সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে পাননি বলে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেছেন, কেন এই নিষেধাজ্ঞা আসছে, সেটা আমার কাছে এখনো আসেনি। আমি কেবল একটি বিজ্ঞপ্তির কথা শুনেছি।

আজ মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রী। এ সময় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা নিয়ে আমার কোনো মন্তব্য নেই। কেন এই নিষেধাজ্ঞা আসছে, সেটা আমার কাছে এখনো আসেনি। আমি কেবল একটি বিজ্ঞপ্তির কথা শুনেছি। এটা বিস্তারিতভাবে না জেনে প্রশ্নের জবাব দিতে পারব না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, একটা জিনিস আমি বুঝতে পেরেছি, মার্কিন সরকার অনেক দেশের অনেক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। অনেক দেশে নিষেধাজ্ঞা দিয়েছে। এটা তাদের জন্য নতুন কিছু না। আমাদের দেশে যাকে দেওয়া হয়েছে, আমাদের কাছে এখনো সেটা সঠিকভাবে আসেনি। আসলে পরে জানতে পারবো, কেন দেওয়া হয়েছে!

এর আগে বাংলাদেশ সময় গতকাল সোমবার রাতে নিজেদের ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করে ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব স্টেট। এতে দুর্নীতিতে সম্পৃক্ততার অভিযোগে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদে ও তার পরিবারের সদস্যদের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানান দেশটি।

সর্বশেষ সংবাদ

দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা
নওগাঁর নিয়ামতপুরে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৫ শতাংশের কম
গাইবান্ধার ৩টি উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম
ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং
হোটেলে খেতে গিয়ে দায়িত্ব হারালেন প্রিজাইডিং কর্মকর্তা
প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৮ শতাংশ: ইসির অতিরিক্ত সচিব
উপজেলা নির্বাচন: ২ ঘণ্টায় মাত্র ৩ ভোট!
গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক মৃত্যু, প্রাণহানি বেড়ে ৩৫৫৬২
আইপিএলে বৃষ্টিতে কোয়ালিফায়ার ম্যাচ ভেস্তে গেলে কে যাবে ফাইনালে?