ডিসি সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

২৪ জানুয়ারি ২০২৩, ১১:৩৪ এএম | আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩, ০১:১৪ এএম


ডিসি সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেছেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্য শেষে এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ডিসি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলন চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন উদ্বোধনীর আগে বক্তব্য দেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন— প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ, নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, বান্দরবানের জেলা প্রশাসক (ডিসি) ইয়াসমিন পারভীন তিবরীজি প্রমুখ।

এর আগে গত রোববার (২২ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন ডিসি সম্মেলনের কথা জানিয়েছিলেন।

প্রতি বছরই জেলা প্রশাসক সম্মেলন হয়ে আসছে, কোনো কোনো বছর দুবারও হয়। তবে করোনার কারণে দু’বছর করতে না পারলেও পরে আমরা এটি চলমান রেখেছি। দুটো চিত্র সামনে রেখে এ সম্মেলন হচ্ছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এবারের ডিসি সম্মেলনে যা থাকছে

এবার জেলা প্রশাসক সম্মেলনে মোট ২৬টি অধিবেশন থাকছে। তার মধ্যে ২০টি থাকবে কার্য অধিবেশন। অর্থাৎ এসব বৈঠক বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে করা হবে।

এ সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ও স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করে তাদের কাছ থেকে নির্দেশনা গ্রহণ করবেন। এ বছর বিভিন্ন মন্ত্রণালয় ও জেলা প্রশাসকদের কাছ থেকে মোট ২৪৫টি প্রস্তাব এসেছে। তার মধ্যে স্বাস্থ্য বিভাগ সম্পর্কিত ২৩টি, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত ১৫টি, পানিসম্পদ মন্ত্রণালয় থেকে ১৩টি, সুরক্ষা সেবা বিভাগ থেকে ১১টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণায় থেকে ১০টি এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ থেকে ১০টি প্রস্তাব এসেছে।

আরএ/


বিভাগ : জাতীয়