বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পালিয়ে আসা ২৮৫ সেনা সদস্যকে ২২ এপ্রিল ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

পালিয়ে আসা ২৮৫ সেনা সদস্যকে ২২ এপ্রিল ফেরত নেবে মিয়ানমার। ছবি: সংগৃহীত

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৫ জন বর্ডার গার্ড পুলিশ ও সেনা সদস্যকে আগামী ২২ এপ্রিল ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’র অহমিয়া ভাষায় রূপান্তরিত সংস্করণ, আসামের কবি ও গবেষক ড. রীতা চৌধুরী রচিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘জিরো আওয়ার’ এবং একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ রচিত ‘ভুবন জোড়া শেখ হাসিনার আসনখানি’ গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘কয়েক দিনে মিয়ানমার থেকে ২৮৫ বিজিপি ও সেনা সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের ২২ এপ্রিল নৌপথে ফেরত দেয়া হবে। যে জাহাজ বাংলাদেশে আসবে মিয়ানমারে আটকা পড়া ১৫০ বাংলাদেশি।’

শেখ হাসিনার মতো নেতৃত্ব সারাবিশ্বে বিরল উল্লেখ করে তিনি বলে, ‘শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেতা নন, এখন বিশ্বনেতায় রূপান্তরিত হয়েছেন। বিদেশি নেতারা তার প্রসংশা করে চলেছেন।’

হাছান মাহমুদ আরও বলেন, ‘যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক শেখ হাসিনাকে বলেছেন- আপনি শুধু আমারই নয় আমার পরিবারেরও অনুপ্রেরণা। ফিলিস্তিনের রাষ্ট্রদূত আমার সঙ্গে দেখা করে বলেছে, আমরা যদি আরব বিশ্বে একজন শেখ হাসিনা পেতাম তাহলে আজ গাজায় যুদ্ধ হতো না।’

পাকিস্তানের নেওয়াজ শরিফও প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন বলে জানান ড. হাছান মাহমুদ। শেখ হাসিনা শুধু এই দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে ভূমিকা রাখেননি তিনি এই বাংলার সংস্কৃতিও পুনরুদ্ধার করেছেন বলে দাবি করেন মন্ত্রী।

তিনি বলেন, শেখ হাসিনাকে বারবার জিয়াউর রহমান, এরশাদ এবং খালেদা জিয়া হত্যার চেষ্টা করেছেন। কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী। সব বাধাকে প্রতিহত করে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন।

Header Ad

মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

ফাইল ছবি

সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়ে এপ্রিল মাস জুড়ে তীব্র গরমে পুড়েছে সারা দেশ। তীব্র গরমে নাস্তানাবুদ সব বয়সের মানুষ। এদিকে তাপপ্রবাহের ফলে গরমরে তীব্রতা বেড়ে যাওয়ায় দেশের বিভিন্ন জায়গায় ঘটছে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনা। এদিকে চলতি মাসে আবহাওয়া কেমন থাকবে তা জানা গেছে।

বৃহস্পতিবার (২ মে) চলতি মাসের আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে জানিয়েছেন অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান।

তিনি বলেন, মে মাসের তাপমাত্রা এপ্রিল মাসের চেয়ে কিছুটা কম থাকবে। মে মাসে স্বাভাবিক বৃষ্টি হলেও তাপমাত্রা একটু বেশি থাকতে পারে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না। তাপপ্রবাহ এত দীর্ঘ সময় ধরে থাকবে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে। দুই থেকে তিন দিন বজ্র–শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে। চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে এ মাসের মাঝামাঝি সময়ে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলেও এ বার্তায় বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসে দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদনদীর পানি দ্রুত বাড়তে পারে। কিছু কিছু জায়গায় তা বিপৎসীমা অতিক্রম করতে পারে।

মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের হার ২৭৭ দশমিক ৩ মিলিমিটার। তবে গত এপ্রিল মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৮১ ভাগ কম বৃষ্টি হয়েছে। ঢাকায় বৃষ্টি কম হয়েছে ৯১ শতাংশ। রাজশাহী ও রংপুর বিভাগে এপ্রিলে কোনো বৃষ্টিই হয়নি।

সদ্য শেষ হওয়া এপ্রিল মাসজুড়ে দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে গেছে। এমন অবস্থা গত ৭৬ বছরে হয়নি বলেও জানিয়েছিল আবহাওয়া অফিস।

এদিকে মাসব্যাপী তীব্র তাপপ্রবাহের পর আজ (বৃহস্পতিবার) সন্ধ্যার মধ্যে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, যশোর, খুলনা, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের পূর্বাঞ্চলের কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস

জেমস ও জায়েদ। ছবি: সংগৃহীত

উপমহাদেশের নন্দিত গায়ক নগরবাউল জেমস এবার মঞ্চ মাতাবেন লন্ডনে। আর ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’ শিরোনামের এই অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ঢাকাই চলচ্চিত্রের আলোচিত-সমালোচিত চিত্রনায়ক জায়েদ খান।

আয়োজকদের পক্ষ থেকে জানা গেছে, আগামী ২৬-২৭ মে লন্ডনের মাইল অ্যান্ড স্টেডিয়ামে অনুষ্ঠেয় এই আয়োজনে দুদিনই মঞ্চ মাতাবেন রকস্টার জেমস। পাশাপাশি সংগীতশিল্পী কনকচাঁপা, প্রীতম হাসান, সাব্বির জামান, দোলাসহ লন্ডনের প্রবাসী অনেক শিল্পী সংগীত পরিবেশন করবেন। থাকছে যাত্রাপালা ও মেলার আয়োজনও।

জেমস ও জায়েদ। ছবি: সংগৃহীত

নেক্সট স্টেজ ইভেন্ট আয়োজিত এই দুদিনব্যাপী অনুষ্ঠান হাস্যরসে উপস্থাপনা করবেন চিত্রনায়ক জায়েদ খান।

ইতোমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতিও সম্পূর্ণ বলে নিশ্চিত করেছে আয়োজক প্রতিষ্ঠান।

আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?

মুস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

এবারের মতো আইপিএল অভিযান শেষ হচ্ছে মুস্তাফিজুর রহমানের। এনওসির মেয়াদ শেষ হওয়ায় কিছুটা আগেভাগেই শেষ হচ্ছে মুস্তাফিজুর রহমানের আইপিএল অধ্যায়। চলমান আসরে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে কোনো উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ২২ রান দিয়েছেন তিনি, রয়েছে এক মেইডেনও।

এবারের আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে মোট ৯ ম্যাচ মাঠে নেমেছেন মুস্তাফিজ। জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজ থাকায় আইপিএলের মাঝপথেই বাঁহাতি এই পেসারকে দেশে ফিরতে হচ্ছে। এ অবস্থায় অনেকের মনেই প্রশ্ন, চলতি আসর থেকে কত টাকা পাচ্ছেন তিনি।

গত ডিসেম্বরের মিনি নিলামে ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে ভিড়িয়েছিল চেন্নাই। আইপিএলের নিয়মানুযায়ী, পুরো টুর্নামেন্ট খেললে সব টাকাই পেতেন মুস্তাফিজ। তবে সেটি না হওয়ায় আনুপাতিক হারে পারিশ্রমিক পাবেন এই পেসার।

নিলামের দাম অনুযায়ী, প্রতি ম্যাচ বাবদ টাইগার এই পেসার পাবেন ১৪ লাখ ২৮ হাজার ৫৭১ রুপি। সেই হিসেবে ৯ ম্যাচে মুস্তাফিজ পাবেন ১ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩৯ রুপি। অবশ্য এই টাকার পুরোটা পাচ্ছেন না মুস্তাফিজ। ট্যাক্স বাবদ ভারত সরকার কেটে রাখবে ২০ শতাংশ।

সেক্ষেত্রে আর বাকি থাকছে ১ কোটি ২ লাখ ৮৫ হাজার ৭১২ রুপি। অবশ্য এই টাকাটাও পুরোটা পাবেন না তিনি। আইপিএলের নিয়মানুযায়ী, একজন খেলোয়াড় যত টাকা পাবেন তার ২০ শতাংশ খেলোয়াড়ের সংশ্লিষ্ট বোর্ডকে দিতে হবে।

মুস্তাফিজের ক্ষেত্রে এই ২০ শতাংশ টাকা পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেক্ষেত্রে ৯টি ম্যাচ খেলে মুস্তাফিজ নিজে পাবেন প্রায় ৮২ লাখ ২৮ হাজার ৫৬৫ রুপি। এর সঙ্গে অবশ্য ম্যাচ ফি, ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারসহ বাড়তি আরো কিছু টাকা যোগ হবে।

সর্বশেষ সংবাদ

মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর
জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস
আইপিএল থেকে কত টাকা পাচ্ছেন মুস্তাফিজ?
পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা করে ৯৯৯-এ ফোন দিলেন স্বামী
গণমাধ্যমের যে কোনো সমালোচনাকে সরকার স্বাগত জানায়: তথ্য প্রতিমন্ত্রী
কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বললেন নরেন্দ্র মোদি
দেশে নির্মাণ হচ্ছে স্বর্ণ কারখানা
টাঙ্গাইলে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
ওমরাহ পালন করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল
সরকারি খাদ্য গুদামে হয়রানির অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
রোনালদোর পর সিকান্দার রাজাও সংবাদ সম্মেলনে কোমল পানীয়র বোতল সরালেন
রাঙামাটিতে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
ঢাবির সিনেট সদস্য হলেন গাইবান্ধা-৫ আসনের এমপি মাহমুদ হাসান
আরও কমলো এলপি গ্যাসের দাম
সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মারা গেছেন
আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে
ইসরায়েলের সাথে সম্পর্কচ্ছেদ করল কলম্বিয়া
শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক