বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ওষুধ ভেবে কীটনাশক পান, অতঃপর...

বরগুনা সদর উপজেলার নলটোনা ইউনিয়নে ওষুধ ভেবে পোকা মারার কীটনাশক পান করে হরেকৃষ্ণ ঘরামি (৭৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৫ এপ্রিল) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ।

তিনি জানান, শুক্রবার দুপুরে বরগুনা সদর উপজেলার নলটোনা ইউনিয়নের নিশানবাড়িয়া এলাকায় এ ঘটনা ঘটে। মৃত হরেকৃষ্ণ ঘরামি একই এলাকার মৃত হরিচরণ ঘরামির ছেলে।

তিনি আরও জানান, হরেকৃষ্ণ ঘরামির পরিবারের বক্তব্য মতে, তিনি দীর্ঘদিন ধরে চোখের রোগে ভুগছিলেন। দুপুরে ভুলক্রমে তিনি ওষুধ ভেবে কীটনাশক পান করেন।

স্বজন ও স্থানীয়রা জানান, হরেকৃষ্ণ ঘরামি অসুস্থ ছিলেন এবং দীর্ঘদিন চোখের সমস্যায় ভুগছিলেন। দুপুরে পরিবারের সবাই ক্ষেতে মুগডাল তুলছিলেন। এ সময় বাড়িতে একা থেকে তিনি ভুলক্রমে ওষুধ ভেবে কীটনাশক পান করে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে বাড়িতে ফিরে বাড়ির লোকজন তাকে উদ্ধার করে বরগুনা জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বরগুনা জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার (আবাসিক) আরাফাত জাহান বলেন, চিকিৎসা দেওয়ার কিছুক্ষণ পর হরেকৃষ্ণের মৃত্যু হয়।

বরগুনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ বলেন, মরদেহের সুরতহাল করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা করা হবে।

এমএসপি

Header Ad

দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা

ছবি: সংগৃহীত

দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে দ্রুত বাড়ছে পানির স্তর। যার কারণে আকস্মিক বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আসন্ন হুমকি মোকাবিলায় স্থানীয় বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করে কিছু সুপারিশ করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)।

বুধবার (১ মে) এক বিজ্ঞপ্তিতে এফএফডব্লিউসি জনিয়েছে যে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালিত এফএফডব্লিউসি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলাগুলো ওপর দিয়ে বয়ে যাওয়া নদীগুলোতে পানির স্তর দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যার ফলে বেশ কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যার ঝুঁকি সৃষ্টি হয়েছে। নেত্রকোণা, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও মৌলভীবাজারসহ ঝুঁকিপূর্ণ জেলাগুলোর নদীর তীরে পানি ওঠায় দ্রুতই সেসব অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এফএফডব্লিউসি জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জসহ উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী জেলাগুলোতে প্রাক-বর্ষার পানি প্রবাহ বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ অবস্থায় ওইসব এলাকার নদী তীরবর্তী বাসিন্দাদের তাৎক্ষণিক সতর্কতা অবলম্বন করতে এবং সম্ভাব্য ঝুঁকি থেকে সবকিছু সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

সবশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত থাকতে বাসিন্দারা বিডব্লিউডিবি বন্যা অ্যাপ এবং এফএফডব্লিউসি ওয়েবসাইটের মাধ্যমে www.fwc.gov.bd এবং www.ffwc.gov.bd/flashflood রিয়েল-টাইম আপডেট ব্যবহার করতে পারবেন। এ ছাড়াও জরুরি প্রয়োজনে সমন্বয়ের জন্য হটলাইন ১০৯০ (টোল-ফ্রি) এবং ০১৮৪১-০০২২৯৯ নম্বরে কল করতে পারবেন।

বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের সতর্ক থাকতে এবং তাদের সুরক্ষা নিশ্চিত করতে সরকারি নির্দেশিকা অনুসরণের আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান

ছবি: সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত চিত্রনায়ক জায়েদ খান ও বিশ্ব ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসানের একটি ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, জায়েদ খানের মোবাইল ফোন সুইমিংপুলে ছুড়ে ফেলেন সাকিব। মাত্র ৫ সেকেন্ডের এই ভিডিও নিয়ে এখন ফেসবুক তোলপাড়।

ভিডিওতে অনেকটা বিরক্তিভাব দেখা গেছে ক্রিকেটার সাকিবের মধ্যে। তবে এ ঘটনায় এখনো দু’জনের কেউই প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। কিন্তু তারা কথা না বললেও তাদের এই ঘটনা নিয়ে চলছে নানা গুঞ্জন।

এরইমধ্যে বুধবার (১ মে) ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন জায়েদ খান। এতে ক্যাপশনে তিনি লেখেন, ‘নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে? শিগগিরই সব জানাব, তারপর আপনারাই বিচার কইরেন।’

এ চিত্রনায়কের এমন স্ট্যাটাস নিয়ে অবশ্য আগ্রহ দেখা গেছে নেটিজেনদের মধ্যে। মন্তব্যের ঘরে কেউ কেউ সাকিবের আচরণ নিয়ে প্রশ্ন তুলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন। আবার কেউ কেউ বলছেন―কোনো প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং প্রোমোশনের অংশ ভিডিওটি। তবে এ ব্যাপারে জায়েদ-সাকিব কিছু না বলা পর্যন্ত এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, বর্তমানে বিভিন্ন শোরুম উদ্বোধন নিয়ে ব্যস্ত সময় পার করছেন জায়েদ খান। পাশাপাশি দেশ-বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে স্টেজে পারফর্ম করছেন।

 

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় (ইউসিএলএ) ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ওপর চড়াও হলো ইসরায়েলপন্থীরা। বুধবার (১ মে) রাতে দুপক্ষের ব্যাপক সংঘর্ষ হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউসিএলএর উপাচার্য মেরি ওসাকো এ ঘটনাকে ‘ভয়াবহ সহিংসতা’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, এ ঘটনার জেরে আইন প্রয়োগকারী সংস্থাকে ডাকা হয়েছে।

আন্দোলনকারীদের ওপর লাঠিসোটা নিয়ে চালানো হয় হামলা। ভাঙচুর চালায় তাবুতে। ছিঁড়ে ফেলে ফিলিস্তিনের পতাকা। রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। হামলাকারীদের বেশিরভাগের মুখ ঢাকা ছিলো।

উত্তপ্ত পরিস্থিতিতে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে পরিস্থিতি। তারপরও ক্যাম্পাস ছাড়েনি ইসরায়েল বিরোধীরা। তাবু ও বেষ্টনী ঠিকঠাক করে চালিয়ে যাচ্ছে অবস্থান কর্মসূচি।

প্রসঙ্গত, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সপ্তাহ দুয়েক আগে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। আন্দোলনের আগুন ছড়িয়ে যায় অন্যান্য মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে। মূল দাবি, গাজায় আগ্রাসন বন্ধ আর গবেষণা প্রকল্পে ইসরায়েলের বিনিয়োগ বাতিল। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ৩ শতাধিক মানুষকে আটক করা হয়।

সর্বশেষ সংবাদ

দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা
নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ