মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আমদানি কনটেইনার হ্যান্ডেল চার্জ বাড়ল ৩৪ শতাংশ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ল ইনল্যান্ড কনটেইনার ডিপো বা প্রাইভেট আইসিডিতে কনটেইনার হ্যান্ডেলে। এরই মধ্যে আইসিডি মালিকরা কনটেইনার হ্যান্ডলিং চার্জ ৩৪ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছেন। আমদানি কনটেইনার হ্যান্ডেল চার্জ আগে ছিল ৯৫০৪ টাকা। নতুন আরোপিত চার্য অনুযায়ী হ্যান্ডেল চার্জ ১২ হাজার ৮০৩ টাকা। প্রতি আমদানি কনটেইনার হ্যান্ডেল চার্জ বাড়ল ৩ হাজার ৩২৬ টাকা। প্রথম দফায় আমদানি পণ্য বোঝাই কনটেইনার সার্ভিস চার্জ বাড়ানো হয়। রপ্তানি পণ্য বোঝাই ও খালি কনটেইনারের সার্ভিস চার্জ বাড়ানোর কথা বলা হয়নি। এবার এই দুই ধরনের কনটেইনার হ্যান্ডেল চার্জ বাড়ানোর ঘোষণা দেওয়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

রপ্তানি কনটেইনারের ক্ষেত্রে ৪২ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। কনটেইনার হ্যান্ডেল চার্জ বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করতে জোর প্রচেষ্টা চালাচ্ছে বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) মালিকরা। বিষয়টি নিয়ে ব্যবসায়ীদের সাথে অনেকটা মুখোমুখি অবস্থায় বিকডা।

বিকডা সূত্র জানায়, গত বছরের নভেম্বরে সর্বশেষ ট্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হলেও তা কার্যকর হয় ডিসেম্বর থেকে। ওই সময় ২০ ফুট দীর্ঘ কনটেইনার পরিবহনের মাশুল ১ হাজার ১৫০ টাকা থেকে ২৬৫ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৫০ টাকা এবং ৪০ ফুটের কন্টেনার ২ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৮৩০ টাকা নির্ধারণ করা হয়েছিল। এরপর থেকে কোন ধরনের সার্ভিস চার্জ বাড়ানো হয়।

বিকডা আমদানি পণ্য বোঝাই কনটেইনার হ্যান্ডেল চার্জ বৃদ্ধির ঘোষণার পর থেকে ব্যবসায়ীদের মধ্যে ছড়িয়ে পড়েছে ক্ষোভ। আমদানিকারকদের অনেকেই বিষয়টি নিয়ে চরম উৎকণ্ঠা প্রকাশ করেছেন। ইতিমধ্যে বিজিএমইএর পক্ষ থেকে কনটেইনার হ্যান্ডেল সার্ভিস চার্জ না বাড়াতে বিকডার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বিকডার পক্ষ থেকে জানানো হয়, গত ১১ আগস্ট থেকে আমদানি পণ্য বোঝাই কনটেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সার্ভিস চার্জ প্রায় ৩৪ শতাংশ বাড়ানো হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে ২০ ফুট দীর্ঘ কনটেইনারের ক্ষেত্রে ৯ হাজার ৫০৪ টাকার স্থলে ১২ হাজার ৮৩০ টাকা এবং ৪০ ফুট দীর্ঘ কন্টেনারের ক্ষেত্রে ১১ হাজার ৫ টাকার স্থলে ১৪ হাজার ৮৫৭ টাকা চার্জ নির্ধারণ করা হয়েছে। তবে সার্ভে ও পোর্ট গেট চার্জ ফিসহ এই খরচ ২০ ফুট দীর্ঘ আমদানি পণ্য বোঝাই কনটেইনারের পরিবহন ৯ হাজার ৭৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার ৮০ টাকা এবং ৪০ ফুট দীর্ঘ কনটেইনারের ক্ষেত্রে ১১ হাজার ২৫৫ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

এব্যাপারে বিকডার সাধারণ সম্পাদক রহুল আমিন শিকদার মঙ্গলবার ঢাকা প্রকাশ-কে বলেন, আমদানি কনটেইনারেই বাড়তি হ্যান্ডেল চার্জ কার্যকর হয়েছে। রফতানি কনটেইনারের ক্ষেত্রে এখনো কার্যকর হয়নি। আগামী ২০ আগস্ট থেকে কার্যকর হতে পারে। জ্বালানি তেল বৃদ্ধির কারণে হ্যান্ডেল চার্জ বাড়ানো ছাড়া উপায় নেই।

আমদানি পণ্য বোঝাই কনটেইনারের এই সার্ভিস কাজের মধ্যে আছে কনটেইনার বন্দর ইয়ার্ড থেকে ডিপোতে পরিবহন, কনটেইনার মুভার থেকে ডিপোতে নামানো বা লিফট-অন, ডিপো ইয়ার্ড থেকে ডেলিভারি ইয়ার্ডে কনটেইনার বহন, শুল্কায়নের সুবিধার জন্য প্রয়োজনীয় কার্যক্রম এবং ডেলিভারির সময় ট্রাকে পণ্য বোঝাই কার্যক্রম ম্যানুয়ালি শ্রমিক দিয়ে করানো ইত্যাতি। এসব সেবার মধ্যে কেবল শ্রমিকদের ম্যানুয়ালি পণ্য ডেলিভারির ব্যবস্থা করা ছাড়া বাকি সব কাজই ডিজেল নির্ভর বলে বিকডার কর্মকর্তারা জানিয়েছেন। এতে ডিজেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে এসব সার্ভিসের চার্জ বাড়াতে হয়েছে বলে বিকডা জানিয়েছে।

এদিকে আমদানি রফতানি সার্ভিস চার্জ বাড়ানোর সিদ্ধান্তে ব্যবসায়ীরা উদ্বিগ্ন। তারা বলেছেন, সার্ভিস চার্জ বাড়ানো হলে আমদানি রফতানি ব্যয় বাড়বে। তার সার্বিক নেতিবাচক প্রভাব পড়বে ভোক্তা পর্যায়ে। আমদানি পণ্য বোঝাই কনটেইনার হ্যান্ডলিং চার্জ ৩৪ শতাংশ বাড়ানোর প্রভাব সবখানে পড়বে মনে করেন তারা।

কনটেইনার হ্যান্ডলিং চার্জ না বাড়ানোর অনুরোধ জানিয়ে শনিবার (১৩) আগস্ট বিজিএমইএ'র পক্ষ থেকে এক বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, নানা সংকটে রয়েছেদেশের গার্মেন্টস খাত। কনটেইনার হ্যান্ডেল চার্জ বাড়ানো হলে গার্মেন্টস মালিকরা বেকায়দায় পড়বে। বিজিএমইএর পক্ষ থেকে রফতানি বাণিজ্যের সক্ষমতা অর্জনের স্বার্থে নৌ পরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত ট্যারিফ কমিটির অনুমোদন না হওয়া পর্যন্ত ট্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত রাখার আহ্বান জানিয়েছে।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, এভাবে হ্যান্ডেল চার্জ বাড়ানো উচিত হয়নি। আলাপ আলোচনা করেই হ্যান্ডেল চার্জ বাড়ানো দরকার ছিল। কনটেইনার হ্যান্ডেল করতে কতটাকা লাগতে পারে। কতটাকা ডিজেল খরচ হয়। আমরা বিষয়টি নিয়ে বিকডার কাছে শিগগির চিঠি দেব। বিজিএমইএ'র দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অজুহাতে হুট করে ইসিডিগুলো হ্যান্ডেল চার্জ বাড়িয়েছে।

চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি করা প্রায় সব রফতানি কনটেইনার হ্যান্ডেল হয় আইসিডিগুলোতে। আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। আমরা চাই দ্রুত চার্জ কমানো হোক। ইতিমধ্যে বিকডার পক্ষ থেকে বিজিমএইএর কাছে চিঠি দেওয়া হয়েছে। আশা করি বিকডা দায়িত্বশীল ভূমিকা পালন করবে। বিকডা আমদানি পণ্য বোঝাই কনটেইনারের পাশাপাশি রফতানি পণ্য বোঝাই ও খালি কনটেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সার্ভিস চার্জ বাড়ানোর প্রক্রিয়া শুরু করেছে। রফতানি পণ্য কনটেইনারে বোঝাই করা, ডিপোর অভ্যন্তরে পণ্য পরিবহন, পণ্য পরিবহনের ক্যারিয়ার ভাড়া ও কনটেইনারের মোট পণ্যের ওজনের ওপর সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বিকডার একটি সূত্র জানায়, রফতানি পণ্য বোঝাই কনটেইনার ও খালি কনটেইনার হ্যান্ডলিংয়ের ব্যাপারে আগামী সপ্তাহে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশন ও শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সাথে আলোচনা করে সার্ভিস চার্জ নির্ধারণের প্রক্রিয়া চলছে।

প্রসঙ্গত চট্টগ্রাম বন্দরের সহায়ক প্রতিষ্ঠান হিসেবে ১৯টি বেসরকারি আইসিডি রয়েছে। এসব ডিপোতে শতভাগ রফতানি পণ্য কনটেইনার হ্যান্ডেল করা হয়। কনটেইনারে বোঝাই করা পণ্য সরাসরি চট্টগ্রাম বন্দরের হুক পয়েন্টে নিয়ে যাওয়া হয় প্রাইভেট আইসিডি থেকে। এ ছাড়া খাদ্যপণ্যসহ ৩৭ ধরনের আমদানি পণ্য জাহাজ থেকে বন্দরে নামানোর পর সেগুলো ডিপোতে নিয়ে যাওয়া হয়। এসব পণ্য রপ্তানিকারকদের সরবরাহ দেয়ার কার্যক্রম বেসরকারি আইসিডিগুলোতেই পরিচালিত হয়।
এএজেড

Header Ad

বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করে যাচ্ছে সরকার। সম্প্রতি বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি বজ্র নিরোধক যন্ত্র স্থাপন করাসহ এ বিষয়ক ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে কার্যকর কর্মসূচী গ্রহণ করা হবে বলেও জানািন তিনি।

সোমবার সচিবালয়ের নিজের অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরী মাসদুপুইয়ের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

প্রতিমন্ত্রী জানান, বজ্র নিরোধক প্রযুক্তি সুলভ ও ব্যাপকভিত্তিক করতে গবেষণা এবং আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে প্রযুক্তি বিনিময় ও হস্তান্তরে পদক্ষেপ নেয়া হচ্ছে।

সাক্ষাতকালে ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বজ্রপাত প্রতিরোধে প্রযুক্তি জ্ঞান বিনিময় ছাড়াও যন্ত্র স্থাপন, বজ্রপাত নিরোধী অবকাঠামো নির্মাণ ও প্রশিক্ষণ প্রদানে তার দেশ সহয়তা প্রদান করবে।

জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫

অর্পিতা সাহা অর্পা ও অর্মিতা সাহা অর্ণা। ছবি : ঢাকাপ্রকাশ

এসএসসি পরীক্ষায় অর্পিতা সাহা অর্পা ও অর্মিতা সাহা অর্ণা জমজ দুই বোন চমক দেখিয়েছেন। তারা উভয়ই জিপিএ-৫ পেয়েছে। গৌরবময় এমন সাফল্য অর্জন করায় ভবিষ্যতে তাদের মধ্যে একজন বাংলাদেশ সেনাবাহিনীর চিকিৎসক ও আরেকজন প্রকৌশলী হওয়ার স্বপ্ন দেখছেন।

অর্পা ও অর্ণা টাঙ্গাইল পৌর শহরের আদালত রোডস্থ ওয়ালটন প্লাজার সিনিয়র এক্সিকিউটিভ ম্যানেজার অনুপ কুমার সাহা ও গৃহিনী সুম্মিতা ঘোষ দম্পতির জমজ দুই কন্যা সন্তান। টাঙ্গাইলের ড্যাফোডিল ইন্টার ন্যাশনাল স্কুল থেকে ওই দুইবোন এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং তারা একসাথেই বিন্দুবাসিনী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছিল।

 

অর্পিতা সাহা অর্পা ও অর্মিতা সাহা অর্ণা। ছবি : ঢাকাপ্রকাশ

গত রবিবার ১২ মে ফলাফলে দেখা যায়, জিপিএ -৫ প্রাপ্তের মধ্যে অর্পার প্রাপ্ত নম্বর- ১ হাজার ১২৩ আর অর্ণার প্রাপ্ত নম্বর-১ হাজার ১১৪। জমজ দুই বোন বিজ্ঞান বিভাগের ছাত্রী।

অর্পিতা সাহা অর্পা জানায়, ভবিষ্যতে সে বাংলাদেশ সেনাবাহিনীর একজন চিকিৎসক হতে চায়। দেশ ও জাতির সেবায় নিয়োজিত থাকার স্বপ্ন দেখছে সে। তার স্বপ্ন বাস্তবায়নে সকলের আর্শিবাদ কামনা করেছে সে।

অর্মিতা সাহা অর্ণা জানায়, বাংলাদেশ সেনাবাহিনীর একজন প্রকৌশলী হওয়ার স্বপ্ন দেখছে সে। স্বপ্ন পূরণে সকলের আর্শিবাদ কামনা করেছে অর্ণা।

জমজ দুই কন্যার বাবা অনুপ কুমার সাহা বলেন, আমি চাই আমার মেয়েরা মানুষের মত মানুষ যেন হয়। তাদের স্বপ্ন ও আশা পূরণে আমি সর্বাত্মক সহযোগিতা করব। তারা যেন দেশ ও জাতির কল্যাণে নিজেদের নিয়োজিত রাখতে পারে এটিই আমার প্রত্যাশা।

স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন শহরে নিম্ন আয়ের বিশেষ করে বস্তিবাসীদের জন্য আবাসন প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

সোমবার (১৩মে) সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে গণপূর্তমন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী’র সভাপতিত্বে সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, অতিরিক্ত সচিববৃন্দ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) সিদ্দিকুর রহমানসহ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক গণপূর্তমন্ত্রী নিম্ন আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের জন্য প্রয়োজনীয় প্রকল্প প্রস্তাবনা তৈরি ও তা দ্রুততম সময়ের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশ দেন। প্রকল্প বাস্তবায়নে তিনি পরিবেশ সুরক্ষা, প্রয়োজনীয় বনায়ণ, উন্মুক্ত স্থান সংরক্ষণ, খেলার মাঠ, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার, পোড়ামাটির ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহার, রেইন ওয়াটার হার্ভেস্টিং এর ব্যবস্থা, সারফেস ওয়াটার ব্যবহারের সর্বোচ্চ সুযোগ রাখার পরামর্শ প্রদান করেন।

প্রাথমিকভাবে তিনি জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় টঙ্গীর দত্তপাড়ায় তিনটি পর্যায়ে ১০০টি বহুতল ভবনে ১২৬০০টি ফ্ল্যাট নির্মাণের যে প্রস্তাবনা প্রক্রিয়াধীন রয়েছে তা দ্রুততম সময়ে বাস্তবায়ন করার নির্দেশনা দেন। ইতোমধ্যে এ প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) সম্পন্ন হয়েছে। প্রকল্পের প্রথম পর্যায়ে ১৭টি ১৫ তলা বিশিষ্ট ভবনে ২১৪২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। ২য় পর্যায়ে ৪৭টি ভবনে ৫৯২২টি ও তৃতীয় পর্যায়ে ৩৬টি ভবনে ৫৪৩৬টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী রাজধানীর করাইল বস্তি ও টি এন্ড টি কলোনীর বস্তিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও গণপূর্ত অধিদপ্তরকে পৃথক পৃথক প্রকল্পের মাধ্যমে নিম্ন আয়ের মানুষের জন্য ফ্ল্যাট নির্মাণের জন্য প্রকল্প গ্রহণের নির্দেশনা প্রদান করেন। ৭৫০ বর্গফুট গ্রস আয়তনের এসব ফ্ল্যাটের অভিন্ন ডিজাইন প্রণয়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি প্রধান স্থপতিকে মৌখিক নির্দেশনা দেন।

রাজধানী ঢাকার পাশাপাশি দেশের অন্যান্য শহরেও প্রয়োজনীয়তার নিরিখে পর্যায়ক্রমে এ ধরনের প্রকল্প গ্রহণ করা হবে। উল্লেখ্য যে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক বাস্তবায়নাধীন উত্তরা আবাসন প্রকল্পে (তৃতীয় পর্যায়) নিম্ন আয়ের মানুষের আবাসনের জন্য ১০ একর জমি নির্দিষ্ট রয়েছে। দ্রুততম সময়ের মধ্যে উক্ত জমিতে নিম্ন আয়ের মানুষের আবাসনের জন্য ফ্ল্যাট নির্মাণে প্রকল্প প্রস্তাব তৈরির জন্য মন্ত্রী নির্দেশনা প্রদান করেন। প্রকল্প বাস্তবায়নে নিজস্ব অর্থায়নের পাশাপশি বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার অর্থায়নও সম্ভব হলে গ্রহণ করা হবে বলে তিনি জনান।

ইতোমধ্যে রাজধানীর মিরপুরের জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ বস্তিবাসীদের জন্য ৫৩৩টি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করেছে। এসব ফ্ল্যাটে তারা স্বাচ্ছন্দের সাথে বসবাস করছে। এছারা সিরাজগঞ্জের কোবদাস পাড়ায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের স্বল্প আয়ের মানুষের উন্নত জীবন ব্যবস্থা শীর্ষক প্রকল্পের মাধ্যমে জেলার নদী ভাঙ্গন কবলিত, ভূমিহীন বস্তিবাসীদের পুনর্বাসন করা হয়েছে। পরবর্তী প্রকল্প গ্রহণের ক্ষেত্রে এসব প্রকল্পের অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য মন্ত্রী পরামর্শ দেন। সেই সাথে সরকারের এসব জনহিতকর কার্যক্রম সম্পর্কে সর্বসাধারণের মাঝে ইতিবাচক প্রচারের জন্য তিনি পরামর্শ দেন।

সর্বশেষ সংবাদ

বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল
ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে ভোটারের পাল্টা থাপ্পড়, ভিডিও ভাইরাল
শিশু জায়েদকে মামার জিম্মায় দিতে হাইকোর্টের নির্দেশ
কেউ পাস করেনি বিরামপুরের খয়েরবাড়ী মির্জাপুর দাখিল মাদ্রাসায়
বিক্ষোভে অংশ নেয়ায় অর্ধশতাধিক মার্কিন অধ্যাপক গ্রেপ্তার
প্রেম করলে শরীর ও মন ভালো থাকে: মন্দিরা
এবার একীভূত হলো সোনালী ব্যাংক-বিডিবিএল
১৩ শিক্ষকের বিদ্যালয়ে ১৪ পরীক্ষার্থীর সবাই ফেল, প্রধান শিক্ষককে শোকজ
ইসরাইলের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত মিসরের
নিজের রেকর্ড ভেঙে ২৯ বার এভারেস্ট জিতলেন রিতা শেরপা
বাড়ি ফেরার পথে গরুবাহী ট্রাকের ধাক্কায় প্রাণ হারালেন এক পুলিশ সদস্য
প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ