শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ৩ ইউনিট বন্ধ

কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার কারণে ও সমুদ্রের পানি হ্রদে প্রবেশ ঠেকাতে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উদপাদনে চালু থাকা ৪টি ইউনিটের মধ্যে ৩টি ইউনিট বন্ধ করে দিয়েছে কেন্দ্রটি। এতে বিদ্যুৎ উদপাদন ১৫৫ মেগাওয়ার্ড থেকে ৪৫ মেগাওয়ার্ডে নেমে এসেছে। সোমবার সকাল পর্যন্ত কাপ্তাই হ্রদে পানি ছিল ৮৯.৯৬ মীনস সী লেভেল (এমএসএল) এই সময়ে কাপ্তাই হ্রদে স্বাভাবিক পানি থাকার কথা ১০৬এমএসএল।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, এইবছর বৃষ্টি কম হওয়া এবং উজানের ঢল কম নামায় কাপ্তাই হ্রদের পানি লেভেল স্বাভাবিকের চেয়ে প্রায় ১০এমএসএল কমছিল। তার মধ্যে স্বাভাবিক বিদ্যুৎ উদপাদন করতে গিয়ে পানির লেভেল ৮৯.৯৬এমএসএল এ নেমে আসে।

এতে কেন্দ্রটির ৫টি ইউনিটের মধ্যে সব সময় চালু থাকা ৪টি ইউনিটে গত সপ্তাহে ১৫০-১৫৫ মেগাওয়ার্ড বিদ্যুৎ উদপাদন হলেও গত ২০নভেম্বর থেকে পর্যায় ক্রমে বিদ্যুৎ উদপাদন কমাতে থাকে বিদ্যুৎ কেন্দ্রটি। যা বর্তমানে ২নম্বর ইউনিটটির মাধ্যমে ৪৫মেগাওয়ার্ড বিদ্যুৎ উদপাদন করছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী মো. জালাল উদ্দিন জানান, কাপ্তাই হ্রদে এইবছর স্বাভাবিক পানি বৃদ্ধি না পাওয়ায় এবং বিদ্যুৎ কেন্দ্রর এতদিন স্বাভাবিক বিদ্যুৎ উদপাদন করায় হ্রদের পানির লেভেল ৮৯.৯৬ এমএসএল নেমে এসেছে। অন্যবছর গুলোতে এই সময় হ্রদে ১০৬ এমএসএল পানি থাকায় সে সময় আমরা কেন্দ্রের ৪টি ইউনিট চালু রাখতে পেরে ছিলাম।

কিন্তু এইবছর পানির লেভেল ৯০ এমএসএলের নিচে নেমে গেছে। যার কারণে সমুদ্রের পানি হ্রদে প্রবেশ ঠেকাতে এবং মিঠাপানি স্বাভাবিক রাখতে উদ্ধত্তন কর্তৃপক্ষের নির্দেশে আমরা ২০নভেম্বর থেকে ৩,৪ ও ৫ নম্বর ইউনিটগুলো পর্যায় ক্রমে বন্ধ করতে থাকি, বর্তমানে ২নম্বর ইউনিট চালু রেখেছি যার থেকে ৪৫ মেগাওয়ার্ড বিদ্যুৎ উৎদপাদন হচ্ছে।

প্রসঙ্গত: বাংলাদেশের একমাত্র পানি থেকে বিদ্যুৎ উদপাদন কেন্দ্র কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র। ২৪০মেগাওয়ার্ড বিদ্যুৎ উদপাদন ক্ষমতা সম্পূর্ণ কেন্দ্রটিতে ৫টি ইউনিটের মধ্যে ১নম্বর ইউনিটটি যান্ত্রিক ক্রটির কারণে আগে থেকেই বন্ধ। বাকি চারটি ইউনিট দিয়ে বিদ্যুৎ উদপাদন করা হয়।
এএজেড

Header Ad

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক

কাঞ্চন মল্লিক ও শ্রীময়ী চট্টরাজ। ছবি: সংগৃহীত

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন টালিউড অভিনেত্রী শ্রীময়ী চট্টরাজ। অসুস্থ হওয়ার পর তাৎক্ষণিক বিষয়টি অনুভব করতে পারেননি তিনি। পরে পরিস্থিতি গুরুতর হতেই হাসপাতালে ভর্তি করানো হয় এ অভিনেত্রীকে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, গ্রীষ্মের প্রচণ্ড তাপপ্রবাহ থেকেই সমস্যা হয়েছে শ্রীময়ীর। তীব্র গরমের মধ্যে গত শনিবার সারাদিন শুটিং করেছেন। দিন শেষে বাড়ি ফেরার পরই দুর্বল হয়ে পড়ে তার শরীর।

এ অভিনেত্রী তার বর্তমান অবস্থা সম্পর্কে জানিয়েছেন, সারারাত বমি হয়েছে। ওআরএস খেয়েছিলেন। এরপরও পরিস্থিতি একই ছিল। পেটেও যন্ত্রণা হচ্ছিল তার। তবে সবশেষ ডাক্তারের পরামর্শে হাসপাতালে ভর্তি হতে হলো।

এদিকে স্ত্রী শ্রীময়ীর এ অবস্থা দেখে দুশ্চিন্তায় পড়েছেন টালিউড অভিনেতা কাঞ্চন মল্লিক। গত কয়েকদিন ধরে হাসপাতালে স্ত্রীর পাশেই থাকছেন এ টালি তারকা।

প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি

সাথিরা জাকির জেসি। ছবি: সংগৃহীত

বাংলাদেশি আম্পায়ার সাথিরা জাকির জেসি প্রথমবারের মতো নারী এশিয়া কাপে আম্পায়ারিং করতে যাচ্ছেন। ইতোমধ্যে মৌখিকভাবে বিষয়টি অবগত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

দেশের একটি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন জেসি। তিনি বলেন, ‘জুলাইতে এশিয়া কাপে আম্পায়ারিং করবো। বিষয়টি মৌখিকভাবে জানানো হয়েছে।’

সাথিরা জাকির জেসি। ছবি: সংগৃহীত

এর আগেও জেসির ঝুলিতে ইমার্জিং এশিয়া কাপে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। গত বছরের জুনে এটি অনুষ্ঠিত হয়েছে হংকংয়ে। এছাড়া চলতি বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এসিসি প্রিমিয়ার কাপে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করেন জেসি।

চলতি বছরের জুলাইয়ে শ্রীলঙ্কায় হবে এবারের নারী এশিয়া কাপ। গত এশিয়া কাপ বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হলেও দেশি কোনো আম্পায়ার ছিল না।

বাংলাদেশ দলের হয়ে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলা জেসির পুরো মনোযোগ এখন আম্পায়ারিংয়ে। এখন পর্যন্ত ৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন তিনি। সামনেই ঘরের মাঠে আছে বিশ্বকাপ। জেসি এখন নিজেকে প্রস্তুতি করছেন বৈশ্বিক মঞ্চে দায়িত্ব পালনের জন্য।

তিনি বলেন, ‘আমি বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্ট করছি নিয়মিত। ঘরের মাঠে বিশ্বকাপ, তো অবশ্যই স্বপ্ন দেখি। আমি প্রস্তুত বিশ্বকাপে দায়িত্ব পালনের জন্য।’

উল্লেখ্য, গত মার্চে আইসিসির প্যানেলে যুক্ত হন জেসি। তার পাশাপাশি প্যানেলে যোগ হয় রোকেয়া সুলতানা, ডলি রানী ও চম্পা চাকমার নামও। ম্যাচ রেফারি হিসেবে সুযোগ পান সুপ্রিয়া রানী।

বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে

নিহতের ছেলে রাসেল খান। ছবি: সংগৃহীত

চাঁদপুরে বিয়েতে রাজি না হওয়ায় মা রানু বেগমকে (৫৫) গলা কেটে হত্যা করেছে ছেলে রাসেল খান (২২)।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে ফরিদগঞ্জের ৮ নম্বর পাইকপাড়া ইউনিয়নের ইছাপুর গ্রামের খান বাড়িতে এ ঘটনা ঘটে। খবর পেয়ে বিকেলে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ফরিদগঞ্জ থানা পুলিশ। ঘটনার পর পলাতক থাকায় তাকে আটক করতে পারেনি পুলিশ।

নিহতের স্বামী আতর খাঁন বলেন, আমার তিন মেয়ে ও দুই ছেলের মধ্যে রাসেল সবার ছোট। কয়েকদিন ধরে তাকে বিয়ে করানোর জন্য আমাদেরকে হুমকি ধামকি দিয়ে আসছিল। সে আমাকেও মেরেছে। আমি স্থানীয় একটি মাদরাসায় বাবুর্চির কাজ করি।

তিনি আরও বলেন, রাসেল দুপুর ২ টা ৪৯ মিনিটে আমাকে ফোন দিয়ে বলে তার মাকে কে যেন ঘরে জবাই করে রাখছে। তখন আমি নিশ্চিত হয়েছি, আমার স্ত্রী তার সন্তানের হাতেই খুন হয়েছে। ফোন কেটে সঙ্গে সঙ্গে আমি বাড়িতে এসে দেখি আমার স্ত্রী রানু বেগমের মরদেহ বিছানায় পড়ে আছে। আমার ছেলে রাসেল পালিয়ে গেছে। পরে আমার ডাক-চিৎকারে স্থানীয়রা এসে পুলিশকে খবর দেয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান হোসাইন আহমেদ রাজন শেখ বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে ছুটে এসেছি। আমি জানতে পেরেছি নিহতের ৫ সন্তানের মধ্যে রাসেল সবার ছোট। বড় ছেলে ফারুক প্রায় ৫ বছর ধরে ঢাকাতে থাকে। বাড়িতে বাবা-মায়ের খোঁজ খবর রাখেন না। বাকি তিন মেয়ের বিয়ে হওয়াতে তারা স্বামীর বাড়িতে থাকে।

তিনি আরও বলেন, রাসেল ফরিদগঞ্জ বাজারে একটি মুদি দোকানে শ্রমিকের কাজ করে। গত কয়েকদিন ধরে সে তার মা-বাবাকে হুমকি-ধামকি দিয়ে আসছে তাকে বিয়ে করানোর জন্য। যদি তাকে বিয়ে না করায়, সে মা-বাবাকে খুন করে ফেলবে। আমি চাই সঠিক তদন্ত করে এই হত্যার বিচার করবে সংশ্লিষ্ট প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে রানু বেগমের মরদেহ উদ্ধার করা হয়েছে। হত্যার শিকার রানু বেগমের স্বামী আতর খাঁন ও তার মেয়ে শাহিনের বক্তব্য অনুযায়ী নিজের ছোট ছেলে রাসেল কর্তৃক হত্যার শিকার হয়েছেন তিনি। অভিযুক্ত রাছেল পলাতক রয়েছে। তাকে গ্রেপ্তারের অভিযান চলছে। এ বিষয়ে থানায় একটি হত্যা মামলা প্রক্রিয়াধীন আছে।

সর্বশেষ সংবাদ

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শ্রীময়ী, দুশ্চিন্তায় কাঞ্চন মল্লিক
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি
বিয়ে না দেওয়ায় মাকে জবাই করলো ছেলে
রেকর্ড তাপপ্রবাহের জন্য সরকার দায়ী: রিজভী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, জনজীবনে অস্বস্তি
বিএনপির আরও ৭৫ নেতা বহিষ্কার
প্রেমিকার আত্মহত্যা, শোক সইতে না পেরে প্রেমিকও বেছে নিলেন সে পথ
দুই বিভাগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আভাস
অভিষেকেই শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন রোহমালিয়া
ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র ত্যাগ করবে হামাস
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না: ওবায়দুল কাদের
কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩
মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে দেশে ফিরছে দুই প্রবাসীর লাশ
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে
পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে