শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

'লজ্জা-সরম থাকবে এমন সরকার লাগবে'

রাজশাহীতে বিভাগীয় গণসমাবেশে অংশ নিয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, জিয়াউর রহমানের যখন জোয়ার ওঠে তখন কেউ থামাতে পারে না। আর এরা তো অনির্বাচিত সরকার। পুলিশের সহযোগিতায় বাক্স লোড করে তারা সরকার হয়েছে। যেটা দেশ-বিদেশের পত্র-পত্রিকাগুলো বলেছে। জাপানের রাষ্ট্রদূত বলেছে। কিন্তু এ সরকারের লজ্জা-সরম নাই। ভোট চুরি করে বড় বড় কথা বলে। আপনারা কি এমন সরকার চান? আমাদের এমন সরকার লাগবে যার লজ্জা-সরম থাকবে।

শনিবার (৩ ডিসেম্বর) নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মীদের মৃত্যুর প্রতিবাদ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আয়োজিত সমাবেশে নজরুল ইসলাম খান আরও বলেন, এ সরকারের আমলে ১২ হাজার মানুষ কোটিপতি হয়েছে।

একই সময়ে সাড়ে ৩ কোটি সাধারণ মানুষ অধিক দরিদ্র হয়েছে। সরকার বলেছে তারা উন্নয়ন করেছে। তারা কার উন্নয়ন করেছে? তারা কার সরকার? এই ১২ হাজারের? আজ কেউ শান্তিতে নাই। শুধু সরকারের চেলা-চামচা, ঘুষখোর, দুর্নীতিবাজ, দেশের অর্থ বিদেশে পাচারকারীরা শান্তিতে আছে। স্বাধারণ মানুষ কষ্টে আছে। সাধারণ মানুষ এর পরিবর্তন চাই।

বিএনপি স্থায়ী কমিটির এই সদস্য আরও বলেন, স্বাধীনতার পর শেখ সাহেব যখন ক্ষমতায় তখন বলেছিলেন, 'সবাই পাই সোনার খনি, আমি পেলাম চোরের খনি'। শেখ সাহেব বেঁচে নেই। কিন্তু আজও তার দলে সেই চোর বেঁচে আছে। পত্রিকার উদ্বৃধি দিয়ে তিনি বলেন, গতকালকের পত্রিকার শিরোনাম ৮ হাজার কেজি চালসহ আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার।

ফরিদপুরের এক ছাত্র লীগ নেতাই ২ হাজার কোটি টাকা পাচার করেছে। একটি শাখার নেতা যদি ২ হাজার কোটি টাকা পাচার করে। তাহলে আওয়ামী লীগের জাতীয় নেতারা কি করেছে? আজ বেগমপাড়া, সেকেন্ড হোমের কথা শোনা যায়। এটা কি আগে শোনা যেত? এই সেকেন্ড হোম করতে কোটি কোটি টাকা লাগে। এই সরকার নিজ দলের সুবিধা করা ছাড়া কিছু চাই না। সাধারণ মানুষের ট্রাক্সের টাকায় এটা চলতে দেয়া হতে পারে না। এর জন্য পরিবর্তন করতে হবে।

আওয়ামী লীগ বিএনপিকে বিভিন্নভাবে উষ্কানি দিচ্ছে দাবি করে তিনি বলেন, পুলিশের মাধ্যমে মিথ্যা মামলা, হত্যা ও হয়রানিসহ বিভিন্নভাবে বিএনপি নেতা-কর্মীদের উষ্কানি দিচ্ছে। যাতে আমরা পাল্টা আঘাত করি। আর সেটা আওয়ামী লীগ সারাবিশ্বকে দেখাতে পারে। বিএনপি শান্তিতে বিশ্বাসী। তারা শান্তিপূর্ণভাবেই আন্দোলন করে সরকারে পতন ঘটাবে। কারণ জনগণ দেশের মালিক। সকল সিদ্ধান্তের মালিক।

রাজশাহী মহানগর বিএনপির সভাপতি এরশাদ আলী ঈশার সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, বিএনপি নেত্রী সেলিমা রহমান, ইকবাল মাহমুদ হাসান টুকু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, বিএনপির যুগ্ম মহাসচিব চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের এমপি হারুন অর রশিদ, বিএনপির রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু প্রমুখ।
এএজেড

Header Ad

‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক। সম্প্রতি দিল্লির মর্যাদাপূর্ণ ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতেছেন এই অভিনেত্রী।

টালিউড সিনেমা ‘ও অভাগী’র জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার ঘরে তোলেন মিথিলা। এক ভিডিও বার্তার মাধ্যমে নিজেই এই পুরস্কারপ্রাপ্তির তথ্য জানিয়েছেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন অনির্বাণ চক্রবর্তী। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তিনি।

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: সংগৃহীত

ভিডিও বার্তায় মিথিলা বলেন, আমি খুবই খুশি এবং আপ্লুত। এজন্য আমাদের পরিচালক অনির্বাণ চক্রবর্তী, প্রযোজক ড. প্রবীর ভৌমিক এবং আমাদের গোটা টিমকে অনেক ধন্যবাদ জানাই।

গত ২৯ মার্চ পশ্চিমবঙ্গের সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে এটি নির্মাণ করেছেন অনির্বাণ চক্রবর্তী। চিত্রনাট্যও তাঁরই লেখা।

মুক্তির পরই দর্শকদের মধ্যে আলাদা উন্মাদনা তৈরি করে এই সিনেমা। এতে মিথিলা ছাড়াও অভিনয় করেছেন সুব্রত দত্ত, দেবযানী চ্যাটার্জি, ঈশান মজুমদার, সায়ান ঘোষ, সৌরভ হালদার প্রমুখ।

প্রসঙ্গত, দিল্লিতে সম্প্রতি বসেছিল ১৪তম দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। তবে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি মিথিলা। তাঁর জায়গায় পুরস্কার গ্রহণ করেছেন পরিচালক ও প্রযোজক অনির্বাণ চক্রবর্তী।

ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকার পূর্বাচলে অনুষ্ঠিত হয়ে গেলো ঐতিহ্যবাহী বগুড়ার আলু ঘাটি উৎসব। আলু ও গরুর মাংস দিয়ে প্রস্তুত করা আলু ঘাঁটি বগুড়ার ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার। বগুড়া জার্নালিস্ট নেটওয়ার্কের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়। দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন ইভেন্ট, বাচ্চাদের খেলাধুলা, সুইমিং, আলু ঘাটি ভোজ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র এর আয়োজন করা হয়।

আলু ঘাঁটির এই উৎসবে বগুড়ার অধিকাংশ জনপ্রতিনিধি, শিল্পপতি, ব্যবসায়ী, সাংবাদিক, দুদকের পরিচালক বেনজির আহমেদসহ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা ও নানা পেশায় নিয়োজিত বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন।

বগুড়া জার্নালিস্ট নেটওয়ার্কের আহ্বায়ক মঞ্জুরুল করিম পলাশ বলেন , আলু ঘাটি উৎসবের মাধ্যমে বগুড়া জেলার মানুষের মেলবন্ধন তৈরি করা ছিল উদ্দেশ্য।

অনুষ্ঠান থেকে ‘আলু ঘাটি’কে জিআই পণ্য হিসেবে ঘোষণার দাবি জানান সংগঠনটির সদস্য সচিব শাহাদাত স্বপন।

উৎসব মঞ্চে আরো বক্তব্য দেন-বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মুজিবুর রহমান মজনু, সাধারণ সম্পাদক ও সাংসদ রাগিবুল আহসান রিপু, সংসদ সদস্য মো. মোস্তফা আলম নান্নু, সংসদ সদস্য খান মোহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ম. রাজ্জাক, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য বৃহত্তর বগুড়া সমিতির সভাপতি শিল্পপতি মোস্তাফিজুর রহমান শ্যামল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপসচিব আল আমিন পারভেজ, নড়াইলের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কবির উদ্দিন প্রামানিক, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এডিশনাল এসপি ফজলুল করিম প্রমুখ।

বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাঁটি একদিন বিশ্বব্যাপী সমাদৃত হবে বলে প্রত্যাশা করেন বগুড়ার সংসদ সদস্য, জনপ্রতিনিধি ও অন্যান্য বক্তারা।

 

টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে আসা পাগলা কুকুরের আক্রমণের শিকার আহত রোগীরা। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে একটি পাগলা কুকুরের কামড়ে নারী ও শিশুসহ কমপক্ষে ২২ জন আহত হয়েছেন। শনিবার (০৪ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার মাটিকাটা, চিতুলিয়াপাড়া, গোবিন্দাসী ও নিকলা নয়াপাড়াসহ বিভিন্ন এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- উপজেলার কাগমারী পাড়ার মিজানুর রহমানের শিশু ছেলে তৌফিক, গোলাবাড়ী গ্রামের শহিদুল ইসলামের স্ত্রী আলিফা, নিকলা নয়াপাড়ার আজহারের ছেলে আম্বিয়া, নূরুল ইসলামের ছেলে জামাল হোসেন, গোবিন্দাসী গ্রামের রফিকের শিশু ছেলে শামিউল, মহিউদ্দিনের ছেলে সুজন মন্ডল, চিতুলিয়াপাড়ার গ্রামের মোখলেছ মিয়ার শিশু মেয়ে মনিজা খাতুন, নাজমুল হুদার শিশু ছেলে সাফওয়াল ইসলাম, শাহজাহানের স্ত্রী হোসনে আরা, ভালকুটিয়া গ্রামের শফিকুল ইসলামের শিশু ছেলে বায়েজিদ ইসলাম। অন্যদের নাম-পরিচয় জানা যায়নি।

জানা যায়, আহতরা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স, টাঙ্গাইল জেনারেল হাসপাতাল, নিকরাইল উপস্বাস্থ্য কেন্দ্রসহ বিভিন্ন স্থানে চিকিৎসা নেন। এদিকে, উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে কুকুরে কামড়ানো ভ্যাকসিন সরবরাহ না থাকায় বাইরে থেকে রোগীদের ভ্যাকসিন কিনে আনতে হচ্ছে। ফলে ভোগান্তির শিকার হচ্ছেন তারা।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে আসা পাগলা কুকুরের আক্রমণের শিকার আহত শিশু রোগী। ছবি: ঢাকাপ্রকাশ 

কুকুরের আক্রমণের শিকার সুজন মন্ডল জানান, সকালে বাড়ির পাশে চড়ানো আমার ছাগলকে আক্রমণ করে অনবরত কামড়াতে থাকলে আমি এগিয়ে গেলে কুকুরটি লাফ দিয়ে এসে আমার ওপর ঝাঁপিয়ে পড়ে এবং কামড়াতে থাকে। কুকুরটি মানুষ ও পশু দেখলেই ক্ষিপ্ত হয়ে আক্রমণ করছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আব্দুস সোবহান বলেন, হাসপাতালে কিছুদিন আগেও কুকুড়ে কামড়ানো ভ্যাকসিন সরবারহ ছিল। ভ্যাকসিন শেষ হয়ে যাওয়ায় রোগীদের ভ্যাকসিন দেয়া সম্ভব হয়নি। আশা করছি দ্রুত ভ্যাকসিন সরবাহ করতে পারব।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) ফাহিমা বিন্তে আখতার বলেন, উপজেলার বিভিন্ন এলাকার লোকজনের উপর আক্রমণ করা ওই পাগলা কুকুরটিকে দ্রুত ধরার জন্য নির্দেশ দেওয়া হয়। পরে শুনেছি গোবিন্দাসী খেয়াঘাট এলাকায় স্থানীয়রা কুকুরটি মেরে ফেলেছে।

তিনি আরও জানান, হাসপাতালে ভ্যাকসিন সরবাহ না থাকার বিষয়টির ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তাকে ভ্যাকসিন সরবরাহ করতে বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী
খাবারে নেশা দ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি
একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে: নৌপ্রতিমন্ত্রী
বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়
ভুয়া দলিল দেখিয়ে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা রুটে দুই জোড়া কমিউটার ট্রেন উদ্বোধন
বাড়ি ফিরলেই বিয়ে, হিটস্ট্রোকে প্রাণ গেল আশিকের
অতিরিক্ত গরমে স্কুলগামী শিশুর স্বাস্থ্য রক্ষার উপায়
নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪
‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ