রবিবার, ১২ মে ২০২৪ | ২৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

জলাশয় লিজ দিয়েছে প্রশাসন, পানির অভাবে নৃ-গোষ্ঠীর ৩ শতাধিক পরিবার

বরেন্দ্র এলাকায় পানির সংকট বহু পুরোনো। তবে ক্রমশই এই সংকট জটিল আকার ধারণ করছে। শুষ্ক মৌসুমে চরম বিপাকের সম্মুখীন হচ্ছে বরেন্দ্রের হাজারো মানুষ। এর মধ্যেই তানোর উপজেলার মন্ডুমালা পৌরসভার একটি গ্রামে এখনো খাবার পানির কোনো উৎসই তৈরি করতে পারছে না স্থানীয় প্রশাসন। ৩ বছর ধরে বিশুদ্ধ খাবার পানির জন্য হাহাকার পড়েছে এই এলাকায়। প্রশাসন বলছে, তারা নিরুপায়।

গ্রামটির নাম মাহালী পাড়া। এখানে তিন শতাধিক পরিবারের বসবাস। এখানে পানির স্তর না পাওয়ার অজুহাতে স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসন কোনো পদক্ষেপই নিচ্ছে না বলে অভিযোগ ভুক্তেভোগীদের। যা এই এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনের জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, এই সমস্যার সামধান হিসেবে গ্রামবাসীরা গ্রাম থেকে দূরে একটি ব্যক্তি মালিকানাধীন গভীর নলকূপ থেকে পানি কেনেন। সামান্য আয়ে আর পানি কিনে খাওয়া সম্ভব হচ্ছে না। এই সমস্যার সমাধান চান তারা।

ভুক্তভোগীরা জানান, বরেন্দ্র এলাকায় গভীর নলকূপের অবাধ ব্যবহারে খরা মৌসুমে চরম বিপাকে পড়তে হয় স্থানীয়দের। এ ছাড়া এখানকার ভূ-উপরিস্থ পানির ব্যবহার করতে পারে না বসবাসরত নৃ-গোষ্ঠীর লোকজন। সরকারি পুকুরগুলো প্রভাবশালীদের লিজ দেওয়া হয়। এতে পুকুরে নামতেও পারে না তারা। সবমিলিয়ে শুষ্ক মৌসুমে খাবার পানি তো দূরে থাক, দৈনন্দিন কাজে ব্যবহার উপযোগী পানিও পাওয়া যায় না। অথচ মৌলিক এই অধিকার নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের কার্যকর কোনো পদক্ষেপ নেই। উপরন্তু মরার উপর খাঁড়ার ঘাঁ হিসেবে বাতলে দেওয়া হচ্ছে, গভীর নলকূপের কেনা পানি, যা দিন আনতে পান্তা ফুরোনো পরিবারগুলোর পক্ষে কেনা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে ভুক্তভোগীদের একজন চিচিলিয়া হেমব্রম বলেন, তাদের এলাকায় কোনো পানি নেই। খাবার পানির জন্য কখনো আধা কিলো মিটার, এক কিলোমিটার দূরে যেতে হয়। তাতেও পানি পাওয়া যায় না। মানুষের পানির উৎস থেকে পানি আনতে নানা ধরনের নির্যাতনের শিকার হতে হয় নারীদের। অনেক সময় পানি আনতে নারীদের কোমরে ব্যথাসহ নানা ধরনের দুর্ঘটনার শিকার হতে হয়। অনেক দূরে গিয়ে পানি কিনে আনতে হয়। অভাবের সংসারে পানি কিনে খাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। আমরা দিন মজুরি বা বাঁশ-বেতের কাজ করে তিনশত টাকার মতো আয় করি। যা দিয়ে সংসার চালানোই কষ্ট সাধ্য।

নৃ-গোষ্ঠীর নেতা সুভাস হেমব্রোম বলেন, এখানকার বাসিন্দাদের সব ধরনের অধিকার থেকে অনেক সময় বঞ্চিত করা হয়। সমতলের নৃ-গোষ্ঠীর লোকজন পানির জন্য প্রতারণার শিকার হচ্ছে অহরহ। পানির জন্য তাদের জীবন দিতে হচ্ছে। তিনি সব নেৃ-গোষ্ঠী গ্রামে সুপেয় পানিসহ নিত্য প্রয়োজনীয় পানির সমস্যা সমাধানের দাবি জানান।

একই পাড়ার বাহালী গোষ্ঠীর নেত্রী রিনা টুডু বলেন, শতবার ধরনা দিয়েছি স্থানীয় প্রতিষ্ঠানগুলোর কাছে। কেউ পানির সমাধান করে দিল না আজো। প্রায় তিনশ মানুষ আমরা মানবেতর জীবনযাপন করছি। আমরা আমাদের পানির অধিকার চাই।

রিনা টুডু আরও বলেন, আমরা পানির আধিকার আদায়ে জেলা প্রশাসক বরাবর ৪টি দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেছি। দাবিগুলো হলো- তানোর উপজেলার মন্ডুমালার মাহালী পাড়াতে দ্রুত পর্যাপ্ত ডিপটিউবয়েল/টিউবয়েল/সাবমার্সিবল পাম্প স্থাপন করে আমাদের পানির সমস্যা সমাধান করে দিতে হবে। রাজশাহী জেলা তথা বরেন্দ্র অঞ্চলের পুকুর/ দিঘি এবং চলমান জলাভূমি লিজ প্রথা সংশোধন করে সত্যিকারে স্থানীয় প্রান্তিক মানুষের ব্যবহারের সুযোগ করে দিতে হবে। গ্রামের ভেতরে বা কাছাকাছি পুকুরগুলো গ্রামবাসীর নামে/ কমিউনিটির নামে বিনাশর্তে লিজ দিতে হবে যাতে কমিউনিটির মানুষগ এগুলো ব্যবহার করতে পারে। বরেন্দ্র অঞ্চলের সকল পুকুর/দিঘিগুলো সংস্কার করে দিতে হবে। যাতে ভূ-উপরিস্থ পানির ব্যবহার করা যায়।

নৃ-গোষ্ঠীর পানির অধিকার নিয়ে কাজ করছেন গবেষক শহিদুল ইসলাম। তিনি বলেন, বৈশ্বিক জলবায়ুর আঞ্চলিক অভিঘাতসহ পানি সমস্যা বরেন্দ্র অঞ্চলে নীরবে মারাত্মক হয়ে উঠছে। একসময় গ্রাম ও শহরের প্রান্তিক মানুষগুলো প্রাকৃতিক উৎস থেকে পানির ব্যবহার করত। কিন্তু সেই প্রাকৃতিক উৎসগুলো দিনে দিনে দখল আর নষ্ট হওয়াসহ প্রভাবশালীদের লিজ নেওয়ার কারণে সেখানে প্রান্তিক মানুষ আর পানির অধিকার নিশ্চিত করতে পারছে না। অন্যদিকে, উন্নয়নের ভুল পদক্ষেপের কারণে এই অঞ্চলের ভূগর্ভস্থ পানির স্তর মারাত্মকভাবে নিচে নেমে গেছে। যার ফলে রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলে গ্রামের ঐতিহ্যবাহী পানির উৎস পাতকুয়া, কুয়া, পুকুর, জলাশয়, টিউবয়েল, নলকুপগুলোতে আর পানি পাওয়া যায় না। এর স্থলে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ পানি সেবার নামে আর্থিক মূল্যে পানি বিক্রি করছে এখন।

পানি ব্যবস্থাপনায় জনগোষ্ঠীর মতামতগুলো উপেক্ষা করা এবং গভীর নলকূপ ব্যবস্থাপনা ও পরিচালনায় প্রভাবশালীদের দৌরাত্ম্যের কারণে পানির জন্য সহিংসতা বৃদ্ধি পাচ্ছে দাবি করে তিনি বলেন, এই গ্রামটিতে খাবার পানিসহ নিত্য প্রয়োজনীয় চাহিদা মাফিক পানির অভাব দেখা দিয়েছে মারাত্মকভাবে। আবার বার বার ধরনা দিয়েও এখনকার মানুষের পানির অধিকার নিশ্চিত হয়নি। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ জরুরি।

এ বিষয়ে মুন্ডুমালা পৌরসভার সচিব আবুল হোসেন জানান, ওই গ্রামে ৭০০ ফিট পর্যন্ত বোরিং করেও পানির কোনো স্তর পাওয়া যায়নি। একারণে সমস্যার সমাধান হয়নি। আর এই সমস্যা আরও বেশকিছু জায়গায় আছে। পানির স্তর ক্রমশই নিচে নেমে যাচ্ছে। আগামী ৪-৫ বছর পর এই সমস্যা পুরো পৌর সভায় জটিল আকার ধারণ করতে পারে।

তিনি আরও জানান, পৌরসভায় নলকূপের জন্য প্রায় ২ কোটি টাকার একটি বরাদ্দও এসেছিল। কিন্তু পানির স্তর না থাকায় তা ফিরে গেছে। এখন ৫০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প পাঠানো হয়েছে। যেটা আশেপাশের যে এলাকায় বোরিং পাওয়া যাবে, সেখান থেকে পানি উত্তোলন করে সরবরাহের জন্য। তবে যে কারণে পানির স্তর নেমে যাচ্ছে তার সমাধান না হলে কার্যত ফলাফল তেমন আসবে না।

এ বিষয়ে মুন্ডুমালা পৌরসভার মেয়র সাইদুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

এসএন

Header Ad

বিয়ে করছেন ‘বিগ বস’ তারকা আবদু রোজিক

বিগ বস তারকা আবদু রোজিক। ছবি: সংগৃহীত

বিয়ের ঘোষণার পর এবার বাগদান সারলেন ইন্টারনেট সেনসেশন ও ‘বিগ বস’ তারকা আবদু রোজিক। সম্প্রতি আবদু নিজেই একটি ভিডিও বার্তা পোস্ট করে এই সুখবর দিয়েছেন। আর এবার বাগদানের ছবি প্রকাশ্যে আনলেন এই তারকা।

শুক্রবার (১০ মে) ইনস্টাগ্রামে বাগদত্তার এক ঝলকও দিয়েছেন ২০ বছর বয়সী বামন আবদু, যা দেখে রীতিমত অবাক নেটপাড়া।

আবদুর শেয়ার করা দুইটি ছবির মাঝখানে একটি ছবিতে দেখা গেছে সংস্কৃতি মেনে ঐতিহ্যবাহী পোশাকে আবদুকে আংটি ধরে থাকতে। অপর ছবিতে আবদু পাশাপাশি তার বাগদত্তা আমিরার দেখা মেলে।

যেখানে সাদা পোশাকে ঝলমলে, বোরখা-হিজাবে দেখা মিলেছে আমিরার। সেই সঙ্গে তার পরের ছবিতে দেখা যায়, আমিরার আঙুলে আংটি পরিয়ে দিচ্ছেন আবদু। ছবিতেই স্পষ্ট বামন বিগ বস প্রতিযোগীর হবু স্ত্রী কিন্তু লম্বা এবং তার গায়ের রং ধবধবে সাদা। যা দেখেই রীতিমত অবাক নেটপাড়া। জানা গেছে, ১৯ বছর বয়সী আমিরা শারজার মেয়ে।

ছবিগুলি শেয়ার করে আবদু লিখেছেন, আলহামদুলিল্লাহ ২৪.০৪.২০২৪, চিরন্তনের যাত্রা শুরু’। জানা গেছে, গত ২৮ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের শারজাতে এনগেজমেন্ট সেরেছেন আবদু।

হবু বউকে নিয়ে এক সাক্ষাৎকারে আবদু বলেন, ‘জীবনের অনিশ্চয়তার মাঝেও আমিরাকে আবিষ্কার করা এক অসাধারণ আশীর্বাদ। বাতাস যেন ভালোবাসায় ঝলমল করছে, আর আমার হৃদয় কৃতজ্ঞতায় উপচে পড়ছে। আমিরার উপস্থিতির উষ্ণতা উপভোগ করা আমার কাছে সর্বশক্তিমানের আর্শীবাদ’।

আবদু তাজিকিস্তানের একজন জনপ্রিয় সংগীতশিল্পী। তিনি ‘বিগ বস ১৬’-তে অংশগ্রহণের মাধ্যমে ভারতে প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তবে পূর্ব পেশাগত বাধ্যবাধকতার কারণে স্বেচ্ছায় ‘বিগ বস ১৬’ ত্যাগ করেন আবদু। ছোটবেলা থেকেই দারিদ্রের মধ্যে দিয়ে বড় হওয়া আবদু সেই সময় থেকেই রিকেট রোগে আক্রান্ত। ফলে থেমে যায় তার শারীরিক বৃদ্ধি। সূত্র: হিন্দুস্থান টাইমস

এসএসসিতে কোন বোর্ডে পাসের হার কত

ছবি: সংগৃহীত

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। চলতি বছর গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। এসএসসিতে পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে। এ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

এ ছাড়াও ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

এর আগে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১২ মে) বেলা ১১টায় গণভবনে এসএসসি-সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ফলাফলের কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

ফল জানবেন যেভাবে:

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd-এ রেজাল্ট কর্নার-এ ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এ ছাড়া, www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিষ্ট্রেশন নম্বরের মাধ্যমে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

পরীক্ষার ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। সেক্ষেত্রে SSC Board name (প্রথম তিন অক্ষর) Roll Year টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: SSC Dha 123456 2024 Send to 16222

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

হোয়াইটওয়াশের মিশনে জিম্বাবুয়েকে ১৫৮ রানের টার্গেট দিল বাংলাদেশ

ছবি: সংগৃহীত

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে হোয়াইটওয়াশের মিশনে টস হেরে আগে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

টাইগারদের পক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ করেন সর্বোচ্চ ৫৪ রান। সফরকারীদের পক্ষে বেনেট ও মুজরাবানি নেন ২টি করে উইকেট। শুরুতে ধস। দ্বিতীয় ওভারে প্রথম উইকেট পড়ে বাংলাদেশের। পুল করতে গিয়ে আউট হন তানজিদ। তানজিদের পর সৌম্য, ৩ ওভার শেষ না হতেই দুই ওপেনার হারায় টাইগাররা।

ব্রায়ান বেনেটের শর্ট লেংথের বল কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ তুলেছেন সৌম্য সরকার। তানজিদ, সৌম্যর পর হৃদয়ও কাট করতে গিয়ে হয়েছেন কট বিহাইন্ড। এরপর মাহমুদউল্লাহর পাল্টা আক্রমণ। নাজমুল ও সাকিবের সঙ্গে জুটি। শেষে জাকের আলীর ঝড়। শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিংয়ের গতিপথটা এমন।

১৫ রানে ৩ উইকেট হারিয়ে ফেলার পর নাজমুলকে নিয়ে মাহমুদউল্লাহ গড়েন ৬৯ রানের জুটি। মাহমুদউল্লাহ অবশ্য শেষ করে আসতে পারেননি। ক্যারিয়ারের অষ্টম ফিফটির পরপরই থামেন। তার আগে সাকিবকে নিয়ে যোগ করেন আরও ৩৯ রান।

সাকিবের পর মাহমুদউল্লাহ দ্রুত ফেরায় শেষ দিকেও ধাক্কা খায় বাংলাদেশ। জাকের আলীর ১১ বলে ২৪ রানের ক্যামিওতে অবশ্য ১৫০ পেরিয়ে ভালো একটা সংগ্রহই পেয়েছে স্বাগতিকেরা।

সর্বশেষ সংবাদ

বিয়ে করছেন ‘বিগ বস’ তারকা আবদু রোজিক
এসএসসিতে কোন বোর্ডে পাসের হার কত
হোয়াইটওয়াশের মিশনে জিম্বাবুয়েকে ১৫৮ রানের টার্গেট দিল বাংলাদেশ
ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ
এসএসসি ও সমমানের ফল প্রকাশ, পাসের হার ৮৩.০৪ শতাংশ
সৌদি আরবে এবার হজযাত্রীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি
আজ বিশ্ব মা দিবস
বিয়ের ৪ মাসেই সন্তান প্রসব করেলেন নববধূ
রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রাতভর উত্তেজনার পর শান্ত
এসএসসির ফল প্রকাশ আজ, যেভাবে জানবেন
ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটি মিলবে যে কয়দিন
স্বর্ণের দাম আরও বাড়ল
আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে দুই শতাধিক মৃত্যু
রংপুর মেডিকেলের আইসিইউ ইউনিটে আগুন
আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল
পতঞ্জলি নিয়ে বিপাকে পড়েছেন ভারতের যোগগুরু বাবা রামদেব
রাত ১টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের ‍পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত
বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা আগামীকাল
সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন 'অড সিগনেচার'-এর পিয়াল
অর্থনীতি চাঙা করতে গাঁজা চাষ বৈধ করতে যাচ্ছে পাকিস্তান!