বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ৩ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

রাজশাহীতে রমজানে বেড়েছে মুড়ির ব্যাপক চাহিদা

রাজশাহীতে প্রতিবছরই রমজান মাস আসলেই ইফতারিতে মুড়ির ব্যাপক চাহিদা থাকে। ব্যবসায়ীদের ভাষ্যমতে, স্বাভাবিক সময়ের চেয়ে মুড়ির চাহিদা ৩০ গুণের অধিক বেড়ে যায়। একারণে রমজানকে ঘিরে বিশেষ পরিকল্পনাও নেয় কারখানাগুলো। আর চালের দামের উপর ভিত্তি করে নির্ধারণ হয় মুড়ির দাম। শুক্রবার (২৪ মার্চ) রমজানের প্রথম দিনে রাজশাহী নগরীর মুড়ি কারখানা ও বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, মহল্লার ছোট্ট মুদি দোকান থেকে শুরু করে বাজারের সকল মুদিসহ অন্যান্য দোকানেও মুড়ি বিক্রি হচ্ছে। মানভেদে খুচরা মুড়ি বিক্রি হচ্ছে প্রতিকেজি ৭৫ থেকে ৮০ টাকা।

সংশ্লিষ্টদের ভাষ্যমতে, চালের দাম বেশি থাকার কারণে অন্যান্য বছরের তুলনায় মুড়ির দাম বেশি। আর রমজানের মধ্যে মুড়ির দাম বৃদ্ধির তেমন কোন সম্ভাবনা নেই। তবে চলের দাম বাড়লে মুড়ির দাম বাড়বে। সিয়াম-সাধনার মাস পবিত্র রমজানের অন্যতম দুইটি বিষয় সেহেরী ও ইফতার।

আর ইফতারের পূর্ব প্রস্তুতি হিসেবে কেনাকাটার অন্য সমগ্রীর সঙ্গে মুড়িও এখন একটি প্রধান উপকরণ হয়ে দাঁড়িয়েছে। এতে মুড়ি দোকানগুলোতেও ব্যাপক ভিড় লক্ষ্য করা যাচ্ছে। শুক্রবার বিকেল থেকে নগরীর মোড়ে মোড়ে অস্থায়ী দোকানে ইফতারির অন্যান্য সামগ্রীর সঙ্গে মুড়ি বিক্রি করতে দেখা গেছে। রমজানের শেষ দিন পর্যন্ত মুড়ির এই চাহিদা থাকে বলেই জানাচ্ছেন সংশ্লিষ্টরা।

এদিকে, মুড়ি কারখানায় বিশেষ পরিকল্পনা নিয়ে উৎপাদন বাড়ানো হয়েছে। নগরীর বিসিক এলাকায় অবস্থিত রাতুল বেকারীর সত্বাধিকারী মো. মানিক হোসেন জানান, আগে তিনি প্রতিমাসে ১০ বস্তা করে মুড়ি বিক্রি করতেন। প্রতি বস্তায় ৫০ কেজি করে মুড়ি থাকে। সারা বছর মুড়ির বেচাবিক্রি খুবই কম থাকে। তবে রমজানে এখন প্রতিদিন ১০ বস্তা করে মুড়ি সরবরাহ দিতে হবে। আরও বেশি উৎপাদন করতে পারলে আরও বিক্রি হতো। কিন্তু তার ক্যাপাসিটি কম।

নগরীর কোর্ট এলাকার অস্থায়ী দোকান গড়ে তুলে ইফতার সামগ্রী বিক্রি করছিলেন জিয়ারুল ইসলাম। তিনি জানান, ইফতারির অন্যান্য সামগ্রীর সঙ্গে মুড়িরও ভালো চাহিদা থাকে। তবে এবার মুড়ির দাম গত বছরের চেয়ে বেশি। অপরদিকে, রমজানকে সামনে রেখে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মনিটরিং এ নেমেছে স্থানীয় প্রশাসন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক মো. সেলিম জানান, অন্যান্য পণ্যের ন্যায় মুড়ির বাজারটাও তারা তদারকি করছেন। নির্ধারিত মূল্যের বাইরে কেউ দাম নিলে ব্যবস্থা নেয়া হবে।
এএজেড

Header Ad

সাউন্ড গ্রেনেড ছুঁড়ে ব্র্যাকের শিক্ষার্থীদের ক্যাম্পাসে ঢুকিয়ে দিল পুলিশ

সাউন্ড গ্রেনেড ছুঁড়ে ব্র্যাকের শিক্ষার্থীদের ক্যাম্পাসে ঢুকিয়ে দিল পুলিশ। ছবি: সংগৃহীত

রাজধানীর মেরুল বাড্ডা এলাকায় বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের এক পর্যায়ে পুলিশ শিক্ষার্থীদের দিকে সাউন্ড গ্রেনেড ও টিয়ার ছুঁড়ে তাদেরকে ক্যাম্পাসের ভেতরে ঢুকিয়ে দিয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি বাস্তবায়নে শিক্ষার্থীরা রাজপথে নেমে আসলে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে।

এর আগে ‘কমপ্লিট শাটডাউনে’র অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়টির কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে রাস্তা অবরোধ করে এই আন্দোলন শুরু করে। এতে মেরুল বাড্ডা এলাকায় যানচলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এসময় শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে।

আন্দোলনের এক পর্যায়ে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ শিক্ষার্থীদের উপরে সাউন্ড গ্রেনেড ছুঁড়লে ছত্রভঙ্গ হয়ে ক্যাম্পাসের ভিতরে চলে যান আন্দোলনরতরা।

উল্লেখ্য, গতকাল রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় ও শনির আখড়ায় পুলিশের সাথে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তিনি বলেন, উচ্চ আদালত থেকে ছাত্রসমাজ ন্যায়বিচার পাবে এবং তাদের হতাশ হতে হবে না।

এরপর দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচি অনুযায়ী, হাসপাতাল ও জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সবকিছু বন্ধ থাকবে এবং রাস্তায় অ্যাম্বুলেন্স ছাড়া কোনো যানবাহন চলবে না বলে জানানো হয়।

কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে রাস্তায় নামবো: চমক

অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলন নিয়ে উত্তাল সারাদেশ। এক দফা এক দাবিতে রাজপথে শিক্ষার্থীরা। চলমান এই ইস্যুতে বেশ সরব দেশের শোবিজ অঙ্গন। তারকারা শিক্ষার্থীদের পক্ষে বিভিন্ন বক্তব্য দিচ্ছেন। ছোটপর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক কোটা আন্দোলন নিয়ে একের পর পোস্ট করছেন তার ফেসবুকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনেত্রী রুকাইয়া জাহান চমক এক পোস্ট করে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ রাস্তায় নেমে তাদের পাশে থাকবে বলে জানিয়েছেন।

অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। ছবি: সংগৃহীত

পোস্টে রুকাইয়া জাহান বলেন, ‘আমি সারারাত জেগে আছি। ঢাবি আর জাবি তে কি চলছে ? কেউ কি আপডেট দিতে পারবেন ? কাল সকাল পর্যন্ত আমার ফেইসবুক থাকবে কিনা জানি না। তবে, কাল থেকে আমি রাস্তায় নামবো আমার আন্দোলনকারী ভাইবোনদের সাথে।’

এ পোস্টে ভক্ত-অনুরাগীরে একাত্মতা প্রকাশ করেছেন। কমেন্ট বক্সে আব্দুল হক নামে একজন লিখেছেন, ‘আপনার প্রতি কৃতজ্ঞতা। আগামীকালের আন্দোলনের সফলতা কামনা করছি।আপনাদের অংশগ্রহণ আমাদের অনেক বেশি উৎসাহিত করবে।’

এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) রাতে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন অভিনেত্রী। যেখানে চমক লিখেছেন, হয়তো দু-এক দিনের মধ্যেই সব কিছু ঠিক হয়ে যাবে। হয় দাবি আদায় হবে, আর না হয় ভাগ্য খুব খারাপ হলে হবে না। কিন্তু এই যে ছয়টি তাজা প্রাণ ঝরে গেল। এটার দায়ভার কে বা কারা নেবে। চমক আরো লিখেছেন, আর কি কোনো কিছুর বিনিময়ে তাদের ফিরিয়ে আনা যাবে? আমরা মাঝে মাঝে এত নিষ্ঠুর কেন হই?

উল্লেখ্য, ছোট পর্দার নিয়মিত মুখ অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। বছরজুড়েই ব্যস্ত থাকেন তিনি। ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ হয়ে শোবিজ অঙ্গনে পা রাখেন চমক। লেখাপড়ার বিরতি শেষে ২০২০ সালে ছোট পর্দার অভিনয় শুরু করেন তিনি। ওটিটিতেও কাজ করেছেন তিনি। গতমাসে ভালোবেসে বিয়ে করেছেন অভিনেত্রী। শুক্রবার (২১ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টের মাধ্যমের বিয়ের খবর জানান অভিনেত্রী।

ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন। ছবি: সংগৃহীত

চলমান কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যা এবং ঢাবি প্রশাসনের নির্দেশে শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্বিচার হামলার প্রতিবাদে বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলছে। এমন পরিস্থিতিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানান। তিনি জানান, কমপ্লিট শাটডাউনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

চলমান কোটা সংস্কার আন্দোলন মঙ্গলবার বেশ সহিংস রূপ নেয়। এদিন ঢাকাসহ বিভিন্ন স্থানে সংঘর্ষে ছয়জন মারা যান। আহত হন কয়েক শ আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মী। এ অবস্থায় সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ও।

গতকাল রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় ও শনির আখড়ায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়।

এদিকে গতকাল সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তিনি বলেন, উচ্চ আদালত থেকে ছাত্রসমাজ ন্যায়বিচার পাবে এবং তাদের হতাশ হতে হবে না।

এরপর দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচি অনুযায়ী, হাসপাতাল ও জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সব কিছু বন্ধ থাকবে এবং রাস্তায় অ্যাম্বুল্যান্স ছাড়া কোনো যানবাহন চলবে না বলে জানানো হয়।

সর্বশেষ সংবাদ

সাউন্ড গ্রেনেড ছুঁড়ে ব্র্যাকের শিক্ষার্থীদের ক্যাম্পাসে ঢুকিয়ে দিল পুলিশ
কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে রাস্তায় নামবো: চমক
ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন
রাজধানী ঢাকা ও পার্শ্ববর্তী অঞ্চলে চলছে না মোবাইল ডাটা
রিয়াল মাদ্রিদে আরো এক বছর লুকা মদ্রিচ
করোনায় আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
আজ কোটা আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি
হানিফ ফ্লাইওভারে কোটা আন্দোলন নিয়ে সংঘর্ষ, গুলিতে তরুণ নিহত
শাবিপ্রবিতে ছাত্ররাজনীতি নিষিদ্ধ ঘোষণা
যাত্রাবাড়ীতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
ফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ৩০
কাল সারা দেশে বিক্ষোভ ডেকেছেন চরমোনাই পীর
বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা কোটাবিরোধীদের
কোটা নিয়ে যেসব কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীর মাথায় পুলিশের গুলি
গায়েবানা জানাজা বলে কিছু নেই বলে ইমামকে নিয়ে গেল ওসি আমিনুল
ঢাবিতে গায়েবানা জানাজায় কফিন ছুঁয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ
রণক্ষেত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, আহত শতাধিক
বৃহস্পতিবার ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক
সাংবাদিকদের মাঝে সাউন্ড গ্রেনেড মারলো পুলিশ, অন্তত তিন সংবাদকর্মী আহত