মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

চট্টগ্রামে ডায়রিয়ার প্রকোপ, খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ

সংগৃহীত ছবি

চট্টগ্রাম নগরীর আশপাশের উপজেলায় ছড়িয়ে পড়েছে ডায়রিয়া। উপজেলা ও নগরীর হাসপাতালগুলোতে গড়ে প্রতিদিন ২০০ করে রোগী ভর্তি হচ্ছেন আবার অনেকে বাসায় চিকিৎসা নিচ্ছেন। নগরীর পর সবচেয়ে বেশি ডায়রিয়া রোগী বোয়ালখালী, আনোয়ারা, চন্দনাইশ ও পটিয়া উপজেলায়। এ ছাড়াও জেলার সব উপজেলায় ডায়রিয়া রোগী আছে। উপজেলা হাসপাতালগুলোতে ভর্তি রোগীর মধ্যে বেশিরভাগই ডায়রিয়া রোগী। এরইমধ্যে ডায়রিয়া ছড়িয়ে পড়ার কারণ অনুসন্ধানে চট্টগ্রামে এসেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ১২ সদস্যের একটি দল। তারা এখনো চট্টগ্রামে অবস্থান করছে।

এ ব্যাপারে চট্টগ্রামের সিভিল সার্জন ইলিয়াছ হোসেন বলেন,ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন উপজেলায় তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে। চট্টগ্রামে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। আইইডিসিআর একটি টিম পাঠিয়েছে কারণ উদঘাটনে। আমরা আশা করছি সহসা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।

জানা গেছে, চট্টগ্রামে দীর্ঘদিন ধরে ওয়াসা সরবরাহ করছে লবণাক্ত পানি। এজন্য ওয়াসার পানিকেই ডায়রিয়া ছড়িয়ে পড়ার পেছনে মূল কারণ হিসাবে মনে করছেন নগরবাসী। তবে ডায়রিয়া ছড়িয়ে পড়া নিয়ে চিকিৎসক ও চট্টগ্রাম ওয়াসার ভিন্ন বক্তব্য পাওয়া যাচ্ছে। কারো মতে প্রচণ্ড দাবদাহের কারণে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। আবার অনেকের মতে চট্টগ্রাম ওয়াসার লবণাক্ত পানির কারণে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। নগরীর সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্রতিদিন ভর্তি হচ্ছে প্রচুর ডায়রিয়া রোগী।

এমন পরিস্থিতিতে চট্টগ্রাম শহরের কাছের ৪ উপজেলার সরকারি হাসপাতালে ভর্তি আছে অন্তত ৪ শতাধিক রোগী। তবে সিভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয়েছে এই সংখ্যা ২৯১ জন।

চিকিৎসকরা বলছেন, পানিবাহিত এই রোগ গ্রীষ্ম মৌসুমে কিছুটা বাড়ে। তবে এবার অনেক বেশি রোগী ভর্তি হয়েছে হাসপাতালে। গরমে অতিষ্ঠ অনেকে বাইরে না গিয়ে ঘরে বসে চিকিৎসা নিচ্ছেন। হঠাৎ করে ডায়রিয়ার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন সাধারণ মানুষ। অনেকে মনে করছেন, চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ রমজানের আগে থেকেই লবণাক্ত পানি সরবরাহ করছে। এসব পানি পান করে লোকজন ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। বিশেষ করে নগরীর যেসব এলাকায় লবণাক্ত পানি সরবরাহ হচ্ছে সেখানে ডায়রিয়ায় আক্রান্ত রোগীও বেশি। তবে চট্টগ্রাম ওয়াসার দায়িত্বশীল কর্মকর্তারা বরাবরের মতো দাবি করেছেন, ওয়াসার পানিতে কিছুটা লবণাক্ততা আছে। তবে তা খুবই সহনীয় মাত্রায়। ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার মতো লবণাক্ত নয়। তাছাড়া বৃষ্টিপাত শুরু হলে ওয়াসার পানিতে লবণাক্ততার পরিমাণ একেবারেই কমে যাবে। এরপর পানি নিয়ে উৎকণ্ঠার কিছু থাকবে না।

জানা গেছে, নগরীর বন্দর, হালিশহর, চকবাজার, বাকলিয়া, চান্দগাঁও, খাজা রোড, মোহরা, ষোলশহর এলাকায় ডায়রিয়া রোগী বেশি। নগরীর এসব এলাকায় চট্টগ্রাম ওয়াসার সরবরাহ করা পানির লবণাক্ততা বেশি। এসব এলাকার সামর্থ্যবানরা ওয়াসার পানি বাদ দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের জারের মাধ্যমে সরবরাহ করা পানি কিনে পান করছেন। আর এই সুযোগে অসাধুরা প্রতি জার ৪০ টাকার স্থলে এখন ৬০ টাকা থেকে ৭০ টাকা করে বিক্রি করছেন।

অভিযোগ রয়েছে, জারের মাধ্যমে সরবরাহ করা পানিও দূষিত। নগরবাসী যাচাই না করেই কিনে নিচ্ছেন। এতে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেক) ও চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, বেসরকারি মা শিশু হাসপাতালে প্রচুর রোগী ভর্তি আছে। নগরীর আগ্রাবাদে মা ও শিশু হাসপাতালে শিশু ডায়রিয়া ইউনিট রোগীদের ভিড়ে কানায় কানায় পূর্ণ। আক্রান্তদের বেশির ভাগ শিশু ও বয়স্ক।

এ বিষয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম বলেন, গরমের মৌসুম শুরুর পর থেকে ডায়রিয়া রোগী বাড়ছে। বিশুদ্ধ পানি পান করতে হবে। খোলা ও বাসী খাবার খাওয়া যাবে না। সচেতনতা বাড়লে ডায়রিয়া আক্রান্ত হওয়া থেকে রক্ষা মিলবে। এদিকে ডায়রিয়া ও পানিবাহিত রোগের প্রাদুর্ভাব সতর্কতায় কয়েক দফা নির্দেশনা দিয়েছে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর স্বাক্ষরে এসব নির্দেশনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। একইসঙ্গে বেশ কয়েকটি উপজেলায় ডায়রিয়া প্রাদুর্ভাবের কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, জনস্বাস্থ্য সেবা নিশ্চিতে ডায়রিয়া প্রাদুর্ভাবের বিষয়টি অতি গুরুত্ব সহকারে বিবেচনার জন্য সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে প্রদত্ত নির্দেশনার মধ্যে রয়েছে সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ডায়রিয়া ও পানিবাহিত রোগে চিকিৎসার জন্য পর্যাপ্ত খাবার স্যালাইন, ওষুধ ও চিকিৎসা সামগ্রী মজুদ রাখতে হবে। ডায়রিয়া ও পানিবাহিত রোগের চিকিৎসায় জাতীয় গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে।

এদিকে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণ অনুসন্ধানে চট্টগ্রামে পৌঁছেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ১২ সদস্যের একটি দল। রবিবার (৭ মে) রাতে দলটি চট্টগ্রামে পৌঁছায়। এ ব্যাপারে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, আইইডিসিআর ও আইসিডিডিআরবির সমন্বয়ে গঠিত একটি টিম চট্টগ্রামে এসেছে। তারা এখনো চট্টগ্রামে অবস্থান করছে। টিমের সদস্যরা ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণ খুঁজতে আজ থেকে মাঠে কাজ শুরু করেছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ৫ মে চট্টগ্রামে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় আইইডিসিআরকে চিঠি দেন চট্টগ্রামের সিভিল সার্জন। চিঠিতে চট্টগ্রামে ডায়রিয়ার কারণ অনুসন্ধানসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়। পরে গত ৬ মে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন স্বাক্ষরিত এক চিঠিতে ১২ সদস্যের একটি দল গঠন করে চট্টগ্রামে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণ অনুসন্ধানের জন্য নির্দেশ দেন। সেই টিমের সদস্যরা এখনো কাজ করে যাচ্ছেন।

এসআইএইচ 

Header Ad

জুন-জুলাইয়ে প্রধানমন্ত্রীর তিন গুরুত্বপূর্ণ সফর

ছবি: সংগৃহীত

আগামী জুন মাসের শেষ সপ্তাহে ভারত এবং জুলাইয়ে চীন ও ব্রাজিল সফরের সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। গুরুত্বপূর্ণ এই তিন দেশের সফরের প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর তিনটি দেশই ইতোমধ্যে প্রধানমন্ত্রীকে সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

ভারত সফর

ভারতের সাধারণ নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি সফরে যাবেন। তবে সফরের দিনক্ষণ এখনো ঠিক হয়নি। বাংলাদেশের জন্য ভারত সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশ। স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে ভারতের রাজনৈতিক সমর্থন ও সহযোগিতা ছিল। এছাড়া বৃহৎ প্রতিবেশী হিসেবে বাংলাদেশের বিভিন্ন বিষয় প্রভাবিত করার সক্ষমতা আছে দেশটির। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা গত সপ্তাহে ঢাকা এসে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে গেছেন। এখন দুই পক্ষের জন্য সুবিধাজনক একটি তারিখ নির্ধারণের কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে জুন মাসের শেষ সপ্তাহে এ সফর হতে পারে। যদি সেটি হয় তবে ভারতে নতুন সরকারের প্রথম বিদেশ অতিথি হবেন শেখ হাসিনা।

আগামী জুনের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে যাবেন—ভারতীয় গণমাধ্যমের প্রকাশিত এমন খবরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ভারত সফরে যাবেন, সেটি ওই দেশের জাতীয় নির্বাচনের পর। তবে এ সফর কখন হবে, সে ব্যাপারে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক পর্যায়ে কোনো আলোচনা হয়নি।

চীন সফর

চলতি বছরের জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লি সফরের পরই সরকারপ্রধান বেইজিং সফর করবেন। বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার হচ্ছে চীন। এছাড়া বাংলাদেশের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে তারা সহায়তা করছে। আশা করা হচ্ছে জুলাই মাসের প্রথমদিকে বেইজিং সফর হতে পারে। এটি হলে ২০১৪ সালের পর এটিই হবে পূর্ণাঙ্গ দ্বিপক্ষীয় সফর। সরকারপ্রধানের সফরটি তিনদিনের হতে পারে।

ব্রাজিল সফর

এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনও শীর্ষ রাজনৈতিক নেতা দ্বিপক্ষীয় সফরে ব্রাজিলে যাবেন। ক্রমবর্ধমান বাণিজ্যিক সম্পর্ক ও অন্যান্য সহযোগিতার ক্ষেত্রে এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে।

গত বছর ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এ বছর ব্রাজিলে শীর্ষ সম্মেলন হবে এবং এছাড়া বছরজুড়ে বিভিন্ন অনুষ্ঠান হবে। জুলাই মাসে নলেজ হাব বিষয়ক একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। ওই এক সফরে জি-২০ অনুষ্ঠানের পরের দিন থেকে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় সফর হবে।

সম্প্রতি বাংলাদেশ সফরকালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরা বলেছেন, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন এক। দুই দেশের মধ্যে চমৎকার রাজনৈতিক বোঝাপড়া হবে বলে মনে করছি।

বিএনপি নেতা সোহেল কারামুক্ত

ছবি: সংগৃহীত

কারামুক্ত হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল। সোমবার (১৩ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় কেরানীগঞ্জের কারাগার থেকে মুক্তি পান তিনি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, মুক্তি পাওয়ার পর তিনি নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যান।

এর আগে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর নেতাকর্মীরা হাবিব-উন নবী খান সোহেলকে ফুলের মালা দিয়ে বরণ করেন নেন।

তিনটি মামলায় গত ৩১ মার্চ বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল আত্মসমর্পণ করে জামিন চাইলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান। প্রায় ১৪ দিন পর সোমবার জামিনে মুক্তি পান বিএনপির এই নেতা।

রাজধানীর নিউমার্কেট ও পল্টন থানার তিনটি মামালায় তাকে মোট সাড়ে পাঁচ বছরের সাজা দেওয়া হয়।

চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক

ছবি: সংগৃহীত

বৈশ্বিক করোনা মহামারির উৎপত্তিস্থল চীনের উহান শহরের পরিস্থিতি নিয়ে রিপোর্ট করায় জেলে গিয়েছিলেন চীনের সাংবাদিক ঝাং ঝান। সত্য জনগণের সামনে তুলে ধরায় ৪ বছর জেল খাটেন তিনি। অবশেষে, চার বছর পর সোমবার (১৩ মে) চীনা কর্তৃপক্ষ তাকে মুক্তি দিতে যাচ্ছে। এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের শুরুর দিকেই নিজের শহর সাংহাই থেকে উহানে গিয়েছিলেন ঝাং ঝান। সেখানের হাসপাতালগুলোতে ভিড় এবং জনশূন্য রাস্তার ভিডিও করে করোনা পরিস্থিতি নিয়ে ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছিলেন তিনি। তার এসব প্রতিবেদনে মহামারি নিয়ে চীন সরকারের গোপন রাখা অনেক বিষয় প্রকাশ পায় সবার সামনে।

এরপর ২০২০ সালের মে মাসে ঝাং ঝানকে আটক করা হয়। জুনের শেষদিকে তিনি জেলের ভেতর অনশন শুরু করেছিলেন। সে সময়, পুলিশ তার হাত বেঁধে একটি টিউব দিয়ে জোর করে তাঁকে খেতে বাধ্য করেছিল বলে দাবি করেছিলেন আইনজীবীরা।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বরেই বিবাদ ও ঝামেলা উসকে দেয়ার অভিযোগে ঝাংকে চার বছরের কারাদণ্ড দেয় চীনা আদালত।

সর্বশেষ সংবাদ

জুন-জুলাইয়ে প্রধানমন্ত্রীর তিন গুরুত্বপূর্ণ সফর
বিএনপি নেতা সোহেল কারামুক্ত
চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪
বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল
ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে ভোটারের পাল্টা থাপ্পড়, ভিডিও ভাইরাল
শিশু জায়েদকে মামার জিম্মায় দিতে হাইকোর্টের নির্দেশ
কেউ পাস করেনি বিরামপুরের খয়েরবাড়ী মির্জাপুর দাখিল মাদ্রাসায়
বিক্ষোভে অংশ নেয়ায় অর্ধশতাধিক মার্কিন অধ্যাপক গ্রেপ্তার
প্রেম করলে শরীর ও মন ভালো থাকে: মন্দিরা
এবার একীভূত হলো সোনালী ব্যাংক-বিডিবিএল
১৩ শিক্ষকের বিদ্যালয়ে ১৪ পরীক্ষার্থীর সবাই ফেল, প্রধান শিক্ষককে শোকজ