মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রাজশাহীর বাজারে জমে উঠেছে গোপালভোগ আমের কেনাবেচা

গুটি জাতের পর এবার রাজশাহীর বাজারে আসতে শুরু করেছে গোপালভোগ আম। উন্নত জাতের সুমিষ্ট আমের মধ্যে গোপালভোগ অন্যতম। তাই এই আমের চাহিদাও ব্যাপক। এতে চড়া দামেই হাট-বাজারে হাঁকডাকে জমে উঠেছে এই আমের কেনাবেচা। অনলাইন বাজারও জমে উঠেছে।

জেলার আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় ঘোষিত ম্যাঙ্গো ক্যালেন্ডার অনুযায়ী, সোমবার (১৫ মে) থেকে গোপালভোগ আম বাজারে আসার কথা। তবে এর দুই দিন আগে থেকেই গোপালভোগ বাজারে আসতে শুরু করে। এখন বাজার দখল করে আছে গোপালভোগ আম। বুধবার (১৭ মে) রাজশাহীর স্থানীয় বাজারে মানভেদে প্রতি মণ গোপালভোগ আম বিক্রি হচ্ছে ১৬০০ থেকে ২৮০০ টাকায়।

রাজশাহীর বানেশ্বরের আম ব্যবসায়ী ফারুক হোসেন জানান, ম্যাঙ্গো ক্যালেন্ডারের প্রথম দিনেই তিনি গাছ থেকে ১২ মণ গোপালভোগ আম নামিয়েছেন। সেই আম তিনি পাইকারি মণ প্রতি ২০০০ থেকে ২৩০০ টাকায় বিক্রি করেছেন। তবে এখন দাম প্রতি মণে এক থেকে দেড়শো টাকা বেশি।

বাঘা উপজেলার আড়ানী বাজারের আমের আড়তদার নওশাদ আলী জানান, গতবারের চেয়ে এই বছর আম বেশি দামে বিক্রি হচ্ছে। মানভেদে বাজারে মণ প্রতি গোপালভোগ ১৬০০ থেকে ২০০০ টাকা ও গুটি জাতের আম ৮০০ থেকে ১২০০ টাকায় পাইকারি কেনাবেচা হচ্ছে।

এদিকে পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে আমের দাম প্রতি মণে ২০০ থেকে ৪০০ টাকা বেশি। খুচরা বাজারে প্রতি কেজি গোপালভোগ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে।

এ প্রসঙ্গে আম ব্যবসায়ী সাজদার রহমান জানান, চাষির হাত থেকে আম পাইকার, ফড়িয়ার হাত হয়ে আড়তে গিয়ে ব্যাপারীদের হাতে যাওয়ায় ধাপে ধাপে দাম ও খরচ বাড়ে। এসব কাজে শতশত মানুষ জড়িত। সবাই কিছু না কিছু আয়-উপার্জন করে।

রাজশাহী নগরীর কাদিরগঞ্জ এলাকার আমের ক্রেতা শরিফুল ইসলাম জানান, প্রতি বছরই মৌসুমের প্রথম দিকে আমের দাম বেশি থাকে। আর খুচরা বাজারে তো ব্যবসায়ীরা ইচ্ছেমতো দাম আদায় করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। উপশহর নিউমার্কেট এলাকা থেকে ১ কেজি গোপালভোগ পাকা আম কিনেছেন ৮০ টাকায়।

জেলায় ম্যাঙ্গো ক্যালেন্ডারের ঘোষণা অনুযায়ী, গুটি আমের পর গোপালভোগ ১৫ মে, লক্ষণভোগ বা লখনা ও রানীপসন্দ ২০ মে এবং হিমসাগর বা ক্ষীরশাপাতি ২৫ মে থেকে বাজারজাত করা যাবে। বাকি অন্যান্য জাতের আম এর পরপর বাজারে আসবে।

অনলাইনের মাধ্যমে আমের বেচাকেনা করছেন নাঈম ইসলাম। তিনি জানান, তিনি অনলাইন ও অফলাইন দুই বাজারেই আম বিক্রি করছেন। অনলাইন বাজারে বেশি বেচাকেনা করতে পারছেন। মঙ্গলবার (১৬ মে) তিনি আড়াই মণ গোপালভোগ বিক্রি করেছেন ২ হাজার ৮০০ টাকা মণ দরে।

এ ব্যাপারে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোজদার হোসেন জানান, রাজশাহীতে আমের দাম এবার ভালোই আছে। তারা যে দেড় হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা ঠিক করেছিলেন তা বাস্তবায়ন হবে বলে আশা করা যাচ্ছে। আর পাইকারি ও খুচরা বাজারে আমাদের এই তারতম্য থাকেই। তবে এই মাত্রাটা যেন খুব বেশি না হয় সেদিকে তারা লক্ষ্য রাখছেন। পাশাপাশি গণমাধ্যম যদি সরব থাকে তবে সাধারণ চাষিরা লাভবান হবেন বলে মন্তব্য করেন তিনি।

Header Ad

চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক

ছবি: সংগৃহীত

বৈশ্বিক করোনা মহামারির উৎপত্তিস্থল চীনের উহান শহরের পরিস্থিতি নিয়ে রিপোর্ট করায় জেলে গিয়েছিলেন চীনের সাংবাদিক ঝাং ঝান। সত্য জনগণের সামনে তুলে ধরায় ৪ বছর জেল খাটেন তিনি। অবশেষে, চার বছর পর সোমবার (১৩ মে) চীনা কর্তৃপক্ষ তাকে মুক্তি দিতে যাচ্ছে। এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের শুরুর দিকেই নিজের শহর সাংহাই থেকে উহানে গিয়েছিলেন ঝাং ঝান। সেখানের হাসপাতালগুলোতে ভিড় এবং জনশূন্য রাস্তার ভিডিও করে করোনা পরিস্থিতি নিয়ে ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছিলেন তিনি। তার এসব প্রতিবেদনে মহামারি নিয়ে চীন সরকারের গোপন রাখা অনেক বিষয় প্রকাশ পায় সবার সামনে।

এরপর ২০২০ সালের মে মাসে ঝাং ঝানকে আটক করা হয়। জুনের শেষদিকে তিনি জেলের ভেতর অনশন শুরু করেছিলেন। সে সময়, পুলিশ তার হাত বেঁধে একটি টিউব দিয়ে জোর করে তাঁকে খেতে বাধ্য করেছিল বলে দাবি করেছিলেন আইনজীবীরা।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বরেই বিবাদ ও ঝামেলা উসকে দেয়ার অভিযোগে ঝাংকে চার বছরের কারাদণ্ড দেয় চীনা আদালত।

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪

ছবি: রয়টার্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের মধ্যাঞ্চলীয় নুসেইরাত শরণার্থী শিবিরের একটি ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ।

মঙ্গলবার (১৪ মে) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলা চালানোর পরে ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে।

গাজার চিকিৎসা সূত্রের বরাত দিয়ে ওয়াফা বলেছে, বিমান হামলায় নিহতদের মধ্যে শিশুও রয়েছে। এছাড়া হামলায় আরও বহু মানুষ আহত হয়েছেন। নুসেইরাত শরণার্থী শিবিরের দক্ষিণ অংশে একটি তিনতলা বাড়িতে ইসরায়েল ওই বিমান হামলা চালায়।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩৫ হাজার ৯১ জনে পৌঁছেছে। হামলায় অন্তত ৭৮ হাজার ৮২৭ জন আহত হয়েছেন বলেও মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।
ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৫৭ জন নিহত এবং আরও ৮২ জন আহত হয়েছেন উল্লেখ করে মন্ত্রণালয় বলেছে, অনেক লোক এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত হয়েছে।

 

বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করে যাচ্ছে সরকার। সম্প্রতি বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি বজ্র নিরোধক যন্ত্র স্থাপন করাসহ এ বিষয়ক ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে কার্যকর কর্মসূচী গ্রহণ করা হবে বলেও জানািন তিনি।

সোমবার সচিবালয়ের নিজের অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরী মাসদুপুইয়ের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

প্রতিমন্ত্রী জানান, বজ্র নিরোধক প্রযুক্তি সুলভ ও ব্যাপকভিত্তিক করতে গবেষণা এবং আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে প্রযুক্তি বিনিময় ও হস্তান্তরে পদক্ষেপ নেয়া হচ্ছে।

সাক্ষাতকালে ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বজ্রপাত প্রতিরোধে প্রযুক্তি জ্ঞান বিনিময় ছাড়াও যন্ত্র স্থাপন, বজ্রপাত নিরোধী অবকাঠামো নির্মাণ ও প্রশিক্ষণ প্রদানে তার দেশ সহয়তা প্রদান করবে।

সর্বশেষ সংবাদ

চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪
বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল
ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে ভোটারের পাল্টা থাপ্পড়, ভিডিও ভাইরাল
শিশু জায়েদকে মামার জিম্মায় দিতে হাইকোর্টের নির্দেশ
কেউ পাস করেনি বিরামপুরের খয়েরবাড়ী মির্জাপুর দাখিল মাদ্রাসায়
বিক্ষোভে অংশ নেয়ায় অর্ধশতাধিক মার্কিন অধ্যাপক গ্রেপ্তার
প্রেম করলে শরীর ও মন ভালো থাকে: মন্দিরা
এবার একীভূত হলো সোনালী ব্যাংক-বিডিবিএল
১৩ শিক্ষকের বিদ্যালয়ে ১৪ পরীক্ষার্থীর সবাই ফেল, প্রধান শিক্ষককে শোকজ
ইসরাইলের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত মিসরের
নিজের রেকর্ড ভেঙে ২৯ বার এভারেস্ট জিতলেন রিতা শেরপা